কম্পিউটার

7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

বিজয়ী স্লাইডশো এবং উপস্থাপনা তৈরি করার জন্য মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট একটি শক্তিশালী সফ্টওয়্যার। আপনি একজন সম্পূর্ণ শিক্ষানবিস হলেও এটি ব্যবহার করা সহজ, ব্যবহারের জন্য প্রস্তুত উপস্থাপনা টেমপ্লেট রয়েছে এবং আপনি যদি পাওয়ারপয়েন্টের চারপাশে আপনার পথ জানেন তবে আপনি এটির সাথে অবিশ্বাস্য জিনিসগুলি করতে পারেন।

যাইহোক, পাওয়ারপয়েন্টের বিকল্প খোঁজার অনেক কারণ থাকতে পারে। হতে পারে আপনি Microsoft Office কিনতে চান না, বা পাওয়ারপয়েন্ট আয়ত্ত করার জন্য সময় এবং প্রচেষ্টা লাগাতে চান না। হয়তো আপনি আপনার অফিসের উপস্থাপনাগুলির জন্য একটি নতুন চেহারা খুঁজছেন।

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    সেখানে প্রচুর পাওয়ারপয়েন্ট বিকল্প রয়েছে যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন। আমাদের সেরা বাছাইগুলি দেখুন এবং দেখুন কোনটি আপনার প্রয়োজনে সবচেয়ে উপযুক্ত।

    ক্যানভা

    এর জন্য সেরা: সৃজনশীল মন উপস্থাপনায় শৈল্পিক উপাদান যোগ করতে চায়।

    মূল্য: বিনামূল্যে, প্রিমিয়াম বিকল্পগুলি $9.95/মাস থেকে শুরু হয়৷

    ক্যানভা ডিজাইন পেশাদার এবং শৈল্পিক ব্যক্তিদের জন্য একটি দুর্দান্ত পছন্দ যারা কাস্টম ছবি তৈরি করতে চান। যদিও এটিতে মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টের একই ব্যবহার করা সহজ ইন্টারফেস রয়েছে, এটি আপনার স্লাইডশোর জন্য প্রচুর কাস্টমাইজেশন বিকল্পের সাথে আসে। ক্যানভাতে বিনামূল্যের স্লাইডশো মেকার আপনাকে কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ডিজাইন জাম্পস্টার্ট করার জন্য টেমপ্লেট দেয়। আপনি আপনার দর্শকদের প্রভাবিত করতে বিনামূল্যে স্টক ফটো, ভিডিও এবং সঙ্গীত ট্র্যাক ব্যবহার করতে পারেন। আপনি আপনার হামড্রাম স্লাইডগুলিকে একটি ডাউনলোডযোগ্য ভিডিও স্লাইডশোতেও পরিণত করতে পারেন৷

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    Canva অ্যাপের মাধ্যমে, আপনি iOS এবং Android-এও একটি উপস্থাপনা ডিজাইন করতে পারেন। কোনো ওয়াটারমার্ক যোগ করা হয় না এবং আপনি কতবার স্লাইডশো তৈরি বা ডাউনলোড করতে পারেন তার কোনো সীমা নেই।

    স্লাইডবিন

    এর জন্য সেরা: পেশাদার এআই-চালিত উপস্থাপনাগুলি যখন আপনি সময়ের জন্য চাপ দেন।

    মূল্য: বিনামূল্যে, প্রিমিয়াম বিকল্পগুলি $8/মাস থেকে শুরু হয়৷

    একটি নন্দনতাত্ত্বিকভাবে সুন্দর উপস্থাপনা তৈরি করতে চান, কিন্তু আপনার কাছে এটির জন্য শৈল্পিক ক্ষমতা আছে বলে মনে হয় না? স্লাইডবিন আপনাকে এআই-চালিত উপস্থাপনা এবং স্লাইডশো তৈরি করতে সহায়তা করে যেগুলির জন্য স্লাইডগুলি ফর্ম্যাটিং এবং সংগঠিত করার ক্ষেত্রে আপনার থেকে কোনও প্রচেষ্টার প্রয়োজন নেই৷

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    আপনি হয় অ্যাপটি অফার করে এমন টেমপ্লেটগুলির মধ্যে একটি বেছে নিতে পারেন, অথবা শুধুমাত্র একটি রূপরেখা লিখতে পারেন এবং আপনার উপস্থাপনার জন্য একটি থিম নির্বাচন করতে পারেন এবং বাকিটা স্লাইডবিনকে করতে দিন৷ স্লাইডবিন আপনার স্লাইডগুলি সাজানো থেকে শুরু করে একটি রঙের প্যালেট তৈরি করা পর্যন্ত প্রতিটি ধাপে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে৷

    আপনার কাছে সময় না থাকলে এটি একটি পেশাদার-সুদর্শন উপস্থাপনা তৈরি করার সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি।

    প্রেজি

    এর জন্য সেরা: ব্যবহারকারীরা যারা তাদের কাজকে পৃথক স্লাইডে ভাঙার পরিবর্তে বড় ছবি দেখতে পছন্দ করেন।

    মূল্য: বিনামূল্যে, শিক্ষার্থীদের জন্য $5/মাস বা $3/মাস থেকে শুরু হওয়া প্রিমিয়াম বিকল্পগুলির সাথে (একটি বিনামূল্যে 14-দিনের ট্রায়াল সহ)।

    Prezi স্লাইড-বাই-স্লাইড উপস্থাপনা বিন্যাস থেকে সম্পূর্ণভাবে দূরে সরে যায়। পরিবর্তে, আপনাকে একটি সম্পূর্ণ ক্যানভাস দেওয়া হবে যেখানে আপনি পাঠ্য, ছবি বা স্লাইডগুলি যোগ করতে পারেন যা আপনার উপস্থাপনা তৈরি করবে। এই পদ্ধতিটি আপনার অগ্রগতি ট্র্যাক করা এবং আপনার স্লাইডশোর মাধ্যমে আপনি কোথায় আছেন তা দেখতে সহজ করে তোলে।

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    Prezi প্রথমে জটিল মনে হতে পারে। কিন্তু Prezi-এ উপস্থাপনা তৈরি করা একটি হাওয়া। পাওয়ারপয়েন্টের এই বিকল্পটিতে আপনি যে নতুন অংশটি পাবেন তা হল আপনার স্লাইডের মধ্যে অ্যানিমেশন যোগ করা। আপনি যদি আগে কোনও ভিডিও সম্পাদনা বা অ্যানিমেশন করে থাকেন তবে এটি Prezi-এ কাজ করার বিষয়ে আপনার প্রিয় অংশ হয়ে উঠতে পারে।

    Google স্লাইডস

    এর জন্য সেরা: সহযোগিতার উদ্দেশ্য।

    মূল্য: বিনামূল্যে।

    Google অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য পাওয়ারপয়েন্টের একটি দুর্দান্ত বিকল্প হল Google স্লাইড। এটি ব্যবহার করা সহজ, এবং একটি আকর্ষক উপস্থাপনা বা একটি স্লাইডশো তৈরি করার জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির সাথে আসে৷

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    Google স্লাইডের সেরা অংশ হল সহযোগিতা। আপনি সহজেই আপনার উপস্থাপনা শেয়ার করতে পারেন যে কারো সাথে যার একটি Google অ্যাকাউন্ট আছে, সেইসাথে একটি উপস্থাপনা একত্রিত করতে তাদের সাহায্য করতে পারেন৷ আপনি Google স্লাইডের অন্তর্নির্মিত চ্যাটের সাথে আপনার উপস্থাপনা বিষয়বস্তু নিয়ে আলোচনা করতে পারেন।

    এছাড়াও, Google স্লাইডগুলি Microsoft পাওয়ারপয়েন্টের সাথে সামঞ্জস্যপূর্ণ, যাতে আপনি একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনাকে Google স্লাইডে রূপান্তর করতে পারেন এবং এর বিপরীতে৷

    ভিসমে

    এর জন্য সেরা: স্ক্র্যাচ থেকে একটি উপস্থাপনা তৈরি করা হচ্ছে।

    মূল্য: বিনামূল্যে, প্রিমিয়াম বিকল্পগুলি $14/মাস থেকে শুরু হয়৷

    যদি আপনাকে স্ক্র্যাচ থেকে একটি স্লাইডশো তৈরি করতে হয়, তাহলে আপনি Visme-এর অফার করা বিভিন্ন টেমপ্লেট উপভোগ করবেন। অ্যাপের অনলাইন সম্পাদক ব্যবহার করে, আপনি আপনার উপস্থাপনার প্রতিটি অংশ কাস্টমাইজ করতে পারেন। আপনি বিভিন্ন ফন্ট, থিমের রং, স্লাইডের ধরন, বিন্যাস শৈলী এবং আরও অনেক কিছু নির্বাচন করতে পারেন। আপনার উপস্থাপনাকে আরও ভিজ্যুয়াল করতে বিভিন্ন গ্রাফিক্স এবং ছবি যোগ করুন।

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    তারপর, আপনি- ওয়েবে আপনার ফলাফল শেয়ার করতে বা প্রকাশ করতে পারেন, অফলাইনে সংরক্ষণ করতে পারেন বা PDF হিসেবে ডাউনলোড করতে পারেন৷

    মূল কথা 

    এর জন্য সেরা: অ্যাপল এবং আইক্লাউড ব্যবহারকারী।

    মূল্য: বিনামূল্যে।

    কীনোট হল macOS, iPadOS এবং iOS.c-এর ডিফল্ট উপস্থাপনা অ্যাপ। এটি সমস্ত Apple ব্যবহারকারীদের জন্য ডিফল্ট পাওয়ারপয়েন্ট বিকল্প। উপস্থাপনা অ্যাপটি মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টের মতো কিন্তু ব্যবহার করা একটু সহজ।

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    কীনোট আপনার উপস্থাপনার জন্য বিভিন্ন টেমপ্লেট এবং কাস্টমাইজেশন বিকল্পের সাথে আসে। আপনার উপস্থাপনা প্রস্তুত হলে, আপনি এটিকে iCloud এর মাধ্যমে অন্যান্য ব্যবহারকারীদের সাথে শেয়ার করতে পারেন যাতে তারা অনলাইনে সম্পাদনা করতে পারে, বা পাওয়ারপয়েন্ট ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারে।

    কীনোট যেকোন অ্যাপল ডিভাইস এবং একটি আইক্লাউড অ্যাকাউন্টের সাথে বিনামূল্যে আসে। এটি অ্যাপল পেন্সিলের সাথেও সামঞ্জস্যপূর্ণ৷

    জোহো শো 

    এর জন্য সেরা: যারা পাওয়ারপয়েন্টের মতো কার্যকারিতা খুঁজছেন।

    মূল্য: বিনামূল্যে।

    আপনি যদি পাওয়ারপয়েন্টের বিকল্প খুঁজছেন যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন এবং এর জন্য অর্থ প্রদান করতে হবে না, তাহলে জোহো শো আপনার জন্য সঠিক বাছাই। জোহো শো পাওয়ারপয়েন্টের সাথেও সামঞ্জস্যপূর্ণ, তাই আপনি একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে ফাইল আমদানি এবং রপ্তানি করতে পারেন।

    7 পাওয়ারপয়েন্টের বিকল্প যা আপনি অনলাইনে ব্যবহার করতে পারেন

    আপনি সাইটে ব্যবহার করার জন্য প্রস্তুত টেমপ্লেটগুলির একটি শালীন পছন্দ পাবেন, সেইসাথে পছন্দ করার জন্য শৈলী এবং ফন্টগুলি। Zoho শো সহযোগিতার বিকল্পগুলির একটি বিস্তৃত পরিসর অফার করে, যাতে আপনি অন্যান্য ব্যবহারকারীদের সাথে একসাথে আপনার উপস্থাপনায় কাজ করতে পারেন, পাশাপাশি আপনার কাজের ফলাফলগুলি অনলাইন এবং অফলাইন উভয়ই ভাগ করতে পারেন৷

    জোহো শো অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য ডেডিকেটেড অ্যাপের সাথে আসে, যাতে আপনি আপনার স্মার্টফোন ব্যবহার করে আপনার উপস্থাপনাগুলিতে কাজ করতে পারেন।

    এখন কি মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট ড্রপ করার সময়?

    যদিও Microsoft PowerPoint হল প্রেজেন্টেশন তৈরি করার জন্য একটি কঠিন পছন্দ, কখনও কখনও আপনাকে এই সফ্টওয়্যারটিতে সত্যিকারের আকর্ষক স্লাইডশো তৈরি করতে অনেক সময় এবং প্রচেষ্টা ব্যয় করতে হবে৷ সম্ভবত এটি বিকল্প উপস্থাপনা সফ্টওয়্যার দেখার সময় যা আপনার প্রয়োজন এবং ক্ষমতার জন্য আরও উপযুক্ত হতে পারে।

    আপনি কি Microsoft পাওয়ারপয়েন্ট বা বিকল্প উপস্থাপনা সফ্টওয়্যার ব্যবহার করতে পছন্দ করেন? যদি এটি পাওয়ারপয়েন্ট না হয় তবে আপনি কোন উপস্থাপনা সফ্টওয়্যারটি ব্যবহার করেন এবং এটি সম্পর্কে আপনার প্রিয় জিনিস কী?


    1. অন্যান্য পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে নির্দিষ্ট স্লাইডের লিঙ্ক

    2. আপনি কি অ্যান্ড্রয়েডে ফেসটাইম ব্যবহার করতে পারেন

    3. 7 সেরা পাওয়ারপয়েন্ট বিকল্প 2022

    4. আপনি কি নিয়মিত মাউস হিসাবে একটি গেমিং মাউস ব্যবহার করতে পারেন?