কম্পিউটার

4 আশ্চর্যজনক লিনাক্স নিরাপত্তা সমস্যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত

নিরাপত্তাজনিত সমস্যার কারণে আপনি উইন্ডোজকে পেছনে ফেলেছেন। বুদ্ধিমান বিকল্পটি ছিল লিনাক্সে যাওয়া, বিখ্যাতভাবে আরও নিরাপদ। কিন্তু এটা কি ততটাই নিরাপদ যতটা আপনি মনে করেন?

2016 জুড়ে আমরা লিনাক্সের সম্পূর্ণ নতুন মাত্রা সম্পর্কে শিখেছি। নিরাপত্তা হুমকি ঠিক যেমন তারা উইন্ডোজ জন্য ঘটতে পারে. যদিও পুরানো ধাঁচের ভাইরাসগুলি লিনাক্সে কোনো সমস্যা নাও হতে পারে, ট্রোজান, র‍্যানসমওয়্যার এবং ব্রাউজার সিকিউরিটি এমন সব সমস্যা যা আপনাকে সচেতন হতে হবে।

সুতরাং, এই হুমকি কি? চলুন দেখে নেওয়া যাক।

1. লিনাক্স ট্রোজান এবং ব্যাকডোর

ট্রোজান প্যাকেজগুলি সাধারণত একটি কম্পিউটারে ব্যাকডোর অ্যাক্সেস, বটনেট ম্যালওয়্যার বা র্যানসমওয়্যার সরবরাহ করে। কিন্তু লিনাক্সে চলে এমন কোনো ট্রোজান থাকতে পারে না, নিশ্চয়?

ভুল।

4 আশ্চর্যজনক লিনাক্স নিরাপত্তা সমস্যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত

যদিও রুট সুবিধাগুলি অনুমান করে সিস্টেম ডেটা (ভাইরাস এবং ওয়ার্ম) ক্ষতি করার জন্য ডিজাইন করা স্ক্রিপ্টগুলি লিনাক্সে (দৃঢ় কার্নেল ডিজাইনের জন্য ধন্যবাদ), অন্যান্য সমস্যার সম্মুখীন হয়েছে। উদাহরণস্বরূপ, আগস্ট 2016 এ, Linux.Rex.1 ট্রোজান আবিষ্কৃত হয়েছিল। স্ব-বন্টন, স্প্যাম ইমেল পাঠানো, DDoS আক্রমণ এবং এমনকি নির্দিষ্ট বিষয়বস্তু ব্যবস্থাপনা সিস্টেমকে অনলাইনে টার্গেট করতে সক্ষম, ট্রোজান একটি পিয়ার-টু-পিয়ার বটনেট হিসাবে সংক্রামিত মেশিনগুলিকে সমন্বয় করতেও সজ্জিত৷

যদিও প্রথাগত বটনেটগুলি একটি কমান্ড-এন্ড-কন্ট্রোল সার্ভারের উপর নির্ভর করে (যা আইন প্রয়োগকারী দ্বারা বন্ধ করা যেতে পারে), Linux.Rex.1 স্বায়ত্তশাসিতভাবে বিদ্যমান থাকার জন্য ডিজাইন করা হয়েছে। এটি এটিকে টিকে থাকতে এবং বন্যের মধ্যে প্রচার করার অনুমতি দেয়৷

তাহলে আপনি কি করতে পারেন?

আপনার লিনাক্স পিসিতে কিছু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা আছে কিনা তা নিশ্চিত করা এখানে সেরা বিকল্প। একটি সম্পূর্ণ স্যুট overkill হবে; অন্যদিকে, বটনেট ক্লায়েন্ট সনাক্ত করার সরঞ্জামগুলি বুদ্ধিমান। এখানে আপনার জন্য দুটি বিকল্প খোলা আছে, তাই উভয়ই ব্যবহার করুন:

  1. আপনার পিসিকে জোম্বিতে পরিণত করে এমন বটনেট ক্লায়েন্ট সহ যেকোনো ম্যালওয়্যারের জন্য আপনার Linux PC স্ক্যান করতে clam-tk এবং clam-av ইনস্টল করুন।
  2. একই অজ্ঞাত ঠিকানায় বহির্গামী ট্রাফিক শিরোনাম শনাক্ত করতে একটি প্যাকেট স্নিফার (উদাহরণস্বরূপ নেটস্ট্যাট) ব্যবহার করুন।

2. Ransomware সম্পর্কে সচেতন থাকুন

আপনি হয়ত জানেন যে আপনার ডেটা ইনস্টল এবং এনক্রিপ্ট করার জন্য ransomware-এর জন্য উন্নত সুবিধার প্রয়োজন। এবং আপনি হয়তো জানেন যে এটি একটি লিনাক্স অপারেটিং সিস্টেমের সাথে ঘটার সম্ভাবনা খুবই কম।

কিন্তু এটা অসম্ভব নয়।

আমরা ইতিমধ্যেই 2015 সালে Linux.Encoder.1 ransomware দেখেছি, এবং Linux-টার্গেটেড ransomware বাড়তে পারে বলে মনে হচ্ছে, বিশেষ করে ওয়েব সার্ভারে প্ল্যাটফর্মের উদ্ভবের কারণে। যদিও Linux.Encoder.1-এর ডেভেলপারদের জন্য মারাত্মক ত্রুটি ছিল (AES এনক্রিপশন সিস্টেমের ত্রুটিপূর্ণ প্রয়োগ এটিকে ক্র্যাক করা তুলনামূলকভাবে সহজ করে তুলেছে), ভবিষ্যতে এই ধরনের ভুল হওয়ার সম্ভাবনা নেই।

অন্যান্য ম্যালওয়্যারের মতো র‍্যানসমওয়্যার থেকে নিরাপদ থাকা অত্যাবশ্যক৷ যেমন, আমরা অ-অফিসিয়াল রিপোজিটরি এবং পিপিএ থেকে সফ্টওয়্যার ইনস্টল করার সময় অত্যন্ত সতর্ক থাকার পরামর্শ দিই। যদি আপনাকে এটি করতেই হয়, তবে নিশ্চিত করুন যে আপনি প্রাসঙ্গিক ফোরাম এবং আলোচনাগুলি পরীক্ষা করে দেখেছেন যে কোনও লক্ষণের জন্য অন্য ব্যবহারকারীরা সন্দেহজনক কার্যকলাপের রিপোর্ট করেছেন৷

3. শারীরিক চুরি লিনাক্সের সাথে একটি সমস্যা থেকে যায়

আপনি কি আপনার লিনাক্স পিসি বা ল্যাপটপ ব্যবহার না করার সময় লক আপ রাখেন? এটি নিরাপদ? কারণ তা না হলে, আপনার হাতে একটি সম্ভাব্য সমস্যা রয়েছে। একটি চুরি হওয়া লিনাক্স পিসি বেশিরভাগ চোরের কাছে বিশেষভাবে আকর্ষণীয় নাও হতে পারে, কিন্তু যদি তাদের কাছে HDD বিক্রি করার আগে পুনরায় ফর্ম্যাট করার দক্ষতা থাকে (অথবা এটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করে) তাহলে আপনার ডিভাইস এবং ডেটা উভয়ই সত্যিই হারিয়ে যাবে। পি> 4 আশ্চর্যজনক লিনাক্স নিরাপত্তা সমস্যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত

লিনাক্সে এর মোকাবিলা করা অন্যান্য প্ল্যাটফর্মের মতোই কঠিন। সম্ভবত এটি হওয়ার সম্ভাবনার সাথে সামান্য পার্থক্য রয়েছে (এবং উইন্ডোজ বা ম্যাকওএসের পরিবর্তে লিনাক্স চালানোর বিষয়টি আবিষ্কৃত হওয়ার পরে একজন সন্দেহাতীত চোরের ডিভাইসটি ফেরত দেওয়ার সম্ভাবনা) তবে শারীরিক ডিভাইস সুরক্ষা লিনাক্স ডিভাইসগুলির জন্য ততটাই গুরুত্বপূর্ণ রয়ে গেছে অন্য কারো জন্য করে।

গাড়িতে রাখছেন? নিশ্চিত করুন যে এটি লক, নিরাপদ এবং দৃষ্টির বাইরে। অফিসে? তারপরে আপনার লিনাক্স পিসিকে একটি কেনসিংটন লকিং কেবল দিয়ে সুরক্ষিত রাখুন এবং ল্যাপটপগুলিকে হেভি ডিউটি ​​ড্র বা আলমারিতে সুরক্ষিত করে চুরি থেকে সুরক্ষিত রাখুন৷

বাড়িতে, একই প্রযোজ্য. এবং যদি আপনি ইতিমধ্যে আপনার লিনাক্স পিসিতে প্রি ট্র্যাকিং সফ্টওয়্যার ইনস্টল না করে থাকেন তবে তা করুন। এটি উবুন্টু এবং অন্যান্য লিনাক্স ফ্লেভারের জন্য www.preyproject.com থেকে উপলব্ধ। একবার ইনস্টল হয়ে গেলে, আপনি একটি চুরি হওয়া কম্পিউটার ট্র্যাক করতে সক্ষম হবেন, এবং পুনরুদ্ধার করতে বা মুছতে তথ্য ব্যবহার করতে পারবেন।

4. উইন্ডোজের সাথে ডুয়াল বুটিং

ভাইরাসের সম্ভাবনা কম হলেও, আপনি যদি উইন্ডোজ দিয়ে ডুয়েল বুট করেন তাহলে আপনার লিনাক্স পিসির ডেটা ঝুঁকির মধ্যে পড়তে পারে। মূলত, আপনি একজন অনুপ্রবেশকারীকে আপনার পিসি অ্যাক্সেস করার একটি অতিরিক্ত সুযোগ দিচ্ছেন।

তাদের শুধুমাত্র একটি অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন৷

বিশেষ সফ্টওয়্যারকে ধন্যবাদ যা লিনাক্স পার্টিশন পড়তে ব্যবহার করা যেতে পারে, আপনার লিনাক্স ডেটা আপনার উইন্ডোজ পার্টিশনে অননুমোদিত অ্যাক্সেসের ঝুঁকিতে রয়েছে। উদাহরণস্বরূপ, একটি দ্বৈত বুটার হিসাবে, আমি মাঝে মাঝে ডিসকিনটার্নাল লিনাক্স রিডার ব্যবহার করি সেগুলি পুনরুদ্ধার করার জন্য যেগুলি আমার লিনাক্স পার্টিশনে সংরক্ষিত আছে যাতে আমার দ্রুত অ্যাক্সেসের প্রয়োজন হয়৷

আমার কম্পিউটারে দুর্বল নিরাপত্তার কারণে, যে কেউ এটি চালু করতে পারে, নিজেদেরকে লিনাক্সে সাইন ইন করতে অক্ষম খুঁজে পেতে পারে এবং উইন্ডোজের সাথে তাদের ভাগ্য চেষ্টা করে দেখতে পারে। সফল হলে (যার জন্য স্বাভাবিকভাবেই আমার Microsoft অনলাইন অ্যাকাউন্ট, বা স্থানীয় Windows অ্যাকাউন্টের সাথে আপস করা প্রয়োজন) আমার কম্পিউটারে সংরক্ষিত কোনো ডেটা ঝুঁকিতে থাকবে, তা NTFS বা Ext4 পার্টিশনে সংরক্ষিত হোক না কেন।

সংক্ষেপে, অনুমান করবেন না যে লিনাক্স চালানো আপনাকে নিরাপদ রাখে। অপারেটিং সিস্টেম নির্বিশেষে সাইবার অপরাধীদের ডেটা সংক্রামিত বা চুরি করার জন্য সর্বদা একটি উপায় থাকবে।

এবং লিনাক্স পিসি মালিকদের এই নিরাপত্তা সমস্যাগুলি ইন্টারনেট সার্ভারগুলিতে সনাক্ত করা বিভিন্ন সমস্যাগুলিকে স্পর্শ করে না, যার বেশিরভাগই Linux চালায়৷

আপনার লিনাক্স সেটআপ কি নিরাপদ? আপনি কি আপনার লিনাক্স অভিজ্ঞতা নষ্ট করার জন্য এই সমস্যাগুলির কোন বিষয়ে উদ্বিগ্ন? একটি মন্তব্য করুন এবং আপনার কেমন লাগছে তা আমাদের জানান৷

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে Creativa Images


  1. 6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

  2. লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. WhatsApp নিরাপত্তা সতর্কতা আপনার ব্যবহার করা উচিত