কম্পিউটার

CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

লিনাক্স ডিস্ট্রিবিউশন হিসাবে প্রায়ই সার্ভারে ব্যবহৃত হয়, সেন্টোস নিজেকে ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ পছন্দের একটি বিট খুঁজে পায়। যাইহোক, এর স্থিতিশীল এবং পুঙ্খানুপুঙ্খভাবে-পরীক্ষিত ভিত্তি এবং সীমাবদ্ধ ফ্ল্যাটপ্যাক অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস দেওয়া, ওয়ার্কস্টেশন হিসাবে ব্যবহারের সুযোগগুলি শুধুমাত্র আপনার কল্পনা দ্বারা সীমাবদ্ধ। যাইহোক, GNOME-এর মতো তুলনামূলকভাবে ভারী ডেস্কটপ ডিফল্ট হলে, আপনি হালকা বা আরও এক্সটেনসিবল কিছু ইনস্টল করতে চাইতে পারেন। আপনি এখানে শিখবেন কিভাবে আপনার CentOS ওয়ার্কস্টেশনে KDE প্লাজমা ডেস্কটপ এনভায়রনমেন্ট ইনস্টল করতে হয়।

আপনার ওয়ার্কস্টেশন সেট আপ করা হচ্ছে

আপনার হার্ডওয়্যার নির্বিশেষে, আপনি একটি সম্পূর্ণ-আপডেট করা CentOS 8.2.2004 সিস্টেম আপ এবং চলমান চাইবেন। আমি একটি ন্যূনতম ইনস্টল ব্যবহার করছি, তবে আপনি যা চান তা দিয়ে শুরু করতে পারেন। আপনি একটি সম্পূর্ণ, অপরিবর্তিত dnf update চালাতে চাইবেন আপনি এই নির্দেশিকা দিয়ে শুরু করার আগে।

CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

ভাণ্ডার সক্ষম করা

আপনাকে ডিফল্ট রিপোজির উপরে কয়েকটি অতিরিক্ত সংগ্রহস্থল সক্ষম করতে হবে। প্রথমটি হল EPEL 8 রেপো। আপনি নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে এটি করতে পারেন:

sudo dnf install epel-release
CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

আপনার পাওয়ার টুলসও লাগবে। আপনি নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে এটি সক্ষম করতে পারেন:

sudo dnf config-manager --set-enabled PowerTools
CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

কেডিই প্লাজমা ইনস্টল করা হচ্ছে

সবকিছু সঠিকভাবে দেখানো হচ্ছে তা নিশ্চিত করতে, আপনি নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে আপনার DNF গ্রুপগুলি পরীক্ষা করতে চাইবেন:

dnf grouplist -v --hidden

এটি আপনাকে ডিএনএফ গ্রুপ হিসাবে উপলব্ধ সমস্ত কিছু দেখাবে। বিভিন্ন গোষ্ঠীগুলি দেখতে এটি বেশ দুর্দান্ত, এবং আপনি আপনার কাছে কী উপলব্ধ রয়েছে তা দেখতে চান। যাইহোক, আমরা যে প্রধানটি খুঁজছি সেটি এখানে।

CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

সেখান থেকে, আপনি কেবলমাত্র কেডিই প্লাজমা ধারণকারী DNF গ্রুপ ইনস্টল করতে সক্ষম হবেন। এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

sudo dnf groupinstall "KDE Plasma Workspaces" "base-x" -y

এটি একটি বড় ডাউনলোড (1.8 GB+), তাই এটি ডাউনলোড করার সময় আপনি একটি কফি বিরতির পরিকল্পনা করতে চান৷

আপনি কোনো ত্রুটি আঘাত করলে, কিছু সংগ্রহস্থল সমস্যা বা GPG কী সমস্যা হতে পারে যা আপনি মিস করেছেন। তাই -y প্যাকেজগুলি ইনস্টল করার প্রক্রিয়ায় পপ আপ হতে পারে এমন কোনও বিরক্তিকর প্রশ্নের যত্ন নেওয়ার জন্য পতাকা এখানে অর্থবহ৷

আপনার সিস্টেম কনফিগার করা

একবার সবকিছু ইনস্টল হয়ে গেলে, আপনার কেডিই প্লাজমা ডেস্কটপে বুট করার আগে আপনাকে আপনার সিস্টেমে দ্রুত পরিবর্তন করতে হবে। systemd বলতে গ্রাফিক্যাল সেশন টার্গেটে বুট করতে, আপনাকে এই কমান্ডটি চালাতে হবে:

exec "/usr/bin/startkde" >> ~/.xinitrc
startx

এটি আপনাকে আপনার কেডিই প্লাজমা ডেস্কটপে নিয়ে আসবে। এটি একটি অবিশ্বাস্যভাবে চর্বিযুক্ত সেটআপ যা শুধুমাত্র প্রায় 6.5 MB RAM ব্যবহার করে, যা আপনাকে এমন একটি ওয়ার্কস্টেশন বা সার্ভারে প্রচুর হেডরুম দিতে হবে যেখানে আপনি একটি GUI চান৷

CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

এটি কিছুটা কষ্টকর বলে মনে হতে পারে, আপনি যখনই আপনার ডেস্কটপে বুট করতে চান তখনই X সার্ভারটি ম্যানুয়ালি শুরু করতে হবে। যাইহোক, বিকল্প হল GDM ইনস্টল করা এবং একটি অতিরিক্ত 200 MB RAM এবং সমস্ত GNOME নির্ভরতার জন্য একগুচ্ছ অতিরিক্ত স্টোরেজ স্পেস ব্যবহার করা। আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে, কিন্তু ব্যক্তিগতভাবে, আমি বরং ম্যানুয়ালি X শুরু করতে চাই।

এখন যেহেতু আপনি আপনার CentOS মেশিনে কেডিই প্লাজমা ইনস্টল করতে জানেন, আমাদের কিছু অন্যান্য CentOS সামগ্রী পরীক্ষা করে দেখুন, যেমন রাস্পবেরি পাইতে CentOS কীভাবে ইনস্টল করবেন এবং ফেডোরা বনাম CentOS বনাম RHEL।


  1. কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন

  2. কীভাবে ইন্টারনেটের মাধ্যমে ডেবিয়ান ইনস্টল করবেন

  3. আপনার কম্পিউটারে CentOS কিভাবে ইনস্টল করবেন

  4. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন