কম্পিউটার

আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

ম্যাকগুলি সেখানে সবচেয়ে নির্ভরযোগ্য কম্পিউটারগুলির মধ্যে একটি হওয়ায়, অনেক ব্যবহারকারীই সেই অনুভূতিটি অনুভব করতে পারেন না যখন আপনি ডিসপ্লেতে মৃত্যুর ঘূর্ণায়মান চাকা দেখেন। কিন্তু যখন এটি ঘটে এবং আপনার কম্পিউটার জমে যায়, তখন সমস্যা সমাধানের জন্য সঠিক কীবোর্ড শর্টকাট ব্যবহার করার বিকল্প থাকা ভালো।

অবশ্যই, আপনি সবসময় আপনার ম্যাক পুনরায় চালু করতে পারেন। যাইহোক, সমস্যাটি হতে পারে শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন যা সাড়া দিচ্ছে না। যে ক্ষেত্রে আপনি খুব বেশি ব্যাঘাত না ঘটিয়ে আপনার ম্যাক আনফ্রিজ করতে সক্ষম হতে পারেন।

আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

তাই আপনি যদি দেখেন আপনার কম্পিউটার খারাপ আচরণ করছে বা কোনো অ্যাপ্লিকেশন সাড়া দিচ্ছে না, নিচের ম্যাক কীবোর্ড শর্টকাটগুলির মধ্যে একটি চেষ্টা করে দেখুন। তারপরে এটি আবার না ঘটবে তা নিশ্চিত করতে আপনার ম্যাকের সমস্যা সমাধান করে এটি অনুসরণ করুন।

কমান্ড + Q (হিমায়িত অ্যাপ ছেড়ে দিন)

যখন আপনার ম্যাক হিমায়িত হয়, তখন সবচেয়ে সাধারণ দৃশ্য হল আপনি যে অ্যাপগুলি চালাচ্ছেন তার মধ্যে একটি যা এটি ঘটায়। আপনি যদি দেখেন যে কোনও অ্যাপ ব্যবহার করার সময় আপনার ম্যাক সাড়া দিচ্ছে না, অন্য পদ্ধতি ব্যবহার করার আগে আপনি সেই অ্যাপ্লিকেশনটি ছেড়ে দিতে পারেন কিনা তা দেখুন। কিন্তু কিভাবে নির্ণয় করবেন যে এটি আপনার macOS বা শুধুমাত্র একটি অ্যাপই সমস্যা সৃষ্টি করছে?

আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

আপনি যদি এখনও আপনার কার্সার এবং কীবোর্ড ব্যবহার করতে পারেন, তাহলে এর সাধারণ অর্থ হল আপনার কম্পিউটারের বাকি অংশ ঠিক আছে এবং এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপ যা হিমায়িত। সমস্যাযুক্ত অ্যাপটি চিহ্নিত করাও সহজ। এটি একটি অপ্রতিক্রিয়াশীল মেনু সহ প্রোগ্রাম, অথবা যেটি আপনার কার্সারকে "মৃত্যুর ঘূর্ণায়মান চাকা" তে পরিণত করে (যা স্পিনিং বিচ বল নামেও পরিচিত)৷

যদি আপনি দেখতে পান যে এটিই হয়, আপনি সমস্যাযুক্ত অ্যাপটি ছেড়ে দিয়ে এবং পুনরায় চালু করে আপনার ম্যাকটি আনফ্রিজ করতে পারেন। বর্তমানে চলমান ফোরগ্রাউন্ড প্রোগ্রামটি বন্ধ করতে, Cmd + Q ব্যবহার করুন কীবোর্ড শর্টকাট।

কমান্ড + ট্যাব (এক অ্যাপ থেকে অন্য অ্যাপে স্যুইচ করুন)

এই ম্যাক কীবোর্ড শর্টকাটটি তখন উপযোগী যখন আপনি সেই অ্যাপটি খুঁজে পাচ্ছেন না যা আপনার ম্যাককে হিমায়িত করছে।

তাই আপনি আপনার ডেস্কটপে ক্লিক করার এবং একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে যাওয়ার চেষ্টা করেছেন কিন্তু এখনও বলতে পারবেন না কোন অ্যাপটি প্রতিক্রিয়াশীল নয়। তারপর কীবোর্ড শর্টকাট Cmd + Tab ব্যবহার করুন এক অ্যাপ থেকে অন্য অ্যাপে ঝাঁপ দিতে এবং আপনার কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরে পেতে।

আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

যদি এটি কাজ করে বলে মনে হয় না এবং আপনি সেই অ্যাপটি খুঁজে পেতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে অ্যাপল মেনুতে যান (অ্যাপল লোগোতে ক্লিক করুন) এবং জোর করে প্রস্থান করুন আনুন ট্যাব প্রতিক্রিয়াহীন প্রোগ্রাম হাইলাইট করা হবে. একবার আপনি সেই প্রোগ্রামটি খুঁজে পেলেন যা আপনার macOS স্টল করছে, এটি বন্ধ করে পুনরায় চালু করার চেষ্টা করুন। আপনি আমাদের তালিকা থেকে #1 শর্টকাট ব্যবহার করে এটি করতে পারেন।

Command + Alt (বিকল্প) + Escape (Force Quit ট্যাব খুলুন বা Mac এ Alt Delete নিয়ন্ত্রণ করুন)

আপনি যদি আপনার জীবনে আগে কখনও একটি পিসি ব্যবহার করে থাকেন, আপনার কম্পিউটার হিমায়িত হয়ে গেলে প্রথম যে জিনিসটি আপনার মনে আসে তা হল কুখ্যাত Ctrl + Alt + Delete শর্টকাট আপনি যদি কার্সার সরাতে না পারেন এবং আপনার কীবোর্ড ব্যবহার করতে না পারেন তাহলে আপনি অ্যাপগুলি ছেড়ে দিতে এটি ব্যবহার করতে পারেন।

আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

এর ম্যাক সংস্করণ হল Cmd + Alt (বিকল্প) + Esc , এবং আপনি একই প্রভাব পেতে এটি ব্যবহার করতে পারেন। সরাসরি অ্যাপটি ছেড়ে দেওয়ার পরিবর্তে, এটি জোর করে প্রস্থান করুন আনবে ট্যাব আপনি বর্তমানে আপনার ম্যাকে চলমান প্রতিটি অ্যাপের সাথে তালিকা দেখতে পাবেন। আপনি কোন অ্যাপগুলি ভাল কাজ করছে এবং কোনটি সমস্যা সৃষ্টি করছে তাও দেখতে পাবেন।

পরেরটির পাশে একটি নোট থাকবে "সাড়া দিচ্ছে না"। এখন আপনাকে যা করতে হবে তা হল সেই অ্যাপটি বেছে নিন এবং জোর করে প্রস্থান করুন ক্লিক করুন ট্যাবের নীচে।

কমান্ড + কন্ট্রোল + পাওয়ার কী (ফোর্স রিস্টার্ট)

আপনি যদি এমন পরিস্থিতিতে থাকেন যেখানে আপনি একটি হিমায়িত অ্যাপ ছেড়ে দেওয়ার চেষ্টা করেছেন কিন্তু আপনার কম্পিউটার প্রতিক্রিয়াশীল থেকে যায়, আপনাকে আপনার ম্যাক পুনরায় চালু করতে হতে পারে।

আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

এটি করার একটি সাধারণ উপায় হল পুনঃসূচনা নির্বাচন করা অ্যাপল মেনু থেকে বিকল্প। যাইহোক, জোর করে আপনার Mac পুনরায় চালু করতে Cmd + Ctrl + পাওয়ার বোতাম ব্যবহার করুন শর্টকাট এটি আপনার কম্পিউটার পুনরায় বুট করা উচিত এবং সমস্যার সমাধান করা উচিত।

কমান্ড + অপশন + শিফট + পাওয়ার কী (ফোর্স শাটডাউন)

বিরল অনুষ্ঠানে, আপনি আপনার Mac সম্পূর্ণ হিমায়িত বা প্রতিক্রিয়াহীন দেখতে পারেন। যখন আপনি আপনার কার্সার সরাতে পারবেন না, আপনি যে অ্যাপগুলি চালাচ্ছেন সেগুলিকে জোর করে ছাড়তে পারবেন না এবং অন্য প্রতিটি ম্যাক কীবোর্ড শর্টকাট আপনাকে ব্যর্থ করেছে৷

সেই পরিস্থিতিতে, আপনি শেষ অবলম্বন হিসাবে আপনার ম্যাকটিকে জোর করে বন্ধ করার বিকল্পটি ব্যবহার করতে পারেন। আপনি কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার কী চেপে ধরে এটি করতে পারেন, অথবা Cmd + Option + Shift + পাওয়ার বোতাম ব্যবহার করুন কীবোর্ড শর্টকাট।

আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

আপনার কম্পিউটারকে আবার চালু করার আগে, আপনার ম্যাককে ধীর গতিতে চালানোর কারণ হতে পারে এমন কোনো বাহ্যিক ডিভাইস আনপ্লাগ করা নিশ্চিত করুন। আপনার কম্পিউটার আবার চালু করার সময়, নিরাপদ বুট ব্যবহার করুন। এটি করার জন্য, Shift ধরে রাখুন আপনার ম্যাক শুরু করার সময় কী।

আপনি যে অ্যাপ এবং প্রোগ্রামগুলি বন্ধ করার আগে চালাচ্ছিলেন সেগুলির জন্য, চিন্তা করবেন না কারণ আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে খুলবে এবং সেগুলির প্রত্যেকটি আবার চালু হলে পুনরায় চালু হবে৷

সমস্যাটি কী কারণে হয়েছে তা খুঁজুন

আপনি যদি দেখেন যে আপনার ম্যাক নিয়মিতভাবে সাড়া দিচ্ছে না, জমে যাচ্ছে বা ক্রাশ করছে, তাহলে এর কারণ অনুসন্ধান করা এবং ভবিষ্যতে এটিকে আবার ঘটতে বাধা দেওয়া ভাল।

  • আপনার ম্যাকের সমস্যা সমাধানের প্রথম ধাপ হল আপনি পর্যাপ্ত ফ্রি হার্ড ড্রাইভ স্পেস পেয়েছেন কিনা তা খুঁজে বের করা। এবং যদি আপনি খুঁজে পান যে আপনি তা করেন না, আপনার ম্যাকে স্থান খালি করার কয়েকটি উপায় রয়েছে যার জন্য খুব বেশি সময় বা প্রচেষ্টার প্রয়োজন হয় না।
আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট
  • আপনার macOS আপ টু ডেট কিনা নিয়মিত পরীক্ষা করুন। অ্যাপ স্টোর খুলুন এবং আপডেটের জন্য চেক করুন। নিশ্চিত করুন যে আপনি অ্যাপ স্টোরের মধ্যে এবং এর বাইরে আপনার অ্যাপগুলি আপডেট করেছেন। আপনি "আপডেটগুলির জন্য পরীক্ষা করুন" বিকল্পটি ব্যবহার করতে পারেন যা বেশিরভাগ অ্যাপে থাকে।
  • যদি এটি একটি একক অ্যাপ হয়ে থাকে যা আপনার কম্পিউটারকে হিমায়িত বা চূর্ণ করে দেয়, তাহলে আপনি প্রতিবেদনটি অ্যাপল বা অ্যাপ ডেভেলপারের কাছে পাঠাতে পারেন। এই ডেটা ভবিষ্যতে সফ্টওয়্যার এবং আপনার কম্পিউটারে অনুরূপ সমস্যাগুলি প্রতিরোধ করতে সহায়তা করবে৷
  • যদিও ম্যালওয়্যারের কারণে আপনার ম্যাক জমে যাওয়ার সম্ভাবনা নেই, তবুও এটির সম্ভাবনাটি অনুসন্ধান করা মূল্যবান হতে পারে। এবং যদি আপনি এখনও আপনার ম্যাকে ভাইরাস ধরার বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনার জন্য একটি ভাল অ্যান্টিভাইরাস প্যাকেজ খোঁজার সময় এসেছে।
আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট
  • কখনও কখনও আপনার ম্যাক জমে যাওয়ার কারণ হল একই সময়ে সম্পূর্ণ করার জন্য বিভিন্ন অ্যাপের অনেকগুলি কাজ। আপনি অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করতে পারেন আপনি যখন নির্দিষ্ট প্রোগ্রামগুলি চালাচ্ছেন তখন কী প্রক্রিয়াগুলি ঘটে তা দেখতে। কোন অ্যাপগুলি সবচেয়ে বেশি শক্তি, মেমরি এবং ডিস্ক স্পেস ব্যবহার করে তা পরীক্ষা করে দেখুন, কারণ এটিই সমস্যার কারণ হতে পারে।

চূড়ান্ত সমাধান - আপনার ম্যাককে বিরতি দিন

অনেক ক্ষেত্রে, এটি হতে পারে যে আপনার ম্যাক হিমায়িত হয়ে যায় কারণ এটি আপনার দেওয়া সমস্ত কাজগুলির মাধ্যমে কাজ করতে লড়াই করছে। এই ক্ষেত্রে সর্বোত্তম সমাধান হল আপনার কম্পিউটারকে (এবং নিজেকে) বিরতি দেওয়া।

একটি শ্বাস নিন:একটি কফি পান, অথবা অফিস বা বাড়ির আশেপাশে অন্য কোন ব্যবসার যত্ন নিন। আপনি যখন আপনার কম্পিউটারে ফিরে যান, তখন এটি তার স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে এবং তারপরে আপনি নিরাপদে আপনার কাজ চালিয়ে যেতে পারেন।


  1. আপনার ম্যাক অপ্টিমাইজ করার জন্য সেরা 7 CleanMyMac বিকল্প

  2. বিষয়গুলিকে গতি বাড়ানোর জন্য 14 সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

  3. 10 হ্যান্ডি ম্যাক OS X কীবোর্ড শর্টকাট

  4. জুম কীবোর্ড শর্টকাট চিট শীট:উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য