কম্পিউটার

লিনাক্স ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য কি? [প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে]

আপনি যদি লিনাক্সের জগতে পরিচিত হয়ে থাকেন তবে সম্ভবত এটির একটি "মুখ" নেই তা লক্ষ্য করতে খুব বেশি সময় লাগেনি। লিনাক্স সব ধরনের ডেস্কটপ এনভায়রনমেন্টে খেলা করতে পারে, বা কোনোটিই নয়। লিনাক্সের আরও অনেক সুবিধার মধ্যে এটি একাই অন্যতম।

তবে এটি চিত্তাকর্ষক হলেও, এটি আপনার জন্য সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন রেখে যায়:আপনার কোন ডেস্কটপ পরিবেশ বেছে নেওয়া উচিত? এই প্রবন্ধে, আমরা প্রতিটি ডেস্কটপ পরিবেশ কী তৈরি করে তা ভাঙতে যাচ্ছি যাতে আপনি জানতে পারবেন আপনার এবং আপনার সিস্টেমের জন্য কোনটি সেরা৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে Linux ডেস্কটপ পরিবেশের পছন্দ উচিত নয় আপনার সিস্টেমের স্থায়িত্ব এবং কাঠামোকে প্রভাবিত করে। এটি ডেস্কটপ পরিবেশের পরিবর্তে আপনি কোন বিতরণ ব্যবহার করছেন তার উপর নির্ভর করবে। আপনার যদি ডেস্কটপ পরিবেশের সাথে একটি অস্থির অভিজ্ঞতা থাকে, তবে আমি জাহাজে লাফানোর আগে ভিন্ন বিতরণে একই পরিবেশ চেষ্টা করব। এছাড়াও, আপনি লিনাক্সের জন্য আমাদের দুর্দান্ত গাইডটি পরীক্ষা করে দেখতে পারেন।

জিনোম

লিনাক্স ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য কি? [প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে]

GNOME বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ পরিবেশ, যদিও GNOME Shell প্রকাশের পর থেকে এই সংখ্যাগুলি কিছুটা কমছে (উপরের ছবি)। এটি লাইটওয়েট বা ভারী এবং চটকদার হওয়ার জন্য নয়, তাই বেশিরভাগ লোকেরা এটি ঠিক সূক্ষ্মভাবে ব্যবহার করতে পারে। এটির নতুন ডিজাইনটি যেভাবে তার কম্পিউটার ব্যবহার করে তা পুনরায় উদ্ভাবন করার কথা, তবে এটি মিশ্র মতামতের সাথে গৃহীত হয়েছে৷

আপনি এটিতে অভ্যস্ত হওয়ার পরে আমি এটিকে একটি ভাল ইন্টারফেস বলে মনে করি, তবে এটি কিছুটা সময় নিতে পারে। এটি অবশ্যই উইন্ডোজ ইউজার ইন্টারফেসের অনুরূপ নয়, তাই আপনি যদি আরও অনুরূপ বিকল্প খুঁজে পেতে চান তাহলে আপনার জন্য নাও হতে পারে। যাইহোক, GNOME এনভায়রনমেন্ট ডিফল্টরূপে প্রচুর জনপ্রিয় অ্যাপ্লিকেশন সরবরাহ করে, এর ফ্রেমওয়ার্ক ব্যবহার করে আরও অনেকগুলি। আপনি GNOME-এর জন্যও সবচেয়ে বেশি সমর্থন পাবেন, এর বৃহৎ ইউজারবেস বিবেচনা করে।

ঐক্য

লিনাক্স ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য কি? [প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে]

ইউনিটি হল একটি উবুন্টু-কেবল ডেস্কটপ পরিবেশ যা জিনোমের উপর ভিত্তি করে তৈরি। সবকিছুই GNOME-এর মতই একই, বাম পাশে একটি ডক এবং "ক্রিয়াকলাপ" স্ক্রীনের পরিবর্তে একটি কাস্টম ড্যাশ সহ প্রকৃত ডেস্কটপ ভিন্ন দেখায়। বাকি অভিজ্ঞতা কার্যত অভিন্ন।

KDE

লিনাক্স ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য কি? [প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে]

KDE হল দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় ডেস্কটপ পরিবেশ, এবং সঙ্গত কারণে। KDE 4 সম্পূর্ণরূপে আপডেট করা ডেস্কটপ নিয়ে আসার আগে KDE "দিনে ফিরে" শীর্ষ কুকুর ছিল। তবে সেই নতুন ডেস্কটপে অনেক রুক্ষ প্রান্ত ছিল, এবং সেগুলিকে মসৃণ করতে কয়েকটি রিলিজ নিয়েছে। সেই সময়ে, অনেক লোক GNOME-এ স্যুইচ করেছিল কারণ এটি কাজ করেছিল এবং স্থিতিশীল ছিল।

কিন্তু এখন, KDE খুবই স্থিতিশীল এবং এটি অফার করে এমন বৈশিষ্ট্য এবং ডেস্কটপ প্রভাবগুলির সাথে একটি শক্তিশালী পাঞ্চ প্যাক করে। কম-পাওয়ার মেশিনের জন্য KDE (বিশেষ করে ডেস্কটপ ইফেক্টস সক্ষম) চালাতে কষ্ট হতে পারে, কিন্তু যদি আপনার কাছে আরও শক্তিশালী মেশিন থাকে যা শুধু ওয়েব ব্রাউজ করার চেয়ে আরও বেশি কিছু করতে পারে, তাহলে আপনার ভালো অবস্থায় থাকা উচিত।

ডিফল্টরূপে, কেডিই কিছু জনপ্রিয় অ্যাপ্লিকেশনও অফার করে, যদিও জিনোমের সমতুল্যগুলি কিছুটা বেশি জনপ্রিয় (যেহেতু বেশি লোক এটি ব্যবহার করে)। অ্যাপ্লিকেশনগুলির জন্য কেডিই-এর নিজস্ব কাঠামোও রয়েছে, তাই জিনোম এবং কেডিই অ্যাপ্লিকেশন পুরোপুরি একসাথে মিশ্রিত হয় না (তবে এখনও যথেষ্ট ভাল, আমার মতে)। কেডিই তার বৃহৎ ইউজারবেসের মাধ্যমেও প্রচুর সমর্থন প্রদান করে।

XFCE

লিনাক্স ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য কি? [প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে]

XFCE বড় তিনটির মধ্যে শেষ, আমাদের "হালকা" বিকল্প হিসেবে আসছে৷ এবং আমি উদ্ধৃতিগুলিতে হালকা রাখি কারণ এটি সবচেয়ে হালকা পরিবেশ নয় যা আপনি খুঁজে পেতে পারেন (যদি আপনি যতটা সম্ভব হালকা হতে চান তবে ডেস্কটপ পরিবেশ ব্যবহার করবেন না)। যাইহোক, আমি কয়েকটি কারণে XFCE পছন্দ করি।

প্রথমত, একটি পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত, ঐতিহ্যবাহী ডেস্কটপ পরিবেশের জন্য, এটি চিত্তাকর্ষকভাবে লাইটওয়েট, সাধারণত মোট ব্যবহৃত মেমরির 100-200 MB এর মধ্যে ক্লক করা হয়, যার মধ্যে ডেস্কটপ পরিবেশের পাশাপাশি যেকোনো সিস্টেম ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া অন্তর্ভুক্ত থাকে।

দ্বিতীয়ত, অন্যান্য লাইটওয়েট পরিবেশের তুলনায় XFCE এখনও দৃশ্যত আকর্ষণীয়। ডেস্কটপ পরিবেশের কদর্যতায় বিভ্রান্ত না হলে আমি সাধারণত নিজেকে আরও বেশি উৎপাদনশীল মনে করি।

তৃতীয়ত, জিনোম শেল বের হওয়ার আগে XFCE পুরানো জিনোমের সাথে অনেক বেশি সাদৃশ্যপূর্ণ, তাই আপনি যদি নতুন জিনোম পছন্দ না করেন তবে XFCE একটি ভাল বিকল্প।

অবশেষে, XFCE জিনোমের মতো একই অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক ব্যবহার করে, যাতে আপনি সহজেই একটি জিনোম অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন এবং এটিকে আপনার ডেস্কটপে নির্বিঘ্নে একত্রিত করতে পারেন।

উপসংহার

অবশ্যই, সেখানে আরও অনেক লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট আছে, কিন্তু কিছু হয় আমি উপরে উল্লেখিত তিনটির মতই, অথবা লোকেদের কাছে সুপারিশ করা আমার পক্ষে খুবই জটিল। শেষ পর্যন্ত, আপনি কোন ডেস্কটপ পরিবেশ পছন্দ করবেন তা বেছে নেওয়া আপনার উপর নির্ভর করে। আপনি যদি শুধুমাত্র উপরের বর্ণনাগুলি থেকে নিশ্চিত না হন, তবে প্রতিটিকে চেষ্টা করে দেখুন এবং সেইভাবে সিদ্ধান্ত নেওয়া সর্বদা ভাল। আপনি যা চয়ন করেন তা কোন ব্যাপার না, আপনি একটি খারাপ সিদ্ধান্ত নিচ্ছেন না কারণ আপনি যা ব্যবহার করতে চান তা বেছে নিন। এটাই এর সৌন্দর্য।

আপনি কোন ডেস্কটপ পরিবেশ পছন্দ করেন? কেন? কমেন্টে আমাদের জানান!


  1. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন

  2. এমবিআর বনাম জিপিটি:একটি এমবিআর পার্টিশন এবং একটি জিপিটি পার্টিশনের মধ্যে পার্থক্য কী? [সমাধান]

  3. OneDrive এবং OneDrive for Business এর মধ্যে পার্থক্য কি?

  4. Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?