কম্পিউটার

কীভাবে আপনার ম্যাককে কীবোর্ড শর্টকাট দিয়ে অনস্ক্রিন পাঠ্য পড়তে হয়

এমনকি ভিডিও সামগ্রীর ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথেও, ওয়েবে অনেক তথ্য এখনও পাঠ্যের মাধ্যমে পৌঁছে দেওয়া হয়। যাইহোক, আমরা যদি নিজের সাথে সৎ থাকি, তাহলে পড়া এমন একটি কাজ হতে পারে—বিশেষ করে যখন আপনার কাছে সবচেয়ে ভালো দৃষ্টি না থাকে।

একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে আপনার ম্যাককে আপনার স্ক্রিনে পাঠ্য বলতে সাহায্য করার অনুমতি দিন। এই বৈশিষ্ট্যটিও সহায়ক যদি স্ক্রিনে ছোট পাঠ্যগুলি পড়ার ফলে আপনার চোখের চাপ পড়ে৷

কিভাবে ম্যাকে স্পিক সিলেকশন সক্ষম করবেন

স্পিক নির্বাচন বৈশিষ্ট্য আপনার Mac এ ডিফল্টরূপে বন্ধ করা হয়. প্রথমত, কোনো লিখিত বিষয়বস্তুতে চেষ্টা করার আগে নিশ্চিত করুন যে এটি সক্ষম হয়েছে। এটি করতে:

  1. সিস্টেম পছন্দ> অ্যাক্সেসিবিলিটি এ যান .
  2. কথ্য বিষয়বস্তু-এ ক্লিক করুন , তারপর স্পিক সিলেকশন সক্ষম করুন .
কীভাবে আপনার ম্যাককে কীবোর্ড শর্টকাট দিয়ে অনস্ক্রিন পাঠ্য পড়তে হয়

কিভাবে স্পিক সিলেকশন কীবোর্ড শর্টকাট ব্যবহার করবেন

স্পিক নির্বাচনের জন্য ডিফল্ট কীবোর্ড শর্টকাট হল বিকল্প + Esc . যাইহোক, আপনি বিকল্পগুলি ক্লিক করে শর্টকাট পরিবর্তন করতে পারেন৷ নির্বাচন বলুন পাশে বোতাম , তারপর টেক্সট বক্সে একটি ভিন্ন কীবোর্ড শর্টকাট টাইপ করুন।

একবার এটি হয়ে গেলে, আপনি আপনার স্ক্রিনে যেকোনো পাঠ্য নির্বাচন করতে পারেন এবং আপনার ম্যাককে জোরে জোরে পড়ার জন্য আপনার কীবোর্ড শর্টকাট টিপুন। যদি কিছুই নির্বাচিত না হয়, তাহলে আপনার ম্যাক আপনি বর্তমানে যে উইন্ডোটি ব্যবহার করছেন তাতে সনাক্ত করা যেকোনো পাঠ্য পড়বে৷

আপনি যদি একটি ওয়ার্ড প্রসেসিং নথিতে কাজ করেন তবে এটি কেবল নথিতে থাকা পাঠ্যটি পড়বে। যাইহোক, আপনি যদি একটি ওয়েবপেজে থাকেন, তাহলে এটি ওয়েবপেজের মেনু বার, শিরোনাম এবং বোতাম সহ সব ধরনের টেক্সট পড়বে৷

একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করা ছাড়াও, আপনি আপনার Mac এর স্পিচ বৈশিষ্ট্য ব্যবহার করে পাঠ্য পাঠ করতে পারেন৷

আপনার ম্যাক কথা বলার সময় কীভাবে পাঠ্য প্রদর্শিত হবে তা কাস্টমাইজ করুন

আপনার ম্যাক উচ্চস্বরে কথা বলার সময় পাঠ্যটি কীভাবে উপস্থিত হতে চান তা সংশোধন করার বিকল্প আপনার কাছে রয়েছে। অর্থাৎ, আপনি কথ্য শব্দ এবং বাক্যগুলিকে আন্ডারলাইন বা হাইলাইট করা বা কিছুই বেছে নিতে পারেন। আপনি তাদের রংও কাস্টমাইজ করতে পারেন।

কীভাবে আপনার ম্যাককে কীবোর্ড শর্টকাট দিয়ে অনস্ক্রিন পাঠ্য পড়তে হয়

এই পরিবর্তনগুলি করতে, আপনাকে বিকল্পগুলি ক্লিক করতে হবে৷ নির্বাচন বলুন-এর পাশের বোতাম সিস্টেম পছন্দসমূহে। এটি আপনাকে যে বিকল্পগুলি দেয় তা এখানে:

  • কন্টেন্ট হাইলাইট করুন: আপনি শব্দ, বাক্য বা উভয় হাইলাইট করতে বেছে নিতে পারেন। আপনি কখনও না ক্লিক করতে পারেন৷ আপনি যদি কিছু হাইলাইট করতে না চান।
  • শব্দের রঙ এবং বাক্যের রঙ: আপনি শব্দ এবং বাক্য উভয়ের জন্য হাইলাইট রঙ পরিবর্তন করতে পারেন। ডিফল্টরূপে, বাক্যগুলি নীল রঙে হাইলাইট করা হয় এবং শব্দগুলি হলুদ রঙে হাইলাইট করা হয়।
  • নিয়ন্ত্রক দেখান: স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করুন আপনি কিবোর্ড শর্টকাট টিপে একবার কন্ট্রোলারটি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হতে চান। অন্যথায়, সর্বদা থেকে বেছে নিন অথবা কখনই না . আপনি যখন লং-ফর্ম কন্টেন্ট পড়ছেন তখন কন্ট্রোলারটি সুবিধাজনক। এটি আপনাকে কচ্ছপ (ধীরে) বা খরগোশ (দ্রুত) বোতামে ক্লিক করে কথা বলার হার সামঞ্জস্য করতে দেয়, পিছনে এড়িয়ে যান, এগিয়ে যান, বিরতি দেন এবং কথ্য বিষয়বস্তু চালান।

এছাড়াও আপনি সিস্টেম ভয়েস ক্লিক করে কথ্য শব্দের ভয়েস পরিবর্তন করতে পারেন এবং ড্রপ-ডাউন মেনুতে বিকল্পগুলি থেকে বেছে নিন।

পাঠ্য শোনা একটি কীবোর্ড শর্টকাট দূরে রয়েছে

Mac এর Speak Selection এর সাথে বৈশিষ্ট্য, আপনি আপনার স্ক্রিনে বিষয়বস্তু পড়ার মাধ্যমে আপনার চোখ এবং মনকে অধ্যবসায় করতে সহায়তা করতে পারেন। আপনি এমনকি আপনার জন্য পড়া আরও সুবিধাজনক করতে এটি আপনার স্ক্রিনে কীভাবে প্রদর্শিত হবে তা কাস্টমাইজ করতে পারেন৷


  1. কীবোর্ড শর্টকাট দিয়ে কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন

  2. কীভাবে ম্যাকে স্ক্রিনশট করবেন - একটি কীবোর্ড শর্টকাট দিয়ে একটি স্ক্রিন ক্যাপচার নিন

  3. কিভাবে আপনার Mac এ Fn কী রিম্যাপ করবেন

  4. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন