কম্পিউটার

ফেডোরা 34 এ নতুন কি? আপগ্রেড বা স্যুইচ করার 8টি কারণ

Fedora 34-এর বিটা এখন আউট, উন্নতি এবং পরিবর্তনের সম্পূর্ণ ট্রাকলোড সহ। ফেডোরা লিনাক্সে স্যুইচ করার জন্য এর চেয়ে ভাল সময় আর কখনও ছিল না, তাই আসুন দেখে নেওয়া যাক নতুন কি।

ফেডোরা লিনাক্স কি?

ফেডোরা লিনাক্স স্ট্যান্ডার্ড সংস্করণ, ফেডোরা ওয়ার্কস্টেশন নামেও পরিচিত, একটি রক-সলিড লিনাক্স ডিস্ট্রো যা ডেভেলপার এবং নির্মাতাদের মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এটি এমন যেকোনও ব্যক্তির জন্য একটি জনপ্রিয় এবং শক্তিশালী পছন্দ যারা একটি অপারেটিং সিস্টেম চান যা আপনার জন্য নির্ভরযোগ্যভাবে কাজ করে এবং আপনাকে কাজ করতে দেয়।

ফেডোরা 34 এ নতুন কি? আপগ্রেড বা স্যুইচ করার 8টি কারণ

সেখানকার সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটির প্রতিযোগী, ফেডোরা বাই ডিফল্ট জনপ্রিয় এবং শক্তিশালী GNOME ডেস্কটপ পরিবেশের বৈশিষ্ট্য। GNOME ব্যবহারকারীদের একটি আধুনিক, সংগঠিত এবং পরিচ্ছন্ন অভিজ্ঞতা দেয় যা নেভিগেট করা এবং ব্যবহার করা সহজ, আপনি একটি জটিল প্রোগ্রামিং প্রকল্প তৈরি করছেন বা শুধু ইন্টারনেট ব্রাউজ করছেন।

ফেডোরা প্রকল্পটি অন্যদের মধ্যে, Red Hat, Inc., একটি ওপেন-সোর্স আইটি সমাধান সংস্থা দ্বারা সমর্থিত। এই ধরনের পেশাদার ব্যাকিং নিশ্চিত করে যে ফেডোরা অদূর ভবিষ্যতের জন্য সময়মত আপডেট এবং সহায়ক সমর্থন দেখতে থাকবে।

আপনি যদি কখনও লিনাক্স ব্যবহার না করে থাকেন এবং শুরু করার বিষয়ে আগ্রহী হন, তাহলে আপনি ফেডোরাকে এর শক্তি, বহুমুখিতা এবং মসৃণ ব্যবহারকারীর অভিজ্ঞতায় প্রধান অপারেটিং সিস্টেমের সাথে তুলনীয় পাবেন। এটিকে উইন্ডোজ বা ম্যাকওএসের থেকে অবশ্যই ভাল করে তোলে তা হল এর খরচ:সম্পূর্ণ বিনামূল্যে৷

ডাউনলোড করুন: ফেডোরা ওয়ার্কস্টেশন

ফেডোরা 34-এ নতুন কী আছে?

আপনি যদি ফেডোরার একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন এবং আপনার আপগ্রেড করা উচিত কিনা তা নিশ্চিত না হলে বা আপনি যদি ফেডোরাকে আপনার প্রথম লিনাক্স ডিস্ট্রো বানানোর কথা ভাবছেন, তবে ফেডোরা 34 এর এই বৈশিষ্ট্যগুলি আপনাকে লাফিয়ে দিতে পারে।

1. GNOME GNOME 40 এ আপগ্রেড করা হয়েছে

Fedora 34-এ জনপ্রিয় GNOME ডেস্কটপ এনভায়রনমেন্টের নতুন সংস্করণ, GNOME 40 বৈশিষ্ট্য রয়েছে। উন্নতির মধ্যে রয়েছে নতুন কীবোর্ড এবং টাচপ্যাড শর্টকাট, একটি ভালো UI, সহজ সফ্টওয়্যার ব্রাউজিং এবং আরও অনেক কিছু। GNOME 40 রিলিজ নোটে বিস্তারিত পরিবর্তন সম্পর্কে পড়ুন।

ফেডোরা 34 এ নতুন কি? আপগ্রেড বা স্যুইচ করার 8টি কারণ

2. কেডিই প্লাজমার জন্য ডিফল্টরূপে ওয়েল্যান্ড

আপনি যদি স্ট্যান্ডার্ড জিনোম সংস্করণের পরিবর্তে কেডিই প্লাজমা স্পিন করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি Fedora 34-এর ডিফল্ট সেশনটি X11-এর পরিবর্তে ওয়েল্যান্ড দেখতে পাবেন।

যদিও X11 দীর্ঘকাল ধরে লিনাক্স ডিস্ট্রোতে একটি প্রধান বিষয় হয়ে উঠেছে, আজকাল এই প্রকল্পটি প্রায় কোনও উন্নয়ন দেখতে পাচ্ছে না। ওয়েল্যান্ড প্রজেক্ট টিম, যদিও, তার অফার নিয়ে কঠোর পরিশ্রম করছে, এবং কেডিই এবং জিনোম পরিবেশ উভয়ই আগামী দিনে সম্পূর্ণরূপে গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। এইভাবে, ফেডোরা কেডিই লিনাক্সের ভবিষ্যতের একটি আভাস দেয়।

3. লিনাক্স কার্নেল 5.11

Fedora-এর জন্য Linux কার্নেল 5.11-এ আপগ্রেড করা হয়েছে, যা সর্বশেষ স্থিতিশীল রিলিজ। একটি নতুন কার্নেল মানে আরও ভাল সমর্থন, বিশেষ করে নতুন হার্ডওয়্যারের জন্য, যাতে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার মেশিনটি মসৃণভাবে চলবে৷

4. অডিও সার্ভার পাইপওয়্যারে পরিবর্তিত হয়েছে

আপনি যদি আগে লিনাক্স ব্যবহার করে থাকেন, তাহলে আপনি সম্ভবত PulseAudio-এর সম্মুখীন হয়েছেন, Fedora-এর জন্য স্ট্যান্ডার্ড অডিও সার্ভার এবং কনফিগারেশন টুল, এখন পর্যন্ত। এটি 34-এ PipeWire দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, এটি আরও বহুমুখী এবং অভিযোজিত মাল্টিমিডিয়া হ্যান্ডলার৷

পাইপওয়্যার যথেষ্ট সহজ যে আপনি যদি একজন নৈমিত্তিক ব্যবহারকারী হন তবে আপনাকে এটিকে বাক্সের বাইরে নিয়ে যেতে হবে না, তবে এটি সেখানকার বাছাই করা পেশাদারদের জন্যও যথেষ্ট কনফিগারযোগ্য যারা জটিল মাল্টিমিডিয়া কাজগুলি সম্পাদন করে৷

5. Btrfs

-এর জন্য স্বচ্ছ সংকোচন সক্ষম

Btrfs, Fedora 33 থেকে ডিফল্ট ফাইল সিস্টেম, এখন স্বচ্ছ ডেটা সংকোচনের বৈশিষ্ট্য রয়েছে। এর মানে হল Fedora আপনার SSD কে সর্বাধিক সঞ্চয়-সংরক্ষণ এবং একটি বর্ধিত জীবনকালের জন্য আরও ভালভাবে অপ্টিমাইজ করবে৷

6. উন্নত নিরাপত্তা

আপনি মনের শান্তির সাথে কাজ করতে পারেন এটা জেনে যে Fedora 34 অনেক নিরাপত্তা উন্নতি বাস্তবায়ন করেছে। বিশেষ করে লিনাক্স ক্রমবর্ধমানভাবে ম্যালওয়্যার আক্রমণের লক্ষ্য হয়ে উঠছে, আপনি নিরাপত্তার সাথে আপস করতে পারবেন না৷

7. ডেভেলপার টুলস

ফেডোরা প্রজেক্ট চায় সফটওয়্যার ডেভেলপাররা তাদের ডেস্কটপে ঘরে বসে অনুভব করুক। সেই লক্ষ্যে, ফেডোরা 34 ডাটাবেস ব্যবস্থাপনা, গিট, এবং কন্টেইনার সাপোর্ট সম্পর্কিত বেশ কিছু আপগ্রেড করা প্যাকেজ রয়েছে।

8. অন্যান্য উন্নতি

Fedora 34 আরও অনেক উন্নতির গর্ব করে যা এখানে তালিকাভুক্ত করার মতো অনেক। এর মধ্যে রয়েছে আরও দক্ষ রিসোর্স ম্যানেজমেন্ট, অতিরিক্ত ভাষা সহায়তা এবং আপগ্রেড করা ইউটিলিটি।

এই ছোট পরিবর্তনগুলি একটি ভাল সামগ্রিক ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করতে যোগ করে। আপনি চেঞ্জসেট উইকি পৃষ্ঠায় ফেডোরা 34-এর সমস্ত পরিবর্তনগুলি বিস্তারিতভাবে পড়তে পারেন।

Fedora 34-এ আরও ঘনিষ্ঠভাবে নজর দেওয়া

Fedora 34 এর সেরা বৈশিষ্ট্য এবং পরিবর্তনগুলির একটি সংক্ষিপ্ত উপস্থাপনা দেখতে, ভ্রমণ চালান অ্যাপ্লিকেশন-এ বিকল্প আপনি যখন প্রথম Fedora 34 ইনস্টল করবেন তখন তালিকা করুন।

আপনি যদি এখনও ফেডোরা ব্যবহার করার বিষয়ে নিশ্চিত না হন, তবে ফেডোরা এবং উবুন্টুর মতো অন্য একটি লিনাক্স ক্লাসিকের মধ্যে পার্থক্যগুলি গুরুত্ব সহকারে বিবেচনা করুন৷


  1. উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার 8টি কারণ

  2. কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

  3. কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

  4. অ্যান্ড্রয়েড পি