কম্পিউটার

আপনার লিনাক্স ডেস্কটপকে চমত্কার দেখানোর 5টি উপায়

সেই ডিফল্ট লিনাক্স কি আপনাকে নিচে নামিয়ে দিচ্ছে? আপনার লিনাক্স ডেস্কটপ থেকে GNOME, KDE, বা MATE এর চেয়ে বেশি কিছু চান? সৌভাগ্যবশত, লিনাক্স হল সবচেয়ে কনফিগারযোগ্য অপারেটিং সিস্টেম, তাই আপনার ডেস্কটপের চেহারা ব্যক্তিগতকৃত করা সহজ৷

আপনার লিনাক্স ডেস্কটপকে চমত্কার দেখানোর 5টি উপায়

আপনার লিনাক্স ডেস্কটপকে ব্যক্তিগতকৃত করতে বিভিন্ন সরঞ্জাম, কৌশল এবং টুইক ব্যবহার করা যেতে পারে। আপনি কেবল কয়েকটি পরিচিত ডেস্কটপ ইউটিলিটি অদলবদল করতে বা আপনার থিম পরিবর্তন করতে চাইতে পারেন। এমনকি আপনি একটি একেবারে নতুন পরিবেশ ইনস্টল করতে পারেন৷

আপনার লিনাক্স ডেস্কটপ পরিবেশকে ব্যক্তিগতকৃত করার জন্য এই পাঁচটি পদ্ধতি ব্যবহার করুন:

  • আপনার ডেস্কটপ ইউটিলিটিগুলি পরিবর্তন করুন
  • ডেস্কটপ থিম পরিবর্তন করুন (অধিকাংশ ডিস্ট্রো অনেক থিম সহ পাঠানো হয়)
  • নতুন আইকন এবং ফন্ট যোগ করুন (সঠিক পছন্দ একটি আশ্চর্যজনক প্রভাব ফেলতে পারে)
  • কনকি দিয়ে আপনার ডেস্কটপকে আবার স্কিন করুন
  • একটি নতুন ডেস্কটপ পরিবেশ ইনস্টল করুন (একটি চরম বিকল্প যা আপনার জন্য উপযুক্ত হতে পারে)

আসুন পালাক্রমে এই বিকল্পগুলির প্রতিটির দিকে নজর দেওয়া যাক৷

1. লিনাক্স ডেস্কটপ ইউটিলিটিগুলি পরিবর্তন করুন

মূল ডেস্কটপ ইউটিলিটিগুলি পরিবর্তন করে আপনার লিনাক্স ডেস্কটপের চেহারা টুইক করা শুরু করুন। এই ধরনের বেশ কিছু অ্যাপ পাওয়া যায়, কিন্তু আমরা তিনটি সবচেয়ে সাধারণ দেখতে যাচ্ছি:ফাইল ম্যানেজার, উইন্ডো ম্যানেজার এবং সাইডবার বা প্যানেল।

ফাইল ম্যানেজার

আপনি একটি ভিন্ন চেহারার কিছু খুঁজছেন, বা GNOME ফাইলের (পূর্বে নটিলাস নামে পরিচিত) থেকে আরও কার্যকরী কিছু খুঁজছেন, আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে।

কনকরার, মিডনাইট কমান্ডার, অথবা কেডিই ডলফিন টুল সবই শক্তিশালী বিকল্প। আপনি যদি জিনোম ফাইলের মতো সহজ কিছু খুঁজছেন, তবে Thunar, বা PCManFM ব্যবহার করে দেখুন।

উইন্ডো ম্যানেজার

আপনার লিনাক্স বিতরণে প্রকৃত উইন্ডোজ পরিবর্তন করাও একটি বিকল্প। প্লেসমেন্ট এবং চেহারা একটি নতুন উইন্ডো ম্যানেজার দিয়ে সামঞ্জস্য করা যেতে পারে। Compiz, Metacity, Kwin, Mutter, এবং আরও অনেকগুলি থেকে চয়ন করুন৷

ডক

একটি নতুন উইন্ডো ম্যানেজার আপনাকে আপনার প্যানেল সামঞ্জস্য করতে দেবে, আপনি একটি macOS-স্টাইল ডকও চেষ্টা করতে পারেন। এটি প্ল্যাঙ্ক ব্যবহার করে প্রয়োগ করা যেতে পারে (এটি বেশ কয়েকটি ডক থিমের সাথে আসে), বা কায়রো-ডক (এছাড়াও Glx-ডক নামে পরিচিত)।

