কম্পিউটার

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

আপনি সবেমাত্র আপনার পিসিতে লিনাক্স ইনস্টল করা শেষ করেছেন। আপনি এটি বুট করুন এবং লক্ষ্য করুন যে আপনার সমস্ত অডিও মনে হচ্ছে এটি একটি ফোন থেকে আসছে। আপনি আপনার সাবউফারের বিরুদ্ধে আপনার হাত রাখেন এবং এটি মোটেও কাজ করে না – এমনকি আপনি যখন এমন একটি গান করেন যাতে সাধারণত খুব ভারী বেস থাকে।

বেশিরভাগ প্রধান লিনাক্স ডিস্ট্রিবিউশন শব্দ ব্যবস্থাপনার জন্য অ্যাডভান্সড লিনাক্স সাউন্ড আর্কিটেকচার (ALSA) এবং PulseAudio উভয়ই ব্যবহার করে। যদিও তারা উভয়ই সফ্টওয়্যারের দুর্দান্ত টুকরো, ডিফল্ট সেটআপটি বেশ বেয়ারবোন হতে পারে। আপনি যদি আরও জটিল স্পিকার সেটআপ ব্যবহার করেন যাতে দুটির বেশি চ্যানেল থাকে (উদাহরণস্বরূপ, একটি 5.1 সার্উন্ড সাউন্ড সিস্টেম), তাহলে আপনি সাবউফার ইনপুট হারাতে পারেন যেভাবে PulseAudio ডিফল্টরূপে ইনপুট/আউটপুট মিশ্রিত করে বা অন্যান্য বিভিন্ন কারণে।

লিনাক্সে সাবউফার কাজ করছে না এমন সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা এখানে।

প্রথম জিনিস আগে

আপনি আপনার অপারেটিং সিস্টেমের সাথে তালগোল পাকানো শুরু করার আগে, আপনার সমস্ত স্পিকার সঠিকভাবে প্লাগ ইন করা আছে কিনা তা নিশ্চিত করতে আপনার সমস্ত তারগুলি পরীক্ষা করুন৷ এছাড়াও, যদি আপনার কম্পিউটারে অন্য একটি অপারেটিং সিস্টেম থাকে যেখানে আপনার স্পিকার শেষবার কাজ করেছিল, এখন সেগুলিকে আবার পরীক্ষা করার উপযুক্ত সময়৷

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

আপনি নিশ্চিত করতে চান যে আপনি সমস্যার অন্যান্য সমস্ত কারণ মুছে ফেলেছেন যাতে আপনি নিশ্চিত হন যে সমস্যাটি আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশন যেভাবে অডিও পরিচালনা করে তা বর্তমানে কনফিগার করা হয়েছে।

লিনাক্সে স্পিকার পরীক্ষা করা হচ্ছে

আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনে, আপনি সিস্টেম সেটিংস অ্যাক্সেস করার একটি উপায় খুঁজে পেতে সক্ষম হবেন। আপনার মেনুতে যদি এমন কোনো অ্যাপ্লিকেশন না থাকে, তাহলে আপনার টার্মিনাল খুলুন এবং "গ্নোম-কন্ট্রোল-সেন্টার" ইনস্টল করুন৷

ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমের জন্য যেমন উবুন্টু/কালি/মিন্ট/এমএক্স:

sudo apt install gnome-control-center

Manjaro/EndeavourOS/Garuda-এর মতো আর্ক ডিস্ট্রিবিউশনের জন্য:

sudo pacman -S gnome-control-center

এখন যেহেতু এটি আমাদের কাছে নেই, এখন সময় এসেছে অ্যাপ্লিকেশনটি চালানোর এবং "সাউন্ড" এ যাওয়ার। আপনার আউটপুট পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে সঠিক অডিও ডিভাইস নির্বাচন করা হয়েছে। তারপরে, নিশ্চিত করুন যে "সাবউফার" চ্যানেলে পর্যাপ্ত পরিমাণে ভলিউম আছে। আমার জন্য, এটি সর্বাধিক হয়ে গেছে।

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার আউটপুট ডিভাইস কনফিগারেশন আপনি যে ধরণের স্পিকার চালাচ্ছেন তার সাথে মেলে। আপনি যদি একটি ছয়-চ্যানেল 5.1 সার্উন্ড সিস্টেম চালান, তাহলে আপনাকে "কনফিগারেশন" এর অধীনে "অ্যানালগ সার্উন্ড 5.1 আউটপুট" বেছে নেওয়া উচিত।

