কম্পিউটার

ডেটা হারানো ছাড়া কীভাবে লিনাক্স ডিস্ট্রোস আপগ্রেড বা স্যুইচ করবেন

আপনি যখন লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি স্যুইচ করেন, তখন ডিফল্ট পদ্ধতি হল আপনার কম্পিউটারের সবকিছু মুছে ফেলা। সম্ভাব্য জটিলতা এড়াতে যদি আপনি একটি আপগ্রেডের একটি পরিষ্কার ইনস্টল করেন তাহলে এটি সত্য।

দেখা যাচ্ছে, ডেটা হারানো ছাড়া পরিষ্কার ইনস্টল করা বা লিনাক্স ডিস্ট্রো পরিবর্তন করা আসলে বেশ সহজ। আপনার বর্তমান পরিস্থিতি যাই হোক না কেন আপনি সব সেট আপ করতে যা করতে হবে তা এখানে।

এটা কিভাবে কাজ করে?

কি জাদু যা আপনাকে আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য রাখতে দেয়? সহজ:পৃথক পার্টিশন।

আপনি যখনই লিনাক্স ডিস্ট্রোস স্যুইচ করবেন, আপনাকে ইনস্টলারকে বলতে হবে আপনি আপনার হার্ড ড্রাইভে কোন পার্টিশন সেটআপ করতে চান। যদি লিনাক্স হার্ড ড্রাইভে একমাত্র অপারেটিং সিস্টেম হয়, তাহলে আপনার সম্ভবত এক বা দুটি পার্টিশন থাকবে। এর মধ্যে প্রধান পার্টিশন রয়েছে, সাধারণত ext4 হিসাবে ফর্ম্যাট করা হয়, যাতে অপারেটিং সিস্টেম এবং আপনার সমস্ত ডেটা অন্তর্ভুক্ত থাকে।

ঐচ্ছিকভাবে, আপনি সোয়াপ পার্টিশন নামে একটি অতিরিক্ত পার্টিশনও রাখতে পারেন। এটি আপনার হার্ড ড্রাইভের একটি অংশ যা RAM ওভারফ্লো স্পেস হিসাবে ব্যবহৃত হয়, সেইসাথে হাইবারনেশনের সময় যেখানে RAM ডেটা সংরক্ষণ করা হয়।

কিন্তু আপনার কাছে যত খুশি পার্টিশন তৈরি করার স্বাধীনতা রয়েছে এবং আপনি ইনস্টলারকে বলতে পারেন কোন ফোল্ডারের জন্য কোন পার্টিশন ব্যবহার করা উচিত।

একটি পৃথক হোম পার্টিশন তৈরি করা

ডেটা হারানো ছাড়া কীভাবে লিনাক্স ডিস্ট্রোস আপগ্রেড বা স্যুইচ করবেন

আপনি যদি লিনাক্স ডিস্ট্রোস পরিবর্তন করার সময় ডেটা মুছে দিতে ক্লান্ত হয়ে পড়েন, আপনি একটি অতিরিক্ত ext4-ফর্ম্যাটেড পার্টিশন তৈরি করতে চান। প্রথমটিতে "/" (রুট ফোল্ডার) মাউন্ট করা উচিত এবং অন্য পার্টিশনটিতে "/home" মাউন্ট করা উচিত। আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা "/হোম" ফোল্ডারে সংরক্ষিত আছে, যার মানে আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা দ্বিতীয় পার্টিশনে সংরক্ষণ করা হবে৷

একবার আপনি লিনাক্স ডিস্ট্রোস পরিবর্তন করতে বা একটি আপগ্রেড করার জন্য প্রস্তুত হয়ে গেলে, আপনি অপারেটিং সিস্টেম এবং আপনার ইনস্টল করা অ্যাপ্লিকেশন ধারণ করে এমন প্রথম পার্টিশনটি মুছে ফেলতে পারবেন। যাইহোক, দ্বিতীয় পার্টিশনে আপনার সমস্ত ব্যক্তিগত ফাইল এবং পছন্দগুলি অস্পর্শিত থাকতে পারে৷

এর পরে, আপনি যখন নতুন লিনাক্স ইনস্টলেশনটি সম্পাদন করেন, আপনি ইনস্টলারকে প্রথম পার্টিশনটি পুনরায় ফরম্যাট করতে বলতে পারেন (শুরু থেকে শুরু করতে), কিন্তু দ্বিতীয় পার্টিশনটিকে একা ছেড়ে দিন এবং এটিকে "/home" এ মাউন্ট করুন৷ তারপর, আপনাকে যা করতে হবে তা নিশ্চিত করুন যে আপনি আগের মতো একই ইউজারনেম এবং পাসওয়ার্ড সেট আপ করেছেন এবং সবকিছু আগের মতোই ফিরে আসা উচিত।

