কম্পিউটার

XFCE:আপনার লাইটওয়েট, দ্রুত, সম্পূর্ণ লিনাক্স ডেস্কটপ

লিনাক্স যতদূর যায়, কাস্টমাইজেশন রাজা। শুধু তাই নয়, কাস্টমাইজেশনের বিকল্পগুলি এতটাই দুর্দান্ত যে এটি আপনার মাথা ঘোরাতে পারে। আপনি যদি আমার শেষ কয়েকটি নিবন্ধ অনুসরণ করেন তবে আপনি লক্ষ্য করতে পারেন যে আমি সেই সত্যটিকে বেশ কিছুটা জোর দিয়েছি। আমি এই নিবন্ধে লিনাক্সে উপলব্ধ প্রধান ডেস্কটপ পরিবেশগুলির মধ্যে পার্থক্যগুলি উল্লেখ করেছি, এবং তারপরে বুঝতে পেরেছি যে আমরা মেক ইউসঅফ-এ শুধুমাত্র তিনটি ডেস্কটপ পরিবেশের মধ্যে দুটি সম্পর্কে ব্যাপকভাবে কথা বলেছি যা আমি উল্লেখ করেছি। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, এখানে আপনার XFCE-এর ক্র্যাশ কোর্স।

XFCE সম্পর্কে

XFCE, সংক্ষেপে XF orms C ommon E nvironment, লিনাক্সে উপলব্ধ সবচেয়ে জনপ্রিয় লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ হিসাবে বিবেচিত হয়। এটি একটি আশ্চর্যজনকভাবে কম পরিমাণে মেমরি ব্যবহার করে (বিশেষত যখন আপনি একটি উইন্ডোজ দৃষ্টিকোণ থেকে আসেন), একই সময়ে ভাল দেখায় এবং অন্য যেকোন লিনাক্স স্বাদের মতোই কাজ করে। যেমন, এটি এমন মেশিনগুলির জন্য একটি জনপ্রিয় পছন্দ যেগুলিতে প্রচুর হার্ডওয়্যার নেই, তাই আপনি এখনও আপনার উপভোগের জন্য এমন একটি মেশিন ব্যবহার করতে সক্ষম হবেন যা বলুন, 256MB বা তার কম RAM আছে৷

আসলে, আপনি যদি আলপাইন লিনাক্স নামে একটি ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন, আপনি মাত্র 40MB RAM-তে XFCE চালাতে পারেন। 40MB! অবশ্যই, লোকেরা মেশিনগুলিতে XFCE রাখে যেখানে হার্ডওয়্যার সমস্যা নয়, তবে গতি গুরুত্বপূর্ণ। উচ্চ-নির্দিষ্ট হার্ডওয়্যারে XFCE ইনস্টল করা আপনাকে আপনার সমস্ত কাজ বিদ্যুতের গতিতে করতে দেয়৷

এই সফরের জন্য আমি জনপ্রিয় উবুন্টু স্পিন ব্যবহার করব যা জুবুন্টু (উচ্চারণ জু-বুন্টু) নামে পরিচিত, যদিও এটি ফেডোরার মতো সর্বাধিক জনপ্রিয় বিতরণগুলিতে উপলব্ধ। Xubuntu, তবে, একটি আনন্দদায়ক ডিফল্ট থিম আছে যখন ফেডোরার XFCE স্পিন নেই। এটি, অবশ্যই, একবার এটি ইনস্টল করার পরে সব কাস্টমাইজ করা যায়, কিন্তু আমি সাধারণত করতে পছন্দ করতাম এমন সমস্ত টুইক করার সময় আমার কাছে ছিল না৷

চেহারা

XFCE:আপনার লাইটওয়েট, দ্রুত, সম্পূর্ণ লিনাক্স ডেস্কটপ

আপনি স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন, Xubuntu-এ XFCE খুব পরিষ্কার দেখাচ্ছে। আপনি আপনার স্ক্রিনের শীর্ষে একটি সুন্দর প্যানেল পাবেন যা সম্ভবত অনেক লোককে পুরানো জিনোম দেখতে কেমন ছিল তা মনে করিয়ে দেবে। তাই, যারা নতুন জিনোম বা কেডিই-এর চেয়ে পুরানো জিনোম পছন্দ করে তারা XFCE-তে আশ্রয় খুঁজে পেতে পারে।

