কম্পিউটার

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

ফেডোরা এবং উবুন্টু হল দুটি জনপ্রিয় এবং ভাল-সমর্থিত লিনাক্স-ভিত্তিক ডেস্কটপ অপারেটিং সিস্টেম। উভয়েই এক দশকেরও বেশি সময় ধরে আছেন এবং বিশ্বের বিভিন্ন কোণ থেকে এসেছেন, কিন্তু তাদের মধ্যে পার্থক্যগুলি বরং সংক্ষিপ্ত।

তাহলে ফেডোরা বনাম উবুন্টুর মধ্যে কোনটি আপনার জন্য সঠিক?

কিভাবে ফেডোরা এবং উবুন্টু হতে এসেছে

ফেডোরা হল একটি ফ্রি এবং ওপেন সোর্স লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম যা 2003 সাল থেকে চালু রয়েছে। আইবিএম দ্বারা কেনার আগে বিশ্বের বৃহত্তম ওপেন সোর্স কোম্পানি রেড হ্যাট এই প্রকল্পের পৃষ্ঠপোষকতা করে। ফেডোরা রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্সের ভিত্তি হিসাবে কাজ করে, লিনাক্সের একটি সংস্করণ যা ব্যক্তিগত ডেস্কটপ ব্যবহারের পরিবর্তে কোম্পানি এবং সার্ভারের জন্য।

উবুন্টু 2004 সালে চালু হওয়ার খুব অল্প সময়ের মধ্যেই সবচেয়ে জনপ্রিয় লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম হয়ে ওঠে। বিলিয়নেয়ার মার্ক শাটলওয়ার্থ ক্যানোনিকাল নামে একটি কোম্পানি তৈরি করেছিলেন যার উদ্দেশ্য ছিল সাধারণ কম্পিউটার ব্যবহারকারীদের জন্য লিনাক্সের একটি সংস্করণ তৈরি করা। উবুন্টু ছিল সেই ডেস্কটপ।

ফেডোরা ডেস্কটপ

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

বেশ কয়েক বছর ধরে, ফেডোরার ট্যাগলাইন হল "স্বাধীনতা। বন্ধুরা। বৈশিষ্ট্য। প্রথম।" প্রকল্পটি এমন একটি ডেস্কটপ পাঠায় যা প্রায় সম্পূর্ণরূপে মালিকানা কোড মুক্ত, ব্যতিক্রম ছাড়া লিনাক্স কার্নেলে পাওয়া বাইনারি ড্রাইভার যা ফেডোরাকে বেশিরভাগ ল্যাপটপে পাওয়া হার্ডওয়্যার সমর্থন করতে সক্ষম করে।

ফেডোরা ডেভেলপাররা বৃহত্তর লিনাক্স ইকোসিস্টেমের বাইরে যাওয়া বৈশিষ্ট্যগুলি তৈরি করার উপর ফোকাস করে। সেই কারণে, ফেডোরা প্রায়শই কার্যকারিতার জন্য একটি শোকেস যা বিকল্পগুলি আসন্ন মাসগুলিতে পাবে (বা কিছু ক্ষেত্রে, যেমন ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভারের ব্যবহার, বছরগুলি)।

উবুন্টু ডেস্কটপ

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

উবুন্টুর ট্যাগলাইন ছিল মূলত "লিনাক্স ফর হিউম্যান বিয়িংস" লক্ষ্য ছিল দৈনন্দিন কম্পিউটার ব্যবহারকারীদের উদ্দেশ্যে একটি ডেস্কটপ তৈরি করা যা Windows এবং Mac OS X-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। ক্যানোনিকাল লিনাক্সের আরও প্রযুক্তিগত দিকগুলিকে আড়াল করার চেষ্টা করেছিল এবং এমন একটি অভিজ্ঞতা প্রদান করেছিল যা কেবল বাক্সের বাইরে কাজ করে।

উবুন্টুর প্রারম্ভিক সংস্করণগুলি আগে থেকে ডেস্কটপ নমুনা করার ক্ষমতা সহ একটি সরল ইনস্টলার নিয়ে এসেছিল, এছাড়াও অ্যাডোব ফ্ল্যাশ এবং মাল্টিমিডিয়া কোডেক ইনস্টল করার সহজ উপায়। ক্যানোনিকাল একটি অনন্য ডেস্কটপ ইন্টারফেস তৈরি করার জন্য দুর্দান্ত প্রচেষ্টাও করেছে, যা ইউনিটি নামে পরিচিত, যা গ্রাহকদের এবং পিসি বিক্রেতাদের কাছে আলাদা হবে। কোম্পানি এমনকি ফোনে লিনাক্স আনার জন্য তার হাতের চেষ্টা করেছে।

সাম্প্রতিক বছরগুলিতে, ক্যানোনিকাল এই প্রকল্পগুলির বেশিরভাগই ছেড়ে দিয়েছে এবং ক্লাউডে তার ফোকাস পরিবর্তন করেছে৷

ফেডোরা বা উবুন্টু ব্যবহার করতে কেমন লাগে?

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

যখন আপনি ফেডোরা বনাম উবুন্টুকে পিট করেন, আপনি ডিফল্টরূপে একই ডেস্কটপ ইন্টারফেস ব্যবহার করে শেষ করবেন। আপনি কীভাবে অ্যাপ চালু করেন এবং উইন্ডোজ পরিচালনা করেন কার্যত একই।

ফেডোরা এই ইন্টারফেসে পরিবর্তন করে না, জিনোম ডেস্কটপ পরিবেশ, তাই আপনি ফেডোরাতে যা দেখেন তা আপনি GNOME.org-এ যা দেখেন তার সাথে মিলে যায়।

উবুন্টু তার নিজস্ব থিম প্রদান করে এবং একটি অ্যাপ ডকের সাথে আসে যা সর্বদা দৃশ্যমান থাকে (উপরে চিত্রিত)।

কোনটি দেখতে ভালো লাগে বিষয়ভিত্তিক, কিন্তু উবুন্টুতে আপনি আরও অসঙ্গতির সম্মুখীন হবেন৷

ব্যবহারের সহজতা

যদিও উবুন্টু আরও ব্যবহারকারী বান্ধব ডেস্কটপ হিসাবে শুরু হয়েছিল, উভয়ের মধ্যে সেই পার্থক্যটি হ্রাস পেয়েছে। মালিকানাধীন হার্ডওয়্যার ড্রাইভারের ক্ষেত্রে ব্যতীত ফেডোরার জিনিসগুলি এখন "শুধু কাজ" করার সম্ভাবনা রয়েছে৷

উবুন্টু একটি বৃহত্তর সমর্থন সম্প্রদায় থাকার দ্বারা উপকৃত হয়, যা সমস্যাগুলি সমাধান করা সহজ করে তুলতে পারে। কিন্তু ফেডোরার সম্প্রদায় যথেষ্ট বড় যে এটি একটি বড় চুক্তি নয়।

রিলিজ চক্র এবং সমর্থন সময়কাল

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

Fedora-র নতুন সংস্করণগুলি প্রায় প্রতি ছয় মাসে আসে, বিলম্ব অস্বাভাবিক নয়। প্রতিটি রিলিজ এক বছরের চেয়ে একটু বেশি সমর্থন পায়৷

উবুন্টু দুটি সংস্করণে আসে। স্ট্যান্ডার্ড রিলিজ প্রতি ছয় মাসে আসে এবং নয় মাস সমর্থন পায়। দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ প্রতি দুই বছরে লঞ্চ হয় এবং পাঁচ বছরের সমর্থন পায়।

ফ্লেভার এবং স্পিন

ফেডোরা বা উবুন্টু কেউই আপনাকে জিনোম ব্যবহার করতে বাধ্য করে না। বেছে নেওয়ার জন্য বিভিন্ন ডেস্কটপ পরিবেশ রয়েছে। আপনি যেকোনো একটি প্রকল্পের বিভিন্ন সংস্করণ ডাউনলোড করে ফেডোরা বা উবুন্টুতে এই বিকল্পগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন৷

ফেডোরাতে, ভেরিয়েন্টগুলি স্পিন হিসাবে পরিচিত এবং Fedora KDE প্লাজমা ডেস্কটপ সংস্করণ এবং Fedora Xfce সংস্করণের মতো নাম রয়েছে। উবুন্টুর একই সংস্করণ, ফ্লেভার হিসেবে পরিচিত, কুবুন্টু এবং জুবুন্টু নামে পরিচিত। উবুন্টুর অন্যান্য সংস্করণ একটি ভিন্ন নামকরণ স্কিম ব্যবহার করে, যেমন উবুন্টু মেট এবং উবুন্টু বুড্গি।

অ্যাপ পাওয়া

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

আপনি ফেডোরা বা উবুন্টু ব্যবহার করুন না কেন, অ্যাপগুলি ডাউনলোড করতে আপনি এখনও জিনোম সফ্টওয়্যারের দিকে ফিরে যাবেন। এটি লিনাক্সের জন্য উপলব্ধ বেশ কয়েকটি অ্যাপ স্টোরের মধ্যে একটি।

বেশিরভাগ অ্যাপ বিনামূল্যে এবং ওপেন সোর্স। উবুন্টু দীর্ঘদিন ধরে মালিকানাধীন সফ্টওয়্যারে মিশ্রিত হয়েছে, যা দ্রুত অনুসন্ধানের মাধ্যমে স্টিম এবং স্পটিফাই-এর মতো অ্যাপগুলিকে খুঁজে পাওয়া সহজ করে তুলেছে। যদিও Flathub ইন্টিগ্রেশনের জন্য ধন্যবাদ, এই ধরনের অ্যাপগুলি এখন ফেডোরাতেও ইনস্টল করা সহজ৷

উবুন্টুর রিপোজিটরিতে ফেডোরার চেয়ে বেশি সফ্টওয়্যার রয়েছে, তবে লিনাক্স অ্যাপের সাথে লোকেরা সবচেয়ে বেশি পরিচিত উভয়ের জন্যই উপলব্ধ।

প্যাকেজ ব্যবস্থাপনা

লিনাক্স বিশ্বে, সফ্টওয়্যারগুলি ডিজিটাল প্যাকেজ আকারে বিতরণ করা হয়। এর মধ্যে রয়েছে অ্যাপস, তবে এর অর্থ ব্যাকগ্রাউন্ড লাইব্রেরি এবং অন্যান্য উপাদানও।

ফেডোরা RPM প্যাকেজ বিন্যাস ব্যবহার করে, যেখানে উবুন্টু DEB ব্যবহার করে। আপনি কমান্ড লাইনের মাধ্যমে প্যাকেজ ডাউনলোড করতে পারেন। যদি আপনি তা করেন, আপনি ফেডোরাতে DNF বা উবুন্টুতে APT ব্যবহার করবেন। উভয় সরঞ্জামই একই রকম, কিন্তু মানুষ সময়ের সাথে সাথে একটি পছন্দ বিকাশ করে।

"ইউনিভার্সাল" প্যাকেজ বিন্যাস

লিনাক্সের প্রতিটি সংস্করণে কাজ করে এমন কোনও প্যাকেজ বিন্যাস নেই, তবে বিকাশকারীরা এটি পরিবর্তন করার জন্য কঠোর পরিশ্রম করছে। দুর্ভাগ্যবশত, ফেডোরা এবং উবুন্টু একটি ভিন্ন "সর্বজনীন" প্যাকেজ বিন্যাসে ডিফল্ট। ফেডোরা ফ্ল্যাটপ্যাক ব্যবহার করে এবং উবুন্টু স্ন্যাপ প্যাকেজ ব্যবহার করে।

