কম্পিউটার

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

মাত্র কয়েক বছর আগে আমরা - জনসাধারণ - ইন্টারনেট অফ থিংস শব্দটি বুঝতে শুরু করেছি (আইওটি)। ততক্ষণ পর্যন্ত, আমরা কখনই এই ধারণাটি উপভোগ করিনি যে আমাদের বাথরুমের ট্যাপ ডিশওয়াশারের সাথে চ্যাট করতে চায়।

এই বিষয়ে আমাদের নির্বোধতা আমাদের অনেক মহান জিনিস প্রতিশ্রুতি. এটি অনেক বড় বিপদেরও প্রতিশ্রুতি দিচ্ছে৷

IoT বর্ধিত কর্মদক্ষতা, জীবনকে সহজ করে তোলা এবং মানুষ ও শিল্পকে নিখুঁত করার প্রতিশ্রুতি দিয়ে পূর্ণ। এটা মনে করিয়ে দেয় যে স্নোবল পশুর খামারে অন্যদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছিল যে তাদের নতুন প্রযুক্তি — উইন্ডমিল — তাদের শান্তি ও অবসর জীবন নিয়ে আসবে। একটি জীবন যেখানে "কঠোর শ্রম" তাদের পিঠ থেকে তুলে নেওয়া হবে।

ইমেল এবং স্মার্টফোন উদ্ভাবিত হওয়ার সময় একই প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এই অগ্রগতিগুলিকে একটি অলৌকিক স্যাল্ভ হিসাবে প্রশংসিত করা হয়েছিল, যা একটি সহজ এবং উন্নত জীবনের জন্য সকলের দ্বারা নিয়োগের জন্য প্রস্তুত। IoT এর ক্ষেত্রেও এখন একই ঘটনা ঘটছে। সম্ভাব্য সুবিধাগুলি উজ্জ্বল হয়ে ওঠে, যখন বিপদগুলি শান্ত ছায়ায় নিক্ষিপ্ত হয়৷

এই বিপদের প্রতি দৃষ্টি আকর্ষণ করার সময় এসেছে। এখানে ইন্টারনেট অফ থিংসের সাতটি ভয়ঙ্কর প্রতিশ্রুতি রয়েছে:

1. বিজ্ঞাপনের একটি অসহ্য জগত

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

আপনি যদি মনে করেন যে প্রতিবার আপনি ডিজিটাল কিছু ব্যবহার করার সময় বিজ্ঞাপনগুলি আপনার উপর চাপ দেওয়া হচ্ছে তা হতাশাজনক, আপনি এখনও কিছুই দেখেননি৷

আপনার ট্রাউজার্স আপনার ওজন বৃদ্ধি দ্বারা আতঙ্কিত না হওয়া পর্যন্ত এটি দীর্ঘ হবে না। পরিবর্তে, তারা আপনার বিরুদ্ধে ষড়যন্ত্র করবে। তাদের টিভিতে নতুন ফ্যাড ডায়েট সম্পর্কে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানো হবে। ফ্রিজের টাচ-স্ক্রিন আপনাকে কম চর্বিযুক্ত দই বিক্রি করবে। আপনার ঘড়ি আপনাকে একটি নতুন ফিটনেস অ্যাপের জন্য অর্থ প্রদান করতে বলবে। Google এমনকি আপনার NEST থার্মোস্ট্যাটও রাখতে পারে, এর অনেক ব্যবহার সহ, আপনাকে তাপ বাড়ানোর ওজন কমানোর সুবিধাগুলি বলে।

এটি এমন ছিল যে আমাদের ব্যক্তিগত বাসস্থানগুলি ছিল উচ্চ রাস্তার বোমাবর্ষণ থেকে আমাদের শান্ত পরিত্রাণ। কিন্তু বিপণনকারীরা টিভি বিজ্ঞাপন, কোল্ড কলিং এবং আরও সম্প্রতি, আমাদের সংযুক্ত ডিভাইসগুলির মাধ্যমে সেই গোপনীয়তা দখল করেছে। ভবিষ্যতে রান্নাঘরের সিঙ্ক সহ সবকিছুর সংযোগের প্রতিশ্রুতি দিয়ে, এত বিজ্ঞাপন থেকে পালানোর একমাত্র উপায় হবে তুষার-ঢাকা পাহাড়ের উপরে।

2. পরিপূর্ণতার ষড়যন্ত্র

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

IoT-এর সাথে "ট্র্যাকিং ডিভাইস" এর বৃদ্ধি ঘটে। ছোট ডিভাইস যা আপনার নেওয়া পদক্ষেপ থেকে শুরু করে আপনার কর্টিসল স্তরের মিনিটে-মিনিট বিশ্লেষণ পর্যন্ত সবকিছুই ট্র্যাক করে। আমাদের জীবনের কিছু দিক ট্র্যাক করে, আমাদের বলা হয়, আমরা "অপ্টিমাইজ" করতে পারি এবং "ভালো জীবন পছন্দ করতে পারি"।

অন্য কথায়, যদি আমাদের কাছে পর্যাপ্ত ডেটা থাকে, তাহলে আমরা জানতে পারব নিজেদের নিখুঁত সংস্করণ হতে কী করতে হবে। যদি আমরা অতিরিক্ত ওজন, অসুস্থ, ক্লান্ত বা চাপে থাকি তবে দোষটি আমাদের "দ্য ডেটা" এ মনোযোগ না দেওয়ার জন্য।

অ্যালগরিদম এবং অ্যাপস দ্বারা নির্দেশিত জীবনের উপর মানুষের ত্রুটি বেছে নেওয়ার জন্য সমাজ আমাদের মোটা, অসুখী ব্যক্তিদেরকে আলাদা করে ফেলবে। কর্পোরেশন নিঃসন্দেহে আমাদেরও শাস্তি দেবে। আরও ব্যয়বহুল স্বাস্থ্য বীমা কারণ ফ্রিজের সেন্সরগুলি দেখেছে আমরা কতগুলি শুয়োরের মাংস খেয়েছি, এটি কেবল শুরু৷

ক্রমাগত স্ব-উন্নতি এবং অপ্টিমাইজেশানের জন্য এই চাপ বর্তমান প্রযুক্তি আমাদেরকে যেতে বাধ্য করার চেয়ে বর্তমান থেকে আরও টেনে নিয়ে যায়। এটি অগত্যা যারা সংযুক্ত এবং যারা নেই তাদের মধ্যে একটি আরও বড় কীলক তৈরি করবে৷

3. অর্থের অপচয়

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

এটা ছিল যে যখন আমরা একটি ওয়াশিং মেশিন কিনতাম, এটি একটি বিরল খরচ ছিল। পরবর্তীটি 15 বছরের মধ্যে কেনা হবে। এর মধ্যে কিছু ভুল হতে পারে, কিন্তু রাস্তার নিচে থাকা লোকটি এটি ঠিক করবে৷

আজ, ওয়াশিং মেশিনের জীবনকাল অনেক কম। আমাদের প্রতি পাঁচ বছর পরপর নতুন একটির জন্য প্রস্তুত থাকতে হবে (পরিকল্পিত অপ্রচলিততার জন্য ধন্যবাদ)। প্রতি তিন বা চার বছরে একটি নতুন স্মার্টফোন, স্মার্টওয়াচ এবং ট্যাবলেট। প্রতি চার থেকে পাঁচ বছরে একটি নতুন ল্যাপটপ। এই জীবনকালগুলি ছোট . একমাত্র সান্ত্বনা হল প্রতিস্থাপনের জন্য খুব বেশি জিনিস নেই।

IoT পর্যন্ত, অর্থাৎ।

আপনার গদি প্রতি দুই বছর প্রতিস্থাপনের প্রয়োজন নাও হতে পারে, তবে এর ভিতরের সেন্সরটি তা করতে পারে। আপনার রান্নাঘরের টেবিল এবং সোফা জন্য একই যায়। কেটলি, টোস্টার, আপনার বেল্ট, আলোর সুইচ এবং দরজার নবগুলির মতো সস্তা সংযুক্ত ডিভাইসগুলির জন্য; আশা করি এই উপাদানগুলির প্রতিস্থাপন একটি নতুন, নিয়মিত ব্যয় হয়ে উঠবে।

যখন আপনার ঘর 30, 50, 100টি কানেক্টেড ডিভাইসে ভরে যায়, তখন এটি প্রতি বছর 365 দিন কাজ চালিয়ে যাওয়ার জন্য অনেক ইলেকট্রনিক গ্যাজেটরি। যে ভাঙ্গা সেন্সর প্রতিস্থাপন অনেক. এটা অনেক টাকা।

4. একটি নিরাপত্তা দুঃস্বপ্ন

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

ইন্টারনেট এখন প্রায় 20 বছর ধরে আছে, এবং এর নিরাপত্তা নিখুঁত থেকে অনেক দূরে। প্রযুক্তিগত নিরাপত্তার জন্য বিলিয়ন বিলিয়ন খরচ করা সত্ত্বেও হ্যাকার গ্রুপগুলি এখনও নির্মমভাবে এই ত্রুটিগুলির সুবিধা নেয়। অন্যদিকে আইওটি আদিম। এবং তাই তার নিরাপত্তা।

আইওটি বিস্ফোরিত হওয়ার সাথে সাথে সুরক্ষা শিল্পের পক্ষে এটি বজায় রাখা শারীরিকভাবে অসম্ভব। আমাদের প্রতিটি ডিভাইসকে সুরক্ষিত রাখার জন্য কেবল পাসওয়ার্ড কাজ করছে না। লোকেরা ডিফল্ট পাসওয়ার্ড সেট রেখে যাচ্ছে, তাদের ডিভাইসগুলিকে আক্রমণের জন্য ব্যাপকভাবে ঝুঁকিপূর্ণ রেখে যাচ্ছে। কিন্তু কে তাদের দোষ দিতে পারে? বাড়ি এবং কাজের আশেপাশে 75টি ডিভাইসের জন্য কে ম্যানুয়ালি পাসওয়ার্ড পরিবর্তন করতে চায়?

যতক্ষণ না দুর্বল প্রযুক্তির এই বোটলোড কোনওভাবে সুরক্ষিত না হয় (সবচেয়ে সাধারণ সেন্সর- RFID- আসলে কোনও নিরাপত্তা নেই), আপনার স্মার্ট-টিভি, বেবি মনিটর এবং এমনকি জিপ চেরোকি, আক্রমণের জন্য উন্মুক্ত থাকবে। আশা করবেন না এটি এমন একটি সমস্যা যা দ্রুত অদৃশ্য হয়ে যাবে৷

5. কোন গোপনীয়তার বিশ্ব

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

আইওটি সম্পর্কে এমন গুঞ্জন হওয়ার কারণটি বেশ সহজ। একবার আমরা যা করি, বলা, চিন্তা করা এবং খাওয়া সবই ট্র্যাক করা হয়ে গেলে, আমাদের প্রত্যেকের সম্পর্কে যে বড় ডেটা পাওয়া যায় তা অত্যন্ত মূল্যবান। যখন কোম্পানিগুলি আমাদের জীবন ভিতরে এবং বাইরে জানে, তখন তারা সেই ডেটা ব্যবহার করে আমাদের আরও বেশি জিনিস কিনতে পারে৷ একবার তারা আপনার ডেটা নিয়ন্ত্রণ করলে, তারা আপনাকে নিয়ন্ত্রণ করে।

যখন সেই ডেটা বেনামী হয়, এটি কোম্পানিগুলিকে বিস্তৃত বাজার বিভাগে বিক্রি করতে সহায়তা করে। আরও পছন্দনীয়, এবং আরও মূল্যবান, যখন সেই ডেটা একজন ব্যক্তির (যেমন আপনি এবং আমার) সাথে সম্পর্কিত হয়। যখন একটি সুপারমার্কেট জানে যে আপনি যে খাবার কিনছেন, তারা আপনাকে সম্পূর্ণ ব্যক্তিগতকৃত ডিল অফার করতে পারে। যখন Amazon আপনি যে পণ্যগুলি দেখেন সেগুলি ট্র্যাক করে, তারা আপনার স্বতন্ত্র স্বাদের উপর ভিত্তি করে অন্যান্য পণ্যের সুপারিশ করতে পারে৷

এটা ভাল ব্যবসা, নিশ্চিত. কিন্তু এর মানে এই যে আমাদের সম্পর্কে ট্র্যাক করা যেকোন তথ্য আমাদের সাথে আবার লিঙ্ক করা যেতে পারে। আপনি যে কলগুলি করেন, আপনি যে বার্তাগুলি পাঠান, আপনি যে খাবার খান, পোশাক কিনছেন, ছবি তোলেন৷ আপনি যে সাইটগুলি ব্রাউজ করেন, আপনার বসে থাকা সময়, আপনি কতগুলি বিয়ার পান করেন, আপনার নেওয়া পদক্ষেপগুলি এবং আপনার কথোপকথনগুলি। এই তথ্য বাছাই জন্য সব খোলা. একবার আপনার সংযুক্ত ডিভাইসগুলি সুন্দরভাবে সিঙ্ক হয়ে গেলে, কর্পোরেশন এবং সরকারগুলির কাছে উপলব্ধ আপনার ছবি আপনার কল্পনার চেয়ে আরও বিশদ হবে৷ গোপনীয়তা শেষ।

6. সম্পূর্ণ ডিজিটাল ক্লান্তি

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

চারপাশে তাকাও. আমরা ইতিমধ্যে অতি-সংযুক্ত আছি তা অস্বীকার করার কিছু নেই। বিশ্বজুড়ে শিশুরা চরম ডিজিটাল আসক্তিতে ভুগছে। স্মার্টফোনের নোটিফিকেশনে পরিবারের সময় নষ্ট হচ্ছে। প্রযুক্তির কাছ থেকে আমরা আর কী আশা করব?

এমন কোন ওভেন থেকে কি সত্যিকারের কোন উপকার পাওয়া যায় যেটি নিজেই চালু হয়ে যায় যখন এটি জানে যে আপনি আপনার বাড়ির পথে আছেন? আপনি কর্মক্ষেত্রে যখন একটি পিং গ্রহণ থেকে আপনাকে বলছেন যে বাড়িটি খুব ঠান্ডা? আপনার স্মার্টওয়াচ থেকে জানাচ্ছে যে আপনি দৌড়ে গেলে আপনার গাছগুলিতে জল দেওয়া দরকার?

এই সব আমাদের সেট আপ সম্পূর্ণ ডিজিটাল বার্ন আউট জন্য. নিও-লুডিজমের প্রযুক্তি-বিরোধী আন্দোলন একটি কারণে দ্রুত প্রসারিত হচ্ছে। মানুষ প্রযুক্তির উপর এত নির্ভর করে ক্লান্ত। তারা আরও সহজ জীবনযাপন করতে চায়। একজনের স্ফীত প্রতিশ্রুতি নয়, যা আমরা IoT এর সাথে মুখোমুখি হচ্ছি, তবে কিছুআসলে সহজতর।

7. অসম্ভব পছন্দ

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

আজকে আমরা যে বাস্তুসংস্থানের জন্য বেছে নিই তার জন্য আমরা সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত পছন্দগুলির মধ্যে একটি। আমরা যখন ল্যাপটপ কিনি, তখন কি আমরা উইন্ডোজ বা অ্যাপল বেছে নিই? আমরা যখন একটি স্মার্টফোন কিনি, তখন আমরা কি Android বা iOS বেছে নিই?

একবার আমরা সিদ্ধান্ত নিলে, ফিরে যাওয়া কঠিন। আপনার সমস্ত ফটো, মিউজিক এবং ভিডিও এক ইকোসিস্টেম থেকে অন্য ইকোসিস্টেমে স্থানান্তর করা একটি দুঃস্বপ্ন, এবং এমন কিছু নয় যা আপনি বারবার পুনরাবৃত্তি করতে চান।

যখন আইওটি আসে, পছন্দটি আরও গুরুত্বপূর্ণ। এর কারণ হল শিল্পটি নতুন, এবং ডিভাইসগুলি কীভাবে যোগাযোগ করে তার জন্য "স্ট্যান্ডার্ড" সেট করার জন্য কোনও নেতৃস্থানীয় ইকোসিস্টেম নেই৷ পুরো ইন্ডাস্ট্রিই ভেঙে পড়েছে। এইচডি-ডিভিডি যখন ব্লু-রে-এর সাথে লড়াই করছিল তখন আবার চিন্তা করুন। আপনি যদি HD-DVD-এ আপনার বাজি রাখেন, তাহলে এক বছর পরে আপনার পকেটের বাইরে ছিল। আমরা এখন IoT এর সাথে একই অবস্থানে আছি।

যদি আপনার পুরো বিল্ডিংটি বিভিন্ন ইকোসিস্টেমের উপর নির্ভর করে এমন কানেক্ট করা ডিভাইস চালায়, তাহলে আপনার হাতে একটা দুঃস্বপ্ন আছে। আপনাকে হয় এমন এক টন ডিভাইস নিয়ে কাজ করতে হবে যা একসাথে কাজ করতে পারে না, অথবা একবার একক ইকোসিস্টেম আধিপত্য করলে আপনাকে তাদের অনেকগুলি প্রতিস্থাপন করতে হবে।

আমাদের কী আশা করা উচিত?