আপনার পার্টিশনগুলি আলাদা করা আপনাকে আপনার ড্রাইভকে এনক্রিপ্ট করা থেকেও বাধা দেয় না।

আপনাকে এখনও যা করতে হবে তা হল আপনার অ্যাপ্লিকেশনগুলি পুনরায় ইনস্টল করা, তবে আপনাকে সেগুলির অনেকগুলিকে পুনরায় কনফিগার করতে হবে না কারণ সেগুলির সেটিংস আপনার অন্যান্য ব্যক্তিগত ফাইলগুলির সাথে সংরক্ষিত ছিল৷

লিনাক্স ডিস্ট্রোস পরিবর্তন করার সময় যে সতর্কতা অবলম্বন করা উচিত

একটি সম্ভাব্য নেতিবাচক দিক হল যে ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে স্যুইচ করার সময় পূর্বের সেটিংস রাখা অসঙ্গতি সৃষ্টি করতে পারে। উদাহরণস্বরূপ, যদিও ফেডোরা এবং উবুন্টু উভয়ই ডিফল্ট ডেস্কটপ ব্যাকএন্ড হিসাবে জিনোম ব্যবহার করে, উবুন্টুর বাস্তবায়ন সম্পূর্ণ ভিন্ন, এবং ফেডোরার সেটিংস অগোছালো হতে পারে। সচেতন থাকুন।

নিশ্চিত করুন যে আপনি যখন দুটি পার্টিশনকে স্থান দিচ্ছেন, আপনি তাদের প্রত্যেকটিকে পর্যাপ্ত জায়গা দিয়েছেন। যদি আপনার প্রথম, রুট পার্টিশন খুব ছোট হয়, আপনি খুব বেশি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে সক্ষম হবেন না। যদি দ্বিতীয় পার্টিশনটি খুব ছোট হয় তবে আপনার ব্যক্তিগত ফাইলগুলি সংরক্ষণ করার জন্য আপনার কাছে বেশি জায়গা থাকবে না। পার্টিশনের আকার কঠিন সীমা।

ডেটা হারানো ছাড়া কীভাবে লিনাক্স ডিস্ট্রোস আপগ্রেড বা স্যুইচ করবেন

আপনি যদি অনেকগুলি অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরিকল্পনা না করেন তবে আমি আপনার প্রথম পার্টিশনটিকে কমপক্ষে 15 বা 20GB স্থান দেওয়ার পরামর্শ দেব৷

আপনি যদি অনেকগুলি অ্যাপ্লিকেশন বা গেম ইনস্টল করার পরিকল্পনা করেন (যা যথেষ্ট পরিমাণে স্থান নেয়), তাহলে আপনি 50GB এর সাথে যেতে চাইতে পারেন। গেমাররা যে গেমগুলি ইনস্টল করতে আগ্রহী সেগুলি দেখতে হবে এবং প্রত্যেকে কতটা জায়গা নেয় তা যোগ করা উচিত।

আপনি যদি দেখেন যে আপনার পার্টিশনের আকারগুলি আপনার ব্যবহারের জন্য উপযুক্ত নয়, আপনি একটি লাইভ পরিবেশে বুট করে এবং একটি পার্টিশন টুল চালানোর মাধ্যমে বা কমান্ড লাইন ব্যবহার করে তাদের আকার পরিবর্তন করতে পারেন৷

ইতিমধ্যেই লিনাক্স ইনস্টল করা আছে?

আপনার যদি ইতিমধ্যেই একটি লিনাক্স ইনস্টলেশন থাকে এবং একই পার্টিশনে সবকিছু (আপনার হোম ফোল্ডার সহ) থাকে তবে চিন্তা করবেন না। আপনার প্রয়োজনীয় সেটআপটি অর্জন করতে এটি শুধুমাত্র কয়েকটি পদক্ষেপ নেয়৷ ধাপগুলো নিম্নরূপ:

  1. আপনার প্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের লাইভ এনভায়রনমেন্ট আইএসও ডাউনলোড করুন এবং এটিকে একটি CD/DVD তে বার্ন করুন বা একটি USB ড্রাইভে লিখুন৷
  2. আপনার নতুন তৈরি মিডিয়াতে বুট করুন। আপনার ext4 পার্টিশনের আকার পরিবর্তন করতে GParted-এর মতো একটি পার্টিশন টুল ব্যবহার করুন।
  3. প্রথম পার্টিশনের আকার পরিবর্তন করে তৈরি করা খালি জায়গায় একটি নতুন ext4 পার্টিশন তৈরি করতে একই টুল ব্যবহার করুন। এটা কি পার্টিশন নোট করুন. এটি /dev/sdXY এর মত দেখতে হবে , যেখানে X একটি চিঠি যা ড্রাইভ এবং Y নির্দেশ করে একটি সংখ্যা যা পার্টিশন নির্ধারণ করে। একটি উদাহরণ হল /dev/sda2।
  4. উভয় পার্টিশন মাউন্ট করুন, এবং হোম ফোল্ডারের বিষয়বস্তু নতুন পার্টিশনে কপি করুন। নিশ্চিত করুন যে আপনি হোম ফোল্ডারের সমস্ত বিষয়বস্তু অনুলিপি করছেন, হোম ফোল্ডারে নয়। অন্যথায়, সবকিছু হয়ে গেলে, আপনার সমস্ত জিনিস "/home/home/user"-এ থাকবে যা কাজ করবে না।
  5. এখন একটি টার্মিনাল খুলুন এবং gksudo gedit কমান্ডটি চালান গেডিট টেক্সট এডিটর খুলতে। এখন /etc/fstab-এ অবস্থিত ফাইলটি খুলতে মেনু ব্যবহার করুন প্রথম পার্টিশনে।
  6. ফাইলের শেষে নিম্নলিখিত লাইন যোগ করুন:/dev/sdXY /home ext4 errors=remount-ro 0 1 . আবার, পার্টিশনের জন্য প্রকৃত উপাধি দিয়ে /dev/sdXY প্রতিস্থাপন করা নিশ্চিত করুন।
  7. এটি সংরক্ষণ করুন, এবং পুনরায় চালু করুন। লাইভ এনভায়রনমেন্ট মিডিয়া অপসারণ নিশ্চিত করুন যাতে আপনি আপনার নিয়মিত ইনস্টলেশনে আবার বুট করেন।

ডেটা না হারিয়ে লিনাক্স ডিস্ট্রোস পাল্টান

পার্থক্যটি স্পষ্ট হবে না, তবে আপনার ব্যক্তিগত ডেটা এখন একটি পৃথক পার্টিশনে থাকবে যা ডিস্ট্রোস স্যুইচ করার সময় বা আপগ্রেডগুলি সম্পাদন করার সময় বাইরে থেকে যায়!

পার্টিশনগুলি আলাদা করা শুধুমাত্র ডিস্ট্রো হপারদের জন্য নয় বা একটি নতুন রিলিজে আপগ্রেড করার সময় ঝামেলা কমানোর জন্য নয়। একটি পৃথক পার্টিশন রেসকিউ আসতে পারে যদি আপনি আপডেটগুলি ডাউনলোড করেন যা আপনার পিসিকে এমন অবস্থায় রাখে যেখানে এটি বুট হয় না। সহজভাবে রুট পার্টিশনে লিনাক্সের একটি সংস্করণ পুনরায় ইনস্টল করুন এবং আপনি একগুচ্ছ ফাইলের ব্যাক আপ এবং পুনরুদ্ধার না করেই ব্যাক আপ এবং রান করছেন৷

আপনি যদি এখন লিনাক্সের অন্যান্য সংস্করণগুলি ব্যবহার করে দেখতে বা কিছু ঝুঁকি নেওয়ার জন্য আরও সাহসী বোধ করেন তবে এখানে আমাদের পাঁচটি ব্লিডিং-এজ লিনাক্স ডিস্ট্রোগুলির তালিকা রয়েছে। আপনার ব্যক্তিগত ডেটার নিয়মিত ব্যাকআপ রাখা নিশ্চিত করুন, এমনকি যদি এটি এখন একটি পৃথক পার্টিশনে থাকে।


  1. ডাটা না হারিয়ে কিভাবে HDD থেকে SSD তে OS মাইগ্রেট করবেন

  2. কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

  3. উইন্ডোজ 7 কিভাবে বিনামূল্যে উইন্ডোজ 11 এ আপগ্রেড করবেন (ডেটা নষ্ট ছাড়া)

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে 10 ডাউনগ্রেড করবেন ডেটা না হারিয়ে (10 দিন পর)