কম্পিউটার

কিভাবে অ্যাপল স্টোর থেকে রিফান্ড পাবেন

এমন সময় আছে যখন অ্যাপগুলি যেভাবে কাজ করা উচিত বা যেভাবে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল সেভাবে কাজ করে না। এমনও উদাহরণ রয়েছে যখন আপনি দুর্ঘটনাক্রমে ভুল অ্যাপটি কিনেছেন বা আপনার অনুমতি ছাড়াই কোনও একটি বাচ্চা অ্যাপটি কিনেছে। কখনও কখনও, এগুলি কেবল সাধারণ ভাঙা, ত্রুটিযুক্ত বা ক্রয় করা ট্যাব থেকে ডাউনলোড করা যায় না৷ এই জিনিসগুলি ঘটলে এটি বিরক্তিকর এবং হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনার অ্যাপটি প্রয়োজন বা চান। ভাল খবর হল আপনি আপনার টাকা ফেরত চাইতে পারেন। কিন্তু কিভাবে একটি অ্যাপল অ্যাপ স্টোর ফেরত কাজ করে? এই নিবন্ধটি ব্যাখ্যা করবে যে আপনি কীভাবে একটি Apple App Store ফেরত চাইতে পারেন, প্রক্রিয়াটি কী অন্তর্ভুক্ত করে এবং এই প্রক্রিয়াটিকে কোন নিয়মগুলি পরিচালনা করে৷

অ্যাপগুলি যা ক্রয় করা ট্যাব থেকে অদৃশ্য হয়ে যায়

আপনি যে সমস্ত অ্যাপ কিনেছেন বা ডাউনলোড করেছেন সেগুলি যদি আপনি সেগুলি পুনরায় ডাউনলোড করতে চান তবে অ্যাপ স্টোরে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত। আপনি অ্যাপ স্টোরের ক্রয় করা ট্যাবে আপনার কেনা অ্যাপগুলি দেখতে পারেন, তাই আপনি যদি অ্যাপগুলি আরও একবার ডাউনলোড করতে চান তবে আপনাকে তাদের জন্য আর অর্থ প্রদান করতে হবে না। কিন্তু আপনার অ্যাপ স্টোরের কেনা ট্যাব থেকে অ্যাপগুলি অদৃশ্য হয়ে গেলে কী হবে? EA ভক্তরা কয়েক বছর আগে একটি বিশাল হৈচৈ করেছিল যখন ডেড স্পেস এবং নিড ফর স্পিডের মতো গেমগুলি অ্যাপ স্টোর থেকে সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে গিয়েছিল। এটি আপনার নিয়মিত গেম-ড্রপ-অফ-দ্য-স্টোর নাটক ছিল না যেখানে বাগ বা ত্রুটিপূর্ণ আপডেটের কারণে অ্যাপ স্টোর থেকে গেমগুলি অদৃশ্য হয়ে যায়।

অ্যাপ স্টোরের পূর্ববর্তী সংস্করণে, ডেভেলপাররা তাদের অ্যাপটি স্টোর থেকে সম্পূর্ণরূপে বের করে আনতে পারে এবং এটি তাদের অ্যাপ স্টোরের ক্রয় করা ট্যাবের মাধ্যমে তাদের জন্য এখনও উপলব্ধ করে। তাই অ্যাপ স্টোরে অ্যাপটি আর উপলভ্য না থাকলেও যারা আগে এটি কিনেছেন তারা এখনও অ্যাপটি আবার ডাউনলোড করতে পারবেন। যাইহোক, এখন আর সেভাবে কাজ করা হয় না। আজ, যখন ডেভেলপাররা অ্যাপ স্টোর থেকে তাদের অ্যাপ সরিয়ে দেয়, তখন সেগুলি ক্রয় করা ট্যাব থেকেও সরানো হয়। এর মানে হল যে আপনি আর আপনার কেনা অ্যাপ ডাউনলোড করতে পারবেন না কারণ এটি অ্যাপ স্টোর থেকে সম্পূর্ণভাবে চলে গেছে। যদি এটি ঘটে থাকে, আপনি যে অ্যাপল পণ্যটি কিনেছেন তার উপর নির্ভর করে আপনি সর্বদা একটি অ্যাপ স্টোর রিফান্ড বা আইটিউনস রিফান্ডের জন্য আবেদন করতে পারেন।