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

আপনার কাছে এই সমস্ত হাঁস পরপর থাকার পরে, "পরীক্ষা" বোতামে ক্লিক করার সময় এসেছে। প্রতিটি স্পিকারের উপর ক্লিক করুন এবং শব্দ কোথা থেকে আসছে তা শুনুন। আপনি যদি আপনার কানের কাছে গিয়েও কোনো স্পীকার থেকে শব্দ শুনতে না পান, তবে এটি একটি নিশ্চিত ব্যতীত যে এটি একটি সংযোগ সমস্যা এবং আপনার স্পীকার কোনো কারণে হার্ডওয়্যার স্তরে সঠিকভাবে কাজ করছে না৷

আপনি যদি "সাবউফার" এ ক্লিক করার সময় আপনার কেন্দ্রের স্পিকার থেকে কিছু শব্দ শুনতে পান এবং এর বিপরীতে, আপনি একটি খুব সাধারণ সমস্যায় পড়েছেন যা কিছু সাউন্ড সিস্টেমের মধ্যে আসে এবং এটিই প্রথম অগ্রাধিকার হতে চলেছে৷

সেন্টার এবং সাবউফার মিক্স আপ? এই সাহায্য করা উচিত!

যেহেতু সাউন্ড সিস্টেমগুলি যেভাবে তৈরি করা হয় তা সম্পূর্ণরূপে প্রমিত নয়, কিছু কোম্পানি কিছু অভিনব ওয়্যারিং করতে বেছে নেয় যা কেন্দ্র এবং সাবউফার চ্যানেলগুলিকে অদলবদল করে। এটি আপনার কম্পিউটারকে উফারের মাধ্যমে কেন্দ্র অডিও চালানোর চেষ্টা করে এবং এর বিপরীতে।

আপনার টার্মিনালে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

sudo gedit /usr/share/pulseaudio/alsa-mixer/profile-sets/default.conf

কনফিগারেশন ফাইলে, নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি "[ম্যাপিং …]" দিয়ে শুরু হওয়া একগুচ্ছ বিভাগ খুঁজে পান। আপনি এমন কিছু খুঁজতে চাইবেন যা আপনার স্পিকারের অডিও প্রোফাইলের সাথে মেলে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার 5.1 চারপাশের স্পিকার কনফিগার করতে চান, তাহলে আপনাকে এই ধরনের শিরোনামযুক্ত একটি বিভাগ দেখতে হবে:

[Mapping analog-surround-51]

পরিবর্তে একটি 7.1 সিস্টেম কনফিগার করছেন? "analog-surround-71" সন্ধান করুন৷

এই ছোট বিভাগে আমরা যে পরিবর্তনশীল পরিবর্তন করতে চাই তা হল "চ্যানেল-ম্যাপ।" গতানুগতিক. এটি একটি 5.1 সার্উন্ড সিস্টেমের জন্য এইভাবে তালিকাভুক্ত করা হয়েছে:

channel-map = front-left,front-right,rear-left,rear-right,front-center,lfe

একটি 7.1 চারপাশের সিস্টেমের নীচে যে কোনও কিছুতে, বেশিরভাগ অপারেটিং সিস্টেমের ম্যাপিংয়ে সাবউফারটি সর্বশেষে আসে। যখন আপনার সাবউফার এবং সেন্টার আউটপুটগুলি আপনার স্পিকারের প্রস্তুতকারকের দ্বারা সুইচ করা হয়, তখন আপনাকে এটিকে বিপরীত করতে হবে৷

"ফ্রন্ট-সেন্টার" এর অবস্থানগুলিকে "lfe" দিয়ে পরিবর্তন করুন এবং আপনি সেট! আপনি যদি একটি 5.1 সার্উন্ড সিস্টেম কনফিগার করার জন্য আমাকে অনুসরণ করেন, তাহলে এটি এইরকম হওয়া উচিত:

channel-map = front-left,front-right,rear-left,rear-right,lfe,front-center

আপনি যদি একটি 7.1 সার্উন্ড সিস্টেম কনফিগার করছেন, তাহলে আপনার এটি থেকে "চ্যানেল-ম্যাপ" পরিবর্তন করা উচিত:

channel-map = front-left,front-right,rear-left,rear-right,front-center,lfe,side-left,side-right

এর জন্য:

channel-map = front-left,front-right,rear-left,rear-right,lfe,front-center,side-left,side-right

ফাইলটি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন। রিবুট করার পরে, আপনার অডিও সঠিক চ্যানেলে আউটপুট হওয়া উচিত।

সাবউফার অডিও কাজ করছে না? এখানে কি করতে হবে!

যদি উপরের কৌশলটি কাজ না করে তবে নিশ্চিত হন যে আপনি পূর্বে বর্ণিত অডিওটি পরীক্ষা করেছেন। দেখুন সাবউফার সাড়া দেয় কিনা। আপনি যদি কোনো প্রতিক্রিয়া পান কিন্তু তারপরও আপনার স্পীকার থেকে বেসের মতো কিছু শুনতে না পান, আপনি সেগুলিতে যাই বাজান না কেন, আপনাকে আরও কিছু স্নিফিং করতে হবে।

প্রথম জিনিসগুলি, আপনি যদি ইতিমধ্যে এটি না করে থাকেন তবে "alsa-utils" ইনস্টল করুন৷

ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমে:

sudo apt install alsa-utils

আর্ক-ভিত্তিক সিস্টেমে:

sudo pacman -S alsa-utils

এখন শুধু alsamixer চালান আপনার টার্মিনালে। এটি আপনার সাউন্ড ডিভাইসের প্রতিটি চ্যানেলে স্তরগুলি প্রদর্শন করবে। F6 টিপুন উপযুক্ত অডিও আউটপুট নির্বাচন করতে আপনার কীবোর্ডে। আমার জন্য, এটি HD-অডিও জেনেরিক কার্ড।

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

বাম এবং ডান তীর কীগুলি ব্যবহার করে LFE তে নেভিগেট করুন এবং নিশ্চিত করুন যে এটির স্তর 100 বা আপনার পছন্দ যাই হোক না কেন:

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

আপনি যদি এখনও আপনার স্পিকার থেকে কোনো বাস শুনতে না পান, তাহলে সম্ভবত আপনি এমন কিছু চালানোর চেষ্টা করছেন যার কোনো নেটিভ সাবউফার ইনপুট চ্যানেল নেই। সৌভাগ্যবশত, PulseAudio-এর এমন একটি বৈশিষ্ট্য রয়েছে যা এটির জন্য একটি লো-পাস ফিল্টারযুক্ত সংকেত সংশ্লেষ করে৷

আপনার সিস্টেমে এই সুস্বাদু বাস পেতে, আপনাকে PulseAudio-এর জন্য “daemon.conf” কনফিগারেশন ফাইল সম্পাদনা করতে হবে।

sudo gedit /etc/pulse/daemon.conf

কনফিগারেশন ফাইলে দুটি লাইন সন্ধান করুন:

; remixing-produce-lfe = no
; remixing-consume-lfe = no

প্রতিটি লাইনের শুরু থেকে সেমিকোলনগুলি সরান এবং প্রতিটি "না" থেকে "হ্যাঁ" তে পরিবর্তন করুন।

সাবউফার লিনাক্সে কাজ করছে না? এই ট্রিকস চেষ্টা করুন!

ফাইলটি সংরক্ষণ করুন এবং টার্মিনাল থেকে PulseAudio পুনরায় চালু করুন:

pulseaudio -k

এর পরেও যদি আপনার সাবউফার কাজ না করে, তাহলে রিবুট করার চেষ্টা করুন। আপনি এখন সেট করা উচিত!

জিনিসগুলিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া

অডিও পরিচালনার ক্ষেত্রে, লিনাক্সে ডিফল্ট বিকল্পটি কিছুটা বেয়ারবোন। ভাল জিনিস হল, লিনাক্সে সাবউফার কাজ করছে না এমন সমস্যাটি ঠিক করতে এটি সহজেই কনফিগার করা যেতে পারে। এদিকে, আপনার মিষ্টি রিগ থেকে সবকিছু বের করে আনতে PulseEffects ব্যবহার করার জন্য এই আশ্চর্যজনক গাইডটি দেখুন!


  1. স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. ম্যাকবুক ক্যামেরা কাজ করছে না? এই 9টি সমাধান চেষ্টা করুন

  3. AirPlay অ্যাপল টিভিতে কাজ করছে না? এই 8টি সমাধান চেষ্টা করুন

  4. ব্লুটুথ আইপ্যাডে কাজ করছে না? এই 13টি সংশোধন করে দেখুন