কম্পিউটার

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে না পারলে আপনার আইফোন স্মার্টফোন হিসেবে খুব একটা ভালো নয়। সাধারণত, একটি অ্যাপ দখল করা ডাউনলোড বোতামে ট্যাপ করার মতোই সহজ, কিন্তু যখন এটি কাজ করে না, তখন আপনি আপনার iPhone এ একটি অ্যাপকে জোর করে ডাউনলোড করতে ব্যবহার করতে পারেন।

কেন আমার iPhone অ্যাপ ডাউনলোড হবে না?

আপনার ইন্টারনেট সংযোগের সমস্যা থেকে শুরু করে আপনার ডিভাইসে স্টোরেজের অভাব পর্যন্ত আপনার iPhone আপনাকে কোনো অ্যাপ ডাউনলোড করতে নাও দিতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। কারণ যাই হোক না কেন, আপনি এটি ঠিক করতে নীচের সমস্যা সমাধানের পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন৷ আমরা সেগুলিকে সবচেয়ে সাধারণ সমস্যাগুলি দিয়ে শুরু করে তালিকাভুক্ত করেছি, যেগুলি দ্রুত সমাধান করা যায়, তাই আপনার আইফোনে আবার অ্যাপ ডাউনলোড করা শুরু করার জন্য তালিকার নিচের দিকে কাজ করুন৷

1. আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

আপনার iPhone অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার জন্য, এটির একটি কার্যকরী ইন্টারনেট সংযোগ প্রয়োজন। বেশিরভাগ সময়, আপনার Wi-Fi এর সাথে সংযোগ করা উচিত, যেহেতু সেলুলার ডাউনলোডগুলি আপনার ডেটা ভাতা ব্যবহার করে এবং প্রায়শই আপনাকে শুধুমাত্র 200MB এর থেকে ছোট অ্যাপগুলি ডাউনলোড করতে দেয়৷

Wi-Fi এর সাথে সংযোগ করার পরে, YouTube এ একটি ভিডিও স্ট্রিম করে আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন৷ সংযোগটি ধীর বা অস্থির হলে, কীভাবে আপনার Wi-Fi নেটওয়ার্কের সমস্যা সমাধান করবেন তা খুঁজে বের করুন৷

এর পরিবর্তে অ্যাপ ডাউনলোড করার জন্য আপনার মোবাইল ডেটা ব্যবহার করার প্রয়োজন হলে, নিশ্চিত করুন যে আপনি অ্যাপ স্টোরকে আপনার iPhone এ সেলুলার ডেটা ব্যবহার করার অনুমতি দিয়েছেন:

  1. সেটিংস> সেলুলার এ যান .
  2. অ্যাপের তালিকায় নিচে স্ক্রোল করুন এবং অ্যাপ স্টোর চালু করুন .
  3. তারপর সেটিংস> অ্যাপ স্টোর-এ যান , অ্যাপ ডাউনলোড আলতো চাপুন এবং 200MB এর বেশি আকারের অ্যাপ ডাউনলোড করার আগে আপনি আপনার iPhone অনুমতি চাইতে চান কিনা তা চয়ন করুন।

2. নিশ্চিত করুন যে আপনার যথেষ্ট খালি জায়গা আছে

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

অভ্যন্তরীণ আইফোন স্টোরেজ প্রসারণযোগ্য নয়। আপনি যদি ইতিমধ্যেই ফটো, ভিডিও, সঙ্গীত এবং অন্যান্য সামগ্রী দিয়ে আপনার ডিভাইসটি পূরণ করে থাকেন তবে আপনি আপনার iPhone এ নতুন অ্যাপ ডাউনলোড করতে পারবেন না৷

যখন এটি ঘটবে, তখন একটি সতর্কতা পপ আপ করা উচিত "পর্যাপ্ত সঞ্চয়স্থান নয়।"

সেটিংস> সাধারণ> iPhone স্টোরেজ-এ যান আপনার কাছে কতটা ফাঁকা জায়গা আছে তা দেখতে এবং কোন অ্যাপগুলি সবচেয়ে বেশি ব্যবহার করছে তা একবার দেখুন৷ আপনার প্রয়োজন হলে আপনার আইফোনে আরও ফাঁকা জায়গা তৈরি করার প্রচুর উপায় রয়েছে, যেমন অ্যাপগুলি অফলোড করা, ক্লাউডে ফটো আপলোড করা বা আপনার আর প্রয়োজন নেই এমন জাঙ্ক মুছে ফেলা। আপনি আইফোন স্টোরেজ সেটিংস থেকে এই সব করতে পারেন।

3. আপনার Apple ID বিবরণ আপডেট করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

এমনকি যদি আপনি শুধুমাত্র অ্যাপ স্টোর থেকে বিনামূল্যের অ্যাপ ডাউনলোড করেন, তবুও আপনার কাছে বৈধ অর্থপ্রদানের তথ্য এবং আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত যোগাযোগের বিবরণ থাকতে হবে। এটা সম্ভব যে আপনার অ্যাকাউন্টে অর্থপ্রদানের বিশদটির মেয়াদ শেষ হয়ে গেছে, তাই আপনার সেগুলি আপডেট করার প্রয়োজন কিনা তা পরীক্ষা করা উচিত।

iPhone সেটিংস অ্যাপ থেকে আপনার Apple ID বিবরণ আপডেট করুন:

  1. সেটিংস-এ যান এবং [আপনার নাম] আলতো চাপুন পর্দার শীর্ষে।
  2. পেমেন্ট এবং শিপিং এ আলতো চাপুন আপনার পেমেন্ট তথ্য দেখতে.
  3. সবশেষে, অর্থপ্রদানের পদ্ধতি যোগ করুন আলতো চাপুন একটি অর্থপ্রদানের পদ্ধতি যোগ করতে, অথবা সম্পাদনা ব্যবহার করুন৷ আপনার বিদ্যমান পদ্ধতি সম্পাদনা করতে.

4. তারিখ এবং সময় পরিবর্তন করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

এটি যতটা অদ্ভুত শোনাচ্ছে, ভুল তারিখ বা সময় সেট করা আপনার আইফোন আপনাকে অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড বা ইনস্টল করতে দেবে না কারণ হতে পারে। এই অসঙ্গতি আপনার ডিভাইস এবং অ্যাপলের সার্ভারের মধ্যে যোগাযোগের সমস্যা সৃষ্টি করে।

আপনার iPhone এ তারিখ এবং সময় সংশোধন করতে:

  1. সেটিংস> সাধারণ> তারিখ ও সময়-এ যান .
  2. স্বয়ংক্রিয়ভাবে সেট করতে বিকল্পটি চালু করুন অথবা আপনার টাইম জোন বেছে নিন ম্যানুয়ালি

যদি আপনি তারিখ এবং সময় সম্পাদনা করতে না পারেন, তাহলে আপনাকে সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ বন্ধ করতে হতে পারে প্রথমে আপনার আইফোনে। আমরা পরবর্তী ধাপে এটি কীভাবে করতে হবে তা ব্যাখ্যা করব।

5. বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধ বন্ধ করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

আইফোনের বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধ আপনাকে বাচ্চাদের জন্য ডিভাইসটিকে নিরাপদ রাখতে সেটিংস, অ্যাপ বা বৈশিষ্ট্য সীমিত করতে দেয়। যাইহোক, সেই একই সীমাবদ্ধতাগুলি ব্যাখ্যা করে কেন আপনি আপনার iPhone এ নতুন অ্যাপ ডাউনলোড করতে পারবেন না৷

আপনার সীমাবদ্ধতা সম্পাদনা করতে:

  1. সেটিংস> স্ক্রীন টাইম> বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধ-এ যান .
  2. যদি অনুরোধ করা হয়, আপনার স্ক্রীন টাইম পাসকোড লিখুন, যা আপনার আইফোন আনলক করতে আপনি যে স্ট্যান্ডার্ড পাসকোড ব্যবহার করেন তার থেকে আলাদা হতে পারে।
  3. সমস্ত সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ বন্ধ করুন পর্দার শীর্ষে বা নিম্নলিখিত সেটিং পরিবর্তন করুন:
    1. ট্যাপ করুন iTunes এবং অ্যাপ স্টোরের কেনাকাটা> অ্যাপ ইনস্টল করা .
    2. অনুমতি দিন নির্বাচন করুন অ্যাপ ইনস্টল করা সক্ষম করতে।

6. আপনার অ্যাপ ডাউনলোড থামান এবং পুনরায় শুরু করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

কখনও কখনও, যদি আপনার আইফোন অ্যাপগুলি ডাউনলোড না করে, তবে এটি ঠিক করার জন্য আপনাকে যা করতে হবে তা হল ডাউনলোডটি বিরতি, তারপর আবার শুরু করুন৷ আপনি আপনার ডিভাইসের হোম স্ক্রীন থেকে এটি করতে পারেন।

একটি অ্যাপ ডাউনলোড করার সময়, এটি মাঝখানে একটি অগ্রগতি বৃত্ত সহ একটি অন্ধকার অ্যাপ আইকন হিসাবে হোম স্ক্রিনে উপস্থিত হওয়া উচিত। ডাউনলোড বিরাম দিতে এটি আলতো চাপুন - একটি বিরতি চিহ্ন প্রদর্শিত হতে পারে। কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, তারপরে ডাউনলোড পুনরায় শুরু করতে আবার আলতো চাপুন।

বিকল্পভাবে, একটি দ্রুত-অ্যাকশন মেনু প্রকাশ করতে অ্যাপ আইকনে আলতো চাপুন এবং ধরে রাখুন। আপনি ডাউনলোড বিরতি বেছে নিতে পারেন৷ অথবা ডাউনলোড পুনরায় শুরু করুন এই মেনু থেকেও।

বিকল্পভাবে, আপনার কাছে ডাউনলোডকে অগ্রাধিকার দেওয়ার বিকল্প আছে দ্রুত-অ্যাকশন মেনু থেকে। এটি একটি ভাল ধারণা যদি আপনার iPhone অন্যান্য সামগ্রীও ডাউনলোড করে থাকে, কারণ এটি এই অ্যাপটিকে অন্য সমস্ত ডাউনলোডের উপরে অগ্রাধিকার দেয়৷

7. অ্যাপ স্টোর থেকে সাইন আউট করুন, তারপর আবার সাইন ইন করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

ডাউনলোডগুলি থামানো এবং পুনরায় শুরু করার মতো, আপনি আবার অ্যাপ স্টোরে সাইন ইন করে অনেক সফ্টওয়্যার বাগ ঠিক করতে পারেন৷ এটি প্রায়শই আপনার Apple ID অ্যাকাউন্টের সমস্যাগুলি প্রকাশ করে, যেমন একটি ভুল পাসওয়ার্ড বা ব্যবহারকারীর নাম৷

আপনি যখন অ্যাপ স্টোর থেকে সাইন আউট করেন, তখন এটি প্রগতিতে থাকা যেকোনো অ্যাপ ডাউনলোড বাতিল করে। আবার সাইন ইন করার পর, আপনাকে আবার অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

অ্যাপ স্টোর থেকে সাইন আউট করতে:

  1. সেটিংস> [আপনার নাম] এ যান .
  2. মিডিয়া এবং কেনাকাটা আলতো চাপুন , তারপর সাইন আউট চয়ন করুন৷ পপআপ মেনু থেকে।
  3. আপনি সাইন আউট করতে চান তা নিশ্চিত করুন৷ .
  4. এখন মিডিয়া এবং কেনাকাটা আলতো চাপুন আবার আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

8. প্রতিটি অ্যাপ ছেড়ে দিন এবং আপনার iPhone পুনরায় চালু করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

আপনার আইফোনে একটি অ্যাপ ডাউনলোড করার পরে, এটি একটি সাদা আইকন হিসাবে প্রদর্শিত হতে পারে যার মধ্য দিয়ে ধূসর রেখা রয়েছে। একটি অ্যাপ সঠিকভাবে ডাউনলোড বা ইনস্টল না হলে এটি ঘটে। আপনি সাধারণত আপনার ডিভাইস পুনরায় চালু করে এটি ঠিক করতে পারেন। আপনার আইফোন অ্যাপ স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড না করলেও এই পদক্ষেপটি কার্যকর হতে পারে, যেহেতু আপনি নিজেই অ্যাপ স্টোর রিস্টার্ট করবেন।

প্রথমে, অ্যাপ স্যুইচার দেখতে স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করুন (বা আপনার আইফোনে থাকলে হোম বোতামে ডাবল ক্লিক করুন)। তারপর প্রতিটি অ্যাপকে স্লাইড করে স্লাইড করে স্ক্রীনের উপরের অংশ থেকে বন্ধ করুন।

প্রতিটি অ্যাপ বন্ধ করার পর, পার্শ্ব টিপুন এবং ধরে রাখুন ভলিউম সহ বোতাম বোতাম, একটি iPhone X এবং নতুন আপনার যদি একটি পুরানো iPhone থাকে, তাহলে Sleep/Wake টিপুন এবং ধরে রাখুন৷ পরিবর্তে বোতাম। অনুরোধ করা হলে, পাওয়ার অফ করতে স্লাইড করুন আপনার আইফোন।

পার্শ্ব টিপানোর আগে এটি বন্ধ হওয়ার পরে 30 সেকেন্ড অপেক্ষা করুন৷ অথবা ঘুম/জাগো এটি পুনরায় চালু করতে আবার বোতাম৷

9. অ্যাপটি মুছুন, তারপর আবার ডাউনলোড করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

কখনও কখনও একটি ডাউনলোড এতটাই দূষিত হয়ে যায় যে এটি ঠিক করার একমাত্র উপায় হল অর্ধ-ডাউনলোড করা অ্যাপটি মুছে ফেলা এবং স্ক্র্যাচ থেকে আবার ডাউনলোড করা। আপনি যদি আগে কখনো অ্যাপটি ব্যবহার না করে থাকেন, তাহলে এটি করে হারানোর কিছু নেই।

যাইহোক, আপনি যদি প্রথমবার একটি অ্যাপ ডাউনলোড না করে এটিকে আপডেট করার চেষ্টা করেন, তবে এটি মুছে ফেলার ফলে আপনি অ্যাপে সংরক্ষিত কোনো ডেটাও মুছে ফেলতে পারে। আপনার ডেটা সুরক্ষিত করার জন্য অ্যাপগুলি মুছে ফেলার আগে আপনার আইফোনের একটি ব্যাকআপ নেওয়া উচিত৷

আপনি যখন আপনার আইফোন থেকে একটি অ্যাপ মুছতে চান, তখন হোম স্ক্রিনে অ্যাপ আইকনটি আলতো চাপুন এবং ধরে রাখুন। প্রদর্শিত দ্রুত-অ্যাকশন মেনুতে, অ্যাপ সরান আলতো চাপুন , তারপর নিশ্চিত করুন যে আপনি অ্যাপ মুছে ফেলতে চান .

একটি অ্যাপ মুছে ফেলার পরে, আপনার iPhone পুনরায় চালু করুন এবং অ্যাপ স্টোর থেকে আবার ডাউনলোড করুন।

10. অ্যাপটি আপনার আইফোনের সাথে কাজ করে তা নিশ্চিত করুন

অ্যাপস আইফোনে ডাউনলোড হচ্ছে না? চেষ্টা করার জন্য 10টি সমাধান

কখনও কখনও, আপনি একটি অ্যাপ ডাউনলোড বা ইনস্টল করতে পারবেন না কারণ এটি আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এটি ঘটতে পারে যখন অ্যাপটি আপনার আইফোনে নেই এমন হার্ডওয়্যারের উপর নির্ভর করে—যেমন ফেস আইডি বা ডুয়াল ক্যামেরা—অথবা যখন অ্যাপ ডেভেলপার iOS এর পুরানো সংস্করণগুলির জন্য সমর্থন বন্ধ করে দেয়।

অ্যাপ স্টোর খুলুন এবং আপনি যে অ্যাপটি ডাউনলোড করতে চান সেটি খুঁজুন। অ্যাপের বিশদ বিবরণ দেখুন এবং তথ্য-এ স্ক্রোল করুন অধ্যায়. সামঞ্জস্যতা এর পাশে , অ্যাপ স্টোর তালিকা করে যে এই অ্যাপটি আপনার আইফোনে কাজ করবে কি না।

অ্যাপের সামঞ্জস্যতা সম্পর্কে আরও তথ্য দেখতে ড্রপডাউন তীরটিতে আলতো চাপুন।

যদি কোনো অ্যাপ আপনার ডিভাইসে কাজ না করে, তাহলে আপনাকে আপনার iPhone-এ iOS আপডেট করতে হতে পারে সর্বশেষ উপলব্ধ সংস্করণে। অ্যাপটি সামঞ্জস্যপূর্ণ হলেও এটি একটি ভাল ধারণা, যেহেতু iOS আপডেটগুলি প্রায়শই সমস্যাযুক্ত সফ্টওয়্যার বাগগুলিকে ঠিক করে৷

আপনার ডাউনলোড করা অ্যাপগুলিকে সংগঠিত করার উপায় খুঁজুন

এখন পর্যন্ত, আপনি যত খুশি অ্যাপ ডাউনলোড করতে পারবেন। যদি আপনার iPhone এখনও অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড না করে, তাহলে আরও সাহায্যের জন্য অ্যাপল সাপোর্টের সাথে যোগাযোগ করুন।

ইতিমধ্যে, আপনার iPhone অ্যাপগুলি সংগঠিত করার জন্য কিছু সৃজনশীল উপায় খুঁজুন। আপনি যে সমস্ত নতুন অ্যাপগুলি ডাউনলোড করতে চান সেগুলির সাথে, এই সাধারণ সেটআপগুলি অগোছালো হোম স্ক্রীনগুলির মাধ্যমে অবিরাম সোয়াইপ না করে আপনি যা খুঁজছেন তা খুঁজে পাওয়া সহজ করে তোলে৷


  1. iPhone টেক্সট মেসেজ পাঠাচ্ছে না? চেষ্টা করার জন্য 13টি সমাধান

  2. আইফোনে ওয়াই-ফাই কলিং কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  3. 9 আইফোন ফ্ল্যাশলাইট যখন কাজ করে না তখন সংশোধন করে

  4. iPhone iCloud এ ব্যাক আপ করছে না? চেষ্টা করার 15 সমাধান