কম্পিউটার

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

Fedora 32-এ আপগ্রেড করা এখন সম্ভব। আপনি যদি Fedora 32-এ আপগ্রেড করতে চান, তবে এটি করার বিভিন্ন উপায় রয়েছে। এখানে আপনি Gnome সফ্টওয়্যার এবং DNF প্লাগইন "dnf-plugin-system-upgrade" এর মাধ্যমে কমান্ড লাইনের মাধ্যমে আপনার কাছে উপলব্ধ গ্রাফিকাল সরঞ্জামগুলির সাথে কীভাবে আপগ্রেড করবেন তা শিখবেন৷

প্রতিবেদনে বলা হয়েছে যে আপডেটগুলি এতদূর সহজে চলে গেছে, কার্নেল মডিউল সহ (বিশেষ করে মালিকানাধীন এনভিডিয়া ড্রাইভারের সাথে)। এটি ফেডোরার জন্য সাধারণ, তবে আপনার সমস্যা হলে, আপডেট করার আগে আপনার গুরুত্বপূর্ণ ডেটা এবং কনফিগারেশনগুলির একটি ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

টার্মিনাল ব্যবহার করে কিভাবে Fedora 32 এ আপগ্রেড করবেন

আপনি Fedora 30 বা 31 থেকে শুরু করছেন তা নির্বিশেষে, প্রথম কাজটি হল DNF এর মাধ্যমে আপনার সিস্টেম আপডেট করা। টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে এটি করা যেতে পারে:

# dnf update

কমান্ডটি শেষ হলে, আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে DNF প্লাগইন "dnf-plugin-system-upgrade" ইনস্টল করতে চাইবেন: 

# dnf install dnf-plugin-system-upgrade

আপনি ফেডোরার একটি নতুন রিলিজে আপগ্রেড করতে এই প্লাগইনটি ব্যবহার করতে পারেন। আপনি যদি বর্তমানে Fedora 30-এ থাকেন, তাহলে ক্রমবর্ধমানভাবে Fedora 31, তারপর Fedora 32-এ আপগ্রেড করা সম্ভব। এই টিউটোরিয়াল সরাসরি Fedora 32-এ আপডেট হবে।

আপগ্রেড করতে, নিচের কমান্ডটি লিখুন: 

# dnf system-upgrade download --releasever=32

আপনাকে স্বয়ংক্রিয়ভাবে অন্য কমান্ড চালানোর জন্য অনুরোধ করা হবে। শুধু y টাইপ করুন এবং এন্টার টিপুন।

আপনি সর্বাধিক আপডেট হওয়া সমস্ত প্যাকেজ পাচ্ছেন তা নিশ্চিত করতে এই কমান্ডটি আপনার সমস্ত সংগ্রহস্থল রিফ্রেশ করবে। আপনার নেটওয়ার্ক সংযোগ এবং DNF কত দ্রুত কাজ করছে তার উপর নির্ভর করে এটি কিছুটা সময় নিতে পারে।

পরবর্তী প্রম্পট সমস্ত প্যাকেজের তালিকা করবে এবং এগিয়ে যাওয়ার আগে আপনার অনুমতি চাইবে। y টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি বেশ কয়েকটি প্যাকেজ ডাউনলোড করবে, তাই নির্দ্বিধায় একটি কফি বা চা নিন এবং আপনার আপগ্রেডে ফিরে আসুন।

কমান্ডটি সম্পূর্ণ হলে, এটি আপনাকে একটি প্রম্পট দেবে যা আপনাকে পরবর্তী কী করতে হবে তা বলে। আপগ্রেড সম্পূর্ণ করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

