কম্পিউটার

উবুন্টুতে ডিস্ক স্পেস খালি করার জন্য 5টি সেরা GUI টুল

অপারেটিং সিস্টেমের সঠিকভাবে কাজ করার জন্য পর্যাপ্ত স্টোরেজ স্পেস প্রয়োজন। আমরা সবাই প্রাথমিকভাবে একই চিন্তা করি, তবে অপ্রয়োজনীয় ফাইলগুলি জমা হয় এবং সময়ের সাথে সাথে সিস্টেমকে ধীর করে দেয়। আপনি যদি একজন উইন্ডোজ বা লিনাক্স ব্যবহারকারী হন না কেন, আপনার ডিস্কের স্থান দখল করা জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করা উচিত।

একাধিক টুল রয়েছে যার মাধ্যমে একজন ব্যবহারকারী সিস্টেমের স্থান খালি করতে পারে। যাইহোক, সরঞ্জামের বিভিন্নতা তাদের মধ্যে সেরাটি নির্বাচন করা কঠিন করে তোলে। আপনার যদি একই বিষয়ে বিভ্রান্তি থাকে তবে চিন্তা করবেন না। এই নির্দেশিকাটি আপনাকে উবুন্টুতে ডিস্কের স্থান খালি করতে শীর্ষ GUI সরঞ্জামগুলির মাধ্যমে যেতে সাহায্য করবে৷

1. BleachBit

উবুন্টুতে ডিস্ক স্পেস খালি করার জন্য 5টি সেরা GUI টুল

ব্লিচবিট একটি ওপেন-সোর্স স্টোরেজ ক্লিনার যা সিস্টেম অপ্টিমাইজার এবং একটি গোপনীয়তা পরিচালকের সাথে আসে। এটি একটি GNU সাধারণ পাবলিক লাইসেন্সের অধীনে লাইসেন্সপ্রাপ্ত , সংস্করণ 3. এই টুলের সাহায্যে, আপনি কুকিজ, ইতিহাস, অস্থায়ী ফাইল, ক্যাশে, লগ এবং আরও অনেক কিছু মুছে ফেলতে পারেন। ব্লিচবিটে উন্নত বিকল্পগুলিও অন্তর্ভুক্ত রয়েছে যেমন ডিস্ক ওয়াইপ, পুনরুদ্ধার রোধ করতে ফাইল ছিঁড়ে ফেলা এবং ফায়ারফক্সকে আরও দ্রুত করার জন্য পরিষ্কার করা।

এটি সামগ্রিক সিস্টেম কর্মক্ষমতা উন্নত করার জন্য অতিরিক্ত ফাইলগুলি সরিয়ে ব্যাকআপ ফাইলের আকার কমাতে পারে। আপনি যদি আপনার সিস্টেম উভয়ই অপ্টিমাইজড রাখতে চান তবে ব্লিচবিট একটি দীর্ঘমেয়াদী সমাধান হতে পারে এবং সুরক্ষিত .

মৌলিক বৈশিষ্ট্য:

  • BleachBit একাধিক ব্রাউজার যেমন Google Chrome, Mozilla Firefox, APT, Opera, ইত্যাদি থেকে HTTP কুকি, ওয়েব ক্যাশে, ফ্ল্যাশ কুকি, URL ইতিহাস মুছে ফেলতে পারে।
  • এটিতে একটি কমান্ড-লাইন ইন্টারফেস রয়েছে যা হেডলেস অপারেশন এবং স্ক্রিপ্টিং অটোমেশনের অনুমতি দেয়।
  • ব্যবহারকারীদের স্পাইওয়্যার, ব্রাউজার টুলবার, অ্যাডওয়্যার, ম্যালওয়্যার, বা "মূল্য সংযোজন সরঞ্জাম" প্রয়োজন নেই।
  • এটি অনির্ধারিত ডিস্ক স্থান মুছে ডিস্ক ইমেজ ব্যাকআপ ডেটার কম্প্রেশন অনুপাত বাড়ায়।
  • বাগগুলি দ্রুত ঠিক করতে, BleachBit ঘন ঘন সফ্টওয়্যার আপডেট প্রদান করে।

ডাউনলোড করুন: ব্লিচবিট (ফ্রি)

2. Czkawka

উবুন্টুতে ডিস্ক স্পেস খালি করার জন্য 5টি সেরা GUI টুল

Czkawka একটি বৈশিষ্ট্য সমৃদ্ধ স্টোরেজ ক্লিনার যা দ্রুত এবং বিনামূল্যে ব্যবহার করা যায়। এই টুলে, আপনি ভাঙা ফাইল, খালি ডিরেক্টরি, অস্থায়ী ফাইল, ডুপ্লিকেট ছবি ইত্যাদি খুঁজে পেতে এবং মুছে ফেলতে পারেন। প্রোগ্রামের ফ্রন্টএন্ড আধুনিক GTK 3তে লেখা হয়েছে।

Czkawka হল মাল্টি-থ্রেডিং এবং উন্নত অ্যালগরিদম সহ একটি দ্রুত টুল। "Czkawka " একটি পোলিশ শব্দ যা "Hickup এর জন্য দাঁড়ায় এটি মাল্টি-প্ল্যাটফর্ম সমর্থন সহ আসে৷ অর্থাৎ আপনি এটি লিনাক্স, ফ্রিবিএসডি, ম্যাকওএস, উইন্ডোজ এবং আরও অনেক কিছুতে ব্যবহার করতে পারবেন।

মৌলিক বৈশিষ্ট্য:

  • Czkawka সামগ্রিক সিস্টেম কর্মক্ষমতা উন্নত করতে ক্যাশে ফাইলগুলি সরাতে পারে।
  • এটি কোনও ব্যবহারকারীর কাছে ইন্টারনেট অ্যাক্সেসের অনুমতি চায় না, যার মানে এই টুলটি কোনও তথ্য সংগ্রহ করবে না।
  • এটিতে ইতালীয়, ইংরেজি এবং পোলিশ সহ বহু-ভাষা সমর্থন রয়েছে।
  • Czkawka-এর CLI এবং GUI উভয় সমর্থন রয়েছে।

ডাউনলোড করুন: Czkawka (ফ্রি)

3. সুইপার

উবুন্টুতে ডিস্ক স্পেস খালি করার জন্য 5টি সেরা GUI টুল

সুইপার একটি ওপেন সোর্স স্টোরেজ ক্লিনার যা একটি শক্তিশালী গ্রাফিকাল পরিবেশ সরবরাহ করে। এই টুল ব্যবহার করে, ব্যবহারকারীরা নিশ্চিত করতে পারেন যে একটি ভাগ করা সিস্টেমে তাদের গোপনীয়তা সুরক্ষিত আছে। এই GUI টুলটি KD4-এর একটি অংশ যা ওয়েব পেজ কুকিজ, ক্যাশে ফাইল, অস্থায়ী ফাইল এবং আরও অনেক কিছু মুছে ফেলতে পারে। সুইপার একাধিক ব্যবহারকারীর থেকে সিস্টেমে থাকা চিহ্নগুলিও পরিষ্কার করতে পারে . সুইপারের UI আপনাকে দ্রুত স্টোরেজ পরিষ্কার করার জন্য তালিকা থেকে নির্দিষ্ট ফাইল, ফোল্ডার এবং তথ্য নির্বাচন করতে দেয়।

মৌলিক বৈশিষ্ট্য:

  • আপনি সাম্প্রতিক অ্যাপ্লিকেশন, সাম্প্রতিক নথি, সংরক্ষিত ক্লিপবোর্ড তথ্য, কমান্ড ইতিহাস এবং থাম্বনেইল ক্যাশে সরাতে পারেন।
  • সুইপারের কাছে কুকিজ, ওয়েব ইতিহাস, ওয়েব ক্যাশে, ইত্যাদি পরিষ্কার করার বিকল্পও রয়েছে।
  • সেই অনুযায়ী ফাইলগুলি বেছে নেওয়ার জন্য এটিতে একটি সাধারণ UI এবং নির্বাচন ফলক রয়েছে
  • ঝাড়ুদার একটি শেয়ার্ড কম্পিউটারে আপনার কার্যকলাপ মুছে ফেলতে পারে৷

ডাউনলোড করুন: ঝাড়ুদার (বিনামূল্যে)

4. Stacer

উবুন্টুতে ডিস্ক স্পেস খালি করার জন্য 5টি সেরা GUI টুল

স্টেসার এটি একটি দুর্দান্ত সরঞ্জাম যা আপনার অপারেটিং সিস্টেমের বিভিন্ন দিক পরিচালনা করে আপনার স্টোরেজকে অপ্টিমাইজ করতে পারে। এই GUI টুলটি C++-এ লেখা আছে এবং প্রধানত সিস্টেমের অপ্রয়োজনীয় ফাইল এবং ক্যাশে অপসারণের উপর ফোকাস করে।

Stacer সম্পূর্ণ নিয়ন্ত্রণ অফার করে সেই অনুযায়ী সিস্টেম পরিবর্তন করার জন্য ব্যবহারকারীকে। স্টার্টআপ অ্যাপ্লিকেশানগুলি পরিচালনা করা থেকে শুরু করে স্টোরেজ স্পেস পরিষ্কার করা পর্যন্ত, Stacer এর UI আপনাকে এটি করার অনুমতি দেয়৷ এই টুলটি আপনার সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করতে পারে, যদিও এটি 2019 সালে সর্বশেষ আপডেট করা হয়েছিল।

মৌলিক বৈশিষ্ট্য:

  • আপনি Stacer এর সক্রিয়, নিষ্ক্রিয় বৈশিষ্ট্য সহ প্যাকেজ সংগ্রহস্থল সম্পাদনা করতে পারেন।
  • CPU, RAM এবং ডিস্কের ব্যবহার নিরীক্ষণ করার জন্য একটি রিসোর্স মনিটর উইন্ডো আছে।
  • অ্যাপ্লিকেশনগুলি অবিলম্বে আনইনস্টল করার সরাসরি বিকল্প রয়েছে৷
  • Stacer প্যাকেজ ক্যাশে, ক্র্যাশ রিপোর্ট, অ্যাপ্লিকেশন ক্যাশে, অ্যাপ্লিকেশন লগ এবং ট্র্যাশ ফাইলগুলি সরাতে পারে।

ডাউনলোড করুন: স্টেসার (ফ্রি)

5. উবুন্টু ক্লিনার

উবুন্টুতে ডিস্ক স্পেস খালি করার জন্য 5টি সেরা GUI টুল

নাম অনুসারে, উবুন্টু ক্লিনার একটি GUI টুল যা আপনার সঞ্চয়স্থান খালি করতে পারে এবং আপনার সিস্টেমকে অনেক বেশি অপ্টিমাইজ করতে পারে। এই টুলটি বিশেষভাবে Ubuntu-এর জন্য তৈরি করা হয়েছে , সবচেয়ে বেশি ব্যবহৃত লিনাক্স ডিস্ট্রো।

এটি একটি সত্য যে উবুন্টু ক্লিনার নিয়মিত আপডেট পায় না কারণ এটি একটি ভাল-অপ্টিমাইজ করা টুল . যাইহোক, এই টুলের ডেভেলপাররা সমস্যাগুলিকে গুরুত্ব সহকারে নেয় এবং কোনও সমস্যা পাওয়ার সাথে সাথে সিস্টেম আপডেট করে। উপরন্তু, এটি প্রতিটি নতুন উবুন্টু সংস্করণের সাথে একটি আপডেট পায়।

মৌলিক বৈশিষ্ট্য:

  • উবুন্টু ক্লিনার দিয়ে, আপনি পুরানো ইনস্টলার এবং কার্নেলগুলি সরাতে পারেন।
  • এই টুলটি গোপনীয়তা-সম্পর্কিত ফাইলগুলি সরিয়ে নিরাপত্তা বজায় রাখতে পারে।
  • এটি থাম্বনেইল ক্যাশে, ব্রাউজার ক্যাশে এবং APT ক্যাশে সহ বিভিন্ন ক্যাশে ফাইল সাফ করতে পারে।
  • উবুন্টু ক্লিনার সিস্টেম থেকে অব্যবহৃত প্যাকেজগুলিও সরিয়ে দিতে পারে।

ডাউনলোড করুন: উবুন্টু ক্লিনার (ফ্রি)

কমান্ড লাইনের মাধ্যমে পরিষ্কার করার চেষ্টা করুন

আপনি যদি GUI টুল ব্যবহার করতে না চান এবং কমান্ড লাইন ব্যবহার করুন শুধুমাত্র, চিন্তা করবেন না কারণ কয়েকটি কমান্ড আছে। যাইহোক, এই কমান্ডগুলি উপরের GUI সরঞ্জামগুলির মতো কার্যকর নয়, তাই আপনি সেগুলিকে সেই অনুযায়ী ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷ অটো-রিমুভ কমান্ড সিস্টেমের অকেজো প্যাকেজগুলিকে সরিয়ে দেয় এবং পুরানো লিনাক্স কার্নেল . আপনি টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

sudo apt-get autoremove

আপনি সেকেলে প্যাকেজগুলি সরাতে অটোক্লিন এবং ক্লিন কমান্ডগুলিও ব্যবহার করতে পারেন৷ এবং apt-cache ফাইল . এখানে মৌলিক কমান্ড যা আপনি ব্যবহার করতে পারেন:

sudo apt-get autoclean
sudo apt-get clean

উবুন্টুতে প্রচুর ডিস্ক স্পেস মুক্ত রাখুন

আপনার সিস্টেমকে আপ টু ডেট রাখা সর্বদা অপরিহার্য, এবং এটির জন্য নিয়মিত ডিস্ক পরিষ্কারের প্রয়োজন। যাইহোক, ডিস্ক স্টোরেজ বজায় রাখা কঠিন কারণ সিস্টেমটি অস্থায়ী ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি করে এবং পুরানো প্যাকেজগুলি সংরক্ষণ করে। এই কারণেই এমন সরঞ্জামগুলি ব্যবহার করা ভাল যা স্থান খালি করতে পারে এবং আপনার সিস্টেমকে আরও অপ্টিমাইজ করতে পারে৷ এই সরঞ্জামগুলি আপনাকে ডিস্কের স্থান পরিষ্কার করতে এবং আপনার অপারেটিং সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করবে৷


  1. 5টি সহজ ধাপে ফ্রি ডিস্ক স্পেস পুনরুদ্ধার করুন

  2. কীভাবে ডিস্ক ক্লিনআপের মাধ্যমে ডিস্ক স্পেস খালি করবেন।

  3. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়

  4. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়