কম্পিউটার

লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

লিনাক্সের বিভিন্ন ধাপ, একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম সম্পর্কে কখনও কৌতূহলী হয়েছেন? পুরো বুট প্রক্রিয়া জানা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে – বিশেষ করে যদি আপনি প্রশাসক হন।

আপনি যখন আপনার ডিভাইসটি চালু করেন তখন পর্দার আড়ালে কী ঘটে? জানতে পড়ুন।

BIOS

বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম (BIOS) হল নিম্ন-স্তরের ফার্মওয়্যারের একটি অংশ যা আপনার কম্পিউটারের মাদারবোর্ডে একটি ছোট মেমরি চিপে সংরক্ষিত থাকে। এই ফার্মওয়্যারটি স্টার্ট-আপ প্রক্রিয়ায় সহায়তা করে এবং আপনার মেশিন এবং অন্যান্য সংযুক্ত ডিভাইস, যেমন একটি মাউস, প্রিন্টার এবং ভিডিও অ্যাডাপ্টারের মধ্যে ডেটা প্রবাহ পরিচালনা করে৷

লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

উপরে দেখানো BIOS-এর প্রাথমিক কাজ হল পাওয়ার-অন সেলফ টেস্ট (POST) চালানো। এই পরীক্ষাটি সিস্টেম হার্ডওয়্যারের অপারেবিলিটি যাচাই করে এবং বুট সেক্টর খুঁজে পায়, যাতে বাকি প্রক্রিয়াটির জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার রয়েছে। POST সফল হলে, BIOS পরবর্তী ধাপ, স্টেজ ওয়ান বুট লোডার, সিস্টেমের র‍্যামে লোড করবে।

পোস্টটি সফল না হলে, BIOS একটি কোড ফিরিয়ে দেবে যা আপনি সমস্যা সমাধানের জন্য ব্যবহার করতে পারেন।

স্টেজ ওয়ান বুট লোডার

বুট লোডারের প্রথম ধাপ — যাকে বলা হয় মাস্টার বুট রেকর্ড (MBR) বা গাইডেড পার্টিশন টেবিল (GPT) — প্রোগ্রামটি অনলাইনে পাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷

MBR হল একটি সহজ সফ্টওয়্যারের টুকরো যার মধ্যে ফাইল সিস্টেমের কোন অন্তর্নির্মিত বোঝাপড়া নেই। ফলস্বরূপ, আপনাকে সর্বদা হার্ড ড্রাইভে MBR এবং প্রথম পার্টিশনের মধ্যে স্টেজ দুই বুট লোডার সংরক্ষণ করতে হবে।

একবার এমবিআর পর্যায় দুই বুট লোডার শনাক্ত করলে, এটি নিয়ন্ত্রণ হস্তান্তর করে।

স্টেজ টু বুট লোডার

দ্বিতীয় পর্যায়ের বুট লোডারের কাজ হল কার্নেল খুঁজে বের করা এবং মেমরিতে লোড করা।

বেশিরভাগ লিনাক্স বিভাগ তিনটি ভিন্ন বুট লোডারের মধ্যে একটি ব্যবহার করবে — GRUB, GRUB2 বা LIL। আপনি সম্ভবত GRUB2 দেখতে পাবেন, নীচে চিত্রিত, কারণ এটি সবচেয়ে নতুন।

লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

বুট লোডার একটি কার্নেল খুঁজে পেয়ে RAM এ লোড করলে, এটি নিয়ন্ত্রণে চলে যায়। এটি আপনার ডিভাইসের ফাইল সিস্টেমের একটি চিত্রও পাঠায় যা কার্নেল মডিউলগুলি খুঁজে পেতে ব্যবহার করতে পারে৷

কার্নেল

যেহেতু সমস্ত কার্নেল হার্ড ড্রাইভের স্থান সংরক্ষণ করার জন্য একটি সংকুচিত বিন্যাসে বিদ্যমান, তাই নিয়ন্ত্রণ দেওয়া হলে এটি প্রথমে যা করবে তা হল স্ব নির্যাস। তারপর এটি বুট লোডার থেকে প্রাপ্ত ফাইল সিস্টেমের চিত্র সংস্করণ মাউন্ট করবে৷

কার্নেল সিস্টেমের হার্ডওয়্যার সনাক্ত করবে এবং ছবিটিকে ডিস্কের রুট ফাইলে অদলবদল করবে।

init (systemd)

এর পরে, কার্নেল ইনিশিয়ালাইজেশন (init) সিস্টেম শুরু করবে – প্রথম প্রক্রিয়া যা বুটিং প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত প্রক্রিয়া তৈরি করে। বেশিরভাগ সিস্টেমে, এটি সিস্টেম করা হবে।

সিস্টেমডের প্রাথমিক কাজ হল সিস্টেম চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ডেমন - পটভূমি প্রক্রিয়া এবং পরিষেবাগুলি চালু করা। এই পরিষেবাগুলি শুরু করার পরে চলতে থাকবে এবং প্রয়োজনীয় সিস্টেম প্রক্রিয়াগুলি পরিচালনা করবে যেমন বিভিন্ন সিস্টেম বার্তা লগ করা, ডিভাইসের ট্র্যাক রাখা এবং সিস্টেম মেমরির সাথে ফাইল সিস্টেম সিঙ্ক্রোনাইজ করা নিশ্চিত করা।

আপনি যদি জানতে আগ্রহী হন যে কোন পরিষেবাগুলি systemd চলছে, systemctl চালান কমান্ড নিজেই একটি সম্পূর্ণ তালিকা প্রদান করবে।

আপনি systemctl কমান্ড এবং আপনি যে পরিষেবাটি শুরু করতে চান তার সংমিশ্রণ ব্যবহার করে বুটে অন্যান্য পরিষেবাগুলি শুরু করতে systemd ব্যবহার করতে পারেন৷ উদাহরণস্বরূপ, যদি আপনি চান যে সিস্টেমটি NFS-এর স্থিতি পরীক্ষা করুক, আপনি systemctl status nfs-server.service টাইপ করতে পারেন . এছাড়াও আপনি start করতে পারেন , stop , enable অথবা disable সিস্টেমসিটিএল এবং সেই কমান্ডগুলির মধ্যে একটির সংমিশ্রণ সহ একটি পরিষেবা।

রানলেভেল

রান লেভেল হল INIT-এর একটি অবস্থা, এবং আপনার সিস্টেম নির্ধারণ করে যে কোন পরিষেবাগুলি চলছে৷ স্ট্যান্ডার্ড লিনাক্স কার্নেল সাতটি ভিন্ন রানলেভেল সমর্থন করে:

  • 0: সিস্টেম হল্ট, বন্ধ করার জন্য প্রস্তুত
  • 1 :একক ব্যবহারকারী মোড
  • 2: একাধিক ব্যবহারকারী মোড, নেটওয়ার্ক ফাইল সিস্টেম নেই
  • 3: গ্রাফিক্যাল ইউজার ওয়ানের পরিবর্তে কমান্ড লাইফ ইন্টারফেস ব্যবহার করে একাধিক ব্যবহারকারী মোড
  • 4: ব্যবহারকারী-সংজ্ঞায়িত
  • 5: একাধিক ব্যবহারকারী মোড, গ্রাফিক ইউজার ইন্টারফেস ব্যবহার করে যেটি বেশিরভাগ লিনাক্স সিস্টেম ডিফল্টরূপে বুট করবে
  • 6: রিবুট করুন

লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

আপনার যদি কোনো কারণে রানলেভেল পরিবর্তন করতে হয়, তাহলে telinit ব্যবহার করে এটি পরিবর্তন করার জন্য INIT দায়ী থাকবে। কমান্ড, উপরে দেখানো হয়েছে।

বুট প্রক্রিয়া ভাঙা

এই ব্রেকডাউনটি শুধুমাত্র লিনাক্স বুট প্রক্রিয়ার একটি ওভারভিউ এবং কিছু সূক্ষ্ম বিবরণ ছেড়ে দেয়। যাইহোক, আপনি যে কোন সমস্যার সম্মুখীন হতে পারেন তার সমস্যা সমাধানের জন্য এটি আপনাকে প্রয়োজনীয় তথ্য দেবে।


  1. 15টি লিনাক্স এলএস কমান্ড আপনার জানা দরকার

  2. আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

  3. লিনাক্সে সোয়াপ পার্টিশন সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. Windows 10 মে 2019 আপডেট:আপনার যা জানা উচিত