কম্পিউটার

কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

লিনাক্স সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল পছন্দ। ব্যবহারকারী হিসাবে, আমাদের কাছে 600 টিরও বেশি বিতরণের একটি পছন্দ রয়েছে। তাছাড়া, আমাদের কাছে কয়েক ডজন ডেস্কটপ এনভায়রনমেন্ট (DE) এবং উইন্ডো ম্যানেজার (WM), সর্বব্যাপী জিনোম শেল থেকে কম সাধারণ আলোকিতকরণ পর্যন্ত পছন্দ রয়েছে। এটি প্রথমে অপ্রতিরোধ্য হতে পারে, বিশেষ করে যখন ফেডোরার মতো ডিস্ট্রো আছে যেখানে আপনার অন্বেষণ করার জন্য 38 DEs এবং WM আছে। ফেডোরাতে এটি সহজ করার জন্য বেশ কয়েকটি সরঞ্জাম রয়েছে, তাই এই টিউটোরিয়ালটি ফেডোরাতে ডেস্কটপ পরিবেশগুলি কীভাবে পরিবর্তন করতে হয় তা দেখবে৷

1. DNF

এর সাথে ফেডোরাতে নতুন ডেস্কটপ এনভায়রনমেন্ট ইনস্টল করা হচ্ছে

আপনার কাছে উপলব্ধ ডেস্কটপ পরিবেশের একটি ভাল সংখ্যা বের করার সর্বোত্তম উপায় হল একটি টার্মিনাল খোলা এবং কমান্ডটি জারি করা:

sudo dnf grouplist --hidden -v
কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

এটি উপলব্ধ সমস্ত DNF গোষ্ঠীগুলিকে নিয়ে আসবে, আপনি কোন পরিবেশের গোষ্ঠীগুলি ইনস্টল করেছেন তা দেখাবে এবং পরবর্তী কমান্ড জারি করার জন্য আপনাকে দরকারী তথ্য দেবে। আপনার আউটপুট বেশ দীর্ঘ হবে, তাই স্ক্রোল করার জন্য প্রস্তুত থাকুন। এই প্রদর্শনের জন্য, আমি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে কেডিই প্লাজমা ইনস্টল করব:

sudo dnf group install "KDE Plasma Workspaces" -y
কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

যাইহোক, আপনার কাছে আরও অনেক ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং উইন্ডো ম্যানেজার রয়েছে। ফেব্রুয়ারির এই ফেডোরা ম্যাগাজিনের পোস্টটি 38টি DEs এবং WM-কে হাইলাইট করে যেগুলি আপনি ডাউনলোড করতে পারেন সেইসাথে বিভিন্ন উপায়ে আপনি সেগুলি ডাউনলোড করতে পারেন। এটি একটি দুর্দান্ত নির্দেশিকা যা আপনাকে আদেশ এবং সবকিছুর সাথে সাহায্য করে।

2. ফেডোরাতে ডেস্কটপ পরিবেশের মধ্যে পরিবর্তন করা হচ্ছে

সামগ্রিকভাবে, বিভিন্ন ডেস্কটপ পরিবেশ এবং উইন্ডো ম্যানেজার চেষ্টা করা মোটামুটি সহজ। আপনাকে যা করতে হবে তা হল DNF ব্যবহার করে নতুন DE বা WM ইনস্টল করুন, লগ আউট করুন (বা কখনও কখনও রিবুট করুন), এবং লগইন স্ক্রিনের নীচে-ডানদিকে গিয়ারে ক্লিক করুন। সেখানে, আপনি GNOME, KDE, Cinnamon, Sway, i3, bspwm, বা অন্য যেকোন DE বা WM ইনস্টল করেছেন তার মধ্যে বেছে নিতে পারেন। এটা শুধু যে সহজ.

কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

এটিও উল্লেখ করা উচিত যে সুইচডেস্ক নামে একটি অ্যাপ্লিকেশন রয়েছে যার একটি CLI এবং GUI ইন্টারফেস উভয়ই রয়েছে যা একই জিনিস করার দাবি করে। যাইহোক, আমি ফেডোরা 32-এ কাজ করার জন্য সুইচডেস্ক পেতে পারিনি। কমান্ডটি সম্পূর্ণ হয়, কিন্তু কিছুই পরিবর্তন হয় না এবং ডিসপ্লে ম্যানেজার পুনরায় চালু করা আমাকে একটি লগইন স্ক্রিনে নিয়ে আসে যার মেনুতে একই ডিফল্ট DE সেট রয়েছে।

3. Fedora

-এ ডেস্কটপ পরিবেশ অদলবদল করা

ধরা যাক যে আপনি 100-শতাংশ সত্যের জন্য জানেন যে আপনি GNOME এর উপর KDE ব্যবহার করতে চান। আপনি আগে কেডিই ব্যবহার করে দেখেছেন, আপনি জানেন যে আপনি এটি পছন্দ করেন, এবং আপনি কেবল এটিতে যেতে চান এবং এটি সম্পন্ন করতে চান। আমি উপরে যা করেছি তা আপনি করতে পারেন, তবে এটি আপনাকে জিনোমের ভেস্টিজেস দিয়ে দেবে, যেমন জিনোম অ্যাপস, ফন্ট, আইকন এবং পরিষেবাগুলি যা আপনার কেডিই ডেস্কটপ ভালভাবে চালানোর জন্য প্রয়োজন হয় না। সেখানেই dnf swap কমান্ড আসে। 

dnf swap ব্যবহার করে , আপনি আপনার ডেস্কটপ পরিবেশের সম্পূর্ণ অদলবদল করার অনুমতি দিয়ে অন্য কোনো প্যাকেজ বা গোষ্ঠী অদলবদল করতে পারেন। সম্পূর্ণরূপে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করার জন্য এটি সত্যিই সহজ৷

এটি করার জন্য, প্রথমে কমান্ডটি ব্যবহার করুন:

sudo systemctl isolate multi-user.target

আপনি যে এনভায়রনমেন্ট গ্রুপটি চান তার নাম খুঁজতে, আগে থেকে কমান্ড লিখুন:

sudo dnf grouplist --hidden -v.
কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

এবং প্রতিটি লাইনের শেষে দেখুন। এই উদাহরণে আমি কেডিই প্লাজমা ডেস্কটপ ব্যবহার করছি। উপরের স্ক্রিনশটে, আপনি হাইলাইট করা এন্ট্রি দেখতে পারেন। আপনি যে কোনও ডেস্কটপ ব্যবহার করতে চান তা খুঁজে পেতে এই পদ্ধতিটি ব্যবহার করুন। আমার ক্ষেত্রে, DEs অদলবদল করার কমান্ড নিম্নরূপ হবে:

sudo dnf swap @workstation-product-environment @kde-desktop-environment

ডেস্কটপ এনভায়রনমেন্টের উপর নির্ভর করে, আপনি ভাঙা প্যাকেজগুলি এড়িয়ে যাওয়া বা এই জাতীয় কিছুতে ত্রুটিগুলি আঘাত করতে পারেন। সম্ভাবনা হল এটি কাজ করবে না, এবং আপনার বর্তমান যেটিই হোক না কেন ডেস্কটপ ইনস্টল করার জন্য আপনাকে উপরের ধাপগুলি অতিক্রম করতে হবে, অথবা আপনি ফেডোরা স্পিনগুলির একটি দিয়ে পুনরায় ইনস্টল করতে পারেন। dnf swap এর পরে কমান্ড শেষ, সবকিছু সুচারুভাবে হয় তা নিশ্চিত করতে আমি একটি সম্পূর্ণ রিবুট সুপারিশ করব।

কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

এখন যেহেতু আপনি জানেন কিভাবে ফেডোরাতে ডেস্কটপ এনভায়রনমেন্ট স্যুইচ করতে হয়, ককপিট দিয়ে আপনার ফেডোরা সিস্টেমকে কীভাবে পরিচালনা করবেন তা শিখতে আমাদের কিছু ফেডোরা বিষয়বস্তু পরীক্ষা করে দেখুন, ফেডোরা এবং উবুন্টুর মধ্যে কোনটি আপনার জন্য, এবং কীভাবে সক্ষম করবেন তা খুঁজে বের করুন। Fedora-এ Flatpaks ব্যবহার করুন।


  1. কিভাবে মোবাইল লিনাক্স ডেস্কটপ লিনাক্স থেকে আলাদা

  2. উইন্ডোজ 10 এ কিভাবে ডেস্কটপে যাবেন

  3. কিভাবে ডেস্কটপে আইকন ঠিক করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ডেস্কটপ মোডে Google Chrome স্যুইচ করবেন?