# dnf system-upgrade reboot

এটি সম্ভবত একটি দীর্ঘ সময় নেবে, তাই এটি আরেকটি বিরতির জন্য সময়।

আপনার সিস্টেম বুট হলে, এটি হবে একেবারে নতুন Fedora 32 ডেস্কটপ যা আপনাকে শুভেচ্ছা জানাবে। GNOME Shell 3.36-এর সাথে আসা সমস্ত নতুন বৈশিষ্ট্য উপভোগ করুন, যার মধ্যে রয়েছে সংস্কার করা লক স্ক্রিন, লগইন এবং প্রমাণীকরণ স্ক্রীনে পাসওয়ার্ড পিকিং, নোটিফিকেশন এরিয়াতে ডু-নট-ডিস্টার্ব সুইচ এবং ডেডিকেটেড এক্সটেনশন অ্যাপ।

জিনোম সফটওয়্যার ব্যবহার করে কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

Fedora 32-এ আপগ্রেড করার অন্য উপায় হল GNOME সফ্টওয়্যারের মাধ্যমে। এটি সেই সমস্ত ব্যবহারকারীদের জন্য সহজ যারা টার্মিনাল ব্যবহার সম্পর্কে উদ্বিগ্ন হতে পারে বা যারা GUI এর মাধ্যমে কাজ করার সরলতা পছন্দ করেন। যাই হোক না কেন, ধাপগুলো খুবই সহজ এবং নিম্নরূপ:

1. অ্যাক্টিভিটিস ওভারভিউ খুলুন, উপরের-বাম কোণে মাউস দিয়ে, উপরের-বাম কোণে "ক্রিয়াকলাপ" শব্দটি ক্লিক করে, অথবা সুপার টিপুন। কী, সাধারণত উইন অথবা কমান্ড কী, আপনার কীবোর্ড লেআউটের উপর নির্ভর করে।

2. সেখানে একবার, যখন আপনি আপনার পছন্দের সফ্টওয়্যার দেখতে পাবেন, এটি খুলুন।

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

3. একবার সফ্টওয়্যার খোলা হলে, উপরের মেনু বারে আপডেটে ক্লিক করুন৷

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

4. আপনি একটি স্ক্রীন দেখতে পাবেন যেখানে লেখা আছে, "ফেডোরা 32 এখন উপলব্ধ।" "ডাউনলোড করুন" এ ক্লিক করুন। এতে একটু সময় লাগবে।

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

5. ডাউনলোড শেষ হলে, আপনি ইনস্টল করার বোতামটি দেখতে পাবেন। "ইনস্টল" ক্লিক করুন এবং আপনার পাসওয়ার্ড লিখুন।

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

6. একটি স্ক্রিন আসবে যেখানে বলা হবে যে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত এবং আপনার কম্পিউটারকে একটি পাওয়ার সোর্সে প্লাগ করা উচিত যদি এটি একটি ল্যাপটপ হয়। "পুনঃসূচনা করুন এবং ইনস্টল করুন" এ ক্লিক করুন।

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

7. যেমন প্রম্পটে বলা হয়েছে, আপগ্রেড হতে বেশ সময় লাগবে। একটি পানীয় বা জলখাবার নিন এবং একটু পরে ফিরে আসুন।

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

8. একবার আপডেট সম্পূর্ণ হলে, আপনাকে আবার নতুন Fedora 32 ডেস্কটপের সাথে স্বাগত জানানো হবে।

কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

GNOME Shell 3.36 এর সাথে এই সমস্ত উন্নতি উপভোগ করুন। আপনার নতুন আপগ্রেডের সাথে, আপনি কিছু Microsoft Truetype ফন্ট ইনস্টল করতে বা এটিতে Witcher 3 খেলতে চাইতে পারেন।


  1. কীভাবে রাস্পবেরি পাইকে রাস্পবিয়ান বাস্টারে আপগ্রেড করবেন

  2. কিভাবে ডেবিয়ান আপগ্রেড করবেন

  3. কিভাবে উইন্ডোজ 8 তে উইন্ডোজ 10 ফ্রিতে আপগ্রেড করবেন

  4. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন