কম্পিউটার

উবুন্টু এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোসের মধ্যে পার্থক্য কী?

লিনাক্স মিন্ট এবং প্রাথমিক ওএস উভয়ই উবুন্টুর জনপ্রিয় বিকল্প---কিন্তু এগুলিও উবুন্টুর উপর ভিত্তি করে। আপনি যদি লিনাক্সে নতুন হন তবে এটি বিভ্রান্তিকর হতে পারে। আসুন এর অর্থ কী এবং কেন এটি আপনার কাছে গুরুত্বপূর্ণ তা পরিষ্কার করার চেষ্টা করি৷

উবুন্টু ডেস্কটপ

উবুন্টু এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোসের মধ্যে পার্থক্য কী?

উবুন্টু হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স বিকল্প বাণিজ্যিক, মালিকানাধীন অপারেটিং সিস্টেম যেমন Windows এবং macOS। শীর্ষ জুড়ে একটি প্যানেল রয়েছে যা সময়, সিস্টেম সূচক এবং একটি ওভারভিউ স্ক্রীন বা ড্যাশবোর্ড খোলার একটি উপায় দেখায় যা আপনাকে আপনার অ্যাপগুলি অ্যাক্সেস করতে দেয়৷ সেখানে আপনি উইন্ডোজ এবং ভার্চুয়াল ডেস্কটপের মধ্যেও স্যুইচ করতে পারেন।

ক্যানোনিকাল নামে উবুন্টুর পিছনে একটি কোম্পানি আছে। মাইক্রোসফ্ট এবং অ্যাপলের বিপরীতে, ক্যানোনিকাল তার অপারেটিং সিস্টেমে যা যায় তার বেশিরভাগই তৈরি করে না। পরিবর্তে, উবুন্টু বিনামূল্যে এবং ওপেন সোর্স উপাদান দিয়ে তৈরি যা সারা বিশ্ব থেকে ব্যক্তি এবং দল থেকে আসে।

আমি উপরে বর্ণিত ইন্টারফেসটি উবুন্টুর জন্য অনন্য নয়। এটি আসলে একটি ডেস্কটপ পরিবেশ যা জিনোম নামে পরিচিত।

ক্যানোনিকাল একটি কার্যকরী ডেস্কটপ অভিজ্ঞতা তৈরি করতে এই উপাদানগুলি ব্যবহার করে যা যে কেউ বিনামূল্যে ডাউনলোড করতে পারে। আপনি আপনার সাধারণ কম্পিউটিং, অফিসের কাজ, সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং গেমিংয়ের জন্য উবুন্টু ব্যবহার করতে পারেন। আপনি সার্ভার চালানোর জন্য উবুন্টু ব্যবহার করতে পারেন।

উবুন্টু এবং লিনাক্স কি একই জিনিস?

পুরোপুরি না। কার্নেল, যে অংশটি সফ্টওয়্যারকে আপনার কম্পিউটারের হার্ডওয়্যারের সাথে কথা বলতে সক্ষম করে, সেটি হল লিনাক্স। উবুন্টু ডেস্কটপ তৈরি করতে ক্যানোনিকাল ব্যবহার করে এমন অনেক উপাদানের মধ্যে লিনাক্স কার্নেল হল একটি।

উবুন্টু এবং লিনাক্সের মধ্যে পার্থক্য সম্পর্কে চিন্তা করার একটি উপায় হল যে আপনি সত্যিই লিনাক্স কার্নেল নিজে থেকে চালাতে পারবেন না। এটি ব্যাকগ্রাউন্ডে চলে, গ্যাস স্টেশন পাম্প থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন পর্যন্ত আপনার জীবনের বিভিন্ন ডিভাইসকে শক্তি দেয়। লিনাক্স ডেস্কটপ লিনাক্স সম্পর্কে কম এবং উপরে চলে এমন সমস্ত ফ্রি এবং ওপেন সোর্স সফ্টওয়্যার সম্পর্কে বেশি। এটি বলেছে, উবুন্টুকে উবুন্টু লিনাক্স হিসাবে তার নিজস্ব আলাদা জিনিস মনে করা আরও সঠিক।

উবুন্টু অবকাঠামো

উবুন্টু এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোসের মধ্যে পার্থক্য কী?

আপনি ubuntu.com থেকে যে ডেস্কটপ ডাউনলোড করেন তার থেকে উবুন্টু অনেক বড়। এটি ডেভেলপার এবং ব্যবহারকারীদের একটি সম্প্রদায়। এটি অনেক উত্স থেকে সংগৃহীত এবং বিভিন্ন উপায়ে ব্যবহৃত অ্যাপ এবং প্রোগ্রামগুলির একটি সংগ্রহও৷

উবুন্টুকে ক্ষমতা দেয় এমন বেশিরভাগ কোড ক্যানোনিকাল থেকে আসে না।

উবুন্টু কিসের উপর ভিত্তি করে?

উবুন্টু ডেবিয়ানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, একটি বিশাল প্রকল্প যা উবুন্টু একই কাজ করে, শুধুমাত্র এমন একটি উপায়ে যা একটু কম অ্যাক্সেসযোগ্য। জিনিসগুলি পরিষ্কার করার জন্য, আমাদের কয়েকটি শর্তাবলী স্থাপন করতে হবে৷

  • প্যাকেজ: যেভাবে বিকাশকারীরা লিনাক্সের জন্য সফ্টওয়্যার বিতরণ করে। অ্যাপস, সিস্টেমের উপাদান, ড্রাইভার, কোডেক এবং অন্যান্য সফ্টওয়্যার প্যাকেজ আকারে আসে।
  • প্যাকেজ বিন্যাস: লিনাক্সের বিভিন্ন সংস্করণ বিভিন্ন ফরম্যাট ব্যবহার করে প্যাকেজ সংগঠিত করে। এখনও পর্যন্ত, এমন কোনো একক বিন্যাস নেই যা লিনাক্সের প্রতিটি সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • ভান্ডার: একটি ওয়েবসাইট থেকে ইনস্টলার ডাউনলোড করার পরিবর্তে, লিনাক্স সফ্টওয়্যার সাধারণত একটি সংগ্রহস্থলে পাওয়া যায়। সংগ্রহস্থলগুলি হল প্যাকেজের একটি বড় সংগ্রহ যা আপনি প্রয়োজন অনুসারে অ্যাক্সেস করতে এবং ডাউনলোড করতে পারেন। লিনাক্স অ্যাপ স্টোরগুলি অ্যান্ড্রয়েড এবং আইওএসের মতো সফ্টওয়্যার সরবরাহ করে, যখন আরও ঐতিহ্যবাহী সরঞ্জামগুলি প্যাকেজ পরিচালক হিসাবে পরিচিত।
  • ডিস্ট্রিবিউশন: একটি ডিস্ট্রিবিউশন হল এমনভাবে প্যাকেজ করা সফ্টওয়্যারের একটি সংগ্রহ যা একটি কার্যকরী অপারেটিং সিস্টেম প্রদান করে, সাথে থাকা সম্প্রদায় এবং সংগ্রহস্থলগুলির সাথে।

উবুন্টু এবং ডেবিয়ান উভয়ই লিনাক্স ডিস্ট্রিবিউশন , এবং উবুন্টু একই DEB প্যাকেজ বিন্যাস ব্যবহার করে ডেবিয়ান হিসাবে, যদিও সফ্টওয়্যার সবসময় উভয়ের মধ্যে সামঞ্জস্যপূর্ণ নয়। উবুন্টু তার নিজস্ব রিপোজিটরি প্রদান করে , কিন্তু এটি বেশিরভাগই প্যাকেজ দিয়ে পূর্ণ করে ডেবিয়ান থেকে।

উবুন্টু ইকোসিস্টেম

উবুন্টু এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোসের মধ্যে পার্থক্য কী?

