কম্পিউটার

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

প্রযুক্তির সাহায্যে আপনার জীবনকে সহজ করে তোলার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি, কর্মক্ষেত্রে হোক বা বাড়িতে, অটোমেশন ব্যবহার করা। স্ক্রিপ্ট এবং নির্দিষ্ট কাজের সাথে স্বয়ংক্রিয় কাজগুলি আপনার সময়, মাথাব্যথা এবং প্রচেষ্টা বাঁচানোর একটি নিশ্চিত উপায়। তবে কোথা থেকে শুরু করবেন তা অবিলম্বে স্পষ্ট নয়। এখানে আমরা আপনাকে দেখাচ্ছি কিভাবে ব্যাশ for ব্যবহার করতে হয় লুপ কমান্ড, আইটি অটোমেশনের অন্যতম ভিত্তি, আপনাকে শুরু করতে।

আপনার পরীক্ষার পরিবেশ সেট আপ করা

আপনার প্রথম যে জিনিসটি প্রয়োজন তা হল ব্যাশের একটি কার্যকরী উদাহরণ। এটি লিনাক্স, ইউনিক্স, বিএসডি এবং ম্যাকওএসের টার্মিনালে ডিফল্ট শেল (যদি না আপনি zsh চালাচ্ছেন)। আপনার টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে আপনি কোন শেল চালাচ্ছেন তা পরীক্ষা করতে পারেন:

echo $SHELL

এটি আপনি যে শেল ব্যবহার করছেন তা প্রিন্ট করা উচিত। আমার আউটপুট আমাকে বলে যে আমি /bin/bash ব্যবহার করছি , যা আমি খুঁজছি ঠিক তাই।

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

আপনার একটি টেক্সট এডিটরও দরকার - আপনি যেটি এডিটর বেছে নিন তা ঠিক হওয়া উচিত। আমি টার্মিনালে ন্যানো ব্যবহার করছি, কিন্তু আপনি টার্মিনালে Vim বা Emacs বা GUI-তে Gedit, Kate বা Sublime-এর মতো কিছু ব্যবহার করতে পারেন।

touch ব্যবহার করে আপনার টেক্সট এডিটরে একটি স্ক্রিপ্ট ফাইল তৈরি করুন কমান্ড বা শুধু আপনার টেক্সট এডিটরের নাম এবং আপনি যে ফাইলটি তৈরি করতে চান তার নাম টাইপ করুন। আমার জন্য, আমি শুধু nano for-loop-test.sh টাইপ করতে পারি , এবং আমি সোনালী হব।

লুপের জন্য ব্যাশ:দ্য বেসিকস

Bash-এর জন্য লুপ শেলকে বস্তুর একটি নির্দিষ্ট পরিসরের উপর পুনরাবৃত্তি করতে এবং সেই বস্তুগুলিতে একটি নির্দিষ্ট কমান্ড কার্যকর করতে বলে। ওটার মানে কি? আমি মনে করি এটি আপনাকে দেখানো সহজ হতে পারে. এটি একটি খুব মৌলিক ফর লুপ৷

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

প্রথম লাইন, for i in 1 2 3 4 5 একটি ভেরিয়েবল "i" এবং একটি রেঞ্জ 1 থেকে 5 নির্দিষ্ট করে। এটি ঠিক ততটাই সহজে কিছু হতে পারে, সংখ্যার আরও জটিল ক্রম, অথবা এটি সেখানে ফাইল ইনপুট বা একটি ডিরেক্টরির তালিকা হতে পারে।

পরের বিটটি মৌলিক বিন্যাস, ট্যাবযুক্ত অংশে কার্যকর করার কমান্ড সহ। do এবং done ফর লুপ সিনট্যাক্সের অংশ এবং সেখানে থাকতে হবে। যদি আমি এই স্ক্রিপ্টটি চালাতাম, আমি এইরকম একটি আউটপুট পেতাম:

Test round 1
Test round 2
Test round 3
Test round 4
Test round 5
লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

আপনি দেখতে পাচ্ছেন কিভাবে সেই ভেরিয়েবলটি আসে। এটি আপনাকে সেই ইনপুট পরিসরে প্রতিটি পৃথক বস্তু সনাক্ত করতে সাহায্য করে। একটু বেশি জটিল সংখ্যা ব্যাপ্তি নির্দিষ্ট করতে, আপনি সেগুলি সেট আপ করতে কোঁকড়া ধনুর্বন্ধনী ব্যবহার করতে পারেন। আগের থেকে একই পরিসর নির্দিষ্ট করতে, আপনি for $i in 1 2 3 4 5 পরিবর্তন করতে পারেন for $i in {1..5} . আউটপুট একই হবে। আপনি এটি নির্দিষ্ট সংখ্যা দ্বারা গণনা করতে পারেন। এটি 0 এবং 27 এর মধ্যে 3 দ্বারা সমস্ত সংখ্যা গণনা করছে৷

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

স্ক্রিপ্টগুলিতে আরও সাধারণ কিছু ফাইলের গুচ্ছে একটি নির্দিষ্ট কমান্ড কার্যকর করা। আমি যদি cat ব্যবহার করতে চাই একটি ডিরেক্টরির একগুচ্ছ ফাইলে, আমি স্ক্রিপ্টটিকে নিম্নলিখিতটিতে পরিবর্তন করে এটি করতে পারি৷

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

এটি "টেস্ট-ডিরেক্টরি"-এর সব ফাইলের আউটপুট টার্মিনালে প্রিন্ট করবে।

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

আউটপুট আমার ক্ষেত্রে নিম্নলিখিত মত দেখাবে.

লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

ফর লুপ কতটা শক্তিশালী হতে পারে সে সম্পর্কে আপনি ধারণা পেতে শুরু করতে পারেন। এটি শুধুমাত্র সারফেস স্ক্র্যাচ করছে, এবং আপনি do এর মধ্যে একসাথে একাধিক কমান্ড স্ট্রিং করতে পারেন এবং done , এবং আপনি কমান্ডগুলিকে আরও জটিল করতে শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করতে পারেন।

আমাদের অন্যান্য ব্যাশ নিবন্ধগুলি দেখতে ভুলবেন না, যেমন ব্যাশ টিপস এবং টার্মিনালে আরও স্মার্ট কাজ করার কৌশল এবং কিছু ব্যাশ বিশেষ অক্ষর যা আপনার জানা উচিত৷


  1. Windows 10 এর জন্য PowerToys এবং সেগুলি কিভাবে ব্যবহার করবেন

  2. এলফিডের সাথে RSS এর জন্য Emacs কিভাবে ব্যবহার করবেন

  3. প্যাকেট ক্যাপচারের জন্য কিভাবে tcpdump ব্যবহার করবেন

  4. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন