কম্পিউটার

LXQt কি? Qt ব্যবহার করে নির্মিত সবচেয়ে লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ

আপনি যখন আপনার পিসির গতি বাড়ানোর জন্য একটি হালকা লিনাক্স ডেস্কটপ পরিবেশের জন্য অনুসন্ধান করছেন, তখন একটি নাম প্রায়শই পপ আপ হতে শুরু করে। LXQt হল LXDE-এর আধ্যাত্মিক উত্তরসূরি, একটি ইন্টারফেস এত কম সংস্থান ব্যবহার করে এটি একটি রাস্পবেরি পাইকে একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত পিসির মতো অনুভব করে। LXQt কি, এবং কি এটাকে আলাদা করে তোলে?

LXQt কি? একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ

LXQt কি? Qt ব্যবহার করে নির্মিত সবচেয়ে লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ

একটি ডেস্কটপ পরিবেশ হল যা আপনি আপনার স্ক্রিনে দেখতে পান। এটি নীচে জুড়ে প্যানেল. এটিই আপনার অ্যাপ্লিকেশানগুলিকে উইন্ডোতে সাজায় এবং আপনাকে সেগুলিকে চারপাশে সরাতে দেয়৷

Windows এবং macOS প্রতিটি একটি ডেস্কটপ পরিবেশের সাথে আসে। লিনাক্সে, অনেক আছে। একই অ্যাপ্লিকেশান, একই ব্যাকগ্রাউন্ড লাইব্রেরি এবং নীচে একই লিনাক্স কার্নেল ব্যবহার করার সময় আপনি আপনার ডেস্কটপের চেহারা এবং অনুভূতি সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারেন৷

বেশিরভাগ লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম ডিফল্টরূপে ব্যবহার করার জন্য একটি ডেস্কটপ পরিবেশ বেছে নেয় (কেউ কেউ আপনাকে আপনার পছন্দের বাছাই করতে দেয়, অন্যরা একটির সাথে আসে না)। উবুন্টুর একটি রূপ আছে, ডেস্কটপ লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ, যাকে বলা হয় লুবুন্টু যা LXQt প্রদান করে। ফেডোরার একটি LXQt সংস্করণও রয়েছে৷

আপনি যদি একটি ভিন্ন লিনাক্স-ভিত্তিক OS ব্যবহার করেন, তাহলে আপনাকে সম্ভবত LXQt নিজেই ইনস্টল করতে হবে। নির্দেশাবলী LXQt ওয়েবসাইটে উপলব্ধ।

LXQt এর ইতিহাস

LXDE এবং LXQt এর মধ্যে পার্থক্য বুঝতে, আমাদের প্রথমে টুলকিট সম্পর্কে কথা বলতে হবে। টুলকিটগুলি একটি সামঞ্জস্যপূর্ণ উপায়ে অ্যাপ ইন্টারফেস আঁকার একটি উপায় প্রদান করে। টুলকিট ছাড়া, বিকাশকারীদের প্রতিটি অ্যাপের জন্য স্ক্র্যাচ থেকে টুলবার বোতাম এবং ড্রপ-ডাউন মেনু ডিজাইন এবং প্রোগ্রাম করতে হবে। লিনাক্সে, দুটি টুলকিট ল্যান্ডস্কেপকে প্রাধান্য দেয়:GTK+ এবং Qt।

LXDE GTK+ 2 ব্যবহার করে, যা অনেক পুরনো কোড। GTK+ 3 প্রায় 2011 সাল থেকে। রেজার-কিউটি একত্রিত হয়ে LXQt গঠন করে। হং জেন ই শেষ পর্যন্ত তার প্রচেষ্টা LXQt-এ এগিয়ে যাওয়ার উপর ফোকাস করার পরিকল্পনা করেছিলেন। তারপর থেকে, LXQt আনুষ্ঠানিকভাবে একটি পৃথক প্রকল্প হয়ে উঠেছে।

কিভাবে LXQt কাজ করে

LXQt কি? Qt ব্যবহার করে নির্মিত সবচেয়ে লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ

LXQt ডিফল্ট একটি লেআউটের সাথে পরিচিত যে কেউ Windows ব্যবহার করেছে। একটি অ্যাপ লঞ্চার নীচে বাম দিকে বসে। একটি সিস্টেম ট্রে নীচে ডানদিকে বসে। খোলা উইন্ডো দুটির মধ্যে একটি সারিতে উপস্থিত হয়।

অ্যাপ লঞ্চারে প্রয়োজনীয় জিনিসগুলি রয়েছে এবং এর বেশি কিছু নেই৷ আপনার ইনস্টল করা অ্যাপ্লিকেশানগুলি রয়েছে এমন বিভাগগুলি শীর্ষে প্রদর্শিত হবে, তারপরে আপনার সিস্টেম পছন্দ, ব্যবহারকারীর সেশন নিয়ন্ত্রণ এবং একটি অনুসন্ধান বার রয়েছে৷

ইন্টারফেস অত্যন্ত কনফিগারযোগ্য. আপনি ডেস্কটপ, অ্যাপ এবং আইকন থিম পরিবর্তন করতে পারেন। প্যানেলটি স্ক্রিনের যেকোন দিকে যেতে পারে এবং আপনি আপনার পছন্দ মতো উপাদানগুলিকে পুনরায় সাজাতে পারেন। উইন্ডোজ-এর মতো লেআউট রাখার কোন কারণ নেই যদি এটি আপনার সমুদ্রের কাপ না হয়।

LXQt প্যানেলের প্রতিটি উপাদানকে উইজেট হিসেবে উল্লেখ করে। ডিফল্ট উইজেটগুলি প্যানেলে প্রিয় অ্যাপগুলি সংরক্ষণ করার ক্ষমতা প্রদান করে, একাধিক ওয়ার্কস্পেসের মধ্যে স্যুইচ করে এবং ডেস্কটপ দেখানোর জন্য উইন্ডোগুলি লুকিয়ে রাখে। কিছু অতিরিক্ত উইজেট অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমন একটি CPU মনিটর এবং একটি রঙ পিকার।

LXQt কি? Qt ব্যবহার করে নির্মিত সবচেয়ে লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ

LXQt-এর আবেদনের অংশ হল নির্ভরতার অভাব (প্রোগ্রাম চালানোর জন্য ব্যাকগ্রাউন্ড পরিষেবাগুলি ইনস্টল করা আবশ্যক) এবং বিনিময়যোগ্য উপাদানগুলির ব্যবহার। উদাহরণস্বরূপ, LXQt ওপেনবক্স উইন্ডো ম্যানেজার ব্যবহার করে। আপনার উইন্ডো শিরোনামবারগুলির চেহারা পরিবর্তন করতে আপনি যেকোনো Openbox-সামঞ্জস্যপূর্ণ থিম ব্যবহার করতে পারেন। আপনি শিরোনামবারে বোতামগুলির ক্রম এবং কোন বোতামগুলি উপস্থিত হবে তাও পরিবর্তন করতে পারেন৷

একটি উপায়ে, LXQt খুব আক্ষরিকভাবে ডেস্কটপ পরিবেশ হিসাবে এর ভূমিকা নেয়। এটি ডেস্কটপ পরিচালনা করে। এটি বুট আপ থেকে শাট ডাউন পর্যন্ত অভিজ্ঞতার সম্পূর্ণতা নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে না। লিনাক্স মডুলার, এবং LXQt এটি গ্রহণ করে।

LXQt-এর নেতিবাচক দিকগুলি

LXQt কি? Qt ব্যবহার করে নির্মিত সবচেয়ে লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ

LXQt এর কিছু বৈশিষ্ট্য নেই যা আপনি একটি আধুনিক ডেস্কটপ থেকে আশা করতে পারেন। ডিফল্টরূপে, LXQt উইন্ডোর চারপাশে ছায়া আঁকে না, বা উইন্ডো খোলার বা সর্বাধিক করার জন্য অ্যানিমেশন নেই। একটি উইন্ডো মিনিমাইজ করার জন্য অ্যানিমেশন উপস্থিত কিন্তু কিছুটা চপি। আপনি একটি পৃথক কম্পোজিটর সক্রিয় বা ইনস্টল করে এটি পরিবর্তন করতে পারেন৷ লুবুন্টু ডিফল্টভাবে একটি প্রদান করে যা কম্পটন এক্স নামে পরিচিত।

