কম্পিউটার

কিভাবে আপনার জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করবেন এবং কারণগুলি আপনার উচিত

এটি ইন্টারনেটে একটি ভীতিকর বিশ্ব। তথ্য লঙ্ঘন, নিরাপত্তা হুমকি, ভাইরাস, এবং পরিচয় চুরি আছে. তালিকা চলতে থাকে। অবশেষে, এমন একটি সময় আসে যখন আপনাকে আপনার জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে হতে পারে একটি ডিজিটাল অনুপ্রবেশকারীর হাত থেকে নিজেকে রক্ষা করতে যা আপনার জিনিসপত্র চুরি করার চেষ্টা করছে।

আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করা তুলনামূলকভাবে সহজ, যতক্ষণ না আপনি জানেন কোথায় দেখতে হবে। আপনার জিমেইল অ্যাকাউন্ট আপনার সামগ্রিক Google অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে। তাই Gmail-এ আপনার পাসওয়ার্ড পরিবর্তন করলে তা Google-এর অন্যান্য ওয়েবসাইট এবং অ্যাপ, যেমন YouTube, Google Meet, Google Docs এবং আরও অনেক কিছুতে পরিবর্তন হবে।

আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা এই বিস্তৃত নির্দেশিকা একসাথে রেখেছি। শুধু তাই নয়, আমরা কীভাবে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে হয় এবং কত ঘন ঘন আপনার এটি আপডেট করা উচিত তার জন্য কিছু টিপসও অন্তর্ভুক্ত করেছি। আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করার বিষয়ে আপনার যা জানা দরকার তার জন্য নীচে পড়ুন৷

আপনি কেন আপনার জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

আপনি আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইতে পারেন এমন কয়েকটি ভিন্ন কারণ রয়েছে। সবচেয়ে সুস্পষ্ট কারণ হল আপনার অ্যাকাউন্ট যদি হ্যাকারদের দ্বারা বা কোনো প্রকার ডাটাবেস লঙ্ঘনের মাধ্যমে আপস করা হয়।

আরো পড়ুন:কিভাবে Gmail এ একটি স্বাক্ষর যোগ করবেন

যেহেতু Gmail আপনার সম্পূর্ণ Google অ্যাকাউন্টের সাথে আবদ্ধ, তাই আপনি যে পাসওয়ার্ড সেট করেছেন তা আপনার ব্যবহার করা অন্যান্য সমস্ত Google অ্যাপ এবং পরিষেবার ক্ষেত্রে প্রযোজ্য। তাই, হ্যাকাররা যখন আপনার Gmail পাসওয়ার্ড বের করে, তখন তারা আপনার Google প্রোফাইলের সম্পূর্ণ স্যুটে অ্যাক্সেস করতে পারে।

কিন্তু আপনার অ্যাকাউন্টের সাথে আপোস না করা হলেও, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা একটি ভাল ধারণা হতে পারে। আপনি যদি প্রতিবার একটি ভিন্ন অনন্য এবং জটিল পাসওয়ার্ড পরিবর্তন করার বিষয়টি নিশ্চিত করেন, তাহলে খারাপ অভিনেতাদের আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা কঠিন হবে।

আপনার জিমেইল পাসওয়ার্ড কত ঘন ঘন পরিবর্তন করা উচিত?

কত ঘন ঘন আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে তার জন্য কোন দৃঢ় নিয়ম নেই। ধারণাটি হল অনন্য, জটিল পাসওয়ার্ড বেছে নেওয়া চালিয়ে যাওয়া যা কেউ অনুমান করার সুযোগ পাবে না।

কিছু লোক বলে যে আপনার প্রতি এক থেকে তিন মাস অন্তর আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। এবং কেউ কেউ বলে যে যতক্ষণ হ্যাকাররা আপনার পাসওয়ার্ড খুঁজে না পায়, ততক্ষণ এটি পরিবর্তন করার কোনও কারণ নেই।

আরও পড়ুন:এই 20টি সাধারণ পাসওয়ার্ড ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে

আপনি কত ঘন ঘন আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন তা শেষ পর্যন্ত আপনার উপর নির্ভর করে। তবে একটি গুরুত্বপূর্ণ বিষয় নোট করুন, পুরানো পাসওয়ার্ড রিসাইকেল করা নয়৷

যখনই আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেন, সর্বদা নতুন এবং জটিল কিছু বাছুন (অক্ষর, সংখ্যা এবং চিহ্নের সংমিশ্রণ ব্যবহার করে), তাই আপনার অ্যাকাউন্ট হ্যাক করার বিষয়ে কেউ মাথা ঘামাতে পারে এমন কোন উপায় নেই।

কিভাবে একটি ভালো পাসওয়ার্ড তৈরি করবেন

আরো পড়ুন:কিভাবে Gmail অফলাইন মোড নিষ্ক্রিয় করবেন এবং ক্যাশে সাফ করবেন

আপনি যদি একটি শক্তিশালী নতুন পাসওয়ার্ড তৈরি করতে না জানেন তবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা আসলেই অনেক কিছু অর্জন করে না। সৌভাগ্যবশত, আমরা কিছু টিপস পেয়েছি যেগুলো কাজে আসতে পারে।

আপনি যখন একটি নতুন পাসওয়ার্ড তৈরি করছেন, তখন খুব মৌলিক কিছু ব্যবহার না করা গুরুত্বপূর্ণ৷ আপনি একটি জটিল পাসওয়ার্ড চান যা কারো পক্ষে আসা অসম্ভব। এখানে কয়েকটি টিপস রয়েছে:

  • অনন্য পাসওয়ার্ড তৈরি করুন - আপনার সমস্ত অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। হ্যাকারদের পায়ের আঙুলে রাখতে জিনিসগুলি পরিবর্তন করুন।
  • লম্বা পাসওয়ার্ড তৈরি করুন - একটি পাসওয়ার্ড যত দীর্ঘ হবে, অনুমান করা তত কঠিন হবে। আপনার মনে থাকবে এমন দীর্ঘ বাক্যাংশ ব্যবহার করার চেষ্টা করুন।
  • কোন ব্যক্তিগত তথ্য নেই - আপনার পাসওয়ার্ডের জন্য ব্যক্তিগত তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। পরিবারের সদস্যদের নাম, জন্মদিন, রাস্তার নাম ইত্যাদির মতো কিছু ব্যবহার করবেন না৷ যদি এটি আপনার সাথে সংযুক্ত করা যায় তবে এটি একটি হ্যাকার দ্বারা অনুমান করা যেতে পারে৷
  • সাধারণ শব্দ ব্যবহার করবেন না - "পাসওয়ার্ড" বা "123456" এর মতো সাধারণ বাক্যাংশগুলি পাসওয়ার্ডের জন্য ভয়ানক বিকল্প। আপনার নিজের পাসওয়ার্ডে এই শব্দগুলি ব্যবহার এড়াতে সবচেয়ে সাধারণ পাসওয়ার্ডগুলির এই তালিকাটি দেখুন।

সেগুলি হল কিছু টিপস যা আপনাকে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করার সময় মনে রাখা উচিত। আপনার সেট করা জটিল পাসওয়ার্ডগুলি মনে রাখার বিষয়ে আপনি যদি উদ্বিগ্ন হন তবে আপনি সর্বদা একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন।

Google তার নিজস্ব পাসওয়ার্ড ম্যানেজার অফার করে যা আপনি আপনার Gmail অ্যাকাউন্টের জন্য ব্যবহার করতে পারেন। অথবা যদি আপনি একটি ভিন্ন বিকল্প চান, যেমন LastPass বা 1Password, সেগুলিও কাজ করবে।

আরো পড়ুন:কিভাবে Gmail এর স্প্যাম সেটিংস পরিবর্তন করবেন এবং ফিল্টারটি কাস্টমাইজ করবেন