উবুন্টু অনেক রূপে আসে। ডিফল্ট ডেস্কটপ GNOME ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। বিভিন্ন "স্বাদ" আছে যা বিভিন্ন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। কুবুন্টু, উদাহরণস্বরূপ, কেডিই প্লাজমা ডেস্কটপ ব্যবহার করে। Xubuntu Xfce নামে পরিচিত একটি ভিন্ন ইন্টারফেস ব্যবহার করে।

ক্যানোনিকাল এই ভেরিয়েন্টগুলিতে কাজ করে না, তবে এটি তাদের এবং তাদের সমস্ত সফ্টওয়্যার হোস্ট করে। তারা ডিফল্ট উবুন্টু ডেস্কটপের মতো একই সংগ্রহস্থল ব্যবহার করে।

উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোস

উবুন্টুর উপর ভিত্তি করে অনেক ডিস্ট্রিবিউশন রয়েছে যার সাথে ক্যানোনিকালের কোন সম্পর্ক নেই (যেভাবে উবুন্টু ডেবিয়ানের উপর ভিত্তি করে তৈরি)। লিনাক্স মিন্ট এবং প্রাথমিক ওএস দুটি সবচেয়ে জনপ্রিয় উদাহরণ। তারা উভয়ই বিভিন্ন দল থেকে এসেছেন এবং তাদের নিজস্ব অনন্য অভিজ্ঞতা রয়েছে। উবুন্টু এবং লিনাক্স মিন্টের মধ্যে একটি মূল পার্থক্য হল যে পরবর্তীটির একটি ইন্টারফেস উইন্ডোজের মতোই বেশি।

সৌন্দর্য ধোঁকাবাজি করা যাবে. নীচে, লিনাক্স মিন্টের অবকাঠামো একই যা উবুন্টুকে শক্তি দেয়। একইভাবে, আপনি যখন লিনাক্স মিন্ট এবং প্রাথমিক ওএস-এ একটি অ্যাপ স্টোর খুলবেন, তখন বেশিরভাগ সফ্টওয়্যার উবুন্টুতে যা পাবেন তার মতোই।

এর মানে কি?

এর মানে আপনি যখন উবুন্টু সমর্থন উল্লেখ করে এমন একটি প্রোগ্রাম দেখেন, তখন সেই সমর্থনটি উবুন্টু ডেস্কটপের মধ্যে সীমাবদ্ধ থাকে না। সেই সফ্টওয়্যারটি উবুন্টুর অফিশিয়াল ফ্লেভার এবং অন্তর্নিহিত উবুন্টু অবকাঠামো ভাগ করে নেওয়ার মতো সম্পর্কহীন প্রকল্পগুলিতেও চলবে। স্টিম বলে যে এটি উবুন্টুতে কাজ করে, কিন্তু আপনি একই ইনস্টলারটি Pop!_OS এ চালাতে পারেন (অন্য একটি উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো)।

আপনি যদি উবুন্টুর পরিবর্তে প্রাথমিক ওএস ইনস্টল করা বেছে নেন, তাহলে আপনাকে জানতে হবে যে উবুন্টুর ক্ষেত্রে যা প্রযোজ্য তার বেশিরভাগই আপনার ক্ষেত্রেও প্রযোজ্য। যদি উবুন্টু আপনার কম্পিউটারে কাজ না করে, প্রাথমিক ওএস সম্ভবত কাজ করবে না। একইভাবে, যদি একটি গেম কন্ট্রোলার উবুন্টুর সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে সম্ভবত এটি আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। যখন আপনি বাগগুলির মধ্যে পড়েন, তখন প্রাথমিক OS অনুসন্ধানের চেয়ে উবুন্টু-সম্পর্কিত সমাধানগুলি অনুসন্ধান করা আপনার ভাগ্য বেশি হতে পারে৷

উবুন্টু এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোসের মধ্যে পার্থক্য কী?

