কম্পিউটার

লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে পার্থক্য কি যদি তারা সব লিনাক্স হয়?

আপনি যখন ইনস্টল করার জন্য একটি নতুন Linux ডিস্ট্রো খুঁজছেন, তখন আপনি দুটি জিনিস লক্ষ্য করবেন:নাম এবং ডেস্কটপ পরিবেশ।

একটি দ্রুত ব্রাউজ উবুন্টু, ফেডোরা, লিনাক্স মিন্ট, ডেবিয়ান, ওপেনসুস এবং লিনাক্সের অন্যান্য বিভিন্ন রূপের মধ্যে সুস্পষ্ট পার্থক্য দেখায়। কিন্তু কেন এত লিনাক্স ডিস্ট্রিবিউশন আছে এবং তাদের মধ্যে পার্থক্য কি?

লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে 5টি মূল পার্থক্য

একটি নতুন লিনাক্স ডিস্ট্রো খুঁজছেন? কোনো কোনো সময়ে আপনি ভাবতে থাকবেন কেন এতগুলো ভিন্ন ডিস্ট্রিবিউশন আছে, বিশেষ করে যদি সেগুলো সবই লিনাক্স হয়।

আপনি হয়তো জানেন যে Windows 10-এর একাধিক সংস্করণ রয়েছে, কিন্তু সেগুলি সম্পূর্ণ আলাদা অপারেটিং সিস্টেম হিসাবে বিপণন করা হয় না। এদিকে, macOS এর একটি একক বৈকল্পিক রয়েছে (অন্তত ডেস্কটপের জন্য)। তাহলে এত আলাদা লিনাক্স ডিস্ট্রিবিউশন কেন?

লিনাক্স ডিস্ট্রিবিউশনের বিকাশ বিভিন্ন সহযোগী এবং এখনও ভিন্ন গোষ্ঠীর জন্য ধন্যবাদ। লিনাক্স কার্নেল প্রথম প্রকাশের পর থেকে কয়েক বছর ধরে, এই পদ্ধতির ফলে বিভিন্ন ডিস্ট্রো তৈরি হয়েছে।

মূলে, এটি লিনাক্স। কিন্তু আপনি লিনাক্স সংস্করণের মধ্যে কিছু পার্থক্য লক্ষ্য করবেন, বিশেষ করে:

  • ডেস্কটপ পরিবেশ
  • প্যাকেজ ম্যানেজার
  • ডিসপ্লে সার্ভার
  • লক্ষ্য ও উদ্দেশ্য
  • ওপেন সোর্স দর্শন

কিন্তু এই পার্থক্যগুলো আসলে কতটা গুরুত্বপূর্ণ?

1. ডেস্কটপ পরিবেশ

লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে পার্থক্য কি যদি তারা সব লিনাক্স হয়?

বেশিরভাগ ডিস্ট্রিবিউশনগুলি তারা কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে তার উপর ভিত্তি করে আলাদা বলে মনে হয়৷

উদাহরণস্বরূপ, উবুন্টু আপনার পছন্দের স্বাদের উপর নির্ভর করে বেশ কয়েকটি ডেস্কটপ পরিবেশ অফার করে। আপনি পেতে পারেন:

  • উবুন্টু (প্রধান সংস্করণে রয়েছে জিনোম ডেস্কটপ)
  • কুবুন্টু (KDE)
  • লুবুন্টু (LXQt)
  • Ubuntu Budgie (Budgie ডেস্কটপের সাথে)
  • Ubuntu MATE (ক্লাসিক উবুন্টু ডেস্কটপ)
  • Xubuntu (Xfce)

অন্যান্য ডিস্ট্রোতে ডেস্কটপের আরও পরিমিত নির্বাচন পাওয়া যায়, তবে, প্রায়শই "স্পিন" হিসাবে দেওয়া হয় যাতে বিভিন্ন ডেস্কটপ পরিবেশ থাকে। একটি উদাহরণ বিতরণ যা এটি করে তা হল ফেডোরা। ইতিমধ্যে, আপনি প্রাথমিক ওএস-এ macOS-অনুপ্রাণিত প্যানথিয়ন ডেস্কটপ পাবেন৷

এই পার্থক্যগুলি সম্পর্কে আরও জানতে আমাদের সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশের নির্দেশিকা দেখুন৷

2. প্যাকেজ ম্যানেজার এবং অন্যান্য প্রযুক্তি

প্রতিটি লিনাক্স ডিস্ট্রিবিউশনের পিছনে থাকা লোকেরা বেছে নিতে পারে যে তারা কোন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করে, যেমন ফাইল ম্যানেজার এবং প্যাকেজ ম্যানেজার।

ডিস্ট্রিবিউশন লিডারদের কাছে এই বিকল্পগুলি রয়েছে কারণ লিনাক্স সফ্টওয়্যারের প্রতিটি বিভাগে একাধিক অ্যাপ্লিকেশন থাকতে পারে৷

উদাহরণস্বরূপ, লিনাক্সের জন্য বেশ কিছু ফাইল ম্যানেজার পাওয়া যায়, যেমন নটিলাস এবং কনকরার, প্রতিটি ফাইল ব্রাউজ করার জন্য আলাদা উপায় প্রদান করে।

আরেকটি উদাহরণ হল লিনাক্স প্যাকেজ ম্যানেজার। প্রতিটি লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে সফ্টওয়্যার ইনস্টল করার বিভিন্ন পদ্ধতি অন্তর্ভুক্ত করা হয়েছে, তবে তাদের একটি অন্তর্নিহিত প্যাকেজ ম্যানেজার রয়েছে৷

উবুন্টু এবং লিনাক্স মিন্টের মতো ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রোতে, dpkg হল পছন্দ, উপযুক্ত নির্ভরতা সমাধানকারীর মাধ্যমে অ্যাক্সেস করা হয়। CentOS-এর জন্য, RPM হল প্যাকেজ ম্যানেজার, yum ব্যবহার করে কমান্ডের সাপেক্ষে।

3. লিনাক্সে বিভিন্ন ডিসপ্লে সার্ভার

লিনাক্সের হুডের নিচে আপনি টুল, অ্যাপ্লিকেশন, প্রসেস এবং সার্ভারের একটি নির্বাচন পাবেন যা এটি কিভাবে চলে তা নির্ধারণ করে।

এর একটি প্রধান উদাহরণ হল ডিসপ্লে সার্ভার। এই সফ্টওয়্যারটি কম্পিউটার হার্ডওয়্যার এবং প্রদর্শনের মধ্যে ডেটা সমন্বয় করে, ব্যবহারকারীকে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসের (GUI) সাথে ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম করে।

ঐতিহাসিকভাবে, X.Org সার্ভার সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে। তবে বিভিন্ন বিকল্প পাওয়া যায়, যেমন Mir, এবং SurfaceFlinger যা Android-এ ব্যবহৃত হয় (যা লিনাক্স কার্নেল ব্যবহার করে)। ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভারটিকে লিনাক্সের ভবিষ্যত হিসাবে দেখা হয়, বেশিরভাগ জনপ্রিয় ডিস্ট্রো এটি গ্রহণ করে৷

4. লক্ষ্য এবং লক্ষ্য

কিছু ডিস্ট্রিবিউশন বিদ্যমান কারণ তারা একটি বিদ্যমান ডিস্ট্রোর কিছু দিক পছন্দ করে কিন্তু কিছু সফ্টওয়্যার প্যাকেজ প্রতিস্থাপন করতে চায়। এদিকে, লিনাক্স ডিস্ট্রিবিউশন তাদের লক্ষ্যে ভিন্ন হতে পারে। উদাহরণস্বরূপ, লিনাক্স মিন্ট উবুন্টুর উপর ভিত্তি করে তৈরি, তবে এতে বিভিন্ন সিস্টেম টুল, ডেস্কটপ পরিবেশ এবং একটি মিন্টি-সবুজ থিম রয়েছে। এর প্রাথমিক লক্ষ্য হল Windows এবং macOS ব্যবহারকারীদের লিনাক্স ব্যবহার শুরু করার জন্য একটি সহজ পদক্ষেপ প্রদান করা।

একইভাবে, ডেবিয়ান একটি অত্যন্ত স্থিতিশীল বন্টন প্রদানের লক্ষ্য রাখে (এবং তাই পুরানো সফ্টওয়্যার রয়েছে)।

সার্বজনীন ডিস্ট্রিবিউশনের রাজ্যের বাইরে, কিছু লিনাক্স প্রকল্পের নির্দিষ্ট উদ্দেশ্য রয়েছে। উদাহরণস্বরূপ, স্টিম ওএসের মতো গেমিং ডিস্ট্রো বা ফেডোরা ডিজাইন স্যুটের মতো মাল্টিমিডিয়া ডিস্ট্রো৷

5. ওপেন সোর্স বনাম মালিকানা দর্শন

যদিও GNU/Linux সম্ভবত সবচেয়ে বিখ্যাত ওপেন সোর্স প্রকল্প, সমস্ত ডিস্ট্রো 100 শতাংশ ওপেন সোর্স নয়৷

ওপেন সোর্স নিয়ে প্রকল্পের নেতাদের ভিন্ন ভিন্ন অবস্থান রয়েছে, যা ওপেন সোর্স বিশুদ্ধতাবাদীদের জন্য একটি সিদ্ধান্তকারী ফ্যাক্টর হতে পারে।

উদাহরণ হিসেবে, উবুন্টুর রিপোজিটরিতে মালিকানাধীন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করা নিয়ে কোনো সমস্যা নেই। আপনি স্টিম গেমিং ক্লায়েন্টটি সহজেই উপলব্ধ দেখতে পাবেন, যখন AMD এবং Nvidia থেকে গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করা যেতে পারে। Fedora এর বিপরীতে, একটি শক্তিশালী ওপেন সোর্স নীতি রয়েছে যা এটিকে এর সংগ্রহস্থলে কোনো মালিকানা সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করতে বাধা দেয়৷

অবশ্যই, দিনের শেষে আপনি আপনার নির্বাচিত লিনাক্স ডিস্ট্রো দিয়ে যা চান তা করতে পারেন। ডিস্ট্রিবিউশন প্রজেক্টের নীতি নির্বিশেষে, আপনি যা ইন্সটল করবেন তাতে কোন ব্লক নেই।

সংক্ষেপে, যদিও অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশনের ওপেন সোর্স কমপ্লায়েন্সের উচ্চ লক্ষ্য থাকতে পারে, তবে সবগুলোই ওপেন সোর্স নয়।

সমস্ত ডিস্ট্রোতে কি কমন আছে:লিনাক্স কার্নেল

এই পার্থক্য থাকা সত্ত্বেও, সমস্ত লিনাক্স বিতরণকে এখনও লিনাক্স হিসাবে বিবেচনা করা হয়:কিন্তু কেন?

তাদের সবার মধ্যে অন্তত একটি জিনিস মিল আছে:লিনাক্স কার্নেল। সফ্টওয়্যারের এই অংশটি হল অপারেটিং সিস্টেমের মূল, যে সফ্টওয়্যারটির সাথে আপনি ইন্টারঅ্যাক্ট করেন (যেমন ব্রাউজার) সেই অন্তর্নিহিত হার্ডওয়্যারের সাথে যা সমস্ত কাজ করে। আপনি যে হার্ডওয়্যার খেলাধুলা করতে পারেন তার জন্য সমর্থন প্রদান করার জন্য এটিতে অনেক ডিভাইস ড্রাইভারও রয়েছে৷

এই কারণেই কার্নেল আপডেট রাখা বা আপনার বিশেষ প্রয়োজনীয়তা থাকলে কার্নেল নিজেই কম্পাইল করা গুরুত্বপূর্ণ। সারা বিশ্বের ডেভেলপাররা কার্নেলে অবদান রাখে, এর স্রষ্টা লিনাস টরভাল্ডস সহ।

আপনার জন্য সঠিক ডিস্ট্রো চয়ন করতে লিনাক্সের পার্থক্যগুলি ব্যবহার করুন

কীভাবে ডিস্ট্রিবিউশন একে অপরের থেকে আলাদা তা জানা আপনার লিনাক্স অভিজ্ঞতা তৈরি বা ভাঙতে অবদান রাখতে পারে।

সকল ডিস্ট্রিবিউশন সকলের জন্য নয়, তাই আপনার এবং আপনার পছন্দের দিকে সবচেয়ে বেশি মনোযোগী একটি বেছে নিন। যেকোন ডিস্ট্রিবিউশনটি কী তা সম্পর্কে একটি ভাল ধারণা পাওয়ার চেষ্টা করার ক্ষেত্রে কোনও ভুল নেই৷

কোথা থেকে শুরু করবেন নিশ্চিত নন? আমাদের সেরা লিনাক্স অপারেটিং সিস্টেমের রাউন্ড আপ পরীক্ষা করুন।


  1. উইন্ডো ম্যানেজার এবং ডেস্কটপ পরিবেশের মধ্যে পার্থক্য

  2. এমবিআর বনাম জিপিটি:একটি এমবিআর পার্টিশন এবং একটি জিপিটি পার্টিশনের মধ্যে পার্থক্য কী? [সমাধান]

  3. OneDrive এবং OneDrive for Business এর মধ্যে পার্থক্য কি?

  4. Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?