কম্পিউটার

উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

উইন্ডোজ ব্যবহার করার সময়, আপনার ডেস্কটপ ঠিক যে:আপনার ডেস্কটপ. এটি এমন ভার্চুয়াল পৃষ্ঠ যা আপনি আপনার কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে ব্যবহার করেন। যদিও লিনাক্সে যাওয়ার সময়, আপনি দুটি শর্ত পূরণ করেন যা ডেস্কটপের অভিজ্ঞতাকে সংজ্ঞায়িত করে। উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ এনভায়রনমেন্ট আছে। যদিও তারা কার্যকরীভাবে একই, তারা একই নয়। উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য জানুন।

উইন্ডো ম্যানেজার কি?

উইন্ডো ম্যানেজার উইন্ডোগুলির স্থাপনের জন্য দায়ী, সেগুলি কীভাবে স্ক্রিনে সাজানো হয়, কীভাবে তারা একে অপরের সাথে যোগাযোগ করে এবং একটি বিন্দু পর্যন্ত তাদের উপস্থিতি।

উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

আপনি যদি তাদের দুটি ভিন্ন উপশ্রেণি:স্ট্যাকিং এবং টাইলিং দেখেন তাহলে উইন্ডো ম্যানেজার কী তা বোঝা সহজ।

টাইলিং উইন্ডো ম্যানেজার একে অপরের পাশে সমস্ত সক্রিয় উইন্ডোর সম্পূর্ণ বিষয়বস্তু প্রদর্শন করে। তারা স্ক্রীনকে অনেক ছোট অংশে বিভক্ত করে এবং প্রতিটি অ্যাপ্লিকেশনকে তাদের মধ্যে রাখে। কিছু জনপ্রিয় টাইলিং উইন্ডো ম্যানেজার হল i3, অসাধারণ, bspwm, এবং Ratpoison।

উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

স্ট্যাকিং উইন্ডো ম্যানেজার হল একটি দৃষ্টান্ত যার সাথে বেশিরভাগ লোকেরা পরিচিত এবং উইন্ডোগুলি একে অপরকে ভাসতে এবং ঢেকে দেওয়ার অনুমতি দেয়। তারা আপনাকে একটি উইন্ডোকে পর্দার চারপাশে অবাধে সরাতে, এর আকার পরিবর্তন করতে, তাদের দুটিকে একে অপরের পাশে বা তার উপরে রাখতে দেয়, ইত্যাদি।

যাইহোক, তাদের মধ্যে পার্থক্য সবসময় সহজবোধ্য নয়। কিছু টাইলিং উইন্ডো ম্যানেজার কিছু উইন্ডোকে অবাধে ভাসতে, চারপাশে চলাফেরা এবং আকার পরিবর্তন করার অনুমতি দিতে পারে। একইভাবে, আধুনিক স্ট্যাকিং উইন্ডো ম্যানেজারও এমন ফাংশন অফার করতে পারে যা একে অপরের পাশে টাইল উইন্ডোগুলিকে সাহায্য করে।

ডেস্কটপ এনভায়রনমেন্ট কি?

উইন্ডো ম্যানেজারে তৈরি, ডেস্কটপ পরিবেশ দৃশ্যমান ডেস্কটপ অভিজ্ঞতায় চূড়ান্ত গ্রাফিক স্পর্শ যোগ করে।

উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

এর ভিত্তিতে, ডেস্কটপ পরিবেশ টুলবার, প্যানেল এবং আমাদের ডেস্কটপ ব্যবহার করার সময় আমরা যে সমস্ত ছোট সরঞ্জামগুলি গ্রহণ করি তার জন্য দায়ী। তাদের মধ্যে রয়েছে ক্লিপবোর্ড ম্যানেজার, অ্যাপলেট যা আমাদের নেটওয়ার্ক সংযোগ নিয়ন্ত্রণ করতে বা ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে স্থানান্তর করতে দেয়।

উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় কিছু পূর্ণ-বিকশিত ডেস্কটপ পরিবেশ হল Gnome, KDE, এবং XFCE।

একটি ডেস্কটপ পরিবেশও (সাধারণত) অ্যাপগুলির একটি স্যুটের সাথে আসে। একটি টেক্সট এডিটর, ক্যালেন্ডার, প্রসেস ভিউয়ার এবং অবশ্যই, একটি ফাইল ম্যানেজার হল অত্যাবশ্যকীয় টুল যা বেশিরভাগ ডেস্কটপ পরিবেশে আসে৷

উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

যখন আপনি বুঝতে পারেন যে একটি উইন্ডো ম্যানেজার এই সবের সাথে আসে না, তখন তাদের এবং একটি ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য আরও স্পষ্ট হয়ে ওঠে।

আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

আপনি যেমন শিখেছেন, ডেস্কটপ এনভায়রনমেন্ট উইন্ডো ম্যানেজার এবং এর বিপরীতে বিকল্প নয়। যাইহোক, যেহেতু আপনি একটি টার্মিনাল থেকেও লিনাক্স ব্যবহার করতে পারেন, আপনি আসলে একটি উইন্ডো ম্যানেজার বা একটি ডেস্কটপ পরিবেশ ব্যবহার করতে পারেন। এটি সবই ব্যক্তিগত পছন্দের বিষয়, এবং আপনার পছন্দ নির্ভর করবে আপনি কোনটিকে খুব কম বা বেশি বিবেচনা করেন তার উপর৷

উইন্ডো ম্যানেজার

আপনি যদি ডেস্কটপ পরিবেশ টেবিলে নিয়ে আসা সমস্ত কিছুর প্রতি যত্নশীল না হন এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয়, তাদের বৈশিষ্ট্যগুলি এবং সেগুলিকে আপনার পছন্দ অনুসারে কাস্টমাইজ করতে শিখতে কাজ করতে ইচ্ছুক হন তবে আপনি দেখতে পাবেন যে আপনার আর কিছুর প্রয়োজন নেই৷ আপনার কম্পিউটার ব্যবহার করতে।

সুবিধা

  • অধিকাংশ ডেস্কটপ পরিবেশের তুলনায় কম মেমরি/CPU ব্যবহার
  • অত্যন্ত কনফিগারযোগ্য

কনস

  • একটি পূর্ণ-বিকশিত ডেস্কটপ পরিবেশের মতো ব্যবহারকারী-বান্ধব নয়
  • স্পার্টান দেখতে, দৃষ্টিকটু নয়
  • কোন বান্ডিল প্রোগ্রাম বা দরকারী টুল নেই
  • ভারী শেখার কার্ভ

ডেস্কটপ পরিবেশ

আপনি যদি এমন কিছু খুঁজছেন যা ঠিক কাজ করে তবে আপনার একটি ডেস্কটপ পরিবেশ বেছে নেওয়া উচিত। এটি প্রি-কনফিগার করা সমস্ত কিছুর সাথে আসবে এবং আপনাকে স্ক্রিনশট নেওয়ার মতো ক্রিয়াকলাপের জন্য পৃথক অ্যাপ্লিকেশন খুঁজতে হবে না।

সুবিধা

  • উইন্ডো ম্যানেজারদের চেয়ে বেশি আই ক্যান্ডি
  • বান্ডেল করা টুল এবং অ্যাপ্লিকেশন
  • আরো ব্যবহারকারী-বান্ধব
  • আপনার পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করা সহজ

কনস

  • আরো সংস্থান প্রয়োজন
  • নির্দিষ্ট কিছু ডেস্কটপ পরিবেশ ধীরগতির এবং ফোলা অনুভব করতে পারে – বিশেষ করে কম শক্তিসম্পন্ন এবং পুরানো হার্ডওয়্যারে
উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

আপনি কি একটি উইন্ডো ম্যানেজার কাস্টমাইজ করতে, সম্পদ সংরক্ষণ করতে এবং দ্রুততম এবং "শুদ্ধতম" ব্যবহারকারীর অভিজ্ঞতা পেতে সময় এবং শক্তি বিনিয়োগ করতে পছন্দ করেন? অথবা এটি কি খুব সীমিত বা খুব বেশি চাহিদা এবং সময় সাপেক্ষ, এবং আপনি ডেস্কটপ পরিবেশের অফার করার জন্য প্রস্তুত অভিজ্ঞতা পছন্দ করেন? আপনি যদি পরবর্তীটি পছন্দ করেন, কোনটি আপনার জন্য উপযুক্ত তা দেখতে আমাদের ডেস্কটপ পরিবেশ পর্যালোচনাগুলি দেখতে ভুলবেন না৷


  1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  2. উবুন্টুতে APT এবং dpkg-এর মধ্যে পার্থক্য কী?

  3. লিনাক্স ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য কি? [প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে]

  4. Tkinter এর Tk এবং Toplevel ক্লাসের মধ্যে পার্থক্য কি?