কম্পিউটার

Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?

আপনি একটি নতুন ডিভাইস দেখছেন বা নিজে উইন্ডোজ কিনছেন, Windows 10 হোম এবং প্রো-এর মধ্যে পার্থক্যগুলি মনে রাখা ভাল। যখন কোনটিই নির্দেশিত বলে মনে হয় না, ধরে নিন আপনি আপনার পণ্যের সাথে Windows 10 হোম পাচ্ছেন।

নামকরণটি সম্ভবত কিছুটা অসহায় যে "হোম" সংস্করণটি আরও উপযুক্তভাবে "উইন্ডোজ 10 স্ট্যান্ডার্ড" শিরোনাম হতে পারে। £1,000 এর কম দামের বেশিরভাগ Windows ডিভাইসে আপনি এটিই পাবেন এবং এতে অপারেটিং সিস্টেমের সমস্ত মূল বৈশিষ্ট্য রয়েছে৷

প্রো ডিস্ট্রিবিউশন পেশাদার, পাওয়ার ব্যবহারকারী এবং ব্যবসায়িক গ্রাহকদের লক্ষ্য করে। আপনি যে অতিরিক্তগুলি পাবেন তার বেশিরভাগই উন্নত বৈশিষ্ট্য যা প্রতিদিনের ব্যবহার পরিবর্তন করবে না। সম্ভাবনা হল, যদি না আপনি ইতিমধ্যে জানেন যে আপনার প্রো প্রয়োজন হবে, আপনার এটি ছাড়াই ভালভাবে চলতে হবে। আপনার জন্য কোন সংস্করণ সেরা তা নিশ্চিত নন? এখানে প্রো-তে কী অন্তর্ভুক্ত আছে, কিন্তু হোম নয়:

বিটলকার

Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?

প্রো-এর অন্যতম উল্লেখযোগ্য সুবিধা হল বিটলকার ডিভাইস এনক্রিপশনের জন্য সমর্থন। এটি আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভকে এনক্রিপ্ট করে, অন্যদের জন্য আপনার ডেটা অ্যাক্সেস করা আরও কঠিন করে তোলে। হোম ব্যবহারকারীরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে অনুরূপ কিছু অর্জন করতে পারে। যাইহোক, এতে অপারেটিং সিস্টেম ইন্টিগ্রেশনের অভাব থাকবে যা বিটলকারকে এত কার্যকরী এবং সুরক্ষিত করতে সাহায্য করে।

হাইপার-V

Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?

প্রো আপনার ডিভাইসে ভার্চুয়াল মেশিন চালানোর জন্য মাইক্রোসফটের ভার্চুয়ালাইজেশন সিস্টেম হাইপার-ভি সমর্থন করে। যাইহোক, যদি না আপনি ইতিমধ্যে হাইপার-V-এর উপর নির্ভরশীল না হন, আপনি ভার্চুয়ালবক্সের মতো একটি বিনামূল্যের বিকল্পের সাথে ভাল হতে পারেন। যেকোনো আধুনিক প্রসেসর ব্যবহার করার সময় এটি Windows 10 হোমে পুরোপুরি ভালোভাবে কাজ করবে।

উইন্ডোজ স্যান্ডবক্স

Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?

একইভাবে ভার্চুয়ালাইজেশন, উইন্ডোজ স্যান্ডবক্স, আপনাকে একটি বিচ্ছিন্ন ডেস্কটপ ঘোরাতে দেয় যা আপনি যখন প্রোগ্রামটি বন্ধ করেন তখন মুছে যায়। এটি একটি সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন সমাধান নয়, পরিবর্তে আপনার বর্তমান উইন্ডোজ ইনস্টলেশনের উপরে চলছে। স্যান্ডবক্স একটি প্রো-অনলি বৈশিষ্ট্য কিন্তু ভার্চুয়ালবক্সের মতো একটি বিনামূল্যের ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার ব্যবহার করে প্রতিলিপি করা যেতে পারে।

ব্যবসা এবং বিকাশকারী বৈশিষ্ট্যগুলি

অবশিষ্ট পার্থক্যগুলির বেশিরভাগই এন্টারপ্রাইজ নিরাপত্তা, নেটওয়ার্কিং এবং উন্নয়নের উপর ফোকাস করে। এটি উত্পাদনশীলতা এবং মাল্টিমিডিয়াতে আগ্রহী একজন বাড়ির ব্যবহারকারীকে প্রভাবিত করার সম্ভাবনা কম।

Windows 10 Pro একটি ডোমেনে যোগদান করতে পারে, গ্রুপ নীতির নিয়মগুলি সক্ষম করতে পারে এবং দূরবর্তীভাবে সংযুক্ত হতে পারে। এটি Azure অ্যাক্টিভ ডিরেক্টরি, কিয়স্ক মোড, মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট এবং Microsoft স্টোর এবং উইন্ডোজ আপডেটের বিশেষ "ব্যবসা" সংস্করণগুলিকেও সমর্থন করে৷

যতক্ষণ না আপনি জানেন যে আপনার এগুলির যে কোনও একটির প্রয়োজন হবে, তাদের কারণে প্রো বেছে নেওয়ার কোনও কারণ নেই। প্রো-এর বৈশিষ্ট্যগুলি নামটি সুপারিশ করার মতো উত্তেজনাপূর্ণ নয়। বেশিরভাগ বাড়ির ব্যবহারকারী, অফিসের কর্মী এবং গেমারদের জন্য, হোম পুরোপুরি পর্যাপ্ত হওয়া উচিত।

একটি চূড়ান্ত পার্থক্য অবশ্যই খরচ, হোম খুচরো $119 এবং প্রো $199. উইন্ডোজ নিজে কেনার সময় এটি $80 এর পার্থক্য। উইন্ডোজের সাথে কেনা ডিভাইসগুলি সাধারণত আপনাকে সংস্করণের খরচ দেয় না তাই আপনি সাধারণত ভোক্তা-ভিত্তিক পণ্যগুলিতে হোম এবং হাই-এন্ড এবং প্রিমিয়াম ডিভাইসগুলিতে প্রো এর সাথে থাকবেন৷


  1. এমবিআর বনাম জিপিটি:একটি এমবিআর পার্টিশন এবং একটি জিপিটি পার্টিশনের মধ্যে পার্থক্য কী? [সমাধান]

  2. OneDrive এবং OneDrive for Business এর মধ্যে পার্থক্য কি?

  3. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী