কম্পিউটার

আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

হার্ডওয়্যার উন্নতির চিরস্থায়ী অগ্রযাত্রার সাথে, যেদিন আমরা 4K ল্যাপটপগুলিকে ল্যাপটপের বাজারের উচ্চ প্রান্ত দখল করে দেখব তা মূলত অনিবার্য ছিল। এখন যেহেতু 4K ল্যাপটপের দিন আমাদের সামনে, আমাদের একটি বড় প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে:এটি কি মূল্যবান?

এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমাদের প্রথমে 4K ডিসপ্লে বুঝতে হবে।

4K ডিসপ্লে বোঝা

যেহেতু এই নিবন্ধটি আপনার নজর কেড়েছে, আপনি সম্ভবত ইতিমধ্যেই 4K এর সারমর্ম পেয়েছেন। 1080p "Full HD" এর সাথে তুলনা করলে এটি বিশ্বস্ততার একটি বিশাল লাফ। HD হল 1920 x 1080, এবং 4K হল ব্যাপক 3840 x 2160। মৌলিক গণিত ইঙ্গিত করে যে এটি একটি ব্যাপক উন্নতি, এবং নীচের চিত্রটি এটিকে আরও স্পষ্ট করে তুলবে।

আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

সুতরাং, একটি বড় সংখ্যা একটি ভাল ইমেজ সমান, তাই না? প্রকার, রকম. একটি চিত্রের রেজোলিউশনের চেয়ে তার গুণমানের আরও কিছু বেশি রয়েছে – আরও অনেক বিষয় রয়েছে যা আপনাকে বিবেচনায় নিতে হবে।

এই কারণগুলির মধ্যে একটি হল পর্দা নিজেই। ডিসপ্লে কি TN (দ্রুত প্রতিক্রিয়ার সময়/রিফ্রেশ রেট এবং খরচ সাশ্রয়ের জন্য) বা IPS (বিস্তৃত দেখার কোণ এবং বৃহত্তর রঙের প্রজননের জন্য) ব্যবহার করে? ডিসপ্লেটি কত বড় এবং এটি সাধারণত কোন দূরত্ব থেকে দেখা হয়? ডিসপ্লে কি HDR সমর্থন করে, একটি হাই-এন্ড স্ট্যান্ডার্ড যা প্রায়শই সর্বোচ্চ-সম্পন্ন টিভিতে 4K-এর সাথে যুক্ত হয়?

যেকোন 4K ডিসপ্লেতে বিনিয়োগ করার আগে এই সমস্ত প্রশ্নগুলি আপনাকে জিজ্ঞাসা করতে, উত্তর দিতে এবং বুঝতে সক্ষম হতে হবে, 4K ল্যাপটপে অনেক কম। আপনি যদি একটি 4K ল্যাপটপ কিনছেন, HDR-এর সমর্থন সহ একটি বড়, IPS প্যানেল থাকলে তা আপনার রেজোলিউশনে সর্বাধিক উন্নতি ঘটাবে। অন্যথায় নিম্নমানের ডিসপ্লে সহ রেজোলিউশন বুস্ট করা, তবে, শুধুমাত্র মারাত্মকভাবে হ্রাসকারী রিটার্ন প্রদান করবে।

এমনকি একটি বৃহত্তর ল্যাপটপ ডিসপ্লে সহ, ব্যবহারকারীর খুব কাছাকাছি এমন একটি ছোট ডিসপ্লেতে এতগুলি পিক্সেলের ব্যবহারিকতা প্রায়শই খুব বেশি ব্যবহারিক হয় না। এবং, আপনার নির্দিষ্ট ব্যবহারের দৃশ্যের উপর নির্ভর করে, এটি আপনার জন্য আরও খারাপ হতে পারে। এই বিশেষ প্রশ্নটি আরও বিশদভাবে দেখার জন্য, আমি RTINGS দ্বারা এই নিবন্ধটি একবার দেখার পরামর্শ দিচ্ছি৷

আপাতত, আসুন 4K ল্যাপটপের মূল উদ্দেশ্যগুলি দেখে নেওয়া যাক এবং একের মাধ্যমে আপনি কতটা ভালভাবে পরিষেবা পাবেন।

একটি 4K ল্যাপটপের উদ্দেশ্য

সামগ্রী খরচ

আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

বিষয়বস্তু ব্যবহার হল একটি 4K ল্যাপটপের প্রাথমিক উদ্দেশ্য এবং যুক্তিযুক্তভাবে আজকাল বেশিরভাগ ভোক্তা ইলেকট্রনিক্সের প্রাথমিক উদ্দেশ্য। এই প্রসঙ্গে আমরা স্পষ্টভাবে হাই-এন্ড ভিডিওর কথা উল্লেখ করি যা একটি 4K ডিসপ্লেতে সুন্দর দেখতে প্রয়োজনীয় পিক্সেলগুলিকে ঠেলে দিতে পারে৷

একটি 4K ল্যাপটপে বিষয়বস্তুর ব্যবহার সর্বাধিক সরাসরি সুবিধা পাবে, যেহেতু বিষয়বস্তু পরিবর্তন করার একমাত্র উপায় হল দৃশ্যমান বিশ্বস্ততা। উদাহরণস্বরূপ, 4K-এ গেমিং করার জন্য প্রায়শই গেম সেটিংস ডায়াল করার প্রয়োজন হয় যার ফলে দৃশ্যত কম আনন্দদায়ক অভিজ্ঞতা হতে পারে। 1080p-এর পরিবর্তে 4K-এ ভিডিও দেখা সর্বদাই সামগ্রিকভাবে আরও ভালো অভিজ্ঞতা হবে।

রিটার্ন হ্রাস করার সম্ভাবনা - বিশেষ করে যদি ডিসপ্লে ছোট হয় বা IPS বা HDR সমর্থন করে না - যদিও এখনও আছে।

ফটোগ্রাফি এবং ইমেজ এডিটিং

আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

ফটোগ্রাফি এবং ইমেজ এডিটিং খুবই ডিটেইল-ভিত্তিক কাজ, এবং ডিসপ্লে যত ভালো হবে, কাজের প্রক্রিয়া তত ভালো হবে। আপনি যদি এমন একজন পেশাদার হন যিনি চলতে চলতে প্রচুর ইমেজ কাজ করেন, তাহলে সঠিক ডিসপ্লে স্পেস সহ একটি 4K ল্যাপটপ একটি নো-ব্রেইনার, তবে এটি আবারও লক্ষণীয় যে একটি যথেষ্ট প্রাণবন্ত 1080p/1440p ডিসপ্লে এর জন্য যথেষ্ট হতে পারে। এই ধরনের কাজ। স্পষ্টতই, যদি দুটি ডিসপ্লে রেজোলিউশন ছাড়া সব উপায়ে অভিন্ন হয়, তবে উচ্চতর রেজোলিউশনের একটি ভাল হবে। দুর্ভাগ্যবশত, সেই উন্নতির জন্য মূল্য প্রস্তাব সবসময় মূল্যবান হবে না।

গেমিং

আপনার কি 2017 সালে একটি 4K ল্যাপটপ কেনা উচিত?

যদিও অনেক গেমাররা 4K গ্রহণের জন্য খুব বেশি উৎসাহী নয়, 4K গেমিং আসলে এই নতুন প্রযুক্তির ক্ষেত্রে, বিশেষ করে ল্যাপটপের ক্ষেত্রে আয় হ্রাস করার সবচেয়ে বড় ঘটনাগুলির মধ্যে একটি। এর পিছনের কারণটি সহজ:গেমিং হল সবচেয়ে হার্ডওয়্যার-নিবিড় কাজগুলির মধ্যে একটি যা আপনি একটি ল্যাপটপে সম্পাদন করতে পারেন এবং ল্যাপটপের হার্ডওয়্যার (সাধারণত) দীর্ঘমেয়াদে সেই কাজগুলির জন্য বিশেষভাবে তৈরি করা হয় না৷

4K রেজোলিউশনে সর্বশেষ, সর্বশ্রেষ্ঠ গেম খেলতে সক্ষম একটি ল্যাপটপ অত্যন্ত ব্যয়বহুল হতে চলেছে। টেক্সচার ডিটেইল, পার্টিকেল ইফেক্ট এবং অন্যান্য ভিজ্যুয়াল ফ্লোরিশগুলিকে প্রত্যাখ্যান না করে 4K রেজোলিউশনে এই গেমগুলি খেলতে সক্ষম হওয়া প্রায় অসম্ভব। কিছু ল্যাপটপ বিদ্যমান যা সীমাবদ্ধ করে, কিন্তু এই ল্যাপটপগুলি একটি ল্যাপটপ হওয়ার সীমাকেও ঠেলে দেয় - বিশাল মেশিনে সম্পূর্ণ ডেস্কটপ CPU এবং GPU গুলি থাকে৷

4K বা VR-এ গেমিং অবশ্যই একটি ট্রিট, কিন্তু এই ট্রিটটি কঠোরভাবে প্রয়োজনীয় নয় এবং ল্যাপটপের অভিজ্ঞতা অর্জন করা খুব সহজ নয়। আমি কল্পনা করি যে 4K ল্যাপটপ সহ অনেক গেমাররা এর পরিবর্তে 1440 বা 1080p এর রেজোলিউশনকে প্রত্যাখ্যান করবে, যাতে তারা সামগ্রিক বিশ্বস্ততার সামান্য ক্ষতির সাথে তাদের সমস্ত চোখের মিছরি রাখতে পারে।

মান কি লাইন আপ হয়?

শেষ পর্যন্ত, সেই প্রশ্নের উত্তর সর্বদা কেস-বাই-কেস ভিত্তিতে পরিবর্তিত হতে চলেছে। আমার ক্ষেত্রে, না. আমি মনে করি 4K একটি লিভিং রুমে HDTV সেটআপের জন্য সবচেয়ে ব্যবহারিক, যেখানে 1440p আমার ব্যক্তিগত মনিটর এবং মোবাইল ডিভাইসের জন্য আরও উপযুক্ত৷

আপনি যদি সত্যিই আপনার ছবির গুণমান সম্পর্কে উত্সাহী হন এবং নো-আপস অভিজ্ঞতা বহন করার জন্য অর্থ থাকে, তাহলে একটি 4K ল্যাপটপ আপনার জন্য খুব ভাল হতে পারে। আপনি যদি না থাকেন বা না করেন তবে অপেক্ষা করাই উত্তম হতে পারে।


  1. M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

  2. যে কারণে আপনার সম্ভবত iPhone XS কেনা উচিত নয়

  3. কারণ কেন আপনার ম্যাক কেনা উচিত বা করা উচিত নয়

  4. কেন আপনি iPhone 11, বা iPhone 11 Pro কিনবেন?