কম্পিউটার

স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

এই নিবন্ধে, আমরা ম্যাক সমস্যায় কাজ না করা স্ক্রিনশটগুলির জন্য সম্ভাব্য সমস্ত সমাধান ব্যাখ্যা করব৷

ডেডিকেটেড স্ক্রিনশট ক্যাপচারিং টুল থেকে শুরু করে সহজ কীবোর্ড শর্টকাট পর্যন্ত, অ্যাপলের কাছে স্ক্রিনশট ক্যাপচার করতে এবং কর্মক্ষেত্রে কিছু আলোচনা করার জন্য কারো সাথে শেয়ার করতে যা যা লাগে তার সবই রয়েছে। কিন্তু আপনি যখন macOS ডিভাইসে স্ক্রিনশট ক্যাপচার করতে অক্ষম হন তখন কী হয়? আমরা নিশ্চিত যে আপনার উত্পাদনশীলতা খারাপভাবে প্রভাবিত হবে।

আপনি যদি তাদের মধ্যে একজন হন যারা বর্তমানে প্রবণতামূলক স্ক্রিনশটগুলির মুখোমুখি হচ্ছেন যা ম্যাক সমস্যায় কাজ করছে না, চিন্তা করবেন না। সমস্যাটি একটি সাধারণ এবং কয়েকটি সহজ সমাধান আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

নীচে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যাতে সমস্ত সম্ভাব্য সমাধান রয়েছে যা ম্যাক সমস্যাটিতে কাজ না করা স্ক্রিনশটগুলি সমাধান করতে সক্ষম৷ সুতরাং, আসুন এই হতাশাজনক সমস্যাটি সমাধান করা শুরু করি।

স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

কীবোর্ড শর্টকাট সক্ষম করুন

এক মুহূর্ত বিরতি এবং কিভাবে স্ক্রিনশট ক্যাপচার সম্পর্কে চিন্তা? কমান্ড + 3, কমান্ড + 4 বা কমান্ড + 5 স্ক্রিনশট নিতে আপনি কি অ্যাপল-সংজ্ঞায়িত কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করেন? যদি হ্যাঁ, আপনার Mac এ কীবোর্ড শর্টকাটগুলি সক্ষম না হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷ তাই গাইডের সাথে এগিয়ে যাওয়ার আগে এটিকে দুবার চেক করুন।

স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

আপনার Mac এ কীবোর্ড শর্টকাট সক্রিয় করতে নিচের ধাপটি অনুসরণ করুন:

  • উপর-ডান কোণায় অ্যাপল আইকনে আলতো চাপুন এবং সিস্টেম পছন্দগুলি বেছে নিন।
  • কীবোর্ড বিকল্পটি চয়ন করুন এবং শর্টকাট ট্যাবে স্যুইচ করুন৷
  • এরপর, বাম সাইডবার থেকে স্ক্রিনশট বিকল্পটি বেছে নিন।
  • এখন আপনাকে নিশ্চিত করতে হবে যে তালিকাভুক্ত কীবোর্ড শর্টকাটগুলির পূর্ববর্তী সমস্ত চেকবক্সে টিক চিহ্ন দেওয়া আছে৷
  • পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং এখনই শর্টকাটগুলি চেষ্টা করুন৷ সম্ভবত সমস্যাটি সমাধান করা হবে। যদি না হয়, পরবর্তী সমস্যা সমাধানের পদ্ধতিতে যান।

স্ক্রিনশট অবস্থান পরীক্ষা করুন

আপনি কি মনে করেন যে ম্যাক সফলভাবে স্ক্রিনশটটি ক্যাপচার করেছে কিন্তু আপনি সেগুলিকে সেই স্থানে সনাক্ত করতে অক্ষম যেখানে স্ক্রিনশটগুলি সাধারণত সংরক্ষণ করা হয় যেমন ডেস্কটপ, ডাউনলোড, ডকুমেন্ট ফোল্ডার? এর পিছনে দুটি কারণ থাকতে পারে- ম্যাকের ক্যাপচার করা স্ক্রিনশটগুলি কোথাও সংরক্ষণ করা হয় না বা আপনি যেগুলি ধরে নিচ্ছেন তার চেয়ে অন্য কোথাও সংরক্ষণের অবস্থান সেট করা হয়। জিনিসগুলি সোজা করার জন্য আমাদের সেটিংস পরিবর্তন করতে হবে৷

  • স্ক্রিনশট অ্যাপ চালু করতে Command + 5 ব্যবহার করুন।
  • নীচের মেনু বারে প্রবেশ করুন এবং বিকল্পগুলি বেছে নিন।
  • স্ক্রিনশট সেভ করার জন্য লোকেশন ব্রাউজ করুন।
  • পরিবর্তনগুলি প্রয়োগ করুন৷

ম্যাক রিস্টার্ট করুন 

যদি উপরের দুটি পদ্ধতি কাজ না করে তবে আপনার ম্যাকের জন্য জিনিসগুলিকে তাজা করার সময় এসেছে। আপনি যদি আপনার ম্যাকটি খুব বেশি সময় ধরে ব্যবহার করে থাকেন তবে একটি সম্ভাবনা রয়েছে যে এই অদ্ভুত সমস্যাটি একটি তুচ্ছ ত্রুটির কারণে শুরু হয়েছে। তাই এই সাময়িক সমস্যা থেকে মুক্তি পেতে আপনার ম্যাক রিস্টার্ট করুন। সর্বোপরি, আপনার Mac রিবুট করতে কয়েক সেকেন্ডের বেশি সময় লাগবে না।

স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

সুতরাং, স্ক্রিনে Apple আইকনে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে রিস্টার্ট বিকল্পটি বেছে নিন।

আপনার Mac আপডেট করুন

আপনি যদি আপনার ম্যাককে খুব বেশি দিন আপগ্রেড না করে থাকেন তাহলে আপনার ম্যাক-এ কিছু সমস্যা পুরানো ম্যাকওএস সফ্টওয়্যার সংস্করণের কারণে দেখা দিতে পারে। এছাড়াও, সফ্টওয়্যারটিতে একটি বিরক্তিকর বাগও এই জাতীয় সমস্যা তৈরি করতে পারে। এই সমস্যার একমাত্র উত্তর হল আপনার ম্যাক সফটওয়্যার আপগ্রেড করা। এটি সম্পর্কে কীভাবে যেতে হবে তা এখানে:

  • ম্যাক স্ক্রিনের উপরের-বাম কোণে অ্যাপল আইকনে আলতো চাপুন।
  • ড্রপ-ডাউন থেকে এই ম্যাক সম্পর্কে বিকল্পটি বেছে নিন।

স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • যদি এই মুহূর্তে একটি সফ্টওয়্যার আপডেট মুলতুবি থাকে, আপনি একটি আপগ্রেড নাও বোতাম দেখতে পাবেন৷ এটিতে ক্লিক করুন।
  • আপনার Mac আপডেটটি ইনস্টল না করা পর্যন্ত অপেক্ষা করুন৷ এখন ত্রুটিগুলি পরিত্রাণ পেতে আপনার Mac পুনরায় চালু করুন৷

ম্যালওয়্যার পরীক্ষা করুন 

যদিও Apple পণ্যগুলি শক্তিশালী এবং কোনও ম্যালওয়্যার জুড়ে আসার একটি বিরল সম্ভাবনা রয়েছে, এর অর্থ এই নয় যে তারা এটি থেকে প্রতিরোধী। সুতরাং, আপনার Mac-এ ম্যালওয়্যার সংক্রমণের সম্ভাবনা রয়েছে যা আপনার মেশিনের অস্বাভাবিক আচরণের কারণ হতে পারে৷

আপনি যদি সম্প্রতি কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড করে থাকেন তবে ম্যালওয়্যার আক্রমণের সম্ভাবনা তীব্র হয়৷ তবে চিন্তা করবেন না, আপনি সহজেই এই সমস্যাটি উড়িয়ে দিতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল নিরাপদ মোডে আপনার ম্যাক রিবুট করা। আপনি যদি সেফ মোডে সফলভাবে স্ক্রিনশটগুলি ক্যাপচার করতে পারেন তবে আপনাকে সম্প্রতি ডাউনলোড করা অ্যাপ বা ফাইলটি আনইনস্টল করতে হবে৷ একটি ভাল অ্যান্টিভাইরাস আপনাকে এটি করতে সাহায্য করবে৷

নিরাপদ মোডে আপনার Mac পুনরায় বুট করা সহজ। কিভাবে নিরাপদ মোডে আপনার Mac পুনরায় আরম্ভ করবেন সে সম্পর্কে এখানে একটি নির্দেশিকা রয়েছে৷

NVRAM রিসেট করুন

যদি উপরের পদ্ধতিগুলি সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয়, তাহলে আপনার Mac এ NVRAM রিসেট করার সময় এসেছে। অপ্রচলিতদের জন্য, NVRAM হল একটি মেমরি বিভাগ যা আপনার Mac সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যের মতো বিশদ বিবরণ সঞ্চয় করে। NVRAM রিসেট করা Mac-এ স্ক্রিনশট সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

আপনার Mac-এ NVRAM কিভাবে রিসেট করবেন সে সম্পর্কে এখানে একটি বিস্তারিত নির্দেশিকা রয়েছে।

উপসংহার

এই সমস্যা সমাধানের গাইডে সবই রয়েছে। আশা করি, ম্যাক সমস্যাটিতে কাজ না করা স্ক্রিনশটগুলি এখন সমাধান করা হয়েছে। যদি না হয়, আপনার শেষ থেকে আপনি কিছুই করতে পারেন না. যাইহোক, আপনি একটি ম্যাকে স্ক্রিনশট নিতে সেই তৃতীয় পক্ষের সরঞ্জামগুলির মধ্যে একটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। আশা করি এটি সাহায্য করবে!


  1. টাচস্ক্রিন কি Windows 11 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. উইন্ডোজ কী উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  3. অ্যাপল ওয়্যারলেস মাউস কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  4. VPN macOS মন্টেরিতে কাজ করছে না? এই ফিক্সগুলি চেষ্টা করুন