কম্পিউটার

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

অটোকি লিনাক্সের জন্য একটি ডেস্কটপ অটোমেশন ইউটিলিটি। আপনি আপনার প্রিয় সফ্টওয়্যারে সবচেয়ে বেশি ব্যবহার করেন এমন ফাংশনগুলির জন্য আপনার নিজস্ব শর্টকাট তৈরি করতে আপনি এটিকে পাঠ্য প্রসারক হিসাবে ব্যবহার করতে পারেন। আপনার কাছে টেক্সটের লম্বা টুকরো - এমনকি পুরো টেমপ্লেটগুলি - ছোট স্ট্রিং সংক্ষেপে ম্যাপ করারও পছন্দ থাকবে৷

আপনি অটোকির সাথে আরও পরিচিত হওয়ার সাথে সাথে আপনি দেখতে পাবেন যে আপনি এটির সাথে আরও অনেক কিছু করতে পারেন। আপনি আপনার ইনপুট ছাড়া একই ক্লান্তিকর কাজগুলি সম্পাদন করতে ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলিকে স্বয়ংক্রিয় করতে পারেন বা এমনকি আপনার নিজের মিনি-অ্যাপগুলি তৈরি করতে পারেন৷ আসুন দেখি কিভাবে আপনি আপনার কম্পিউটারের সাথে আপনার দৈনন্দিন জীবনকে স্বয়ংক্রিয় করতে Autokey ব্যবহার করতে পারেন।

ইনস্টলেশন

এই টিউটোরিয়ালে আমরা উবুন্টুতে অ্যাপ্লিকেশনটি ইনস্টল এবং ব্যবহার করছি। প্রক্রিয়াটি বেশিরভাগ বিতরণে একই রকম হওয়া উচিত যার জন্য আপনি অ্যাপ্লিকেশনটির একটি প্রিপ্যাকেজ করা ফাইল খুঁজে পেতে পারেন৷

আপনি যদি সফ্টওয়্যার অন-বোর্ড আনার ভিজ্যুয়াল উপায় পছন্দ করেন তবে আপনি সফ্টওয়্যার সেন্টারে অটোকি খুঁজতে পারেন। আপনি দুটি সংস্করণ পাবেন:Gnome, MATE, এবং অন্যান্য GTK-ভিত্তিক ডেস্কটপ পরিবেশের জন্য Autokey-GTK এবং KDE প্লাজমার জন্য Autokey-QT এবং QT টুলকিটের উপর নির্ভরশীল অন্য কিছু।

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

একইভাবে, আপনি যদি টার্মিনালের একজন অনুরাগী হন, আপনি apt ব্যবহার করে এটি ইনস্টল করতে পারেন, তবে আপনাকে নিম্নলিখিতগুলির মধ্যে শুধুমাত্র একটি ব্যবহার করে উপযুক্ত সংস্করণ বেছে নিতে হবে:

sudo apt install autokey-gtk
sudo apt install autokey-qt

টেক্সট স্নিপেট

আপনার ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে AutoKey সনাক্ত করুন এবং এটি চালান৷

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

AutoKey দুটি ভিন্ন ধরনের এন্ট্রি নিয়ে কাজ করে। শর্টকাট এবং টেক্সট স্নিপেট তৈরি করতে আপনি সাধারণ প্লেইনটেক্সট ব্যবহার করতে পারেন, যা অটোকি বাক্যাংশ হিসেবে চিহ্নিত করে, যা বড় বাক্যাংশে প্রসারিত হবে (তাই নাম)। আপনি পরিবর্তে তুলনামূলকভাবে সহজ পাইথন স্ক্রিপ্ট লিখে জটিল কাজগুলি স্বয়ংক্রিয় করতে এটি ব্যবহার করতে পারেন। চলুন শুরু করা যাক সহজ জিনিস দিয়ে, যদিও, একটি টেক্সট এক্সপেনশন স্নিপেট তৈরি করে।

প্রোগ্রামটি কিছু নমুনা বিষয়বস্তুর সাথে আসে যা আপনাকে এটি কীভাবে কাজ করে তার সাথে পরিচিত হতে সাহায্য করবে। বাম তালিকায় "আমার বাক্যাংশ" ফোল্ডারটি প্রসারিত করুন, তারপরে এর ভিতরে ঠিকানাগুলি সাবফোল্ডার, এবং বাড়ির ঠিকানা এন্ট্রি নির্বাচন করুন৷

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

লক্ষ্য করুন কিভাবে প্রোগ্রামের প্রধান উইন্ডোতে পাঠ্যের চারটি লাইন আছে এবং কিভাবে তার নিচে, সংক্ষেপণের পাশে, adr স্ট্রিং আছে। . আপনি অটোকি সক্রিয় সহ একটি পাঠ্য সম্পাদক খুললে, "adr" টাইপ করুন, এন্টার টিপুন এবং এটি অটোকি-এর প্রধান উইন্ডোতে বিষয়বস্তু দ্বারা প্রতিস্থাপিত হবে। এভাবেই আপনি আপনার নিজস্ব টেক্সট স্নিপেট সেট আপ করতে পারেন। আসুন একসাথে একটি তৈরি করি।

প্রোগ্রামের টুলবারে নতুন ক্লিক করুন এবং প্রদর্শিত পপ-আপ মেনু থেকে বাক্যাংশ চয়ন করুন৷

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

আপনার স্নিপেটের জন্য একটি নাম লিখুন – আমরা MTE ব্যবহার করেছি।

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

বাম দিকের তালিকা থেকে আপনার নতুন এন্ট্রি চয়ন করুন, যদি এটি ইতিমধ্যে নির্বাচিত না থাকে, এবং উইন্ডোর কেন্দ্রীয় অংশে স্থানধারক পাঠ্যটি মুছে ফেলুন। আপনি একটি সংক্ষিপ্ত রূপ টাইপ করার সময় যে পাঠ্যটি প্রদর্শিত হতে চান তার সাথে এটি প্রতিস্থাপন করুন – আমরা আমাদের সাইটের নাম, মেক টেক ইজিয়ার লিখেছি।

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

সংক্ষিপ্তসারের পাশে "সেট বোতাম" এ ক্লিক করুন, তারপরে পপ আপ হওয়া উইন্ডোর বাম দিকে যোগ করুন এ ক্লিক করুন। পূর্ববর্তী ধাপে সংজ্ঞায়িত টেক্সট স্নিপেটে আপনি যে সংক্ষিপ্ত রূপটি প্রসারিত করতে চান তা টাইপ করুন।

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

আপনার প্রিয় পাঠ্য সম্পাদক চালান এবং আপনার সংজ্ঞায়িত সংক্ষিপ্ত রূপ টাইপ করুন। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে, স্নিপেটটি আপনার সংক্ষিপ্ত রূপ প্রতিস্থাপন করবে।

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

সংক্ষেপণ ব্যবহার করার পরিবর্তে, আপনি টেক্সট স্নিপেটগুলিতে কীবোর্ড শর্টকাটগুলিও বরাদ্দ করতে পারেন - শুধুমাত্র একটি সংক্ষেপণের পরিবর্তে একটি হটকি সেট করতে বেছে নিন। উভয় বিকল্প একই স্থানে আছে। আপনি একাধিক স্নিপেট ধারণকারী ফোল্ডারে হটকি ম্যাপ করতে পারেন। আপনি যদি পরে হটকি টিপুন, ফোল্ডারের বিষয়বস্তু সহ একটি পপ-আপ মেনু প্রদর্শিত হবে। আপনি যে প্রোগ্রামটি ব্যবহার করছেন সেখানে এর বিষয়বস্তু আটকানোর জন্য সেখান থেকে একটি এন্ট্রি বেছে নিতে পারেন।

অটোকি ব্যবহার করে অটোমেশন

স্টাফ স্বয়ংক্রিয় করার সহজ উপায় হল কীপ্রেসগুলিকে প্রতিলিপি করা যা আপনার পছন্দের অ্যাপ্লিকেশনে আপনার পছন্দের ফলাফল অর্জন করে। উদাহরণ স্বরূপ, আমরা আমাদের টেক্সট এডিটরকে "MTE.txt" নাম ব্যবহার করে যে ফাইলটি কাজ করছি সেটি সংরক্ষণ করতে চাই। Ctrl টাইপ করে + s প্রধান উইন্ডোতে, আমরা অটোকিকে বলি CTRL + S সংমিশ্রণটি অ্যাপ্লিকেশনটিতে পাঠাতে। তারপর, আমরা পরবর্তী লাইনে ফাইলের নাম লিখে অনুসরণ করতে পারি।

এই পদ্ধতির সাহায্যে, আপনি কীবোর্ডের সাহায্যে নিয়ন্ত্রিত যেকোন অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয় করতে কীপ্রেসের ক্রম তৈরি করতে পারেন। আপনি আপনার স্ক্রিপ্টে অন্যান্য বিশেষ কী ব্যবহার করতে পারেন, সর্বদা বন্ধনীতে:alt , এন্টার করুন , পালানো , ট্যাব , shift , এবং সুপার উইন্ডোজ কী এর জন্য।

উন্নত স্ক্রিপ্টিং

তাত্ত্বিকভাবে, অটোকি আপনাকে স্ক্র্যাচ থেকে পাইথন স্ক্রিপ্ট তৈরি না করে কিছু অপেক্ষাকৃত উন্নত অটোমেশন সমাধান তৈরি করতে দেয়। কার্যত, যদিও, এর সর্বশেষ সংস্করণ আমাদের সেই বিষয়ে ব্যর্থ হয়েছে। আপনি টুলস মেনু থেকে "রেকর্ড কীবোর্ড/মাউস" বিকল্পটি বেছে নিয়ে এটি করতে পারেন, কিন্তু যখনই আমরা এটি চেষ্টা করেছি, অ্যাপ্লিকেশনটি ক্র্যাশ হয়ে গেছে৷

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

অটোকি পাইথনের একটি দুর্দান্ত ভূমিকা হতে পারে, যদিও, যেহেতু এটির সাথে যে উদাহরণগুলি আসে, যেগুলি আপনি স্যাম্পল স্ক্রিপ্ট ফোল্ডারের ভিতরে খুঁজে পেতে পারেন, তা বোঝা তুলনামূলকভাবে সহজ। আপনি এগুলিকে আপনার নিজের স্ক্রিপ্টের ভিত্তি হিসাবে ব্যবহার করতে পারেন, আরও জটিল অটোমেশন সমাধান তৈরি করে৷

অটোকি:লিনাক্সে আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

আপনি ইতিমধ্যে একটি পাঠ্য প্রসারক বা অন্য কিছু অটোমেশন সমাধান ব্যবহার করছেন? আপনি যদি পরিবর্তে একটি ক্লিপবোর্ড ম্যানেজার খুঁজছেন, CopyQ চেষ্টা করুন।


  1. কিভাবে LibreOffice রাইটারে আপনার নিজের অটোটেক্সট টেমপ্লেট তৈরি করবেন

  2. 63 সেরা Google ডক্স কীবোর্ড শর্টকাট

  3. আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

  4. SUSE স্টুডিও - আপনার নিজের লিনাক্স তৈরি করুন