কম্পিউটার

6টি কারণে আপনার openSUSE এবং Geeko বেছে নেওয়া উচিত

OpenSUSE হল লিনাক্স সম্প্রদায়ের একটি প্রধান বিষয়। কিন্তু এমনকি দীর্ঘ সময়ের ওপেন সোর্স অ্যাডভোকেটরা নিজেদেরকে ভাবছেন যে কি ডিস্ট্রোকে আলাদা করে। উবুন্টুর স্পষ্ট দিকনির্দেশনা বা ফেডোরার বিনামূল্যের সফ্টওয়্যার অ্যাডভোকেসির অভাব, ওপেনসুসে-এর দৃষ্টিশক্তির অভাব বলে মনে হতে পারে৷

সৌভাগ্যবশত, যে ক্ষেত্রে না. ওপেনসুসে ব্যবহারকারীদের আকৃষ্ট করার জন্য ভাল কারণ রয়েছে এবং এখানে তাদের কয়েকটি রয়েছে। হয়তো আপনিই হবেন পরবর্তী ব্যক্তি যিনি গিকোর প্রেমে পড়েন।

openSUSE-এ কিছু পটভূমি

openSUSE এর অনেক নামে একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। ডিস্ট্রোটি জার্মানিতে শুরু হয়েছিল, für Software und System Entwicklung mbH (কোম্পানি ফর সফ্টওয়্যার এবং সিস্টেম ডেভেলপমেন্ট) নামক একটি কোম্পানি থেকে এসেছে। S.u.S.E একটি পরিষেবা প্রদানকারী ছিল, যেটি UNIX/Linux ম্যানুয়ালও মুদ্রিত করেছিল এবং প্রযুক্তিগত সহায়তা প্রদান করেছিল৷

কোম্পানিটি 1994 সালে ফ্লপি এবং সিডিতে S.u.S.E. লিনাক্স নামে তার প্রথম ডিস্ট্রো প্রকাশ করে। দুই বছর পরে, সংস্করণ 4.2 1.0 অনুসরণ করে (হিচহাইকারস গাইড টু দ্য গ্যালাক্সি থেকে 42 নম্বরের একটি রেফারেন্স)। 1997 সাল নাগাদ, S.u.S.E জার্মানির বৃহত্তম লিনাক্স ডিস্ট্রিবিউটর ছিল এবং S.u.S.E এর সাথে আমেরিকা ও এশিয়ায় প্রসারিত হতে শুরু করেছিল। এলএলসি সদর দফতর ওকল্যান্ড, ক্যালিফোর্নিয়ার। পরের বছর যখন S.u.S.E SuSE হয়ে যায় তখন বিন্দুগুলো চলে যায়।

নোভেল 2003 সালে কোম্পানিটি কিনেছিলেন এবং নামটি SUSE এ পরিবর্তন করেছিলেন, যা আর একটি সংক্ষিপ্ত রূপ ছিল না। দুই বছর পর, নোভেল ওপেনসুস তৈরির ঘোষণা দেয়, উন্নয়নের সূচনা করে। তারপর থেকে, SUSE-এর উন্নয়ন প্রক্রিয়া আর সম্পূর্ণভাবে ঘরে ঘটবে না।

তারপর নোভেল দ্য অ্যাটাচমেট গ্রুপের অংশ হয়ে ওঠে, যেটি 2011 সালে প্রাক্তনটি কিনেছিল। কয়েক বছর পরে, 2014 সালে, পরবর্তীটি মাইক্রো ফোকাসের সাথে একীভূত হয়। আজকাল openSUSE বিনামূল্যে সফ্টওয়্যার বিশ্বের বৃহত্তম ওপেন সোর্স সম্প্রদায়গুলির মধ্যে একটি৷

এখন, কেন আপনি যোগ দিতে চান?

1. ফিক্সড বা রোলিং রিলিজ?

বাণিজ্যিক অপারেটিং সিস্টেমগুলি প্রায়শই প্রতি কয়েক বছরে একটি আপডেট পায়। অনেক লিনাক্স ডিস্ট্রো, যেমন উবুন্টু এবং ফেডোরা, প্রতি ছয় মাসে লঞ্চ করে। কিছু বার্ষিক। অন্যরা দুই বছর পর আসে। কিছুর কাছে অফিসিয়াল রিলিজ নেই।

যে ডিস্ট্রোগুলিতে নির্দিষ্ট রিলিজ করা চক্র নেই তারা পরিবর্তে আপডেটের একটি অবিচ্ছিন্ন স্ট্রিম গ্রহণ করে। উদাহরণের মধ্যে রয়েছে আর্চ লিনাক্স এবং জেন্টু। এই ডিস্ট্রোগুলির যেকোনো একটি ইনস্টল করার পরে, আপনি যতক্ষণ চান ততক্ষণ তাদের ব্যবহার চালিয়ে যেতে পারেন। GNOME, KDE, Firefox, এবং LibreOffice-এর নতুন সংস্করণগুলি অন্যান্য সিস্টেম আপডেটের পাশাপাশি আসবে৷

বেশিরভাগ ডিস্ট্রো হয় স্থির বা ঘূর্ণায়মান। openSUSE উভয়ই। সর্বশেষ স্থিতিশীল রিলিজ হল Leap 42.1. আপনি যদি রোলিং পছন্দ করেন, তার পরিবর্তে টাম্বলউইডকে স্পিন করুন।

2. আপনার নিজের ডেস্কটপ চয়ন করুন

বেশির ভাগ বিশিষ্ট লিনাক্স ডিস্ট্রো একটি নির্দিষ্ট ডেস্কটপ পরিবেশকে অগ্রাধিকার দেয়। উবুন্টুর ইউনিটি আছে, ফেডোরা জিনোমে ফোকাস করে, লিনাক্স মিন্টে দারুচিনি রয়েছে, প্রাথমিক ওএস তার নিজস্ব কাজ করছে এবং তালিকাটি চলছে। উবুন্টু, ফেডোরা, এবং মিন্ট প্রতিটি অফার বিভিন্ন ডেস্কটপের সাথে ঘোরে, তবে এগুলি প্রায়শই দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো মনে হয়।

এর অর্থ হল যে ব্যবহারকারীরা একটি ডিস্ট্রো (টার্মিনাল কমান্ড, ফাইল হায়ারাচি, ইত্যাদি) সম্পর্কে তাদের পথ জানেন তারা যখন একটি নির্দিষ্ট পরিবেশে ক্লান্ত হয়ে পড়েন বা ডিফল্ট ইন্টারফেস পরিবর্তন করতে বাধ্য হতে পারে যা তারা স্বাচ্ছন্দ্য বোধ করে না। তারা তাদের নেটিভ ডিস্ট্রোতে সম্ভাব্য নিকৃষ্ট অভিজ্ঞতার জন্য স্থির করতে পারে, অথবা তারা অন্য কোথাও দেখতে পারে।

OpenSUSE এর সাথে, এই পছন্দটি অপ্রয়োজনীয়। আপনি KDE বা XFCE পছন্দ করুন না কেন, আপনি তুলনামূলক অভিজ্ঞতার জন্য প্রস্তুত। openSUSE তার কাজকে একটি নির্দিষ্ট পরিবেশে ফোকাস না করে, আপনি যেটি বেছে নিন তা নিশ্চিত করা একটি নির্ভরযোগ্য অভিজ্ঞতা হিসেবে দেখে৷

3. একটি একক অ্যাপ থেকে আপনার সিস্টেম পরিচালনা করুন

ইউনিক্স দর্শন ঐতিহ্যগতভাবে একটি একক কাজ সম্পাদন করার জন্য একটি নির্দিষ্ট টুলের উপর জোর দেয়। এটি উইন্ডোজ ইকোসিস্টেমের সম্পূর্ণ বিপরীত, যেখানে ফোলা অ্যাপগুলি প্রায়শই যতটা সম্ভব করে।

openSUSE এর YaST হল আরেকটি সেটআপ টুল, কিন্তু এটিই সবকিছু করে। সংগ্রহস্থল যোগ করুন, বুটলোডার পরিবর্তন করুন, পার্টিশন পরিচালনা করুন, প্রদর্শন সামঞ্জস্য করুন, নেটওয়ার্ক সম্পাদনা করুন, এবং আরও অনেক কিছু -- একক জায়গা থেকে। এবং যখন YaST নিজেই কাজটি করতে পারে না, তখন এটি আপনাকে সেই অ্যাপের দিকে নির্দেশ করে যা করতে পারে৷

আমি কখনই খুব বেশি ফ্যান ছিলাম না, তবে বিভিন্ন লোকের জন্য আলাদা স্ট্রোক। যদিও OpenSUSE উপভোগ করতে আপনার YaST ব্যবহার করার প্রয়োজন নেই, অ্যাপটি অভিজ্ঞতার একটি অনন্য অংশ।

4. openSUSE বিল্ড সার্ভিসের মাধ্যমে অ্যাপগুলি খুঁজুন বা বিতরণ করুন

লিনাক্স বিকাশের জন্য একটি সহজ প্ল্যাটফর্ম নয়। অবশ্যই, কাজ করে এমন একটি সফ্টওয়্যার তৈরি করা খুব কঠিন নয়। তবে প্রতিটি ডিস্ট্রো প্যাকেজ সফ্টওয়্যারকে কিছুটা ভিন্ন উপায়ে, বিভিন্ন প্যাকেজিং সরঞ্জাম ব্যবহার করে এবং এর নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। তাদের সবাইকে সমর্থন করা মাথাব্যথার কারণ হতে পারে।

ক্যানোনিকাল এবং Red Hat-এর বিকাশকারীরা এই সমস্যাটি দেখেছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন যে তারা প্রতিযোগিতামূলক সর্বজনীন প্যাকেজ বিন্যাস তৈরি করে এটি সমাধান করতে পারেন। এটি কাজ করবে কিনা তা নির্ভর করবে অন্য ডিস্ট্রো যেকোন একটিকে গ্রহণ করবে কিনা।

openSUSE একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করেছে। এখন এক দশক ধরে, প্রকল্পটি একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে যেখানে বিকাশকারীরা সফ্টওয়্যার আপলোড করতে এবং বিভিন্ন ডিস্ট্রোগুলির জন্য তাদের কাজ প্যাকেজ করতে পারে। তাদের উবুন্টু, ফেডোরা এবং ওপেনসুসের মধ্যে সূক্ষ্মতা বোঝার প্রয়োজন নেই। ওপেন বিল্ড সার্ভিস (মূলত শুধুমাত্র openSUSE বিল্ড সার্ভিস) তাদের জন্য এটির যত্ন নেয়।

আমি এটিকে ওপেনসুস ব্যবহার করার একটি কারণ হিসাবে তালিকাভুক্ত করি, কিন্তু সত্যিই, এটি ব্যাপকভাবে ওপেন সোর্স ইকোসিস্টেমকে উপকৃত করে। এটি ঠিক তাই ঘটে যে বেশিরভাগ সফ্টওয়্যার ওপেনসুসেও চলবে। এটি এইরকম একটি ধারণাকে ফলপ্রসূ করতে দেখাও প্রকল্পের বাস্তববাদের একটি চিহ্ন। নিজের জন্য জিনিসগুলি পরীক্ষা করতে build.opensuse.org-এ যান৷

6টি কারণে আপনার openSUSE এবং Geeko বেছে নেওয়া উচিত

5. 1-ক্লিক ইনস্টলের মাধ্যমে সহজেই অ্যাপগুলি পান

OpenSUSE বিল্ড সার্ভিসে সফ্টওয়্যার খোঁজা বা বিতরণ করা এক জিনিস। আপনি কিভাবে এটি ইনস্টল করবেন? দেখা যাচ্ছে, উত্তর দেওয়া একটি বোতামে ক্লিক করার মতোই সহজ৷

একটি সাইট, একটি রূপালী 1-ক্লিক ইনস্টল বোতাম রয়েছে যা আপনাকে ম্যানুয়ালি রিপোজিটরি যোগ করতে এবং অ্যাপগুলির জন্য অনুসন্ধান করার থেকে বাঁচায়৷ একটি পপ-আপ প্রদর্শিত হবে যা পরিবর্তে আপনার জন্য কাজ করে। সহজ।

6টি কারণে আপনার openSUSE এবং Geeko বেছে নেওয়া উচিত

এই বোতামগুলি ওপেনসুস বিল্ড সার্ভিস সাইটে প্রদর্শিত হয়, কিন্তু এটিই একমাত্র জায়গা নয় যেখানে আপনি সেগুলি খুঁজে পেতে পারেন। ব্লগগুলি সরাসরি সফ্টওয়্যার ইনস্টল করার জন্য লিঙ্কগুলি ভাগ করতে পারে, বরং আপনাকে নিজেই অ্যাপটি ধরতে বলে৷

এই বৈশিষ্ট্যটি 2007 সাল থেকে openSUSE-এর অংশ।

6. The Geeko

openSUSE-এর ওপেন সোর্স বিশ্বে সবচেয়ে দুর্দান্ত, সবচেয়ে স্বীকৃত মাসকটগুলির মধ্যে একটি রয়েছে৷ কত যে ব্যাপার? আমি জানি না কিন্তু আমি গীকি গেকো পছন্দ করি, এবং এত বছর পর ওপেনসুস ডেস্কটপ সবুজ থাকতে দেখে ভালো লাগছে।

আপনি কি সবুজ দেখছেন?

বলাই যথেষ্ট, এই ডিস্ট্রোর একটা স্পষ্ট ভূমিকা আছে। ডিস্ট্রোতে ভরা পরিবেশে যা স্পষ্ট পছন্দগুলি স্থাপন করে, এটি একটি স্থিতিশীল বিকল্প থাকা ভাল যা অনেকগুলি পছন্দ আপনার উপর ছেড়ে দেয়। এত বছর পর, ওপেনসুস লিনাক্সের সেরা কী অফার করছে তা দেখার একটি ভাল উপায়?

আপনি কি কখনও openSUSE চেষ্টা করেছেন? আপনি কি মনে করেন ডিস্ট্রোকে অন্যদের থেকে আলাদা করে? গিকো কি অসাধারণ নয়? নীচের মন্তব্যে একমত বা অসম্মত!


  1. 7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

  2. আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. '$Windows.~BT' ফোল্ডার কী এবং আপনার কি এটি মুছে ফেলা উচিত?