7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

IoT নিঃসন্দেহে সুবিধা নিয়ে আসবে। কিন্তু এটা অনেক বিপদ ডেকে আনবে। যারা IoT-কে বিশাল হয়ে ওঠার জন্য চাপ দিচ্ছে, তারাই এটি থেকে সবচেয়ে বেশি লাভের জন্য প্রস্তুত, এবং আমাদের এটির দ্বারা অন্ধ হওয়া উচিত নয়। সর্বোপরি, IoT বিগ ডেটাতে চলবে। আর বিগ ডাটা মানে বড় টাকা।

এই নিবন্ধের ফোকাস মূলত বাড়িতে IoT ব্যবহার করা হয়েছে. মনে হচ্ছে এটি এমন একটি এলাকা যা অনেক ভোক্তাকে উত্তেজনাপূর্ণ করে তোলে, "ইন্টারনেট অফ থিংস" শব্দটি শুনলে অনেকেই এটি কল্পনা করে।

তবুও IoT এর পিছনে থাকা প্রযুক্তি বাড়ির বাইরেও কিছু আশ্চর্যজনক কাজ করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, স্মার্ট-টেক আশেপাশের এলাকায় গুলির শব্দ শুনতে পাচ্ছে। মুম্বাইতে, জল ব্যবস্থার সেন্সরগুলি 50% হারানো জল কমাতে সাহায্য করেছে৷

তাই স্মার্ট প্রযুক্তি কীভাবে আমাদের আসবাবপত্র এবং পাত্রগুলিকে ওয়েবে সংযুক্ত করতে পারে তা নিয়ে আমাদের মাথা ঘামানো বন্ধ করা উচিত। এর পরিবর্তে আমরা কীভাবে এই প্রযুক্তি ব্যবহার করে প্রকৃত পরিবর্তন আনতে পারি সেদিকে আমাদের প্রচেষ্টাকে ফোকাস করা উচিত। IoT কীভাবে তাদের প্রয়োজন তাদের প্রকৃত সুবিধা দিতে পারে এটা।

সর্বোপরি, কার তাদের টয়লেটের প্রয়োজন তাদের বলার জন্য যে তারা কতবার একটি পুঁচকে গেছে?

ইন্টারনেট অফ থিংস সম্পর্কে অন্য কোন জিনিসগুলি আপনাকে ভয় দেখায়? আমাদের কী সম্পর্কে সতর্ক হওয়া উচিত, এবং আমাদের কী এড়ানো উচিত?

ইমেজ ক্রেডিট :ক্লাইভ দারার (ফ্লিকার) গুগল ক্রোম বিজ্ঞাপন, ডেল মাস্টিনের মেকআপ মিসটেক (ফ্লিকার),  মানি বাই ট্যাক্স ক্রেডিট (ফ্লিকার),  হ্যাকার স্টক ফটো অ্যাডাম থমাস (ফ্লিকার), ফেসবুক:দ্য প্রাইভেসি গাথা opensource.com (Flickr) দ্বারা অব্যাহত রয়েছে ), w4rp5oiRAAAAAWR!!!!! কেভিন জাকো (ফ্লিকার), কাইল পিয়ার্সের পছন্দ (ফ্লিকার), অলওয়েজ ইন মোশন ইজ দ্য ফিউচার বাই জেডি হ্যানকক (ফ্লিকার)


  1. শীর্ষ 4টি কারণ কেন অনলাইন গোপনীয়তা আপনাকে উদ্বিগ্ন করা উচিত

  2. 3টি কারণ কেন অ্যাশলে ম্যাডিসন হ্যাক একটি গুরুতর ব্যাপার

  3. 10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

  4. 5 কারণের কারণে কাজগুলি সম্পন্ন করার জন্য আপনার স্ল্যাক ব্যবহার করা উচিত