ফ্ল্যাটপ্যাক বিভিন্ন লিনাক্স-ভিত্তিক ডেস্কটপের মধ্যে ব্যাপকভাবে গ্রহণ করেছে বলে মনে হচ্ছে, তাই আপনি একটি ফ্ল্যাটপ্যাক হিসাবে উপলব্ধ সফ্টওয়্যার খুঁজে পেতে পারেন কিন্তু একটি স্ন্যাপ প্যাকেজ নয়। উল্টো দিকে, যেহেতু উবুন্টু সবচেয়ে জনপ্রিয় এবং সক্রিয়ভাবে বিকাশকারীদের অনুসরণ করে, সেখানে কিছু সফ্টওয়্যার শুধুমাত্র স্ন্যাপ ফর্ম্যাটে উপলব্ধ রয়েছে। যেহেতু এগুলি সার্বজনীন ফর্ম্যাট, তাই ফেডোরাতে উবুন্টু এবং স্ন্যাপ প্যাকেজগুলিতে ফ্ল্যাটপ্যাক ইনস্টল করা সম্ভব, এটিতে একটু অতিরিক্ত কাজ লাগে৷

সংস্করণ সংখ্যা

ফেডোরা উবুন্টুর চেয়ে তার সংগ্রহস্থলে সফ্টওয়্যার আপডেট করার প্রবণতা রাখে। আপনি উবুন্টুর পরবর্তী সংস্করণের আপডেট হওয়া সংস্করণগুলির জন্য ছয় মাস অপেক্ষা করার পরিবর্তে সিস্টেম আপডেটের পাশাপাশি আপনার অ্যাপগুলির প্রধান আপডেটগুলি পেতে পারেন৷

একইভাবে, যখন ফেডোরার একটি নতুন সংস্করণ অবতরণ করে, তখন উবুন্টু যা দিয়ে শুরু করার জন্য সরবরাহ করে তার চেয়ে এটি ইতিমধ্যেই নতুন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে। কখনও কখনও উবুন্টু পুরোনো সফ্টওয়্যারটি পরিবর্তন করে বা এটি প্রবর্তিত অন্যান্য পরিবর্তনের কারণে এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়৷

গেম খেলা

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

আপনি যদি একজন গেমার হন, তাহলে উবুন্টু আপনাকে আরও সহজ সময় প্রদান করবে। স্টিম এবং GOG.com-এর মতো প্ল্যাটফর্মগুলি স্পষ্টভাবে উবুন্টুকে সমর্থন করে, যদিও ফেডোরা থেকে উভয় থেকে গেম চালানো সম্ভব৷

পিসি গেমগুলিও মালিকানাধীন হতে থাকে এবং মালিকানাধীন পরিষেবাগুলির উপর নির্ভর করে, যা সাধারণত উবুন্টুতে উঠা এবং চালানো সহজ। তবুও এটি আবার পরিবর্তিত হতে শুরু করেছে Flathub কে ধন্যবাদ, যেটি ফেডোরাকে এই ধরনের কোড বিতরণ না করেই ফেডোরার জন্য মালিকানাধীন অ্যাপ প্রদান করে।

উবুন্টু ব্যবহারকারীরা মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার থেকেও উপকৃত হয় যা ইনস্টল করা সহজ।

সফটওয়্যার তৈরি করা

ফেডোরা বনাম উবুন্টু:লিনাক্স ডিস্ট্রোস তুলনা

ফেডোরা ডেভেলপারদের জন্য একটি চমৎকার পরিবেশ প্রদান করে। আপস্ট্রিম কোডে তুলনামূলকভাবে কিছু পরিবর্তন এবং নতুন সফ্টওয়্যারে দ্রুত অ্যাক্সেস সহ আপনি একটি ওয়ার্কস্পেস পাবেন। আপনি ফেডোরাতে যা শিখছেন তা CentOS এবং Red Hat Enterprise Linux-এর সাথেও প্রাসঙ্গিক, যেগুলি প্রায়ই sysadminদের সম্মুখীন হয়৷

Fedora CoreOS এবং Fedora Silverblue-এর মতো কন্টেইনারগুলিতে কিছু আসন্ন ফেডোরা ভেরিয়েন্ট ফোকাস করে। বিকাশকারীরা একই অ্যাপের আলাদা সংস্করণ নম্বর সহজে ইনস্টল, পরীক্ষা এবং কনফিগার করার ক্ষমতার মতো বিশেষ সুবিধা পাবেন৷

উবুন্টু বিভিন্ন কারণে বাধ্যতামূলক। অনেক টিঙ্কার এবং নির্মাতারা উবুন্টু ব্যবহার করে এবং উবুন্টু নন-এন্টারপ্রাইজ সার্ভারে উপস্থিত হওয়ার সম্ভাবনা বেশি। থিংস ডিভাইসের আরও ইন্টারনেটে উবুন্টু পেতে ক্যানোনিকাল একটি বড় ধাক্কা দিচ্ছে৷

দিনের শেষে, সম্পূর্ণরূপে লিনাক্স ডেভেলপারদের জন্য আদর্শ হিসাবে বিবেচিত হয়, এবং ফেডোরা বা উবুন্টু আপনাকে ভাল পরিবেশন করবে।

একটি সার্ভারে ফেডোরা বা উবুন্টু চালানো

ফেডোরা এবং উবুন্টু উভয়েরই ডেস্কটপ এবং সার্ভার সংস্করণ রয়েছে। আপনি যখন একটি সার্ভারে ফেডোরা ইনস্টল করতে পারেন, এটি আদর্শ নয়। নতুন সংস্করণগুলি দ্রুত বেরিয়ে আসে এবং দীর্ঘ সময়ের জন্য সমর্থিত হয় না, যা দীর্ঘ সময়ের জন্য স্থিতিশীল থাকা মেশিনগুলির জন্য ফেডোরাকে খারাপভাবে উপযুক্ত করে তোলে। আপনি যদি উবুন্টুর চেয়ে ফেডোরার সাথে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাহলে CentOS চালানোর কথা বিবেচনা করুন, যা Red Hat Enterprise Linux-এর একটি অ-বাণিজ্যিক সংস্করণ।

ফেডোরা বনাম উবুন্টু:আপনার জন্য কোনটি সঠিক?

ফেডোরা একটি ধারাবাহিক পরিচিত পরিমাণ। মোটামুটিভাবে প্রতি ছয় মাসে, আপনি একটি পলিশড জিনোম ডেস্কটপ পাবেন যা অফার করছে সাম্প্রতিকতম বিনামূল্যের সফ্টওয়্যার বিশ্বের অফার।

উবুন্টু বছরের পর বছর ধরে আরও বেশি বন্য যাত্রা প্রদান করেছে। ইন্টারফেস এবং পরিষেবাগুলি এসেছে এবং চলে গেছে। কখনও কখনও ক্যানোনিকাল বাণিজ্যিক-চালিত সিদ্ধান্ত নেয় যা সম্প্রদায়ের কাছ থেকে পুশব্যাক পায়। এবং সত্যি বলতে, উবুন্টু আর লিনাক্সের সহজতম সংস্করণ নয়। কিন্তু প্রকল্পটি সবচেয়ে বড় ব্র্যান্ড সচেতনতা অব্যাহত রেখেছে এবং লিনাক্স সম্প্রদায়ের বাইরে থেকে সবচেয়ে বেশি সমর্থন পায়।

দিনের শেষে, আপনি যদি লিনাক্সে নতুন হন, তবে আপনি ফেডোরা বা উবুন্টুর সাথে ভুল করতে পারবেন না। কিন্তু আপনি যদি উদ্যোগী হতে চান, তাহলে আরও অনেক লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম রয়েছে যা থেকে বেছে নেওয়া যায়।


  1. 2022 সালে 5টি সেরা লিনাক্স গেমিং ডিস্ট্রো

  2. আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প