কম্পিউটার

আর্ক লিনাক্স ইনস্টল করার আগে আপনার 8টি জিনিস জানা উচিত

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করার সময়, আপনি কেবলমাত্র ISO ডাউনলোড করুন, একটি বুটেবল মিডিয়া তৈরি করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করুন—কোন গবেষণার প্রয়োজন নেই৷

তবে আর্ক লিনাক্সের সাথে জিনিসগুলি কিছুটা আলাদা। আপনি প্রথমে ডিস্ট্রো সম্পর্কে না শিখে ইনস্টলেশন অংশে সরাসরি ঝাঁপিয়ে পড়লে, প্রক্রিয়াটির জটিলতা দেখে আপনি হতবাক হয়ে যাবেন। এবং এটি বলতে কেবল ইনস্টলেশন।

আর্ক লিনাক্স সম্পর্কে আপনার প্রথম উপলব্ধিতে "অত্যাধুনিক," "বিভ্রান্তিকর" বা "আমার জন্য নয়" শব্দগুলি অন্তর্ভুক্ত নয় তা নিশ্চিত করার জন্য এখানে একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা আপনাকে মুক্ত এবং বিশাল বিশ্বে যাওয়ার আগে প্রথমে পরিচিত হওয়া উচিত। আর্চ লিনাক্সের।

1. আর্চ লিনাক্স হল একটি রোলিং রিলিজ ডিস্ট্রো

আপনি যদি উবুন্টু বা ফেডোরার মতো একটি স্থিতিশীল লিনাক্স বিতরণ থেকে আসেন, তাহলে আপনি আর্ক লিনাক্সে সফ্টওয়্যার বিতরণ বেশ আকর্ষণীয় দেখতে পাবেন। অন্যান্য স্থিতিশীল ডিস্ট্রো থেকে ভিন্ন, আর্চ ডেভেলপাররা জনসাধারণের জন্য এলটিএস বা বিটা সংস্করণ প্রকাশ করে না। পরিবর্তে, শুধুমাত্র একটি আর্চ লিনাক্স রয়েছে—একটি যে কাজ করে এবং সত্যিই ভাল কাজ করে।

শিরোনাম হিসাবে বলা হয়েছে, আর্চ হল একটি রোলিং রিলিজ ডিস্ট্রো, যার অর্থ ইনস্টল করা প্যাকেজগুলি তাদের বিকাশকারীরা একটি প্রকাশ করার সাথে সাথে আপডেট করার জন্য উপলব্ধ। এটি নিশ্চিত করে যে আপনার সিস্টেম সর্বদা সর্বশেষ সফ্টওয়্যার দ্বারা আপডেট করা হয়, অন্যান্য ডিস্ট্রোগুলির বিপরীতে যা ব্যবহারকারীকে শুধুমাত্র স্থিতিশীল এবং পরীক্ষিত প্যাকেজগুলি অফার করে৷

কিন্তু এটি একটি অপূর্ণতা সঙ্গে আসে. সর্বশেষ প্যাকেজগুলি সর্বদা চেষ্টা করা হয় না এবং পরীক্ষিত হয় না, যার অর্থ হল কয়েকটি বাগ আপনার সিস্টেমকে অব্যবহারযোগ্য করে দিতে পারে। কিন্তু এটি একটি খরচ যা আপনাকে সফ্টওয়্যার প্রকাশের পরেই সর্বশেষ সংস্করণগুলি পাওয়ার জন্য দিতে হবে৷

2. আর্চ লিনাক্সের একটি কমান্ড লাইন-ভিত্তিক ইনস্টলেশন রয়েছে

প্রায় প্রতিটি বিতরণের লক্ষ্য সাধারণ জনগণের জন্য লিনাক্সকে একটি ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপে রূপান্তর করা। কিন্তু আর্চ তার ব্যবহারকারী-কেন্দ্রিক মতাদর্শের সাথে নিজস্ব কাজ করে।

একটি অভিনব গ্রাফিকাল ইনস্টলার প্রদানের পরিবর্তে, আর্চ আপনাকে একটি বিরক্তিকর (এখনও শক্তিশালী) কমান্ড-লাইন ইন্টারফেস পোস্ট-বুট দিয়ে দেয়। আপনার জন্য OS ইনস্টল করার জন্য আপনাকে ম্যানুয়ালি সিস্টেমকে নির্দেশ দিতে হবে, এবং এতে স্টোরেজ পার্টিশন করা, বেস প্যাকেজ ইনস্টল করা, ব্যবহারকারীদের সেট আপ করা এবং একটি ডেস্কটপ ইনস্টল করা অন্তর্ভুক্ত।

কিছু ব্যবহারকারীর জন্য, এটি একটি লাল আলো হতে পারে, অন্যদের জন্য, এটি শুরু থেকেই লিনাক্স ধারণাগুলি শেখার একটি সুযোগ। আপনি কীভাবে ডিস্কের সাথে কাজ করবেন, কনফিগারেশন ফাইল সম্পাদনা করবেন, বুটলোডার এবং অন্যান্য প্যাকেজ ইনস্টল করবেন তা শিখতে পারবেন; এটি আমাদের পরবর্তী পয়েন্টে নিয়ে আসে।

3. আপনাকে আর্চ লিনাক্সে ম্যানুয়ালি সবকিছু ইনস্টল করতে হবে

ইনস্টলেশন প্রক্রিয়া ইতিমধ্যে এটি সুস্পষ্ট করেছে; আপনাকে আর্ক লিনাক্সে সবকিছু ম্যানুয়ালি ইনস্টল করতে হবে। এর মধ্যে রয়েছে লিনাক্স কার্নেল, ফার্মওয়্যার প্যাকেজ, ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং আপনার সিস্টেমে প্রয়োজনীয় অতিরিক্ত ইউটিলিটি।

অন্যান্য লিনাক্স ডিস্ট্রো প্রায়শই ডেস্কটপ, ব্যবহারকারী এবং কার্নেল সহ তাদের সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেসের মাধ্যমে আপনার জন্য বেশিরভাগ জিনিস সেট আপ করে। উল্লিখিত উপাদানগুলি স্বয়ংক্রিয়ভাবে কনফিগার না করা আর্চ লিনাক্স ব্যবহার করার জন্য একটি খারাপ দিক নয় যদিও এটি একটি মত শোনাচ্ছে।

এর DIY পদ্ধতির সাহায্যে, Arch সম্পূর্ণরূপে ব্যবহারকারীদের কাছে নিয়ন্ত্রণ স্থানান্তর করে, তাদের শুধুমাত্র তাদের ইচ্ছামত প্যাকেজ ইনস্টল করার পছন্দ প্রদান করে। এটি ব্লোটওয়্যারকে ছোট করে এবং আপনাকে এমন একটি সিস্টেম তৈরি করতে দেয় যা আপনি গর্বের সাথে আপনার বলতে পারেন৷

4. আর্চ ইজ দ্য ক্লোজেস্ট থিং টু ডিজিটাল মিনিমালিজম

মিনিমালিজম বেশ কিছু সময়ের জন্য প্রবণতায় রয়েছে, তা ডিজাইন, জীবন বা ডেস্কটপেই হোক না কেন। Arch হল কয়েকটির মধ্যে একটি—যদি একমাত্র না হয়—লিনাক্স ডিস্ট্রোস যা আপনাকে একটি ব্যক্তিগতকৃত অপারেটিং সিস্টেম সেট আপ করতে দেয় যা আপনার রুচির সাথে মানানসই।

আপনি হয় অ্যাপ্লিকেশন দিয়ে আপনার সিস্টেম স্টাফ বা এটি ন্যূনতম রাখা চয়ন করতে পারেন, পছন্দ আপনার করা. উপরে উল্লিখিত হিসাবে, অন্যান্য ডিস্ট্রোগুলি প্রায়শই ব্লোটওয়্যার সহ পাঠানো হয় যেগুলির শেষ-ব্যবহারকারীর জন্য কোনও ব্যবহারিক অ্যাপ্লিকেশন নেই৷

অন্যদিকে, আর্চ লিনাক্সের একটি ন্যূনতম ইন্সটল আপনাকে একটি বেস লিনাক্স সিস্টেমের সাথে ছেড়ে দেবে, এবং এছাড়া আর কিছুই থাকবে না, এমনকি একটি ডেস্কটপ পরিবেশও নয়। আপনি কোন ডেস্কটপ ইনস্টল করবেন তা চয়ন করতে পারেন - যদি আপনি চান তবে অবশ্যই। আপনি যদি লিনাক্স কমান্ড লাইনের সাথে স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে আপনি ডিফল্ট আর্চ শেল ব্যবহার করে ডেস্কটপ পরিবেশ ছাড়াই যেতে পারেন৷

5. আর্চ লিনাক্স উবুন্টু বা ফেডোরা থেকে আলাদা

আর্ক লিনাক্স ইনস্টল করার আগে আপনার 8টি জিনিস জানা উচিত

উবুন্টু এবং ফেডোরার মতো ডিস্ট্রিবিউশনগুলি প্রায়ই সময়ের সাথে সাথে ওএসের নতুন সংস্করণ প্রকাশ করে। এই নতুন রিলিজে আপডেট করা সফ্টওয়্যার, ডিস্ট্রোতে নতুন সংযোজন এবং বিদ্যমান বৈশিষ্ট্যগুলির উন্নতি অন্তর্ভুক্ত রয়েছে। আর্ক সেভাবে কাজ করে না।

যখন কেউ উবুন্টু উল্লেখ করে, আপনি কোন সংস্করণটি জিজ্ঞাসা করতে পারেন এবং তারা সাধারণত একটি সংস্করণ নম্বর বা কোড নাম দিয়ে উত্তর দেবে। অন্যদিকে, আপনি যখন আর্চ লিনাক্স শুনতে পান, তখন আপনাকে ভার্সন নম্বর সম্পর্কে জিজ্ঞাসা করার দরকার নেই, কারণ আর্চ লিনাক্সের কোনো সংস্করণ নেই।

পরিবর্তে, শুধুমাত্র একটি আর্চ লিনাক্স রয়েছে, যা ডেভেলপাররা তাদের সফ্টওয়্যার আপডেট প্রকাশ করার সাথে সাথে নিয়মিত আপডেট করা হয়। একটি প্যাকেজের একটি নতুন সংস্করণ প্রকাশিত হয়, আপনি পরের দিন এটি ইনস্টল করতে পারেন। নতুন লিনাক্স কার্নেল প্রকাশিত হয়েছে? আপনি এখনই এটি পরীক্ষা করতে পারেন৷

6. আপনি নিজেই যা ভেঙেছেন তা আপনাকে ঠিক করতে হবে

আপনি যখন নিয়মিতভাবে আপনার সিস্টেমে প্যাকেজগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট করেন, তখন আপনি প্রতি মুহূর্তে কিছু অস্থিরতার সম্মুখীন হতে বাধ্য। যদিও বেশিরভাগ সময় সমস্যাটি দ্রুত সমাধান হয়ে যায় (দ্রুত আপডেটের জন্য ধন্যবাদ), কখনও কখনও আপনাকে নিজেই সমস্যাটি সমাধান করতে হতে পারে।

আপনি যদি আপনার সিস্টেমে কিছু ভেঙে ফেলেন, বেশিরভাগ পরিস্থিতিতে, আপনি যা করেছেন তা পূর্বাবস্থায় নিয়ে সমস্যার সমাধান করতে পারেন৷ কিন্তু কিছু ত্রুটি আপনার বোধগম্যতার বাইরে হতে পারে এবং সেগুলি ঠিক করতে আপনার সাহায্যের প্রয়োজন হতে পারে৷ এখানেই আর্চউইকি চলে আসে৷

7. আর্চের একটি ভাল-মেইনটেইনড ডকুমেন্টেশন রয়েছে (আর্চউইকি)

আর্ক লিনাক্স ইনস্টল করার আগে আপনার 8টি জিনিস জানা উচিত

উবুন্টু এবং ফেডোরার বিপরীতে, যার সাপোর্ট পিরিয়ড থাকে যা সাধারণত বছরের পর বছর স্থায়ী হয়, আপনি আর্ক লিনাক্সে অনুরূপ সমর্থন পাবেন না। পরিবর্তে, আপনার কাছে যা আছে তা হল আর্কউইকি নামে পরিচিত সু-রক্ষণ করা ডকুমেন্টেশনের একটি বড় সংগ্রহ। যখনই আপনি নিজেকে ত্রুটিপূর্ণ স্ক্রিনের সামনে বসে থাকতে দেখেন, আর্কউইকিতে যান। জানি না কেন সাউন্ড সিস্টেমে কাজ করছে না? আর্কউইকি থেকে Google ফলাফল।

অবশ্যই, এমন সময় আসবে যখন আপনি অফিসিয়াল ডকুমেন্টেশনে সাহায্য পাবেন না এবং এই ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতিতে আপনি আর্ক লিনাক্স ফোরামে আপনার সমস্যা পোস্ট করতে পারেন। সম্প্রদায়টি সহায়ক এবং আপনি শত শত ব্যবহারকারীকে আপনাকে সহায়তা করার জন্য প্রস্তুত পাবেন, কিন্তু শুধুমাত্র যদি আপনি আপনার উদ্বেগ সঠিকভাবে পোস্ট করেন৷

সতর্কতার একটি শব্দ:ফোরামে সাহায্য চাওয়ার আগে আপনি ArchWiki-এর পৃষ্ঠাগুলি উল্টেছেন তা নিশ্চিত করুন, যদি না আপনি অবশ্যই ট্রোলড হতে চান। এটি প্রাথমিকভাবে কারণ আর্চ ব্যবহারকারীরা নতুনদের প্রতিটি বিবরণ চামচ-ফিড করতে পছন্দ করেন না, বিশেষ করে যখন তারা সহজেই উইকিতে সমাধান খুঁজে পান।

8. AUR-তে আপনার প্রয়োজনীয় প্রায় প্রতিটি সফ্টওয়্যার রয়েছে

অফিসিয়াল আর্চ রিপোজিটরির উপরে, যেখান থেকে আপনি বেশিরভাগ প্যাকেজ ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন, আপনার কাছে আর্চ ইউজার রিপোজিটরি (AUR)ও আছে। AUR হল একটি সম্প্রদায়-চালিত সংগ্রহস্থল যেখানে যে কেউ তাদের দ্বারা তৈরি সফ্টওয়্যার আপলোড এবং হোস্ট করতে পারে। আপনি যদি অফিসিয়াল রিপোজিটরিতে একটি নির্দিষ্ট প্যাকেজ খুঁজে না পান, তবে এটি AUR-তে হওয়ার সম্ভাবনা রয়েছে।

কিন্তু সফ্টওয়্যার এই সহজ অ্যাক্সেস একটি খরচ সঙ্গে আসে. AUR-এর বেশিরভাগ প্যাকেজগুলি সঠিকভাবে পরীক্ষা করা হয় না এবং কিছু আপনার সিস্টেমকে অকেজো করে দেওয়ার সম্ভাবনা রয়েছে৷

pacman, Arch-ভিত্তিক ডিস্ট্রোসের ডিফল্ট প্যাকেজ ম্যানেজার, শুধুমাত্র অফিসিয়াল রিপোজিটরি থেকে প্যাকেজ ডাউনলোড করতে পারে। AUR থেকে প্যাকেজ ডাউনলোড করার জন্য, আপনার একজন AUR সাহায্যকারীর প্রয়োজন হবে - হ্যাঁ, উদাহরণস্বরূপ।

কেন আপনার আর্চ লিনাক্স ইনস্টল করা উচিত

আর্চ লিনাক্সে স্যুইচ করার যথেষ্ট কারণ রয়েছে:সাম্প্রতিক সফ্টওয়্যারের প্রাপ্যতা, সিস্টেমের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ, এবং লিনাক্সকে আপনার পছন্দ অনুসারে কাস্টমাইজ করার ক্ষমতা - শুধুমাত্র কয়েকটি নাম। তা ছাড়া, আপনি ইন্টারনেট ফোরামে "আমি আর্চ বিটিডব্লিউ ব্যবহার করি" বলতে পারেন, যা প্রথম স্থানে আর্চ লিনাক্স ইনস্টল করার অন্যতম সেরা কারণ।

আর্ক লিনাক্সের সাথে যুক্ত জটিলতা পছন্দ করেন না? মন খারাপ করবেন না। প্রথমে একটি ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক ডিস্ট্রো ইনস্টল করে আর্চের শক্তি পরীক্ষা করুন এবং আপনি যদি এটি পছন্দ করেন তবে আপনি সর্বদা ফিরে যেতে পারেন৷


  1. আপনার অ্যাপল ঘড়ি বিক্রি করার আগে 3টি জিনিস আপনার করা উচিত

  2. iOS 15 সাধারণ সমস্যা এবং সমস্যাগুলি ইনস্টল করার আগে আপনার জানা উচিত

  3. Windows 10 ইন্সটল করার পর আপনার যা করা উচিত অগ্রাধিকারের ভিত্তিতে

  4. মেমোরি কার্ড কেনার আগে যে বিষয়গুলি আপনার জানা উচিত