অ্যাপ লঞ্চারে সার্চ বারটি মনে আছে? এটা খুবই মৌলিক. আপনাকে অবশ্যই একটি অ্যাপের সঠিক নাম অনুসন্ধান করতে হবে, এটি কী করে তা নয়। আপনি অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করা পর্যন্ত ফাইল এবং ফোল্ডারগুলি খুঁজে পাওয়ার আশা করবেন না, কারণ এই ধরনের বৈশিষ্ট্যগুলি ডেস্কটপকে ধীর করে দিতে পারে৷

LXQt কি? Qt ব্যবহার করে নির্মিত সবচেয়ে লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ

LXQt খুব কম হাত ধরে রাখে। আপনি অ্যাপগুলির নাম এবং সেগুলি কী করে তা জানার আশা করা হচ্ছে৷ আপনি যদি না করেন তবে আপনাকে শিখতে হবে। অ্যাপ লঞ্চার আপনাকে আগে থেকে ইন্সটল করা টেক্সট এডিটর, ইমেজ ভিউয়ার বা ওয়েব ব্রাউজার কী তা বলে না। আপনাকে নিজেরাই এটি বের করতে হবে৷

এটা বলার অপেক্ষা রাখে না যে LXQt ব্যবহার করা কঠিন। আমি তাই মনে করি না. কিন্তু লিনাক্স ডেস্কটপগুলি কীভাবে কাজ করে তার সাথে আমার একটি নির্দিষ্ট পরিচিতি রয়েছে। আপনি যদি Xfce বা MATE এর আশেপাশে আপনার পথ জানেন, LXQt আপনাকে বের করতে কয়েক মুহূর্ত সময় নেবে। বেশিরভাগ জিনিস যেখানে আপনি তাদের হতে আশা করেন. বাস্তবায়ন শুধু ভিন্ন।

কে LXQt ব্যবহার করা উচিত?

LXQt বিবেচনা করার কয়েকটি প্রধান কারণ রয়েছে:

  • LXQt হালকা। আপনি যদি একটি সাধারণ ডেস্কটপ ইন্টারফেস চান যা অপেক্ষাকৃত কম সিস্টেম সংস্থান ব্যবহার করে, আপনার তালিকায় LXQt রাখুন।
  • LXQt Qt এর উপর ভিত্তি করে। সত্যি বলতে কি, GTK+ এর তুলনায় Qt-এর উপর ভিত্তি করে এত বেশি ডেস্কটপ পরিবেশ নেই। আপনি যদি Qt অ্যাপ পছন্দ করেন কিন্তু KDE প্লাজমা ডেস্কটপের অনুরাগী না হন, তাহলে LXQt হল আপনার কয়েকটি বিকল্পের মধ্যে একটি।
  • LXQt হল মডুলার৷৷ আপনি যদি এমন একটি ডেস্কটপ পরিবেশ না চান যা সমস্ত কিছু করার চেষ্টা করে, তাহলে LXQt আপনাকে হাসাতে পারে।

LXQt অন্যান্য ডেস্কটপ পরিবেশের মতো ততটা মনোযোগ পায় না। এর মানে এই নয় যে এটি ঠিক ততটা ভালো নয়। কিন্তু আপনি যদি একটি ধারণা পেতে চান যে আপনার কাছে অন্য কোন বিকল্পগুলি উপলব্ধ রয়েছে, তাহলে এখানে এক ডজনেরও বেশি হালকা লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে যা আপনি খুঁজে পেতে পারেন৷


  1. KDE-এর নির্দেশিকা:অন্যান্য লিনাক্স ডেস্কটপ

  2. কিভাবে লিনাক্সে G++ কম্পাইলার ব্যবহার করবেন

  3. কীভাবে লিনাক্সে টেলিগ্রাম ডেস্কটপ অ্যাপ ইনস্টল করবেন

  4. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি