কম্পিউটার

এপিক অ্যাপল এবং গুগলের বিরুদ্ধে মামলা করেছে ফোর্টনাইট অ্যাপ স্টোর নিষিদ্ধ করার জন্য

ফোর্টনাইট একটি ব্যাপক জনপ্রিয় খেলা। কিন্তু সেই জনপ্রিয়তা গুগল এবং অ্যাপল উভয়কেই অর্থ নিয়ে বিরোধে তাদের অ্যাপ স্টোর থেকে ফোর্টনাইট সরিয়ে ফেলা বন্ধ করেনি। এবং প্রতিশোধ হিসেবে, এপিক উভয় কোম্পানির বিরুদ্ধেই মামলা করছে এবং অবিশ্বাস লঙ্ঘনের দাবি করছে।

কেন Apple এবং Google Fortnite সরিয়ে দিয়েছে

এপিক তার নিজস্ব অর্থপ্রদানের ব্যবস্থা ব্যবহার করে অ্যাপ স্টোর এবং গুগল প্লে-এর ইন-অ্যাপ কেনাকাটা করার সিদ্ধান্ত নেওয়ার সময় এটি শুরু হয়েছিল। এটি দুই কোম্পানির দেওয়া নিয়মের লঙ্ঘন।

মূলত, অ্যাপল এবং গুগল যখন কোনও ব্যবহারকারী ক্রয় করে তখন অ্যাপ নির্মাতাদের কাছ থেকে 30 শতাংশ কেটে নেয়। নিজস্ব অর্থপ্রদানের ব্যবস্থা চালু করার মাধ্যমে (যেটি কোম্পানি বৃহস্পতিবার থেকে চালু করেছে), Epic সেই পারিশ্রমিক পেতে পারে।

Google এর একজন মুখপাত্র এই বিষয়ে দ্য ভার্জকে একটি বিবৃতি দিয়েছেন:

"ওপেন অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম ডেভেলপারদের একাধিক অ্যাপ স্টোরের মাধ্যমে অ্যাপ বিতরণ করতে দেয়। গেম ডেভেলপারদের জন্য যারা প্লে স্টোর ব্যবহার করতে বেছে নেয়, আমাদের কাছে ধারাবাহিক নীতি রয়েছে যা ডেভেলপারদের জন্য ন্যায্য এবং স্টোরটিকে ব্যবহারকারীদের জন্য নিরাপদ রাখে। যদিও Fortnite Android-এ উপলব্ধ থাকে, আমরা এটিকে আর প্লে-এ উপলব্ধ করা যাবে না কারণ এটি আমাদের নীতি লঙ্ঘন করে৷ যাইহোক, আমরা Epic-এর সাথে আমাদের আলোচনা চালিয়ে যাওয়ার এবং Fortnite কে Google Play-এ ফিরিয়ে আনার সুযোগকে স্বাগত জানাই৷"

অ্যাপলও এই বিষয়ে চুপ ছিল না, দ্য ভার্জকে একটি দীর্ঘ বিবৃতি প্রদান করেছে। কোম্পানী স্পষ্ট করে বলেছে যে ফোর্টনাইট যত বড়ই হোক না কেন, এটি এপিকের জন্য ব্যতিক্রম করতে চায় না:

"আজ, এপিক গেমস অ্যাপ স্টোর নির্দেশিকা লঙ্ঘন করার দুর্ভাগ্যজনক পদক্ষেপ নিয়েছে যা প্রতিটি ডেভেলপারের জন্য সমানভাবে প্রয়োগ করা হয় এবং আমাদের ব্যবহারকারীদের জন্য স্টোরটিকে নিরাপদ রাখার জন্য ডিজাইন করা হয়েছে। ফলস্বরূপ তাদের ফোর্টনাইট অ্যাপটি স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এপিক একটি বৈশিষ্ট্য সক্রিয় করেছে এর অ্যাপে যা অ্যাপল দ্বারা পর্যালোচনা বা অনুমোদিত হয়নি, এবং তারা অ্যাপ স্টোরের নির্দেশিকা লঙ্ঘনের স্পষ্ট অভিপ্রায়ে তা করেছে অ্যাপ-মধ্যস্থ অর্থপ্রদান সংক্রান্ত নির্দেশিকা যা প্রত্যেক ডেভেলপারের জন্য প্রযোজ্য যারা ডিজিটাল পণ্য বা পরিষেবা বিক্রি করে৷

সহজভাবে বলতে গেলে, এপিক নিজেকে একটি বড় কাট সুরক্ষিত করার প্রয়াসে নিয়ম ভেঙেছে (এবং এর ব্যবহারকারীদের জন্য একটি ছাড় অফার করেছে)। এতে রোমাঞ্চিত না হয়ে, Apple এবং Google উভয়ই প্রতিক্রিয়া হিসাবে তাদের স্টোর থেকে গেমটি সরিয়ে দিয়েছে৷

অ্যাপিক এবং গুগলের বিরুদ্ধে এপিকের মামলা

এপিক অবশ্যই সেখানে বসে কিছু করবে না। প্রথমত, দ্য ভার্জ জানিয়েছে যে অ্যাপল এপিক থেকে আইনি আক্রমণের মধ্যে ছিল। মাত্র কয়েক ঘন্টা পরে, দ্য ভার্জ আবিষ্কার করেছিল যে কোম্পানিটিও গুগলের পরে আসছে।

এই মামলার সাথে আনপ্যাক অনেক আছে. এপিক দাবি করেছে যে Google এবং Apple যেভাবে ফার্মগুলি তাদের অ্যাপ্লিকেশন মার্কেটপ্লেসগুলিকে নিয়ন্ত্রণ করে তাতে অবিশ্বাসের নিয়ম ভঙ্গ করছে৷

https://vimeo.com/447590857

এপিক অভিযোগ করেছে যে আইফোন, আইওএস ইকোসিস্টেম এবং অ্যাপ স্টোরের আকারে অ্যাপলের একচেটিয়া অধিকার রয়েছে। এটি আরও বলে যে Apple iOS অ্যাপগুলির বিতরণে অযৌক্তিক বিধিনিষেধ আরোপ করে৷

অ্যাপল কেসটিতে বেশ কিছু আকর্ষণীয় দাবি রয়েছে এবং এপিক বিবৃতিগুলির সাথে কিছুটা সৃজনশীল হয়েছে। এখানে একটি বিশেষ উদাহরণ:

"2020-এর দিকে দ্রুত এগিয়ে, এবং Apple যা একসময় এর বিরুদ্ধে প্রতিবাদ করেছিল তা হয়ে উঠেছে:বাজার নিয়ন্ত্রণ করতে, প্রতিযোগিতা ব্লক করতে এবং উদ্ভাবনকে দমিয়ে রাখতে চাইছে বেহেমথ।"

যেহেতু এটি একটি আইনি মামলার প্রাথমিক পর্যায়, তাই এটি কীভাবে শেষ হবে তা সঠিকভাবে জানা কঠিন। যাইহোক, প্রভাব বিশাল হতে পারে. যদি আদালত দেখতে পায় যে এপিক এখানে রয়েছে, তাহলে আমরা কীভাবে অ্যান্ড্রয়েড এবং iOS অ্যাপগুলি অ্যাক্সেস করি তা সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে। বিশেষ করে যারা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার অফার করে।

এপিক দাবি করে যে এটি বিশেষ চিকিত্সা চাইছে না। পরিবর্তে, কোম্পানি উভয় কোম্পানি যে নীতিগুলি ব্যবহার করে তার বিরুদ্ধে, এবং শুধুমাত্র নিজের নয়, সমস্ত বিকাশকারীদের জন্য পরিবর্তন চাইছে৷

কোম্পানির ফ্রি ফোর্টনাইট FAQ কোম্পানির অবস্থান ভেঙে দেয়:

"আমরা এপিকের জন্য বিশেষ ব্যতিক্রম চাই না। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে অ্যাপলের নীতিগুলি সমস্ত ডেভেলপারদের জন্য পরিবর্তন করা উচিত। এক দশকেরও বেশি সময় ধরে, অ্যাপল 30% কর আরোপ করার জন্য নিয়ম ও নীতির একটি জটিল জাল তৈরি এবং প্রসারিত করেছে। অ্যাপগুলিতে প্রতিযোগীদের একটি ভাল ডিল অফার করা থেকে বাধা দেয়৷ এটি একটি সাধারণ লেনদেনের জন্য প্রতিদ্বন্দ্বী অর্থপ্রদান প্রক্রিয়াকরণ পরিষেবাগুলিতে যেমন ভিসা, মাস্টারকার্ড এবং পেপাল, যা 2.5% থেকে 3.5% হারে চার্জ করতে পারে তার থেকে প্রায় 10 গুণ বেশি৷ যখন প্রতিযোগিতা বন্ধ হয়ে যায় , গ্রাহক সবসময় হারায়।"

আপনার জন্য এই সবের মানে কি?

এটি বেশ কয়েকটি বিশাল কোম্পানির মধ্যে আইনি লড়াই।

দীর্ঘমেয়াদে, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর কীভাবে চলে তা পর্যন্ত এর ব্যাপক প্রভাব থাকতে পারে। স্বল্পমেয়াদে, এটি আপনার Android এবং iOS-এ Fortnite খেলার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। Epic উভয় প্ল্যাটফর্মে গেমের প্রাপ্যতা ভেঙে একটি FAQ প্রকাশ করেছে।

আপনি যদি অ্যান্ড্রয়েডে থাকেন তবে আপনি এখনও ফোর্টনাইট সরাসরি ডাউনলোড করতে পারেন। আপনি যদি ইতিমধ্যেই iOS এ গেমটি ডাউনলোড করে থাকেন, তাহলেও আপনি এটি খেলতে পারবেন। যাইহোক, নতুন কন্টেন্ট বের হওয়ার সাথে সাথে আপনি এটি আপডেট করতে পারবেন না। যতক্ষণ পর্যন্ত আপনার কাছে সিজন 3 এর 13.40 আপডেট আছে, আপনি কিছুক্ষণ যেতে পারবেন।

আপনি যদি এই মুহূর্তে Fortnite খেলতে না পারেন, তাহলে এই মোবাইল গেমগুলি দেখুন যা আপনাকে বিশ্ব অন্বেষণ করতে দেয়। বিশেষ করে যদি আপনি এখনও বাড়ির ভিতরে আটকে থাকেন।


  1. আপনার অ্যাকাউন্ট অ্যাপ স্টোর এবং আইটিউনসে নিষ্ক্রিয় করা হয়েছে (স্থির করা হয়েছে)

  2. অ্যাপ স্টোর থেকে পাক্ষিক অপসারণের কারণে অ্যাপল এপিক গেমস থেকে চার্জের সম্মুখীন হয়

  3. Fortnite Now Google Play Store এ উপলব্ধ

  4. Google Play Store – সেরা সামাজিক অ্যাপ 2022