সাধারণ বৈশিষ্ট্য

XFCE:আপনার লাইটওয়েট, দ্রুত, সম্পূর্ণ লিনাক্স ডেস্কটপ

Xubuntu XFCE অ্যাপ্লিকেশন মেনুটি ছোট Xubuntu আইকনের নীচে লুকিয়ে রাখে, যখন ফেডোরার মতো অন্যরা প্যানেলের অংশ জুড়ে প্রসারিত অ্যাপ্লিকেশন মেনু অ্যাক্সেস করার জন্য একটি অনেক বড় বোতাম প্রদর্শন করে। স্ক্রিনশট থেকে আপনি দেখতে পাচ্ছেন যে XFCE তার মেনুতে অ্যাপ্লিকেশনগুলির একই, সামঞ্জস্যপূর্ণ সংগঠন অফার করে, সেইসাথে এই ধরনের হালকা সমাধান কতটা সুন্দর হতে পারে।

অ্যাপ্লিকেশানগুলির কথা বলতে গেলে, আপনি লক্ষ্য করবেন যে বেশিরভাগ XFCE-স্পিনগুলিতে, আরও হালকা বিকল্পগুলি অন্তর্ভুক্ত করার জন্য অ্যাপ্লিকেশনগুলির সেটটি সামান্য পরিবর্তিত হয়। এই পরিবর্তনটি ফেডোরার স্পিনে খুব দৃশ্যমান যখন Xubuntu আরও প্রোগ্রাম অন্তর্ভুক্ত করার প্রবণতা রাখে যা আপনি মূল উবুন্টু বৈচিত্র্যের (যেমন থান্ডারবার্ড এবং পিডগিন সর্বশেষ প্রকাশে) ব্যবহার করেন।

XFCE:আপনার লাইটওয়েট, দ্রুত, সম্পূর্ণ লিনাক্স ডেস্কটপ

অন্যান্য জনপ্রিয় ডেস্কটপ এনভায়রনমেন্টের মতো, XFCE আপনার সিস্টেমের বেশ কয়েকটি ক্ষেত্রে অত্যন্ত কনফিগারযোগ্য। XFCE একটি নিয়ন্ত্রণ কেন্দ্র অফার করে যা অন্যান্য ডেস্কটপ পরিবেশের মতো। আপনার কাছে যদি খেলার জন্য একটি XFCE ডেস্কটপ থাকে, তাহলে নিয়ন্ত্রণ কেন্দ্রে কিছু সময় ব্যয় করার পরামর্শ দেওয়া হয় যে আপনি আপনার পছন্দ অনুযায়ী কী পরিবর্তন করতে পারেন।

XFCE:আপনার লাইটওয়েট, দ্রুত, সম্পূর্ণ লিনাক্স ডেস্কটপ

শেষ কিন্তু অন্তত নয়, XFCE তার নিজস্ব ছোট ডক অফার করে। Xubuntu-এ এটি লুকানো থাকবে যতক্ষণ না আপনি আপনার মাউসকে আপনার স্ক্রিনের একেবারে নীচে না নিয়ে যান, ফেডোরাতে এটি ক্রমাগত দৃশ্যমান হয়। এই সেটিং উভয় ডিস্ট্রিবিউশনে পরিবর্তন করা যেতে পারে, এবং শুধুমাত্র ডিফল্ট মানের একটি পার্থক্য প্রতিফলিত করে।

উপসংহার

সৌভাগ্যবশত, XFCE-এর কাছে আসলেই এটাই। আর কোনো বৈশিষ্ট্য এবং এটিকে আর লাইটওয়েট হিসেবে বিবেচনা করা যাবে না। ব্যক্তিগতভাবে, আমি এটি যথেষ্ট হতে খুঁজে. এক্সএফসিই একটি চমৎকার ডেস্কটপ থাকার একটি দুর্দান্ত উপায় যা পথ পায় না। যেহেতু সেটা নেই এটির জন্য, আপনি আপনার অ্যাপ্লিকেশন এবং কাজগুলিতে আরও বেশি মনোযোগ দিতে বাধ্য হবেন যা করা দরকার৷

XFCE সম্পর্কে আপনার মতামত কি? আপনি কি এটি জিনোম, ইউনিটি বা কেডিই এর চেয়ে কম বা কম পছন্দ করেন? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন

  3. কিভাবে আপনার লিনাক্স ডেস্কটপে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন কাস্ট করবেন

  4. উইন্ডোজ 10 এ আপনার ডেস্কটপ পরিপাটি করার জন্য লিনাক্স স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন