কম্পিউটার

করোনাভাইরাস:অ্যাপল এবং গুগল COVID-19 অ্যাপগুলি প্রত্যাখ্যান করেছে

"সত্য তার জুতা পরে থাকাকালীন একটি মিথ্যা সারা বিশ্বে অর্ধেক ভ্রমণ করতে পারে।"

মার্ক টোয়েন

এই বলে, গুগল এবং অ্যাপল এই দুই প্রযুক্তি জায়ান্ট করোনাভাইরাস সম্পর্কে ছড়িয়ে পড়া ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করছে।

সঠিক তথ্য প্রদান করতে এবং ভুলের বিরুদ্ধে লড়াই করতে আগ্রহী, Google এবং Apple পদক্ষেপ নিচ্ছে। যেখানে গুগল তার প্লে স্টোরে করোনভাইরাস সম্পর্কে ফলাফল দেখানো বন্ধ করেছে, অ্যাপল সমস্ত করোনভাইরাস বা COVID-19 সম্পর্কিত অ্যাপগুলি সরিয়ে দিচ্ছে যা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নয়। CNBC এই সপ্তাহে রিপোর্ট করে।

কেন এমন অ্যাকশন?

লোকেরা বিশেষত সোশ্যাল মিডিয়া এবং পরিচিত প্ল্যাটফর্মগুলিতে যা পড়ে তা বিশ্বাস করা সাধারণ। গুগল, অ্যাপল, ফেসবুক, টুইটার এবং অন্যান্য কোম্পানির মতো এই তথ্যগুলি বোঝার মাধ্যমে মিথ্যা খবরের বিস্তার কমানোর চেষ্টা করা হচ্ছে।

নিরাময়, প্রতিরোধ, অনেকগুলি COVID-19 কেস বা মৃত্যুর সাথে সম্পর্কিত দাবিগুলি নিয়ে লোকেরা বিভিন্ন প্ল্যাটফর্মে অ্যাপ, টুইট, পোস্ট নিয়ে আসছে। এই সমস্ত কিছু আতঙ্ক তৈরি করতে পারে এবং লোকেরা এই জাল প্রতিকার বা খবরগুলি বিশ্বাস করতে পারে, এই সমস্ত সংস্থাগুলি একত্রিত হয়েছে এবং এই পদক্ষেপ নিচ্ছে।

অ্যাপ ডেভেলপারদের কি বলার আছে?

বিকাশকারীরা দাবি করেন যে তারা যে ডেটা সরবরাহ করছে তা দেশ-নির্দিষ্ট এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো অফিসিয়াল উত্স থেকে প্রাপ্ত। তবুও অ্যাপল এবং গুগল তাদের অ্যাপ প্রত্যাখ্যান করছে কারণ তারা অফিসিয়াল সোর্স নয়।

কোম্পানিরা কিভাবে জানবে কোন অ্যাপ রাখতে হবে?

করোনাভাইরাস COVID-19 সম্পর্কিত সমস্ত অ্যাপ শুধুমাত্র স্বীকৃত উৎস থেকে আসা হলেই গ্রহণ করা হবে। যদি করোনভাইরাস সম্পর্কিত একটি অ-যাচাই করা অ্যাপ জমা দেওয়া হয় তবে তা গ্রহণ করা হবে না। এর মানে হল শুধুমাত্র যদি অ্যাপটি হাসপাতাল, সরকার বা স্বীকৃত স্বাস্থ্য প্রতিষ্ঠান দ্বারা দেওয়া হয় তবে এটি অনুমোদিত হবে৷

কিউপারটিনো জায়ান্ট করোনাভাইরাস সম্পর্কিত সমস্ত অ্যাপের মূল্যায়ন করছে। এটি তথ্যের উৎসের মতো দিকগুলো দেখছে। এর মানে তারা পরীক্ষা করে দেখুন যে অ্যাপ ডেভেলপার একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে কি না। যার বেশিরভাগই একটি স্বাস্থ্য সংস্থা বা সরকার হওয়া উচিত।

এটি কি সঠিক জিনিস নাকি কোম্পানিগুলি তাদের ইমেজ সংগ্রহের জন্য এটি করছে?

আমরা সবাই ভুল করি. ভুলগুলো আপনাকে আগের চেয়ে ভালো কিছুতে পরিণত করতে পারে।

মনে হচ্ছে অনেক ব্যর্থতা, উত্থান-পতনের পর এই টেক জায়ান্টরা এটা বুঝতে পেরেছে এবং তাদের ভুল থেকে শিক্ষা নিচ্ছে।

নিঃসন্দেহে, এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে ভুল তথ্যের কারণে বিপর্যয় তৈরি হয়েছে এবং কোনও সংস্থাই আগে থেকে কাজ করতে সক্ষম হয়নি। কিন্তু এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাব পরিস্থিতি বদলে দিয়েছে। কোম্পানিগুলো দারুণ কাজ করছে।

আপনি যদি প্লে স্টোর বা অ্যাপ স্টোরে COVID-19 বা করোনাভাইরাস অ্যাপের জন্য অনুসন্ধান করেন, তাহলে আপনি তুলনামূলকভাবে কম ফলাফল দেখতে পাবেন বা কোনো ফলাফল পাবেন না। এটি দেখায় যে প্রযুক্তি জায়ান্টরা কঠোর নীতি গ্রহণ করেছে এবং বিধিনিষেধ কাজ করছে। এখন মানুষ সঠিক তথ্য পাবে। তদুপরি, ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গও ঘোষণা করেছেন যে করোনভাইরাস অনুসন্ধানের ফলাফলগুলি একটি পপ আপ খুলবে যা স্বাস্থ্য কর্তৃপক্ষ বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাইটে পুনঃনির্দেশিত হবে। এই ছাড়াও টুইটার অটো-সাজেস্ট ফলাফলগুলিকে বিরতি দিয়েছে যা ব্যক্তিদের অবিশ্বস্ত উত্সগুলিতে পুনঃনির্দেশ করতে পারে৷

আপনি যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য অনুসন্ধান করার জন্য COVID-19 সম্পর্কে কোনও তথ্য পেতে চান তবে আপনি আসল এবং বিশ্বস্ত অ্যাপ পাবেন।

Apple এবং Google উভয়ই শুধুমাত্র তাদের প্ল্যাটফর্মকে নকল COVID-19 করোনাভাইরাস সংবাদ থেকে পরিষ্কার রাখার চেষ্টা করছে না, তারা খারাপ লোকদের আর্থিক লাভের জন্য লোকেদের শোষণ থেকেও সীমাবদ্ধ করছে।

আপনি কি মনে করেন?

আপনি কি মনে করেন যে এই সংস্থাগুলি মিথ্যা তথ্যের বিস্তার সীমিত করার জন্য যা করছে তা কি সঠিক? এটা কি অন্যান্য জিনিসের জন্যও করা উচিত? এই সব সম্পর্কে আপনার মতামত কি?

আপনি যা পড়েন তা কি বিশ্বাস করেন, নাকি বিশ্বস্ত সূত্রে যান?

আপনার চিন্তা শেয়ার করার জন্য আমাদের একটি মন্তব্য করুন এবং আপনি প্রাদুর্ভাব সম্পর্কে কি মনে করেন তা আমাদের জানান। এছাড়াও, আপনি যদি করোনাভাইরাস COVID-19 সম্পর্কে ভুল তথ্যের বিস্তার নিয়ন্ত্রণ করার সুযোগ পান তাহলে আপনি কী করবেন?


  1. সর্বকালের সেরা iOS অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি

  2. 8 সেরা অ্যাপল পেন্সিল অ্যাপ

  3. কন্টাক্ট ট্রেসিং টুল তৈরি করার জন্য Google এবং Apple টিম

  4. ইইউ এবং গুগল টাসল