কম্পিউটার

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

আপনি যদি কখনও অনুভব করেন যে আপনার বর্তমান লিনাক্স অপারেটিং সিস্টেমে কিছু উপায়ে অভাব রয়েছে, তবে এটি ঠিক করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন। আপনার ডেস্কটপের চেহারা এবং অনুভূতি সামঞ্জস্য করা সহজ, উদাহরণস্বরূপ, কখনও কখনও আশ্চর্যজনক ডিগ্রীতে। বিভিন্ন লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে নিয়মিত স্যুইচ করা (যা ডিস্ট্রো হপিং নামে বেশি পরিচিত ) হল একটি সম্ভাব্য সমাধান, যা অনেকগুলি সুবিধা বহন করে৷

এটা কি?

কিছু লোক যারা লিনাক্স ব্যবহার করেন তারা বিভিন্ন এবং ব্যক্তিগত কারণে ডিস্ট্রিবিউশনের মধ্যে চলে যাওয়া উপভোগ করেন। যদিও তাদের মূলে, ভিত্তিটি একই, তবুও তাদের মধ্যে অনেক কিছু পরিবর্তন হতে পারে। এবং ডিস্ট্রো হপিং ঠিক কীভাবে তারা আলাদা তা দেখার একটি উপায় সরবরাহ করে। এটি বেশ কয়েকটি সম্ভাব্য সুবিধার সাথে আসে, যা সমস্ত প্রক্রিয়ার সাথে আসে৷

একটি প্যাকেজ ম্যানেজার বেছে নিন

অনেক লিনাক্স অপারেটিং সিস্টেমে এমন টুল রয়েছে যা আপনাকে সহজেই প্রোগ্রাম ইনস্টল করতে দেয়। অন্য কথায়, প্যাকেজ ম্যানেজার। এগুলি সিস্টেম থেকে সিস্টেমে পরিবর্তিত হয়, প্রতিটির জন্য বিশেষ কুয়ার্ক এবং সিনট্যাক্স সহ। ডিস্ট্রো হপিং আপনাকে সেগুলির মধ্যে অনেকগুলি চেষ্টা করার অনুমতি দেয়, কোন সফ্টওয়্যারটি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে তা আপনাকে একটি পছন্দের পছন্দ দেয়৷

তারা সবাই একই কাজ করে:আপনাকে ঝামেলা বা নিরাপত্তা ঝুঁকি ছাড়াই আপনার সফ্টওয়্যার ইনস্টল এবং আপগ্রেড করতে দিন। তবে তারা যেভাবে এটি সম্পর্কে যায় তা অত্যন্ত ভিন্ন হতে পারে। উদাহরণস্বরূপ, অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম আপনার প্যাকেজগুলি পরিচালনা করার জন্য একটি সুন্দর ফ্রন্ট-এন্ড নিয়ে আসে (বক্সের বাইরে কমান্ড লাইন ব্যবহার না করে)।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

লিনাক্স হচ্ছে লিনাক্স, এর অনেক বিকল্প আছে। উদাহরণস্বরূপ, জিনোম ডেস্কটপ, জিনোম সফ্টওয়্যার নামে একটি ডিফল্ট অ্যাপ ম্যানেজার ফ্রন্ট-এন্ডের সাথে আসে। যদিও এটি বেশ ব্যবহারকারী বান্ধব, তবে এটি সবার স্বাদে নাও হতে পারে। ভাগ্যক্রমে, আরও অনেকগুলি উপলব্ধ রয়েছে। উদাহরণস্বরূপ, মানজারো সামনের দুটি প্রান্তের মধ্যে একটি পছন্দ নিয়ে আসে:পাম্যাক এবং অক্টোপি৷

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

সেখানে বিভিন্ন প্যাকেজ ম্যানেজার (এবং তাদের সামনের প্রান্তগুলি) সহ, আপনি যে সম্ভাব্য জিনিসগুলি হারিয়েছেন সে সম্পর্কে আপনি নিজেকে ভাবতে পারেন। ডিস্ট্রো হপিং তাদের চেষ্টা করার একটি সহজ উপায়ের জন্য অনুমতি দেয়৷

বিভিন্ন ডেস্কটপ ব্যবহার করে দেখুন

ডেস্কটপ এনভায়রনমেন্ট হল সিস্টেম প্রোগ্রামের একটি সেট যা আপনাকে আপনার কম্পিউটার পরিচালনা করার জন্য একটি বেস দেয়। তারা সাধারণত ফাইল ম্যানেজার এবং অ্যাপ লঞ্চ ও সংগঠিত করার উপায়ের মতো জিনিস নিয়ে আসে।

আপনার লিনাক্স অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে, আপনার ডেস্কটপের অভিজ্ঞতা অন্য ব্যক্তির থেকে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। তাদের মধ্যে স্যুইচ করা আপনাকে এই বিভিন্ন অভিজ্ঞতা চেষ্টা করার সুযোগ দেয়। সেখানে অনেকগুলি ডেস্কটপ পরিবেশ রয়েছে, সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত থেকে আরও ন্যূনতম পর্যন্ত।

আপনি KDE এর প্লাজমা ডেস্কটপের নমনীয়তা আপনার প্রয়োজনের সাথে আরও ভালভাবে মানিয়ে নিতে পারেন, তারপর বলুন, LXDE-এর অত্যন্ত হালকা প্রকৃতি। সেখানে প্রচুর বিকল্প রয়েছে, এবং সেগুলির মধ্যে একটি আপনাকে অন্যদের চেয়ে ভাল মানায়।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

কিন্তু একই ডেস্কটপের সাথে আসা অপারেটিং সিস্টেমের মধ্যেও অনেক বৈচিত্র্য থাকতে পারে। সর্বোপরি, বেশিরভাগ ডেস্কটপ পরিবেশে আপনার পছন্দ মতো সঠিক পদক্ষেপের মাধ্যমে স্টাইল করা সহজ। এবং লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি বাক্সের বাইরে তাদের নিজস্ব স্বাতন্ত্র্যসূচক ডিজাইন পছন্দ প্রদান করে। উদাহরণ স্বরূপ, OpenSUSE কেডিই এর প্লাজমা নিয়ে চমৎকারভাবে নেওয়ার জন্য পরিচিত।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

ডেস্কটপগুলিকে কীভাবে কাস্টমাইজ করা যায় সে সম্পর্কে আপনাকে ধারণা দেওয়ার অতিরিক্ত সুবিধা রয়েছে। বিভিন্ন লিনাক্স অপারেটিং সিস্টেমের বাক্সের বাইরে কী আছে তা দেখে, আপনি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে এমন লেআউটের অনুভূতি পেতে পারেন। এটি কার্যকর হতে পারে যদি আপনি আপনার ডেস্কটপ কীভাবে কাজ করে তার সাথে অপরিচিত হন এবং এর সম্পূর্ণ সম্ভাবনা জানেন না।

পার্টিশন সম্পর্কে জানুন

আপনি একই সময়ে বিভিন্ন লিনাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন (এটি মাল্টি বুটিং নামেও পরিচিত) সেগুলি চেষ্টা করার উপায় হিসাবে। আপনি যদি তা করেন, তাহলে আপনি শীঘ্রই আপনার হার্ড ড্রাইভকে কীভাবে সঠিকভাবে স্পেস দিতে হয়, সেই সাথে লিনাক্স বুট করার সাথে কী জড়িত তা সম্পর্কে বেশ কিছুটা শিখতে পারবেন।

ডিফল্টরূপে, বেশিরভাগ লিনাক্স ইনস্টলেশন ডিস্ক তাদের পূর্ববর্তী ডেটা মুছে দেয়। তারা এটা গ্রহণ করে যে আপনি একাই সেই একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন। সামান্য বুদ্ধিমানরা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে ডুয়াল বুট করার বিকল্প দিতে পারে, কিন্তু আপনি সর্বত্র এটির উপর নির্ভর করতে পারবেন না।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

যেমন, একাধিক Linux অপারেটিং সিস্টেম চালানোর জন্য কোন পার্টিশনের প্রয়োজন তা শেখা বেশ কার্যকর হতে পারে। উদাহরণ স্বরূপ, আপনি যদি নিজের ফাইল সিস্টেমগুলির একটির আকার পরিবর্তন করে অন্যটির জন্য জায়গা তৈরি করেন, আপনি গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন করতে চান না, যেমন আপনার বুটলোডার যে পার্টিশনটি চালু আছে।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

এর সাথে, আপনি বিভিন্ন ধরণের ফাইল সিস্টেম এবং সেগুলি কীসের জন্য ব্যবহার করা হয় সে সম্পর্কে কিছুটা শেখার সুযোগও পেতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি UEFI ব্যবহার করে কম্পিউটারে FAT32 প্রচুর পপ আপ দেখতে পাবেন। এটি বুট পার্টিশনের জন্য ব্যবহৃত ফাইল বিন্যাস। নাম অনুসারে, এটিতে আপনার সিস্টেম চালু এবং চালু করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি রয়েছে৷

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে পরিবর্তন করা আপনাকে অভিজ্ঞতা থেকে শেখার সুযোগ দেয়। আপনি অন্যান্য লোকেদের তুলনায় অনেক বেশি জিনিস সেট আপ করবেন, আপনাকে ইনস্টলেশন প্রক্রিয়ার ইনস এবং আউটগুলি জানাতে হবে৷

রোলিং রিলিজ নিয়ে পরীক্ষা

লিনাক্স অপারেটিং সিস্টেমগুলিকে মোটামুটিভাবে স্থির বা রোলিং রিলিজে ভাগ করা যেতে পারে (কিছু অন্যান্য সূক্ষ্ম সূক্ষ্মতার সাথে)। এটি নির্ধারণ করে যে আপনার অপারেটিং সিস্টেম তার প্যাকেজগুলি কীভাবে প্রকাশ করে:হয় সংজ্ঞায়িত সময়ের মধ্যে, বা আরও নিয়মিতভাবে, সাধারণত কিছু পরীক্ষার পরে প্রোগ্রামগুলি প্রকাশিত হয়। রোলিং রিলিজগুলি আরও আপ টু ডেট সফ্টওয়্যার সরবরাহ করার প্রবণতা প্রকাশ করে, যদিও এটি সর্বদা হয় না।