কিন্তু জিনিসগুলি (সাধারণত) বিপরীত দিকে যায় না। উবুন্টু সহজে প্রাথমিক ওএসের জন্য বিশেষভাবে ডিজাইন করা সফ্টওয়্যার চালাতে পারে না। এই সম্পর্ক ব্যাখ্যা করার জন্য, লিনাক্স সম্প্রদায় একটি স্রোতের রূপক ব্যবহার করে। উবুন্টু হল আপস্ট্রিম প্রাথমিক ওএসের সাথে সম্পর্কিত (নীচের চিত্র)। সফ্টওয়্যার ডাউনস্ট্রিম চালায় উবুন্টু থেকে। জল কেবল এক দিকে প্রবাহিত হয়৷

আপনি উত্স থেকে যত দূরে থাকবেন, বাগগুলি প্রবর্তনের সম্ভাবনা তত বেশি। ডেবিয়ান প্রোগ্রামগুলির জন্য সোর্স কোড নেয় এবং সেগুলিকে DEB-তে প্যাকেজ করে। উবুন্টু এই প্যাকেজগুলিকে পুনর্গঠন করে এবং কারো কারো জন্য তার নিজস্ব পরিবর্তনগুলি প্রবর্তন করে; প্রাথমিক ওএস তার নিজের থেকে আরও কিছু পরিবর্তন যোগ করে। যখন কিছু ভুল হয়ে যায়, তখন আপনার কাছে এখন চেইনের একাধিক পয়েন্ট বিবেচনা করতে হবে। সমস্যাটি কি আসল সোর্স কোড, ডেবিয়ান, উবুন্টু বা প্রাথমিক ওএসের সাথে রয়েছে?

আপনার কি উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো ব্যবহার করা উচিত?

এটি আপনার চাহিদা এবং প্রত্যাশার উপর নির্ভর করে। এখানে বিবেচনা করার জন্য কিছু প্রশ্ন রয়েছে:

  • আপনি কি উবুন্টু নিয়ে খুশি? আপনি যদি ডিফল্ট উবুন্টু ডেস্কটপ নিয়ে খুশি হন, তাহলে আপনার যা আছে তা নিয়েই থাকুন।
  • আপনি কি উবুন্টু পছন্দ করেন কিন্তু ইন্টারফেস পছন্দ করেন না? আপনি আপনার ডিস্ট্রো পুনরায় ইনস্টল না করেই ডেস্কটপ পরিবেশ অদলবদল করতে পারেন। অথবা আপনি উবুন্টুর একটি ভিন্ন স্বাদ ইনস্টল করতে বেছে নিতে পারেন।
  • আপনি কি উবুন্টু অবকাঠামো পছন্দ করেন কিন্তু কীভাবে এটি পরিচালনা করা হয় তা পছন্দ করেন না? আপনার যদি ক্যানোনিকাল নিয়ে সমস্যা থাকে তবে এটি একটি ভিন্ন সম্প্রদায়ের দ্বারা সরবরাহিত উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো ব্যবহার করতে সহায়তা করতে পারে। লিনাক্স মিন্ট, প্রাথমিক OS, এবং Pop!_OS উবুন্টু অবকাঠামো ব্যবহার করে, কিন্তু তারা ক্যানোনিকালের সিদ্ধান্ত দ্বারা অফিসিয়াল উবুন্টুর স্বাদের মতো প্রভাবিত হয় না।

আপনি যদি উবুন্টু অবকাঠামো পছন্দ না করেন, তাহলে ইকোসিস্টেমটি সম্পূর্ণভাবে ছেড়ে দেওয়া মূল্যবান হতে পারে। বিভিন্ন শক্তি এবং দুর্বলতা সহ প্রচুর অন্যান্য লিনাক্স ডিস্ট্রো রয়েছে। তারা লিনাক্স সম্পর্কে আপনার ধারণাকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে।


  1. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. এমবিআর বনাম জিপিটি:একটি এমবিআর পার্টিশন এবং একটি জিপিটি পার্টিশনের মধ্যে পার্থক্য কী? [সমাধান]

  3. OneDrive এবং OneDrive for Business এর মধ্যে পার্থক্য কি?

  4. Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?