আরও পরামর্শের জন্য আমাদের লিনাক্স ডক সফ্টওয়্যারের তালিকাটি দেখুন৷

2. ডেস্কটপ থিম পরিবর্তন করুন

আপনার লিনাক্স ডেস্কটপকে চমত্কার দেখানোর 5টি উপায়

আপনার লিনাক্স ডেস্কটপে আরও পরিবর্তন করা যেতে পারে। অন্তর্নির্মিত বিকল্পগুলির মধ্যে একটি হল ডেস্কটপ থিম পরিবর্তন করা।

উদাহরণস্বরূপ, আপনি সহজেই ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড বা ওয়ালপেপার পরিবর্তন করতে পারেন। উবুন্টুতে, আদর্শ ব্যবহার করুন এটি করার জন্য সেটিং। আপনি আইকন এবং ফন্ট পরিবর্তন করে এটি অনুসরণ করতে পারেন (নীচে দেখুন)।

উল্লেখ্য, তবে, আপনি কীভাবে আপনার ডেস্কটপ পরিবর্তন করেন তা আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে এবং ফলস্বরূপ, উত্পাদনশীলতা। যদিও একটি হালকা ডেস্কটপ থিম আপনাকে উত্সাহিত করতে পারে, গাঢ় থিমগুলি গেমিং পিসিগুলির জন্য আরও উপযুক্ত৷

3. নতুন আইকন এবং ফন্ট ইনস্টল করুন

আপনার লিনাক্স ডেস্কটপকে চমত্কার দেখানোর 5টি উপায়

লিনাক্সের জন্য অনেক প্রতিস্থাপন আইকন প্যাক উপলব্ধ, সাধারণত একটি নির্দিষ্ট অনুভূতি দেওয়ার জন্য থিমযুক্ত। উদাহরণস্বরূপ, আপনি যদি অ্যান্ড্রয়েডের মেটেরিয়াল ডিজাইনের অনুভূতির প্রতিলিপি করতে চান, আপনি অনুরূপ "ফ্ল্যাট" আইকন যেমন লুভ আইকন থিম ইনপুট করতে পারেন৷

সঠিক আইকন প্যাক খুঁজে পেতে কিছু সময় লাগতে পারে। প্রায়শই, আপনি যে প্রথম আইকন প্যাকটি খুঁজে পান তা আপনার পরিকল্পিত ডেস্কটপ থিমের সাথে খাপ খায় না, বিচ্ছিন্নতায় আশ্চর্যজনক দেখা সত্ত্বেও। যাইহোক, এটি ঠিক করুন, এবং আপনি আপনার লিনাক্স ডেস্কটপের জন্য একটি অত্যাশ্চর্য নতুন চেহারা পেয়েছেন।

লিনাক্সে কিভাবে নতুন ফন্ট যোগ করবেন

আপনি যদি আপনার পিসির চেহারা পরিবর্তন করেন তবে একটি নতুন ফন্টে স্যুইচ করা একটি ভাল ধারণা। কিন্তু এটা সবসময় সঠিক কাজ করে না। একটি নতুন ডেস্কটপ ফন্ট পরিষ্কার, সূক্ষ্ম এবং প্রায় অলক্ষিত হওয়া উচিত। অহংকারী ফন্টগুলি সাধারণত আপনাকে একটি উপচে পড়া, কুৎসিত ডেস্কটপ দিয়ে রাখে।

আপনি fontsquirrel.com-এর মতো সাইটগুলিতে অনলাইনে নতুন ফন্টগুলি খুঁজে পেতে পারেন, বিনামূল্যের এবং ওপেন সোর্স ফন্টগুলির একটি লাইব্রেরি৷ আপনি যেখানেই যান, নিশ্চিত করুন যে আপনি আপনার ফন্টগুলি /.fonts/ এ ডাউনলোড করুন৷ ডিরেক্টরি, যা আপনার হোম ডিরেক্টরিতে তৈরি করা উচিত।

TTF ফাইলটি /.fonts/ ডিরেক্টরিতে বের করার পর, আপনি ডেস্কটপে ডান-ক্লিক করে নতুন ফন্ট নির্বাচন করতে পারেন। ডেস্কটপ পটভূমি পরিবর্তন করুন> ফন্ট নির্বাচন করুন এবং ড্রপডাউন মেনুতে নতুন ফন্ট নির্বাচন করুন, তারপর বন্ধ ক্লিক করুন নিশ্চিত করতে।

আপনি যদি আপনার উইন্ডোজ পিসি থেকে একটি ফন্ট ব্যবহার করতে চান তবে লিনাক্সে মাইক্রোসফ্ট ফন্ট ব্যবহার করার জন্য আমাদের গাইড দেখুন৷

4. কনকি দিয়ে আপনার ডেস্কটপকে আবার স্কিন করুন

আপনার লিনাক্স ডেস্কটপকে চমত্কার দেখানোর 5টি উপায়

যদিও দৃশ্যত একটি সিস্টেম মনিটরিং টুল, Conky এছাড়াও অত্যাশ্চর্য থিম এবং উইজেট একটি সংখ্যা সমর্থন করে. এটি আপনাকে সত্যিকারের ব্যক্তিগত লিনাক্স পরিবেশের জন্য অত্যাশ্চর্য নতুন উপাদান যোগ করে আপনার ডেস্কটপকে পুনরায় স্কিন করতে দেয়৷

ইনস্টলেশন সহজবোধ্য. শুধু একটি টার্মিনাল খুলুন এবং লিখুন:

sudo apt update
sudo apt install conky-all

কনকি চালানোর জন্য, কমান্ডটি ইনপুট করুন:

conky

এটি কনকির প্লেইন, "নগ্ন" সংস্করণটি প্রকাশ করবে, যা আপনি আপনার ডেস্কটপকে সুন্দর করার জন্য পুনরায় স্কিন করতে পারেন। ~/.conkyrc সম্পাদনা করে ফাইল, আপনি অত্যাশ্চর্য ডেস্কটপ উপাদানের সাথে শেষ হবে, যেমন এই ঘড়ি:

আপনার লিনাক্স ডেস্কটপকে চমত্কার দেখানোর 5টি উপায়

নির্দেশাবলী, টিপস এবং ধারণাগুলির জন্য, কনকি ব্যবহার করে লিনাক্স কাস্টমাইজ করার জন্য আমাদের গাইড দেখুন৷

5. আপনার ডেস্কটপ পরিবেশ প্রতিস্থাপন করুন

কনকি যদি আপনার প্রয়োজনীয় নতুন নতুন চেহারা না আনে, তাহলে সম্ভবত এটি একটি নতুন ডেস্কটপ পরিবেশ ইনস্টল করার সময়। তাই অনেক উপলব্ধ, কিন্তু আপনি কিছু সঙ্গে সমস্যা হতে পারে; প্রত্যেকটি লিনাক্স সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

আপনি ভাবতে পারেন সমাধান হিসাবে ভীতিকর নয়. যখন একটি সময় ছিল যখন একটি নতুন ডেস্কটপ পরিবেশে অদলবদল করা অসুবিধায় ভরা ছিল, আজকাল এটি অনেক সহজ। যতক্ষণ না আপনার ডিস্ট্রোর জন্য ডেস্কটপের একটি সংস্করণ আছে ততক্ষণ আপনার ভাল থাকা উচিত। মনে রাখবেন যে প্রতিটি ডেস্কটপ পরিবেশের জন্য নির্দিষ্ট বিবরণের জন্য আপনাকে একটি ওয়েব অনুসন্ধান চালাতে হবে৷

আমাদের সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশের তালিকা আপনাকে প্রচুর বিকল্প দেবে, যেমন আমাদের স্বল্প পরিচিত লিনাক্স ডেস্কটপ পরিবেশের রাউন্ড আপ হবে।

লিনাক্সকে ব্যক্তিগতকৃত করুন এবং এটিকে আপনার নিজের করুন

লিনাক্স অনেক উপায়ে অবিশ্বাস্যভাবে নমনীয়। নান্দনিক বা উত্পাদনশীলতার উদ্দেশ্যে (বা দুটির সংমিশ্রণ) জন্য আপনার ডেস্কটপ পরিবেশকে আপনি যেভাবে চান সেভাবে দেখান সহজবোধ্য এবং সাধারণত দ্রুত।

উপরের পদক্ষেপগুলি আপনাকে আপনার ডেস্কটপকে আপনার পছন্দ মতো দেখতে পুনরায় কনফিগার করতে দেয়। যদি তা না হয়, আপনার কাছে বিকল্প আছে যা আপনি কয়েক মিনিটের মধ্যে ইনস্টল করতে পারেন৷

আপনি যদি এখনও আপনার ডেস্কটপটিকে আপনার পছন্দ মতো দেখতে না পান তবে সম্ভবত এটি লিনাক্সের সম্পূর্ণ ভিন্ন সংস্করণ চেষ্টা করার সময়? পরামর্শের জন্য আমাদের শীর্ষ লিনাক্স বিতরণের তালিকা দেখুন।


  1. লিনাক্সের সর্বত্র আপনার স্ক্রিপ্টগুলিকে কীভাবে কার্যকর করা যায়

  2. আপনার ডেস্কটপ থেকে Instagram অ্যাক্সেস করার 5 উপায়

  3. কিভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন এবং আপনার ডেস্কটপকে Windows 11 এ ইতিবাচকভাবে অনন্য দেখাবেন

  4. আপনার অ্যাকাউন্টগুলিকে অনলাইনে নিরাপদ করার 5 উপায়