ডিস্ট্রো হপিং আপনাকে এই ধরনের অপারেটিং সিস্টেমের সাথে পরীক্ষা করার অনুমতি দেয়। আপনি এটি প্রদান করে আরও আপ টু ডেট প্যাকেজ সহ এই ধরনের একটি রিলিজ মডেল আকর্ষণীয় খুঁজে পেতে পারেন। যদিও কিছু অপারেটিং সিস্টেম যা এই ধরনের রিলিজ প্যাটার্ন অনুসরণ করে তাদের জটিল হওয়ার জন্য খ্যাতি রয়েছে (যেমন আর্চ লিনাক্স), এমন অনেকগুলি রয়েছে যা ব্যবহারকারী বন্ধুত্বের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে (যেমন সলাস)।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

বিকল্পভাবে, আপনি যদি ইতিমধ্যেই একটি রোলিং রিলিজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন তবে আপনি আপনার স্বাদে ডেবিয়ানের মতো আরও কিছু খুঁজে পেতে পারেন। যদিও এর প্রোগ্রামগুলি সর্বদা আপ টু ডেট নাও হতে পারে, তবে এটি অত্যন্ত উচ্চ স্তরের স্থিতিশীলতার জন্য পরিচিত। রোলিং রিলিজ নিয়ে অতীতে কিছু সমস্যা হলে আপনি এই ধরণের মডেল উপভোগ করতে পারেন।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে স্যুইচ করা আপনাকে বিভিন্ন জিনিসের অভিজ্ঞতা দিতে দেয়। এই পরিবর্তনগুলির মধ্যে কিছু শুধুমাত্র আপনি যে সফ্টওয়্যার ব্যবহার করেন তা নয়, আপনি সেগুলি পাওয়ার উপায়ও জড়িত৷ এবং আপনার কম্পিউটার ব্যবহারের উপর নির্ভর করে, আপনি তাদের যেকোনো একটি পছন্দ করতে পারেন।

ব্যাকআপগুলিকে একটি অভ্যাস করুন

সঠিক ব্যাকআপ ছাড়া, ডিস্ট্রো হপিং অভ্যস্ত করা একটু কঠিন হতে পারে। এর অর্থ হল আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা। আপনি একবারে একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল না করলে (যার এখনও ঝুঁকি থাকতে পারে), আপনি আগে থেকেই একটি ব্যাকআপ সিস্টেম সেট আপ করতে চাইবেন। এটি অন্যান্য সুবিধার সাথে ডিস্ট্রো হপিংকে নির্বিঘ্ন করতে সাহায্য করে।

জায়গায় একটি ব্যাকআপ সিস্টেম থাকার মাধ্যমে, আপনি খুব কম ঝামেলার সাথে বিভিন্ন লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি কেবল আপনার নথি এবং ভিডিওগুলিই আনতে পারবেন না, তবে আপনার কনফিগারেশন ফাইলগুলিও। এর সাথে, আপনার ওয়েব ব্রাউজারের মতো কিছু প্রোগ্রাম আপনাকে অনলাইনে আপনার সেটিংস সিঙ্ক করার বিকল্প দেয়। লিনাক্স অপারেটিং সিস্টেম পরিবর্তন করা আপনার ডেটা অনুলিপি করা এবং প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করার বিষয় হয়ে ওঠে।

কেন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম স্যুইচ করার চেষ্টা করা উচিত

এর সাথে, আপনি জীবনের জন্য একটি খুব ভাল কম্পিউটার অভ্যাস স্থাপন করুন। ব্যাকআপগুলি কনফিগার করা প্রথমে কিছুটা কাজ হতে পারে তবে এটি খুব সহায়ক হতে পারে। আপনার কম্পিউটার ভেঙ্গে গেলে, আপনি আপনার সমস্ত ফাইল হারাবেন না। ব্যাকআপ নিয়ে শুরু করা কঠিন মনে হলে আপনাকে সাহায্য করার জন্য প্রচুর টুলও রয়েছে৷

আপনি যা জানেন তা কেন আটকে থাকবেন?

এমনকি আপনি যদি আপনার বর্তমান লিনাক্স অপারেটিং সিস্টেমের সাথে সন্তুষ্ট হন, তবুও চারপাশে স্কাউট করার জন্য প্রচুর কারণ রয়েছে। আপনি যেকোন আকৃতি বা আকারে লিনাক্স ব্যবহার করতে সাহায্য করে পথে একাধিক জিনিস নিতে পারেন। এছাড়াও, বিভিন্ন জিনিস চেষ্টা করা সবসময়ই বেশ মজার।

কেন আপনি অপারেটিং সিস্টেম পরিবর্তন করবেন (বা কেন করবেন না)?


  1. 15 লিনাক্সের শর্তাবলী, জার্গন এবং লিঙ্গো সম্পর্কে আপনার জানা উচিত

  2. লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. 5টি XFCE টার্মিনাল থিম আপনার চেষ্টা করা উচিত