কম্পিউটার

সুইফট অ্যাপ:এটি কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন

আপনি কি একজন উচ্চাকাঙ্ক্ষী অ্যাপ ডেভেলপার যিনি অ্যাপল ডিভাইসের জন্য আশ্চর্যজনক অ্যাপ তৈরি করার চেষ্টা করতে চান? আপনার কোন স্তরের উন্নয়নশীল ব্যাকগ্রাউন্ড বা সম্পূর্ণ নবাগত যার অ্যাপ ডেভেলপমেন্টে অতৃপ্ত আগ্রহ রয়েছে তা নির্বিশেষে, আপনি ভাগ্যবান। অ্যাপল সুইফ্ট প্রোগ্রামিং ভাষার সাহায্যে সকলের জন্য Mac এবং iOS অ্যাপ তৈরি করা সহজ করে দিয়েছে

সুইফট কি?

যেমন অ্যাপল এটিকে সংজ্ঞায়িত করেছে, “সুইফ্ট হল একটি শক্তিশালী এবং স্বজ্ঞাত প্রোগ্রামিং ভাষা যা অ্যাপল আইওএস, ম্যাক, অ্যাপল টিভি এবং অ্যাপল ওয়াচের জন্য অ্যাপ তৈরির জন্য তৈরি করেছে। এটি ডেভেলপারদের আগের চেয়ে বেশি স্বাধীনতা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। সুইফ্ট ব্যবহার করা সহজ এবং ওপেন সোর্স, তাই ধারণা আছে এমন যে কেউ অবিশ্বাস্য কিছু তৈরি করতে পারে।”

2014 সালে ঘোষিত, সুইফটকে রিয়েল-টাইম প্রতিক্রিয়ার জন্য ডিজাইন করা একটি দ্রুত এবং দক্ষ ভাষা হিসাবে বিল করা হয়। এটি বিদ্যমান অবজেক্টিভ-সি কোডের সাথেও অন্তর্ভুক্ত করা যেতে পারে। সুইফটের সাহায্যে, ডেভেলপাররা আরও নিরাপদে কোড লিখতে পারে, কোডগুলি নির্ভরযোগ্য কিনা তা নিশ্চিত করে৷ সুইফট আরও প্রাণবন্ত অ্যাপ অভিজ্ঞতার জন্য তৈরি করে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

একটি সুইফট অ্যাপের কিছু নমুনার মধ্যে Airbnb, LinkedIn, Lyft এবং Hipmunk অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাপ ডেভেলপারদের পাশাপাশি, প্লাইমাউথ ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং মিউনিখের টেকনিক্যাল ইউনিভার্সিটির মতো বিশ্ববিদ্যালয়গুলিও সুইফটের সম্ভাবনাকে স্বীকৃতি দিয়েছে, এটি তাদের কোর্সে অন্তর্ভুক্ত করেছে।

কিভাবে সুইফট শিখবেন?

যারা সুইফটে তাদের হাত চেষ্টা করতে চান, তাদের জন্য ইবুক থেকে শুরু করে অনলাইন কোর্স পর্যন্ত অনলাইনে প্রচুর বিনামূল্যে এবং বাণিজ্যিক সংস্থান পাওয়া যায়।

  • ডেভেলপার ডকুমেন্টেশন - অ্যাপল সর্বদা এটি নিশ্চিত করতে নিবেদিত হয়েছে যে তাদের পরিষেবা এবং পণ্যগুলির সংস্থান সকলের কাছে সহজেই অ্যাক্সেসযোগ্য, এবং এটি সুইফট সংস্থানগুলির জন্য সত্য। সুইফ্ট ভাষা শেখা এবং ব্যবহার শুরু করার জন্য আপনার প্রয়োজনীয় প্রতিটি নথির জন্য অ্যাপলের একটি উত্সর্গীকৃত পৃষ্ঠা রয়েছে। এছাড়াও একটি স্বাধীন সুইফট ওয়েবসাইট রয়েছে যা তথ্য এবং সহায়ক নিবন্ধে পূর্ণ।
  • Apple iBooks – আপনি যদি সুইফটে পড়তে চান কিন্তু এক ওয়েবপেজ থেকে অন্য ওয়েবপেজে স্যুইচ করার ধারণাটি পছন্দ না করেন, তাহলে আপনি ইবুকগুলির আরও ভাল প্রশংসা করতে পারেন। অ্যাপল iBooks আকারে বিনামূল্যে সুইফট প্রোগ্রামিং উপকরণ আছে. iBooks স্টোর থেকে আপনি যে বইগুলি পেতে পারেন তার মধ্যে রয়েছে সুইফট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, যা আপনাকে সুইফ্ট সম্পর্কে শিখতে যা যা প্রয়োজন তা এবং ভাষার একটি বিশদ নির্দেশিকা দেবে। আরেকটি চেক-আউট করার যোগ্য হল এভরিন ক্যান কোড, একটি বই বিশেষভাবে লেখা হয়েছে যাতে উচ্চ বিদ্যালয় এবং কলেজের শিক্ষার্থীদের জন্য সুইফট শেখা আরও সহজ হয়।
  • অনলাইন কোর্স - আপনি যদি কাউকে শেখানোর মাধ্যমে এবং আপনাকে পথ দেখানোর মাধ্যমে আরও ভালভাবে শিখেন, আপনি Swfit কোডিং অনলাইন কোর্সগুলি চেষ্টা করতে চাইতে পারেন। আপনি Udemy, Lynda, এবং Tutsplus-এ বিভিন্ন সম্পর্কিত কোর্স খুঁজে পেতে পারেন। Udemy প্রায়ই কোর্স প্রচার এবং বিশেষ অফার রোল আউট, তাই তাদের জন্য সতর্ক. অন্যদিকে, লিন্ডায় সদস্যতা নিলে আপনি সুইফট-ফোকাসড বা না, বিভিন্ন অন্যান্য কোর্স অ্যাক্সেস করতে পারবেন। Tutsplus হল Udemy এর মত যা আপনাকে আলাদাভাবে কিন্তু সাধারণত কম দামে কোর্স কিনতে দেয়।
  • পডকাস্ট - আপনি যদি মিথস্ক্রিয়া করতে চান তবে এখনও বাড়িতে আপনার পড়াশোনা করতে চান তবে একটি পডকাস্ট শোনার কথা বিবেচনা করুন। iDeveloper, অ্যাপলের একটি ম্যাগাজিন-স্টাইল পডকাস্ট, সর্বশেষ OS X এবং iOS প্রোগ্রামিং সরঞ্জাম এবং ইউটিলিটিগুলির একটি সম্পূর্ণ চেহারা দেয়৷ কোডিং বিষয়ে পাঠ প্রদানের পাশাপাশি, এমন পর্বগুলিও রয়েছে যেগুলি একটি স্বাধীন ম্যাক বা iOS বিকাশকারী হওয়ার ব্যবসার দিকে ফোকাস করে৷

সুইফট খেলার মাঠের সাথে একই সময়ে সুইফট শিখুন এবং অনুশীলন করুন

সুইফ্ট প্লেগ্রাউন্ডস হল আইপ্যাডের জন্য একটি ডেডিকেটেড অ্যাপ যা বিশেষভাবে সুইফট কোডিং-এর মজাদার শেখার এবং পরীক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। এর কোড টু শেখার পাঠগুলি ইন্টারেক্টিভ ধাঁধার আকারে উপস্থাপন করা হয়েছে, বিভিন্ন অতিরিক্ত চ্যালেঞ্জের সাথে যা আপনাকে সুইফ্ট ভাষার সাথে অন্বেষণ করতে এবং কোডিং করতে পারদর্শী করতে দেয়।

সুইফ্ট খেলার মাঠ সম্পর্কে যা ভাল তা হল এর জন্য শূন্য কোডিং ভাষা প্রয়োজন। শুরু করার জন্য আপনার যা কিছু দরকার তা অ্যাপটিতে থাকবে, কারণ এটি বিশেষভাবে সব বয়সের নতুন শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে। সুইফ্ট প্লেগ্রাউন্ডের সাথে কোডিং করার সময়, আপনি আপনার সৃজনশীল কাজগুলি দেখতে এবং অভিজ্ঞতা পাবেন। আপনি বিভিন্ন টেমপ্লেটের সুবিধা নিতে পারেন এবং এমনকি আপনার মিডিয়া এবং সাউন্ড ফাইলগুলি ব্যবহার করতে পারেন৷

Xcode-এর মাধ্যমে Mac-এ Swift-এর সাথে কোডিং

আপনার সুইফট কোডিং দক্ষতাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে প্রস্তুত? ম্যাক অ্যাপ স্টোর থেকে এক্সকোড পাওয়ার মাধ্যমে, আপনি ম্যাকওএস-এ সুইফটের সাথে কোডিংয়ে গুরুতর হওয়া শুরু করতে পারেন। Xcode Xcode IDE, Swift, এবং Objective-C কম্পাইলার, সেইসাথে ইন্সট্রুমেন্টস অ্যানালাইসিস টুলস এবং সিমুলেটর দিয়ে সম্পূর্ণ৷

Xcode-এ আপনার হাত চেষ্টা করার পরে, আপনি আপনার iOS ডিভাইস, Apple TV, বা Apple Watch-এ আপনার অ্যাপটি পরীক্ষা বা স্থাপন করতে পারেন। আপনি প্রথমে অ্যাপল ডেভেলপার প্রোগ্রামের সদস্য হয়ে পর্যালোচনার জন্য অ্যাপ স্টোরে আপনার অ্যাপ জমা দেওয়ার চেষ্টা করতে পারেন।

এখানে একটি অতিরিক্ত টিপ:আপনার ম্যাক আপনাকে সুইফ্ট কোডিং আরও ভাল এবং মসৃণ অন্বেষণ করতে দেয় তা নিশ্চিত করতে, এটিকে আপ-টু-ডেট করুন এবং আবর্জনা থেকে পরিষ্কার করুন। পরেরটির জন্য, আপনি Outbyte macAries ব্যবহার করতে পারেন।


  1. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  2. সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

  3. অ্যাপল কীচেন কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. “অ্যাপল দিয়ে সাইন ইন করুন” কী, এটি কীভাবে ব্যবহার করবেন এবং এটি কতটা নিরাপদ