কম্পিউটার

সুডো কমান্ড সম্পর্কে আপনার যা জানা উচিত

লিনাক্সে নতুন ব্যবহারকারীরা (বিশেষত উবুন্টু) অবশেষে সুডো কমান্ড সম্পর্কে সচেতন হন। অনেক ব্যবহারকারী অতীতের "অনুমতি অস্বীকার" বার্তা পাওয়ার ছাড়া অন্য কিছুর জন্য এটি ব্যবহার করেন না — তবে সুডো আরও অনেক কিছু করে৷

সুডো কমান্ড সম্পর্কে আপনার যা জানা উচিত

সুডো সম্পর্কে

সুডো সম্পর্কে একটি সাধারণ ভুল ধারণা হল যে এটি শুধুমাত্র একজন সাধারণ ব্যবহারকারীকে রুট পারমিশন প্রদানের জন্য ব্যবহার করা হয়। আসলে, সুডো কমান্ড আপনাকে যে কোনো হিসাবে একটি কমান্ড চালানোর অনুমতি দেয় ব্যবহারকারী, ডিফল্ট সাধারণত রুট হয়।

কিভাবে ব্যবহারকারীর সুডো অনুমতি প্রদান করবেন

উবুন্টু ব্যবহারকারীরা সাধারণত সুডো কমান্ড চালানোর ক্ষমতা গ্রহণ করে। এর কারণ, ইনস্টলেশনের সময়, একটি ডিফল্ট ব্যবহারকারী তৈরি করা হয় এবং উবুন্টুতে ডিফল্ট ব্যবহারকারী সবসময় সুডো অনুমতির সাথে সেট আপ করা হয়। আপনি যদি অন্য ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন বা উবুন্টুর মধ্যে অন্য ব্যবহারকারী থাকেন, তবে, ব্যবহারকারীকে সম্ভবত সুডো কমান্ড চালানোর অনুমতি দিতে হবে।

শুধুমাত্র কিছু লোকের সুডো কমান্ডে অ্যাক্সেস থাকা উচিত এবং তাদের সিস্টেম প্রশাসক হওয়া উচিত। ব্যবহারকারীদের শুধুমাত্র তাদের কাজ সম্পাদন করার জন্য প্রয়োজনীয় অনুমতি দেওয়া উচিত।

ব্যবহারকারীদের সুডো অনুমতি দেওয়ার জন্য, আপনাকে কেবল তাদের সুডো গ্রুপে যুক্ত করতে হবে। ব্যবহারকারী তৈরি করার সময়, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

sudo useradd -m -G sudo

উপরের কমান্ডটি একটি হোম ফোল্ডার সহ একটি ব্যবহারকারী তৈরি করবে এবং ব্যবহারকারীকে সুডো গ্রুপে যুক্ত করবে। যদি ব্যবহারকারী ইতিমধ্যেই বিদ্যমান থাকে, তাহলে আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে ব্যবহারকারীকে সুডো গ্রুপে যুক্ত করতে পারেন:

sudo usermod -a -G sudo

যখন আপনি এটি চালাতে ভুলে যান তার জন্য একটি ঝরঝরে সুডো ট্রিক

এখানে সেই টার্মিনাল কমান্ড কৌশলগুলির মধ্যে একটি যা আপনি অভিজ্ঞ বিশেষজ্ঞদের কাছ থেকে শিখতে পারেন - এই ক্ষেত্রে, "অনুমতি অস্বীকার" বার্তাটি পাস করার জন্য। যদি এটি একটি দীর্ঘ কমান্ড হয়, আপনি ইতিহাসে যেতে পারেন এবং এটির সামনে সুডো রাখতে পারেন, আপনি এটি আবার টাইপ করতে পারেন, অথবা আপনি নিম্নলিখিত সাধারণ কমান্ডটি ব্যবহার করতে পারেন, যা সুডো ব্যবহার করে পূর্ববর্তী কমান্ডটি চালায়:

সুডো !!

সুডো ব্যবহার করে কিভাবে রুট ব্যবহারকারীতে স্যুইচ করবেন

এক ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সুইচ করতে Su কমান্ড ব্যবহার করা হয়। সুপার ইউজার অ্যাকাউন্টে সুইচের নিজস্ব সুইচগুলিতে Su কমান্ড চালানো। অতএব, সুডো ব্যবহার করে সুপার ইউজার অ্যাকাউন্টে স্যুইচ করতে, কেবল নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo su

কিভাবে ব্যাকগ্রাউন্ডে সুডো কমান্ড চালাতে হয়

আপনি যদি ব্যাকগ্রাউন্ডে সুপার-ইউজার বিশেষাধিকারের প্রয়োজন এমন একটি কমান্ড চালাতে চান, তাহলে -b সুইচ দিয়ে Sudo কমান্ডটি চালান, যেমনটি এখানে দেখানো হয়েছে:

sudo -b

মনে রাখবেন, কমান্ড চালানোর জন্য ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশনের প্রয়োজন হলে, এটি কাজ করবে না।

পটভূমিতে একটি কমান্ড চালানোর একটি বিকল্প উপায় হল শেষে একটি অ্যাম্পারস্যান্ড যোগ করা, নিম্নরূপ:

sudo &

কিভাবে Sudo সুবিধা ব্যবহার করে ফাইল এডিট করবেন

সুপার ইউজার সুবিধাগুলি ব্যবহার করে একটি ফাইল সম্পাদনা করার সুস্পষ্ট উপায় হল একটি সম্পাদক চালানো যেমন GNU ন্যানো, সুডো ব্যবহার করে নিম্নরূপ:

সুডো ন্যানো

বিকল্পভাবে, আপনি নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করতে পারেন:

sudo -e

সুডো ব্যবহার করে অন্য ব্যবহারকারী হিসাবে একটি কমান্ড কীভাবে চালাবেন

সুডো কমান্ডটি অন্য ব্যবহারকারীর মতো কমান্ড চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি ব্যবহারকারী "জন" হিসাবে লগ ইন করেন এবং আপনি "টেরি" হিসাবে কমান্ডটি চালাতে চান তবে আপনি নিম্নলিখিত উপায়ে সুডো কমান্ডটি চালাবেন:

sudo -u টেরি

আপনি যদি এটি ব্যবহার করে দেখতে চান তবে "পরীক্ষা" নামে একটি নতুন ব্যবহারকারী তৈরি করুন এবং নিম্নলিখিত Whoami কমান্ডটি চালান:

sudo -u পরীক্ষা whoami

কিভাবে সুডো শংসাপত্র যাচাই করতে হয়

আপনি যখন সুডো ব্যবহার করে একটি কমান্ড চালান, তখন আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে। পরবর্তী সময়ের জন্য, আপনি আপনার পাসওয়ার্ড না দিয়ে সুডো ব্যবহার করে অন্যান্য কমান্ড চালাতে পারেন। আপনি যদি সেই মেয়াদ বাড়াতে চান, তাহলে নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo -v

সুডো সম্পর্কে আরও

সুপার ইউজার হিসাবে কেবল একটি কমান্ড চালানোর চেয়ে সুডোতে আরও অনেক কিছু রয়েছে। আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু অন্যান্য সুইচ দেখতে আমাদের সুডো ম্যানুয়ালটি দেখুন৷


  1. ফেসবুক আপনার সম্পর্কে কি জানে? কেন আপনি ফেসবুক মুছে ফেলা উচিত

  2. সেরা ম্যাক ফাইন্ডার পছন্দগুলি সম্পর্কে আপনার জানা উচিত

  3. ব্যাশ বিশেষ অক্ষর সম্পর্কে আপনার জানা উচিত

  4. লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত