কম্পিউটার

7টি জায়গা থেকে আপনি অনলাইনে একটি ডেডিকেটেড লিনাক্স পিসি বা ল্যাপটপ কিনতে পারেন

বিদ্যমান ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে লিনাক্স ইনস্টল করা সহজ। কিন্তু আপনি যদি নিজেকে বাঁচাতে চান তবে কী করবেন? আপনার পছন্দের অপারেটিং সিস্টেম ইতিমধ্যেই ইনস্টল করা সহ একটি লিনাক্স কম্পিউটার কেনা কি সম্ভব?

গত কয়েক বছর ধরে, আরও বেশি ব্যবসা লিনাক্স ব্যবহারকারীদের উপর ফোকাস করছে। এই কোম্পানিগুলির মধ্যে কয়েকটি নিজেদের জন্য একটি নাম তৈরি করেছে, সম্ভবত উচ্চ পর্যায়ের হার্ডওয়্যারের উপর ফোকাস করে, অথবা তাদের নিজস্ব লিনাক্স ডিস্ট্রিবিউশন তৈরি করে৷

আপনি যদি একটি লিনাক্স পিসি খুঁজছেন, এখানে সাতটি জায়গা রয়েছে যা আপনি এখনই অনলাইনে কেনার জন্য খুঁজে পেতে পারেন৷

1. স্টেশন X [আর উপলভ্য নয়]

যুক্তরাজ্যের ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ ব্লেচলি পার্কের উপর ভিত্তি করে, স্টেশন এক্স দ্বিতীয় বিশ্বযুদ্ধ-থিমযুক্ত ল্যাপটপ এবং ডেস্কটপের একটি পরিসর প্রকাশ করেছে। কারন? ব্লেচলে পার্ক হল একটি বড় অগ্রগতির অবস্থান, যেখানে কম্পিউটার বিজ্ঞানী অ্যালান টুরিং সহ কোডব্রেকাররা এনিগমা মেশিনটি ফাটান৷

7টি জায়গা থেকে আপনি অনলাইনে একটি ডেডিকেটেড লিনাক্স পিসি বা ল্যাপটপ কিনতে পারেন

তাই এটি উপযুক্ত যে স্টেশন X তার বর্তমান পরিসরের নামকরণ করেছে 1940 এর দশকের মিত্র বাহিনীর বিমানের সংখ্যার নামানুসারে। স্টেশন এক্সের বেশ কয়েকটি ডিস্ট্রো ডেভেলপারদের সাথে কাজ করার জন্য একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। লক্ষ্য হল একটি অপারেটিং সিস্টেমের সাথে বিশেষ সংস্করণ হার্ডওয়্যার তৈরি করা যা পুরোপুরি উপযোগী৷

যেমন, আপনি বর্তমানে ডিস্ট্রোর ডেভেলপারদের সৌজন্যে মানাজারো লিনাক্সের একটি ডেডিকেটেড সংস্করণ সহ মানজারো স্পিটফায়ার ল্যাপটপ কিনতে পারেন। অন্যান্য ল্যাপটপের মধ্যে রয়েছে হেলক্যাট, হারিকেন, ল্যাঙ্কাস্টার এবং স্ট্যান্ডার্ড স্পিটফায়ার মডেল। এই ডিভাইসগুলি আগে থেকে ইনস্টল করা লিনাক্স অপারেটিং সিস্টেমের বিস্তৃত নির্বাচনের সাথে আসে (সোলাস এবং কেডিই নিয়ন সহ), এবং বিভিন্ন হার্ডওয়্যার কনফিগারেশন নির্বাচন করা যেতে পারে।

আমি Station X-এর থিমযুক্ত হার্ডওয়্যার সম্পর্কে আরও জানতে স্টেশন X এর প্রতিষ্ঠাতা এডি ভাসালোকে একটি লাইন বাদ দিয়েছি।

"একজন হার্ডওয়্যার প্রস্তুতকারক হিসাবে আমরা নিশ্চিত করতে চেয়েছিলাম যে ডিভাইসগুলি সেখানে রয়েছে যাতে লোকেরা এই নতুন ডিস্ট্রোস এবং ডিইগুলিকে তাদের সমস্ত মহিমাতে অনুভব করতে পারে৷ চাহিদা এবং সফ্টওয়্যার অবশ্যই আছে -- আমাদের কেবল নিশ্চিত করতে হবে যে তাদের কাছে সঠিক ল্যাপটপ এবং ডেস্কটপ রয়েছে৷ তাদের উপভোগ করুন!"

2. System76

আপনি একটি লাইটওয়েট ওয়ার্ক মেশিন (গালাগা প্রো), একটি সুপার-ফাস্ট ডেস্কটপ (লিওপার্ড ডব্লিউএস), বা একটি পোর্টেবল গেমিং ওয়ার্কহরস (ওরিক্স প্রো) খুঁজছেন না কেন, System76 আপনার জন্য তৈরি একটি লিনাক্স ল্যাপটপ রয়েছে।

ল্যাপটপ এবং ডেস্কটপ ছাড়াও, System76 সার্ভার হার্ডওয়্যারও সরবরাহ করে, পাশাপাশি বিভিন্ন আনুষাঙ্গিক এবং ফ্যাশন আইটেম। Linux হার্ডওয়্যারের সবচেয়ে বড় নামগুলির মধ্যে একটি, System76 এমনকি Pop!_OS নামে নিজস্ব লিনাক্স ডিস্ট্রিবিউশন তৈরি করেছে। এটি অক্টোবর 2017 পর্যন্ত সমস্ত মেশিনে উপলব্ধ, এবং এটি ডিফল্ট OS বিকল্প। যাইহোক, আপনি উবুন্টু 16.04 LTS বা উবুন্টু 17.04 এর মতো অন্যদের বেছে নিতে পারেন।

অনলাইনে একটি ল্যাপটপ কেনার সময় আপনি যেমন আশা করেন, সিপিইউ, র‌্যাম এবং স্টোরেজ বিকল্পগুলির একটি নির্বাচন সহ সিস্টেম76-এর পরিসর কাস্টমাইজ করা যেতে পারে। System76-এর লিনাক্স ল্যাপটপ, ডেস্কটপ এবং সার্ভারের দুর্দান্ত পরিসর কেনার জন্য ব্যক্তিগত অর্থও উপলব্ধ।

3. Purism

পিউরিজম শুধুমাত্র লিনাক্স ল্যাপটপের একটি পরিসর অফার করে না, তাদের ডিভাইসগুলি কোর ওএসের সাথে প্রি-ইনস্টল করা থাকে। এই নিরাপত্তা-কেন্দ্রিক ডিস্ট্রো অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উদ্বেগের নিখুঁত সমাধান। এছাড়াও, এই ডিভাইসগুলির মধ্যে রয়েছে মালিকানাধীন BIOS/UEFI প্রতিস্থাপন, Coreboot (পূর্বে LinuxBIOS)।

তিনটি কম্পিউটারের (দুটি ল্যাপটপ এবং একটি হাইব্রিড প্রি-অর্ডার) এবং বিকাশে একটি সুরক্ষিত স্মার্টফোন সহ একটি শালীন পছন্দ অফার করে, Purism অবশ্যই এমন একটি কোম্পানি যা আপনার নজর রাখা উচিত। এই কম্পিউটারগুলির কোনটিই গেমিংয়ের জন্য আদর্শ নয়, তবে তারা বেশিরভাগ অন্যান্য ব্যবহারের জন্য উপযুক্ত৷

পিউরিজমের পরিসর অন্যান্য সরবরাহকারীদের মতো বিস্তৃত নয়, তবে হার্ডওয়্যার কনফিগারেশনের উপর এখনও নিয়ন্ত্রণ রয়েছে।

4. ZaReason

ল্যাপটপ, ডেস্কটপ এবং সার্ভারগুলি ZaReason-এর মেনুতে রয়েছে, সবচেয়ে সস্তা ডেস্কটপ $549 থেকে শুরু করে এবং সবচেয়ে দামি ল্যাপটপ মাত্র $2,000-এর বেশি।

7টি জায়গা থেকে আপনি অনলাইনে একটি ডেডিকেটেড লিনাক্স পিসি বা ল্যাপটপ কিনতে পারেন

লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে আপনি ZaReason থেকে সিস্টেমে প্রি-লোড পেতে পারেন উবুন্টু, ফেডোরা, ডেবিয়ান, কুবুন্টু, লিনাক্স মিন্ট এবং শিক্ষামূলক লিনাক্স ডিস্ট্রো এডুবুন্টু। সার্ভার হার্ডওয়্যার খুঁজছেন? এগুলি উবুন্টু, ডেবিয়ান বা মিন্ট সার্ভারের সাথে প্রি-ইনস্টল করা হয়৷

আপনি যেমনটি আশা করেন, সিপিইউ, র‌্যাম, স্টোরেজ, অপটিক্যাল ড্রাইভ, ওয়াটার কুলিং, নেটওয়ার্কিং এবং অন্যান্য নির্বাচন সহ অনেকগুলি বিকল্প উপলব্ধ। শীর্ষস্থানীয় মডেলগুলিতে সমস্ত প্রয়োজন অনুসারে এনভিডিয়া গ্রাফিক্সের একটি পছন্দ রয়েছে এবং প্রত্যাশিত হিসাবে, বিকল্পটি হল ইন্টেল গ্রাফিক্স৷

ইতিমধ্যে, ZaReason সাইট থেকে বই, মনিটর, ব্যাজ এবং আরও অনেক কিছু সহ আনুষাঙ্গিক এবং গিয়ারের একটি সম্পূর্ণ গুচ্ছ উপলব্ধ রয়েছে৷

5. ভাবুন পেঙ্গুইন

লিনাক্স ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত হাব, থিঙ্ক পেঙ্গুইনের একটি অনলাইন স্টোর রয়েছে যা একটি ছোট পরিসরের ডেস্কটপ কম্পিউটার সরবরাহ করে। প্রি-ইনস্টল করা ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে, আপনি উবুন্টু (এবং ভেরিয়েন্ট), লিনাক্স মিন্ট, ফেডোরা, সেন্টোস, রেডহ্যাট এবং সায়েন্টিফিক লিনাক্স পাবেন। পেঙ্গুইন প্রো টাওয়ার ডেস্কটপগুলি PCI-e এর মাধ্যমে প্রসারিত করার বিকল্প সহ অন্তর্নির্মিত ইন্টেল গ্রাফিক্স অফার করে। যাইহোক, কেনার পরে আপনাকে এই ধরণের আপগ্রেড করতে হবে, কারণ থিঙ্ক পেঙ্গুইন মালিকানাধীন ফার্মওয়্যার ইনস্টল করে না। একটি কমপ্যাক্ট ডেস্কটপ খুঁজছেন? পেঙ্গুইন মিনি 2, আপনার আদর্শ সমাধান, শুধুমাত্র ইন্টেল এইচডি গ্রাফিক্স 620 চিপ দ্বারা সীমাবদ্ধ৷

7টি জায়গা থেকে আপনি অনলাইনে একটি ডেডিকেটেড লিনাক্স পিসি বা ল্যাপটপ কিনতে পারেন

একটি পেঙ্গুইন প্রো টাওয়ার কেনা আপনাকে হার্ডওয়্যার কনফিগারেশন নির্বাচন করার সুযোগ দেয়, যা ভিত্তি মূল্যকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে (এই লেখা পর্যন্ত, প্রায় $500)।

লিনাক্স হার্ডওয়্যার সরবরাহকারীদের মধ্যে সাধারণ হিসাবে, থিঙ্ক পেঙ্গুইন অনেক হার্ডওয়্যার পেরিফেরাল এবং পণ্যদ্রব্য অফার করে। এই পরিসীমা অডিও সরঞ্জাম থেকে নেটওয়ার্কিং, প্রিন্টার, এবং স্ক্যানার. এমনকি পুরানো উইন্ডোজ কী-এর জন্য একটি টাক্স কীবোর্ড স্টিকারও রয়েছে, যদি আপনি একটি উইন্ডোজ পিসিতে লিনাক্স ইনস্টল করেন।

6. স্লিমবুক

স্প্যানিশ অনলাইন লিনাক্স খুচরা বিক্রেতা স্লিমবুক থেকে ছয়টি ডিভাইস পাওয়া যায়। এখানে, আপনার কাছে পাঁচটি ল্যাপটপ এবং একটি ডেস্কটপের একটি পছন্দ রয়েছে (একটি স্লিমবুক, $459 থেকে শুরু করে)। এই ল্যাপটপের আকর্ষণীয় নাম রয়েছে, যেমন Slimbook CLASSIC, Slimbook EXCALIBUR, এবং Slimbook KDE।

হার্ডওয়্যার কনফিগারেশনের পছন্দের সাথে উপলব্ধ, স্লিমবুক কিবোর্ডের পছন্দও অফার করে। ইতিমধ্যে, বেশ কয়েকটি অপারেটিং সিস্টেম উপলব্ধ। এর মধ্যে রয়েছে উবুন্টু, অত্যাশ্চর্য প্রাথমিক ওএস, ওপেনসুস এবং কেডিই নিয়ন। কৌতূহলবশত একটি লিনাক্স হার্ডওয়্যার সরবরাহকারীর জন্য, স্লিমবুক উইন্ডোজ 10 ইনস্টল করার বিকল্পও অফার করে (উপযুক্ত অতিরিক্ত ফি সহ)। স্লিমবুকগুলি কোন OS আগে থেকে ইনস্টল করা ছাড়াই পাঠানো হয়। প্রত্যাশিত হিসাবে, স্লিমবুক ওয়েবসাইট থেকে অনেকগুলি আনুষাঙ্গিক এবং যন্ত্রাংশও কেনা যেতে পারে৷

7. Nimbusoft [আর উপলভ্য নয়]

যুক্তরাজ্যের নিউক্যাসল-আপন-টাইনে অবস্থিত, নিম্বুসফট "লিনাক্স চালানোর জন্য জন্ম নেওয়া ল্যাপটপ এবং ডেস্কটপ তৈরি করে।" স্ট্যান্ডার্ড মডেলগুলি অপারেটিং সিস্টেমের পছন্দের সাথে উপলব্ধ (উবুন্টু, কুবুন্টু, বা উবুন্টু মেট)। অনলাইনে অর্ডার করলে আপনি CPU, RAM এবং স্টোরেজ কনফিগারেশনের একটি পছন্দ থেকে নির্বাচন করার সুযোগ পাবেন।

7টি জায়গা থেকে আপনি অনলাইনে একটি ডেডিকেটেড লিনাক্স পিসি বা ল্যাপটপ কিনতে পারেন

লেখার সময়, তিনটি বিশেষ সংস্করণ উবুন্টু বুজি পূর্ব-ইন্সটল করা ছিল। মিড-রেঞ্জ বেলোনা ল্যাপটপ (এনভিডিয়া জিফোর্স জিটিএক্স 1050 গ্রাফিক্স সহ), জুনো ল্যাপটপ এবং জুপিটার অল-ইন-ওয়ান ডেস্কটপ।

একটি সাম্প্রতিক চ্যাটে, Nimbusoft-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস হার্ভে আমাকে বলেছিলেন যে "উবুন্টু বাড্গি এই মেশিনগুলি থেকে রাজস্বের একটি শতাংশও পাবেন যা এর ক্রমাগত উন্নয়নে অর্থায়ন করতে সহায়তা করবে।" এটি Nimbusoft থেকে আপনার পরবর্তী লিনাক্স কম্পিউটার কেনার একটি দুর্দান্ত কারণ বলে মনে হচ্ছে!

অনলাইনে একটি মানসম্পন্ন লিনাক্স মেশিন কিনুন

কয়েক বছর আগে, প্রাক-ইনস্টল করা লিনাক্স সহ একটি ডেল কেনার লড়াই ছিল। আজকাল, আপনি প্রতিটি মোড়ে একটি লিনাক্স পিসি বা ল্যাপটপ ধরতে পারেন। এটি প্ল্যাটফর্মের জন্য দুর্দান্ত খবর, এবং সম্ভবত লিনাক্সের ডেস্কটপ মার্কেট শেয়ার ক্রমাগত বৃদ্ধি পাওয়ার কারণের একটি অংশ৷

আপনি কি একটি নতুন লিনাক্স ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের জন্য বাজারে আছেন? এই ব্যবসার কোন আপনি আকর্ষণ? অথবা আপনি ইতিমধ্যে একটি থেকে কিনছেন -- যদি তাই হয়, এটা কিভাবে হয়েছে? এবং আমরা বাদ দিয়েছি অনলাইন লিনাক্স কম্পিউটার স্টোরের জন্য আপনার কি কোনো পরামর্শ আছে? নিচে একটি বার্তা দিন!


  1. আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

  2. 15টি আকর্ষণীয় AI পরীক্ষা যা আপনি অনলাইনে চেষ্টা করতে পারেন

  3. 5টি চমৎকার মিউজিয়াম যা আপনি অনলাইনে দেখতে পারেন

  4. হলিডে শপিং 2021:আপনি কিনতে পারেন সেরা Windows 11 ল্যাপটপ