একটি পাসওয়ার্ড ম্যানেজার দিয়ে, আপনি প্রতিটিকে মনে রাখার বিষয়ে চিন্তা না করেই নিরাপদে জটিল পাসওয়ার্ড সেট আপ করতে পারেন৷ তারপর, আপনি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে আপনার অ্যাকাউন্টগুলিতে সাইন ইন করতে পারেন৷

কম্পিউটারে আপনার জিমেইল পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

সুতরাং এখন যেহেতু আমরা সেগুলি সবই শেষ করে ফেলেছি, চলুন দেখে নেওয়া যাক কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়৷

আবার, আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড সেই পাসওয়ার্ড নির্ধারণ করে যা আপনার Gmail অ্যাকাউন্টকে সুরক্ষিত করে। এর মানে হল যে Gmail এ পাসওয়ার্ড পরিবর্তন করলে আপনার Google অ্যাকাউন্টের স্যুট জুড়ে পাসওয়ার্ড পরিবর্তন হবে।

তার মানে ইউটিউব, গুগল ডক্স, গুগল মিট এবং আরও অনেক কিছুর মতো ওয়েবসাইট এবং অ্যাপগুলিও পাসওয়ার্ড পরিবর্তন প্রয়োগ করবে। আপনি যদি একই ডিভাইস ব্যবহার করেন তবে আপনাকে অন্য Google অ্যাকাউন্টগুলিতে লগ ইন করার বিষয়ে চিন্তা করতে হবে না।

কিন্তু আপনি যখন অন্য ডিভাইস থেকে লগ ইন করতে যান, তখন আপনার পরিচয় যাচাই করার জন্য আপনাকে আপনার নতুন পাসওয়ার্ড দিতে হতে পারে। তাহলে, আসুন দেখি কিভাবে সেই পাসওয়ার্ড পরিবর্তন করবেন:

  1. Gmail.com-এ যান
  2. অ্যাকাউন্টে ক্লিক করুন উপরে ডানদিকে আইকন তারপর আপনার Google অ্যাকাউন্ট পরিচালনা করুন নির্বাচন করুন
  1. নিরাপত্তা নির্বাচন করুন বাম দিকে ট্যাব
  1. Google-এ সাইন ইন করা -এ স্ক্রোল করুন বিভাগে এবং পাসওয়ার্ড ক্লিক করুন
  1. নির্বাচিত পদ্ধতি ব্যবহার করে আপনার পরিচয় যাচাই করুন
  1. আপনার নতুন পাসওয়ার্ড দুবার টাইপ করুন তারপর পাসওয়ার্ড পরিবর্তন করুন ক্লিক করুন

এবং এটাই. একবার আপনি এটি করলে, আপনি আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলবেন৷

আবার, এই পাসওয়ার্ডটি শুধুমাত্র আপনার জিমেইল অ্যাকাউন্টের সাথে আবদ্ধ নয়। এটি একই পাসওয়ার্ড যা আপনি অন্যান্য Google ওয়েবসাইট এবং অ্যাপে আপনার অ্যাকাউন্টের জন্য ব্যবহার করেন।

মোবাইলে আপনার জিমেইল পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

আপনি যদি কম্পিউটারে বেশি সময় ব্যয় না করেন তবে চিন্তা করবেন না। আপনি Android বা iOS অ্যাপের মাধ্যমে আপনার মোবাইল ডিভাইসে আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। প্রক্রিয়াটি একটু ভিন্ন, তবে এটি কয়েক ধাপের পরে পরিচিত মনে হবে:

  1. আপনার ডিভাইসে Gmail অ্যাপ খুলুন
  2. অ্যাকাউন্ট নির্বাচন করুন উপরে ডানদিকে আইকন তারপর Google অ্যাকাউন্ট নির্বাচন করুন
  1. নিরাপত্তা -এ ডানদিকে সোয়াইপ করুন ট্যাব
  1. Google-এ সাইন ইন করা -এ স্ক্রোল করুন বিভাগ এবং পাসওয়ার্ড আলতো চাপুন
  1. নির্বাচিত পদ্ধতি ব্যবহার করে আপনার পরিচয় যাচাই করুন
  1. আপনার নতুন পাসওয়ার্ড দুবার টাইপ করুন তারপর পাসওয়ার্ড পরিবর্তন করুন ক্লিক করুন

এবং এভাবেই আপনি এটি একটি মোবাইল ডিভাইসে সম্পন্ন করবেন। একবার আপনি এইভাবে আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করলে, আপনাকে সম্ভবত আপনার নতুন পাসওয়ার্ড দিয়ে অন্যান্য ডিভাইসে আপনার অ্যাকাউন্টে আবার লগ ইন করতে হবে।

কিভাবে আপনার Google পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

আপনি যদি আপনার Gmail অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, Google সেই পাসওয়ার্ড পুনরুদ্ধার করার বিভিন্ন উপায় অফার করে। আপনি যদি আপনার পাসওয়ার্ড মনে না রাখতে পারেন, তাহলে অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে আপনি এখানে Google-এর ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

আপনার পরিচয় নিশ্চিত করতে Google আপনাকে একাধিক প্রশ্ন জিজ্ঞাসা করবে৷ আপনি যদি আপনার অ্যাকাউন্টে একটি ফোন নম্বর বা পুনরুদ্ধারের ইমেল ঠিকানা যোগ করে থাকেন, তাহলে আপনি সেইভাবে আপনার পরিচয় নিশ্চিত করতে Google-এর টুল ব্যবহার করতে পারবেন।

একবার আপনি প্রশ্নগুলির উত্তর দিলে এবং নিজেকে Google অ্যাকাউন্টের মালিক হিসাবে চিহ্নিত করলে, আপনি একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে সক্ষম হবেন৷

একটি দীর্ঘ, জটিল পাসওয়ার্ড তৈরি করতে উপরে উল্লিখিত নির্দেশিকা অনুসরণ করুন যা শুধুমাত্র আপনিই জানবেন। আপনি যদি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার না করেন তবে এটি এমন কিছু যা আপনি মনে রাখবেন তা নিশ্চিত করুন।

আপনি যদি মনে করেন যে আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে বা আপস করা হয়েছে, আপনি হ্যাক করা অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য Google এর ডেডিকেটেড পৃষ্ঠাটি দেখতে চাইবেন। হ্যাকাররা আপনার অ্যাকাউন্টের সাথে ঠিক কী করছে তা দেখতে আপনি বিভিন্ন সেটিংস এবং কার্যকলাপের মাধ্যমে দেখতে পারেন।

আপনার জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত করা সবসময় একটি অগ্রাধিকার হওয়া উচিত

আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করার বিষয়ে আপনার যা জানা দরকার তা হল। মনে রাখবেন, আপনার Gmail অ্যাকাউন্টটি আপনার Google অ্যাকাউন্টের সাথে আবদ্ধ, তাই এটি বিভিন্ন সাইট এবং অ্যাপ জুড়ে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবে।

হ্যাকারদের জন্য আপনার পাসওয়ার্ড অনুমান করা এবং আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা কঠিন করতে দীর্ঘ, জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন। আপনি যদি মনে করেন আপনার মনে রাখতে সমস্যা হচ্ছে, সাহায্যের জন্য Google-এর অন্তর্নির্মিত পাসওয়ার্ড ম্যানেজার বা তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করুন।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে আপনার Gmail ইনবক্সকে আর্কাইভ ফিচার দিয়ে ডিক্লাটার করবেন
  • যেভাবে Gmail এ ইমেল ফরওয়ার্ডিং কাজ করে
  • আপনি এখন Gmail এর মধ্যে ফোন কল করতে পারেন, কারণ কেন নয়
  • কীভাবে Gmail অ্যাপ থেকে সেই বিরক্তিকর চ্যাট এবং রুম ট্যাবগুলি সরিয়ে ফেলবেন

  1. কীভাবে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করবেন, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন এবং ইমেলগুলি মুছুন

  2. একটি স্প্যাম আক্রমণ এড়াতে আপনার স্কাইপ পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত?

  3. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)