কম্পিউটার

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

অনুপযুক্ত রক্ষণাবেক্ষণ এবং ফুলে যাওয়া সফ্টওয়্যারের কারণে আমাদের অনেককে ধীরগতির এবং প্রতিক্রিয়াশীল সিস্টেমের সাথে মোকাবিলা করতে হয়। এটি উত্পাদনশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং সামগ্রিক অভিজ্ঞতাকে বাধাগ্রস্ত করতে পারে। ভাগ্যক্রমে, প্রতিক্রিয়াহীন লিনাক্স ইনস্টলেশনগুলি মোকাবেলা করার বিভিন্ন উপায় রয়েছে। সিস্টেম পরিষ্কার করা তর্কযোগ্যভাবে তাদের মধ্যে সবচেয়ে দরকারী। এই তালিকায় কিছু সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুল রয়েছে।

1. স্টেসার

Stacer হল একটি ওপেন-সোর্স সিস্টেম মনিটরিং এবং অপ্টিমাইজার টুল যা লিনাক্স উত্সাহীদের জন্য সিস্টেম পরিষ্কার করা সহজ করে তোলে। এটি তর্কযোগ্যভাবে ডিস্কের স্থান খালি করার জন্য সেরা লিনাক্স সিস্টেম পরিষ্কারের সরঞ্জামগুলির মধ্যে একটি। এটি পুরানো লিনাক্স ইনস্টলেশন বজায় রাখার জন্যও দরকারী৷

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

আপনি প্যাকেজ ক্যাশে, ক্র্যাশ রিপোর্ট, অ্যাপ্লিকেশন লগ এবং ক্যাশে মুছে ফেলার জন্য Stacer ব্যবহার করতে পারেন। যাইহোক, কখনও কখনও অ্যাপ ক্যাশে মুছে ফেলা আপনার অ্যাপের গতি কমিয়ে দিতে পারে। নিশ্চিত করুন যে আপনি লিনাক্স ওয়েব ব্রাউজারগুলির মতো বেশি ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির জন্য অ্যাপ ক্যাশে পরিষ্কার করছেন না৷

2. ব্লিচবিট

BleachBit হল একটি নির্ভরযোগ্য সিস্টেম ক্লিনার যা আপনার লিনাক্স মেশিন থেকে অপ্রয়োজনীয় ফাইল মুছে মূল্যবান ডিস্কের স্থান সংরক্ষণ করতে পারে। আপনি ক্যাশে, কুকিজ, ইতিহাস এবং অস্থায়ী ফাইলগুলি পরিষ্কার করার জন্য ব্লিচবিট ব্যবহার করতে পারেন। এছাড়াও, এটি Firefox, GIMP, KDE, APT এবং Vim-এর মতো অনেক জনপ্রিয় লিনাক্স সফ্টওয়্যারের জন্য অ্যাপ্লিকেশন ডেটাও পরিষ্কার করতে পারে৷

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

ব্লিচবিটের পূর্বে মুছে ফেলা ফাইলগুলি লুকানোর ক্ষমতা এটিকে সুরক্ষা-কেন্দ্রিক ব্যবহারকারীদের জন্য একটি উপযুক্ত হাতিয়ার করে তোলে। আপনি অবাঞ্ছিত ভাষা ফাইল মুছে ফেলার জন্য এবং সোয়াপ মেমরি মুছে ফেলার জন্য এটি ব্যবহার করতে পারেন। ব্লিচবিটের হোয়াইটলিস্টিং বৈশিষ্ট্যটি প্রয়োজনীয় সিস্টেম ডেটা সুরক্ষিত করা সহজ করে তোলে৷

3. সুইপার

সুইপার হল লিনাক্সের জন্য একটি সহজ, কিন্তু বৈশিষ্ট্য-সমৃদ্ধ সিস্টেম ক্লিনিং টুল। এটি লিনাক্সে সিস্টেম ব্যবহারের চিহ্ন পরিষ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যদি ব্যক্তিগত বা পেশাগত কারণে একটি শেয়ার্ড কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনি সুইপারের মাধ্যমে আপনার কার্যকলাপ লুকিয়ে রাখতে পারেন।

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

উপরন্তু, সুইপার অপ্রয়োজনীয় ফাইল মুছে ডিস্কের স্থান পুনরুদ্ধার করা সহজ করে তোলে। সাধারণভাবে, এটি ক্লিপবোর্ডের বিষয়বস্তু, ওয়েব এবং শেল ইতিহাস, ক্যাশে, থাম্বনেল, সমাপ্তি এন্ট্রি এবং আরও অনেক কিছু মুছে ফেলতে পারে। অতএব, এটি এমন লোকেদের জন্য একটি চমৎকার বিকল্প হবে যাদের একটি নির্ভরযোগ্য সিস্টেম ক্লিনার প্রয়োজন।

4. GCleaner

GCleaner হল লিনাক্সের জন্য সবচেয়ে লাইটওয়েট সিস্টেম ক্লিনিং টুলগুলির মধ্যে একটি। এটি একটি স্বজ্ঞাত গ্রাফিকাল ইন্টারফেস অফার করে, যা অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলাকে হাওয়ায় পরিণত করে। তাছাড়া, এই প্রকল্পের ওপেন-সোর্স প্রকৃতি ব্যবহারকারীদের সোর্স কোড পরিদর্শন করতে এবং প্রয়োজনীয় কাস্টমাইজেশন করতে দেয়।

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

আপনি টেম্প ফাইল, ইন্টারনেট কুকি, ক্যাশে, ইতিহাস ইত্যাদি মুছে ফেলতে GCleaner ব্যবহার করতে পারেন। সব মিলিয়ে, এটি লিনাক্স ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার CCleaner বিকল্প।

5. উবুন্টু ক্লিনার

উবুন্টু ক্লিনার হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স সিস্টেম ক্লিনিং সফটওয়্যার যা সমস্ত প্রধান লিনাক্স ডিস্ট্রিবিউশনে চলে। এই ক্লিনিং ইউটিলিটির সহজ ইউজার ইন্টারফেস নতুনদের জন্য ব্যবহার করা খুব সহজ করে তোলে। এটি ব্যবহারকারীদের অনাথ প্যাকেজ এবং লাইব্রেরি দ্বারা দখলকৃত ডিস্ক স্থান খালি করার অনুমতি দেয়৷

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

আপনি ব্রাউজার ক্যাশে, APT ক্যাশে, থাম্বনেল, অপ্রচলিত প্যাকেজ, ইনস্টলার, কার্নেল এবং আরও অনেক কিছু মুছে ফেলার জন্য উবুন্টু ক্লিনার ব্যবহার করতে পারেন। এটি PPA-এর মাধ্যমে সহজেই পাওয়া যায়, তাই আপনি উৎস থেকে বিল্ডিং ছাড়াই এটি চেষ্টা করতে পারেন।

6. FSlint

আপনার ফাইল সিস্টেম থেকে পুরানো লিন্ট সাফ করার জন্য FSlint হল সেরা লিনাক্স সিস্টেম পরিষ্কারের সরঞ্জামগুলির মধ্যে একটি। আপনি আপনার ফাইল বা ফাইলের নামগুলিতে সমস্যাযুক্ত ক্রাফ্ট সনাক্তকরণ এবং অপসারণের জন্য এটি ব্যবহার করতে পারেন। FSlint-এর একটি প্রধান বৈশিষ্ট্য হল লিনাক্স সিস্টেমে ডুপ্লিকেট ফাইল খুঁজে পাওয়ার ক্ষমতা।

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

তাছাড়া, FSlint কনসোল-ভিত্তিক এবং GUI উভয় ইন্টারফেস অফার করে। আপনি সহজেই ডেস্কটপ পরিষ্কারের পাশাপাশি হেডলেস সার্ভারের জন্য এটি ব্যবহার করতে পারেন। আপনি আপনার প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে বা উৎস থেকে কম্পাইল করে FSlint ইনস্টল করতে পারেন।

7. সিনাপটিক প্যাকেজ ম্যানেজার

সিনাপটিক প্যাকেজ ম্যানেজার হল APT (অ্যাডভান্সড প্যাকেজ টুল) এর জন্য একটি GUI ফ্রন্টএন্ড। আপনি পুরানো প্যাকেজ, ক্যাশে, অব্যবহৃত লাইব্রেরি ইত্যাদি পরিষ্কার করার জন্য এটি ব্যবহার করতে পারেন। যেহেতু এটি APT-এর জন্য একটি ফ্রন্টএন্ড, আপনি এই টুলটি ব্যবহার করে বেশিরভাগ সিস্টেম রক্ষণাবেক্ষণের কাজ করতে পারেন। সামগ্রিকভাবে, লিনাক্স ব্যবহারকারীদের শুরু করার জন্য এটি একটি চমৎকার প্যাকেজ পরিষ্কারের টুল।

সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি

র্যাপিং আপ

আপনি অপ্রয়োজনীয় ডেটা মুছে ফেলার জন্য বেশ কিছু লিনাক্স সিস্টেম ক্লিনিং টুল থেকে বেছে নিতে পারেন। স্টেসার এবং ব্লিচবিটের মতো সরঞ্জামগুলি বিস্তৃত পরিচ্ছন্নতার কাজগুলি মোকাবেলা করতে পারে, যেখানে FSlint-এর মতো ইউটিলিটিগুলি নির্দিষ্ট সমস্যাগুলি পরিচালনা করার জন্য দরকারী। আপনি যদি উবুন্টু ব্যবহার করেন, তাহলে জানুন কিভাবে আপনি একটি পরিষ্কার চর্বিহীন উবুন্টু মেশিন রাখতে পারেন।


  1. গেমিংয়ের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রোস

  2. লিনাক্সে সিস্টেম রিসোর্স চেক করার জন্য 4টি সেরা সিস্টেম মনিটর

  3. লিনাক্সের জন্য সেরা ডেটা রিকভারি টুলের 7টি

  4. উবুন্টুর জন্য সেরা সিস্টেম মনিটর সরঞ্জামগুলির 3