কম্পিউটার

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

GNOME পার্টিশন এডিটর (GParted) একটি শক্তিশালী, ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন যা আপনাকে পার্টিশনের বিষয়বস্তু সংরক্ষণ করার সময় আপনার লিনাক্স সিস্টেমে পার্টিশন তৈরি করতে, আকার পরিবর্তন করতে এবং অপসারণ করতে দেয়। এটি যে ফাইল ফর্ম্যাটগুলিকে সমর্থন করে তার মধ্যে রয়েছে btrfs, ext2, ext3, ext4, fat16, fat32, hfs+, linux-swap, lvm ভলিউম, ntfs এবং xfs। এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে GParted দিয়ে পার্টিশন তৈরি এবং রিসাইজ করতে হয়।

একটি দ্রুত দাবিত্যাগ

আপনি এগিয়ে যাওয়ার আগে, আপনি যদি আপনার প্রাথমিক ডিস্কে এটি পরীক্ষা করার পরিকল্পনা করেন তবে অনুগ্রহ করে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথির ব্যাকআপ নিন। পার্টিশনের সাথে হস্তক্ষেপ করা নিরাপদ নয় এবং সম্ভাব্যভাবে ড্রাইভের সমস্ত ডেটা ধ্বংস করতে পারে। GParted পরীক্ষা করার সবচেয়ে নিরাপদ উপায় হল একটি অতিরিক্ত USB স্টিক নেওয়া বা ভার্চুয়াল মেশিনে সংযুক্ত করার জন্য অতিরিক্ত ডিস্ক তৈরি করা৷

এখানে আমরা একটি লিনাক্স সিস্টেমে GParted প্রদর্শন করি যার সাথে একটি অতিরিক্ত 10 GB ডিস্ক সংযুক্ত রয়েছে। আপনি যদি আপনার সিস্টেমে নতুন স্টোরেজ ইন্সটল করছেন বা ইনস্টলেশনের আগে ডিস্ক পার্টিশন করার জন্য আপনার নির্বাচিত লিনাক্স ডিস্ট্রোর একটি লাইভ ডেমো ব্যবহার করছেন তাহলে এটি হতে পারে।

GParted ইনস্টল করা হচ্ছে

GParted ইনস্টল করা খুবই সহজ। এটি একটি প্রধান উপায় যা আপনার নির্বাচিত ডিস্ট্রোর সংগ্রহস্থলে থাকা উচিত। আপনি উবুন্টুতে এই কমান্ড দিয়ে এটি ইনস্টল করতে পারেন:

sudo apt install gparted

Fedora/CentOS-এ এই কমান্ডের সাথে:

sudo dnf install gparted

এবং আর্চে এই কমান্ডের সাথে:

sudo pacman -Sy gparted

জিপার্টেড লাইভ ডিস্ক ব্যবহার করা

প্রদত্ত ডিস্ট্রোতে এটি ইনস্টল না করেই চলমান GParted অ্যাপ্লিকেশনে বুট করার একটি বিকল্পও রয়েছে। আপনি যদি ডেটা রেসকিউ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করেন তবে এটি দুর্দান্ত হতে পারে, কারণ বিপর্যয়ের ক্ষেত্রে আপনার ডেটা সংরক্ষণ করার জন্য আপনি কেবল একটি ডেডিকেটেড GParted USB স্টিক রাখতে পারেন।

এটি করতে, GParted LiveCD ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং "ডাউনলোড করুন" এ ক্লিক করুন। তারপর, আপনার সিস্টেমের জন্য উপযুক্ত সংস্করণ নির্বাচন করুন. বেশিরভাগ সিস্টেমের জন্য আপনি বুট করবেন, আপনি নামের মধ্যে "amd64" সহ সর্বশেষ সংস্করণটি চয়ন করতে চাইবেন, কারণ এটি সেই আর্কিটেকচার যা আপনার ল্যাপটপ বা ডেস্কটপে চলবে। সেখান থেকে, BalenaEtcher ব্যবহার করে এটিকে একটি USB-এ ফ্ল্যাশ করুন এবং এখন ইনস্টলেশনের আগে পার্টিশন পরিচালনা করার জন্য এবং কিছু ভুল হলে ডেটা উদ্ধার করার জন্য আপনার কাছে একটি উত্সর্গীকৃত USB আছে।

GParted দিয়ে পার্টিশন তৈরি করা

যেহেতু আমি একটি ফাঁকা ডিস্ক দিয়ে শুরু করেছি, আমাকে প্রথমে কিছু পার্টিশন তৈরি করতে হবে। আসুন ধরে নিই যে আমি একটি ব্র্যান্ড নতুন সিস্টেমে একটি ডিস্ক ফর্ম্যাট করছি এবং এই সিস্টেমে উইন্ডোজ এবং লিনাক্স উভয়ই ইনস্টল করতে চাই। যেহেতু এটি একটি সম্পূর্ণ ফাঁকা ডিস্ক, আমাকে প্রথমে একটি পার্টিশন টেবিল তৈরি করতে হবে। একটি আধুনিক ডিস্কের জন্য, আপনি একটি GPT পার্টিশন টেবিল তৈরি করতে চাইবেন। এটি করতে, "ডিভাইস -> পার্টিশন টেবিল তৈরি করুন" এ ক্লিক করুন। .. "ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং "gpt" নির্বাচন করুন। প্রয়োগ করুন ক্লিক করুন৷

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

এখন আমাদের একটি পার্টিশন টেবিল আছে, আমরা এগিয়ে যেতে পারি এবং কিছু পার্টিশন তৈরি করতে পারি। এই অবস্থায়, আমি প্রথম পার্টিশনে উইন্ডোজ এবং দ্বিতীয়টিতে লিনাক্স ইনস্টল করতে চাই। সুতরাং, আমাদের প্রথম NTFS পার্টিশন তৈরি করতে, "পার্টিশন -> নতুন" এ ক্লিক করুন। এটি পার্টিশন মেনু নিয়ে আসবে।

একটি 10 ​​GB GPT ডিস্ককে অর্ধেক ভাগ করতে, আপনি এই পার্টিশনটিকে 5100 MB দিতে পারেন এবং দ্বিতীয় পার্টিশনের জন্য অন্য 5139 MB ছেড়ে দিতে পারেন৷

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

সেখান থেকে, আপনি এটি একটি নাম দিতে পারেন. "ফাইল সিস্টেম -> এনটিএফএস।"

ক্লিক করুন কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

Add এ ক্লিক করুন। আপনি Windows পার্টিশনের সাথে সম্পন্ন করেছেন।

এখন, আপনি একই প্রক্রিয়ার পুনরাবৃত্তি করতে পারেন, শুধুমাত্র আপনার লিনাক্স পার্টিশনের জন্য অবশিষ্ট ড্রাইভ স্থান গ্রহণ করুন। আপনি যে ফাইল সিস্টেম চান তা চয়ন করতে পারেন। আমি ext4 এর বর্তমান মান বেছে নিয়েছি।

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

আপনি লক্ষ্য করবেন যে নীচের মেনুতে কয়েকটি ভিন্ন আইটেম রয়েছে। কারণ আপনি না বলা পর্যন্ত GParted আপনার পরিবর্তনগুলি ডিস্কে লিখবে না। আসলে কিছু পরিবর্তন না করেই আপনার ডিস্কের জন্য বিভিন্ন পার্টিশন স্কিম এবং লেআউট সম্পর্কে চিন্তা করার এটি একটি চমৎকার উপায়। পরিবর্তনগুলি স্থায়ী করতে, সবুজ চেকমার্কে ক্লিক করুন, তারপর প্রয়োগ করুন ক্লিক করুন। পরিবর্তনগুলি ডিস্কে লেখার জন্য অপেক্ষা করুন, এবং আপনি চলে যাবেন৷

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করা

এখন, ধরা যাক আমরা কিছু সময়ে আমাদের পার্টিশন পরিবর্তন করতে চাই। হতে পারে আমাদের লিনাক্স ইনস্টলেশনের জন্য আরও জায়গার প্রয়োজন, এবং উইন্ডোজ পার্টিশন সঙ্কুচিত করার জায়গা রয়েছে। এটি করার জন্য, আপনি যে পার্টিশনের আকার পরিবর্তন করতে চান সেটিতে ক্লিক করতে হবে, "পার্টিশন -> রিসাইজ/মুভ" এ ক্লিক করুন। তারপর, এমবি-তে আপনার পার্টিশনের নতুন আকার নির্বাচন করুন। সেই ক্রিয়াটি সম্পূর্ণ করতে "আকার পরিবর্তন/সরানো" ক্লিক করুন৷

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

এরপর, দ্বিতীয় পার্টিশনে ক্লিক করুন এবং "পার্টিশন -> রিসাইজ/মুভ/" এ ক্লিক করুন আপনি সর্বাধিক অনুমোদিত এমবি অনুসারে নতুন আকার সেট করতে পারেন। আমি প্রদর্শনের খাতিরে পার্টিশনের আকার সর্বাধিক করেছিলাম। আপনি আপনার "/boot" পার্টিশন বা একটি Windows C:ড্রাইভ সরানোর বিষয়ে একটি ভীতিকর বার্তা পাবেন। এই ক্ষেত্রে, এটি ঘটতে যাচ্ছে না, তাই এটি ঠিক হওয়া উচিত। “/boot” পার্টিশন এবং পার্টিশন স্কিম সম্পর্কে আরও জানতে লিনাক্স পার্টিশনের জন্য আমাদের দ্রুত নির্দেশিকা দেখুন।

কিভাবে GParted দিয়ে পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন

এখন যেহেতু আপনি GParted-এর সাহায্যে পার্টিশন তৈরি এবং রিসাইজ করতে জানেন, নিশ্চিত করুন যে আপনি আমাদের লিনাক্সের অন্যান্য কিছু বিষয়বস্তু পরীক্ষা করে দেখেছেন, যেমন সহজে একটি কাস্টম লিনাক্স ডিস্ট্রো তৈরি করার জন্য 8টি টুল, লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করা যায় এবং "chmod" কী করে 777" মানে?


  1. কিভাবে CSS এবং JavaScript দিয়ে একটি ট্রি ভিউ তৈরি করবেন?

  2. কিভাবে CSS এবং JavaScript দিয়ে একটি উদ্ধৃতি স্লাইডশো তৈরি করবেন?

  3. কিভাবে CSS এবং JavaScript দিয়ে একটি প্রসারিত গ্রিড তৈরি করবেন?

  4. কিভাবে GParted ব্যবহার করে নতুন লিনাক্স পার্টিশনের আকার পরিবর্তন করবেন এবং তৈরি করবেন