শুধু একটি যোগ করা টিপ - অ্যাপগুলি অদৃশ্য হয়ে যাওয়া কোনও কম্পিউটারের ত্রুটি নয় তা নিশ্চিত করতে, ক্যাশে ফাইল, ভাঙা ডাউনলোড এবং অন্যান্য ধরণের ট্র্যাশ ফাইলগুলি মুছে ফেলতে ম্যাক মেরামত অ্যাপ চালান যা আপনার অ্যাপের কার্যকারিতায় হস্তক্ষেপ করতে পারে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

একটি অ্যাপ স্টোর রিফান্ড পাওয়া কি সম্ভব?

একেবারে। আপনি আপনার টাকা ফেরত পেতে বলতে পারেন, এবং আপনার রিফান্ড সফল হওয়ার একটি বিশাল সম্ভাবনা রয়েছে, বিশেষ করে যদি আপনি কেনাকাটা করার পরেই এটি করেন। যতদিন কারণ বৈধ থাকে ততক্ষণ পর্যন্ত অ্যাপল কেনাকাটা ফেরত দিতে ইচ্ছুক। যাইহোক, আপনি যদি ইউরোপ থেকে থাকেন, তাহলে আপনার রিফান্ডের কারণও জানাতে হবে না। ইউরোপীয় আইনে অ্যাপলকে কোনো কারণ না জিজ্ঞাসা করেই ক্রয়ের 14 দিনের মধ্যে রিফান্ড ইস্যু করতে হবে।

যারা ইউকে এবং ইইউ-এর বাইরে, এবং যাদের অ্যাপস 14 দিনের বেশি সময় ধরে আছে তারা এখনও অর্থ ফেরতের জন্য অনুরোধ করতে পারে, তবে প্রক্রিয়াটি একটু বেশি জটিল। প্রথমত, আপনাকে অর্থ ফেরতের জন্য একটি কারণ প্রদান করতে হবে। দ্বিতীয়ত, অ্যাপল অ্যাপ স্টোর রিফান্ডের জন্য জিজ্ঞাসা করার কোন সুস্পষ্ট উপায় নেই। আপনি আপনার গবেষণা করতে হবে. এবং সবশেষে, আপনার অনুরোধটি অ্যাপলের একটি দল দ্বারা পর্যালোচনা করতে হবে এবং সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের আরও তথ্যের জন্য আপনার সাথে যোগাযোগ করতে হতে পারে। অতীতে, অ্যাপল দুর্ঘটনাজনিত অ্যাপ কেনাকাটা বা বাচ্চাদের দ্বারা তাদের পিতামাতার অনুমতি ছাড়াই কেনা অ্যাপগুলি ফেরত দিয়েছে। যাইহোক, কোম্পানী এটি শুধুমাত্র প্রতি গ্রাহকের একবার করে, তাই আপনাকে এই সুযোগটি সামান্য ব্যবহার করতে হবে।

কিভাবে আইটিউনস রিফান্ড পাবেন

আপনি যদি দুর্ঘটনাক্রমে একটি চলচ্চিত্র বা একটি গান কিনে থাকেন, বা আপনার ডাউনলোড করা ফাইলটি নষ্ট হয়ে যায়, তাহলে আপনি আপনার টাকা ফেরত পেতে iTunes ফেরত দেওয়ার অনুরোধ করতে পারেন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার কম্পিউটারে iTunes খুলুন . প্রথম ধাপ হল আপনার পিসির ডেস্কটপে বা আপনার ম্যাকের ডকের আইকনে ক্লিক করে আপনার আইটিউনস অ্যাপ খুলতে হবে। আপনি আপনার অ্যাপল আইডি দিয়ে লগ ইন করেছেন তা নিশ্চিত করুন। আপনি আইটিউনস উইন্ডোর উপরের-ডান কোণে দেখে এটি পরীক্ষা করতে পারেন। আপনি যদি আপনাকে অ্যাপল আইডি বা ইমেল দেখতে না পান, তার মানে আপনি লগ ইন করেননি। সাইন ইন ক্লিক করুন এবং আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড টাইপ করুন।

  • আপনার অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করুন . একবার আপনি আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করলে, আপনার নামে ক্লিক করুন এবং একটি ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হবে। ড্রপ-ডাউন মেনুতে স্ক্রোল করুন এবং অ্যাকাউন্টের তথ্য নির্বাচন করুন। আপনার অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করার জন্য আপনাকে আপনার Apple ID ব্যবহার করে আবার সাইন ইন করতে বলা হবে।

  • ক্রয়ের ইতিহাস চেক করুন . অ্যাকাউন্ট তথ্য উইন্ডোতে, ক্রয়ের ইতিহাস খুঁজুন এবং সব দেখুন ক্লিক করুন। অ্যাপল থেকে ডাউনলোড করা সমস্ত সিনেমা, গান এবং অন্যান্য ডিজিটাল ফাইল আপনি এখানে পাবেন। আপনি যে ক্রয়ের জন্য অর্থ ফেরত পেতে চান তা দেখুন এবং একটি সমস্যা প্রতিবেদন করুন ক্লিক করুন৷

  • আরো তথ্য লিখুন . যখন আপনি একটি সমস্যা প্রতিবেদন করুন ক্লিক করেন, আপনাকে অ্যাপলের ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে সমস্যাটি সম্পর্কে আরও তথ্য প্রদান করতে হবে। আপনাকে সাইন ইন করতে বলা হবে এবং আপনি করার পরে, রিফান্ড বিকল্পে ক্লিক করুন এবং ফেরত অনুরোধের জন্য আপনার কারণ লিখুন। মনে রাখবেন যে UK এবং EU ব্যবহারকারীদের ক্রয়ের 14 দিনের মধ্যে ফেরত ব্যাখ্যা করার প্রয়োজন নেই।

Reportaproblem.apple.com এর মাধ্যমে অর্থ ফেরত পান

আপনি যে কোনো কারণে iTunes ব্যবহার করতে না চাইলে, আপনি আপনার ওয়েব ব্রাউজার ব্যবহার করে টাকা ফেরত চাইতে পারেন।

  • অ্যাপলের সমস্যা প্রতিবেদন ওয়েবসাইটে যান . আপনার ব্রাউজার খুলুন এবং reportaproblem.apple.com এ টাইপ করুন। এটি একটি পৃষ্ঠা যা কেনার 90 দিনের মধ্যে অ্যাপ স্টোর পণ্যগুলির সাথে সমস্যাগুলি রিপোর্ট করার জন্য নিবেদিত৷ আপনাকে আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে বলা হবে।

  • আপনি যে ক্রয়টি ফেরত পেতে চান সেটিতে নিচে স্ক্রোল করুন . আপনি উপরের ট্যাবগুলিতে ক্লিক করে বিভিন্ন Apple ডিজিটাল সামগ্রীতে নেভিগেট করতে পারেন (অ্যাপস, সাবস্ক্রিপশন, মুভি, টিভি প্রোগ্রাম, সঙ্গীত এবং বই) এবং আপনি যে ক্রয়টি ফেরতের অনুরোধ করতে চান তা খুঁজে পেতে পারেন৷ এছাড়াও আপনি রসিদ ট্যাবে ক্লিক করে আপনার ক্রয়ের বিশদ পরীক্ষা করতে পারেন।

  • আপনার অর্থ ফেরতের অনুরোধ জমা দিন . একবার আপনি যে অ্যাপ বা সিনেমা বা সঙ্গীতটি ফেরত পেতে চান তা খুঁজে পেলে, আইটেমের ডানদিকে একটি সমস্যা প্রতিবেদন করুন ক্লিক করুন এবং ফেরতের কারণ নির্বাচন করুন। তারপরে, আপনার সমস্যা বা সমস্যা বর্ণনা করার জন্য যতটা প্রয়োজন তথ্য টাইপ করুন। সবকিছু পূরণ হয়ে গেলে, জমা দিন ক্লিক করুন।

আপনার iOS ডিভাইস ব্যবহার করে অর্থ ফেরত পান

অ্যাপলের সমস্যা হল আপনার কেনাকাটার জন্য ফেরত পাওয়ার জন্য কোন সরাসরি লিঙ্ক নেই। আপনার কেনাকাটার পাশে অ্যাপ স্টোরে একটি রিফান্ড বোতাম থাকলে এবং সেখান থেকে ফেরতের আবেদন প্রক্রিয়া করলে ভালো হবে। আপনি যদি আপনার আইফোন বা আইপ্যাডের সাথে আটকে থাকেন এবং কোনও কম্পিউটারে অ্যাক্সেস না থাকে তবে অর্থ ফেরতের জন্য অনুরোধ করা একটু বেশি জটিল হতে পারে। আপনার iOS ডিভাইস ব্যবহার করে একটি Apple App Store ফেরত চাইতে, এই পদ্ধতি অনুসরণ করুন:

  • আপনার মেল অ্যাপ খুলুন . আপনার ইমেলে যান এবং আপনি যে কেনাকাটা ফেরত পেতে চান তার চালান খুঁজুন। আপনি 'Apple'-এর জন্য আপনার মেলবক্স অনুসন্ধান করতে পারেন এবং এটি আপনাকে Apple থেকে সমস্ত ইমেল দেখাবে বা আপনি সরাসরি 'Apple থেকে আপনার রসিদ' অনুসন্ধান করতে পারেন যা সাধারণত চালান ইমেলের বিষয়। আপনার ইমেল তারিখ অনুসারে সমস্ত Apple চালান দেখানোর জন্য ফিল্টার করা হবে এবং আপনি যে কেনাকাটা খুঁজছেন তা খুঁজে পেতে আপনি এই ইমেলগুলি সাজাতে পারেন৷
  • একটি সমস্যা রিপোর্ট করুন . আপনি যে ক্রয়ের জন্য চালানটি ফেরত পেতে চান তা পেয়ে গেলে, অ্যাপের পাশে একটি সমস্যা প্রতিবেদন করুন এ ট্যাপ করুন।
  • অ্যাপলের সমস্যা প্রতিবেদন পৃষ্ঠার নির্দেশাবলী অনুসরণ করুন . একবার আপনি একটি সমস্যা প্রতিবেদন করুন বোতামটি আলতো চাপলে, আপনাকে সাফারির একটি সমস্যা প্রতিবেদন পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে অর্থ ফেরতের কারণ নির্বাচন করতে হবে এবং আপনি যে সমস্যার সম্মুখীন হয়েছেন তার একটি বিবরণ যোগ করতে হবে৷

রিফান্ড প্রক্রিয়ার ফলাফল আপনার ফেরতের কারণের উপর নির্ভর করে কয়েক দিন বা সপ্তাহ লাগতে পারে। যাইহোক, আপনার অনুরোধের কারণ যাচাই করার জন্য যদি তাদের আরও তথ্যের প্রয়োজন হয় তবে কয়েক দিনের মধ্যে আপনি একজন Apple প্রতিনিধির কাছ থেকে শুনতে পাবেন।


  1. কিভাবে Google Play Store কেনাকাটায় ফেরত পাবেন

  2. সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

  3. কীভাবে একটি ডিভাইস থেকে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ লাইসেন্স প্রত্যাহার করবেন

  4. আইটিউনস বা অ্যাপল কেনাকাটার জন্য কীভাবে অর্থ ফেরত পাবেন