কম্পিউটার

ArcoLinux এর সাথে লিনাক্স আর্চ ওয়ে ব্যবহার করতে শিখুন

অনেক লিনাক্স ব্যবহারকারী আর্চ লিনাক্স ব্যবহার করতে চান, কিন্তু এর তীব্র DIY দর্শন ভয় দেখাতে পারে। যদি এমন একটি ডিস্ট্রো থাকে যা শুধুমাত্র আর্চ-ভিত্তিক নয়, কিন্তু যেটি আপনাকে সক্রিয়ভাবে একজন পূর্ণ-বিকশিত আর্চ ব্যবহারকারী হওয়ার জন্য প্রশিক্ষণ দিয়েছে?

ArcoLinux এ প্রবেশ করুন, একটি ডিস্ট্রো যা একটি শিক্ষামূলক কোর্সও বটে। আজ আমরা ArcoLinux এর অনন্য দর্শন এবং বৈশিষ্ট্য সহ অন্বেষণ করব।

ArcoLinux কি?

ArcoLinux এর সাথে লিনাক্স আর্চ ওয়ে ব্যবহার করতে শিখুন

ArcoLinux হল আর্ক এর উপর ভিত্তি করে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা আপনাকে সরাসরি অভিজ্ঞতা এবং পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে কিভাবে একজন আর্চ ব্যবহারকারী হতে হয় তা শেখানোর উদ্দেশ্যে।

যদিও ArcoLinux একটি ডিস্ট্রো হিসাবে সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য, এটি একটি শিক্ষামূলক কোর্সও। "লার্নিং পাথ" পর্যায়ক্রমে বিভক্ত, প্রথমটি আপনাকে একটি ISO দেয় যা ইনস্টল করা সহজ এবং টুইক করা সহজ। চূড়ান্ত পর্যায়ে স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব আর্ক লিনাক্স আইএসও তৈরি করা জড়িত, যার ফলে আপনি সম্পূর্ণভাবে ArcoLinux ত্যাগ করতে এবং একটি সত্যনিষ্ঠ আর্চ ব্যবহারকারী হিসাবে কাজ করতে পারবেন।

সেটা ঠিক. বিকাশকারীরা শেষ পর্যন্ত আশা করে যে আপনি তাদের বিতরণ অন্যের পক্ষে ব্যবহার করা বন্ধ করবেন। এভাবেই তারা আর্চ ওয়েতে নিবেদিত।

তাহলে ArcoLinux কি আপনার জন্য সঠিক? যেহেতু ডেভেলপারদের গাইডগুলি অনুমান করে যে আপনি লিনাক্সের শর্তাবলী এবং কার্নেল এবং ব্যাশ স্ক্রিপ্ট সহ ধারণাগুলির সাথে কিছু পরিমাণে পরিচিতি পেয়েছেন, তাই আমরা লিনাক্স কম্পিউটিং-এ একেবারে নতুন এমন কাউকে এটি সুপারিশ করি না৷

কিন্তু হয়ত আপনি কিছু সময়ের জন্য একজন উবুন্টু বা ডেবিয়ান ব্যবহারকারী ছিলেন এবং আপনি লিনাক্স জগতের আর্চ সাইড কেমন তা দেখতে আগ্রহী। যদি এটি আপনার মত মনে হয়, তাহলে আপনি কিভাবে ArcoLinux এর সাথে আপনার যাত্রা শুরু করতে পারেন তা শিখতে পড়ুন৷

ডাউনলোড করুন৷ :ArcoLinux

ArcoLinux শেখার পথ

ArcoLinux শুধুমাত্র একটি বিতরণ নয়। এটির তিনটি ভিন্ন সংস্করণ রয়েছে এবং আপনি কোনটি ব্যবহার করবেন তা নির্ভর করে আপনি "শিক্ষার পথ" এর কোন পর্যায়ে আছেন তার উপর। আপনি শেখার পথ জুড়ে বিভিন্ন সংস্করণের মধ্যে চলে যাবেন এবং পুনরায় ইনস্টল করবেন।

যাত্রাটি প্রথমে একটু বিভ্রান্তিকর হতে পারে। এটি আংশিকভাবে শেখার পথের নমনীয়তার কারণে। লিনাক্সের ঐতিহ্যের সাথে তাল মিলিয়ে, বিকাশকারীরা ব্যবহারকারীদের সেই পথে চলার স্বাধীনতা দিয়েছে, যদিও তারা উপযুক্ত মনে করে।

একটি ঐতিহ্যবাহী শিক্ষাগত কোর্সের বিপরীতে, আপনি যেকোন কোর্সে যেখানে খুশি শুরু করতে পারেন এবং আপনি যে কোন সময়ে স্বাচ্ছন্দ্য বোধ করলে থামতে পারেন। মূল বিষয় হল আপনার নিজের শর্তে আপনাকে আর্চ লিনাক্সের সাথে পরিচয় করিয়ে দেওয়া।

তাই শেখার পথ ঠিক কি নিয়ে গঠিত? এটি ছয়টি "পর্যায়ে" বিভক্ত এবং আপনার ব্যবহারের জন্য ArcoLinux-এর তিনটি সংস্করণ রয়েছে৷ আমরা সংস্করণ ব্যাখ্যা করে শুরু করব।

ArcoLinux-এর সংস্করণ

  • ArcoLinux: অন্যান্য লিনাক্স ইনস্টলারদের অনুরূপ ইনস্টলেশন ইন্টারফেস সহ স্ট্যান্ডার্ড ArcoLinux ইনস্টলেশন। এটিতে তিনটি ভিন্ন ডেস্কটপ পরিবেশ রয়েছে:Xfce, OpenBox, এবং i3, সাধারণ এবং জনপ্রিয় অ্যাপগুলির সাথে।
  • ArcoLinuxD: ArcoLinux এর একটি ইনস্টলেশন যা ডিফল্টরূপে কোনো ডেস্কটপ বা সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করে না। পরিবর্তে, আপনাকে অবশ্যই ক্যালামারে বা স্ক্রিপ্ট সহ সবকিছু চয়ন এবং ইনস্টল করতে হবে। উল্লেখ্য যে D ArcoLinuxD-এর অর্থ হল ডিসাইড .
  • ArcoLinuxB: ArcoLinux-এর একটি ন্যূনতম ইনস্টলেশন যা আপনাকে অবশ্যই তৈরি করতে হবে। B নামের মধ্যে বোঝায় বিল্ড .

ArcoLinux এর পর্যায়গুলি

  • পর্যায় 1: ArcoLinux এর স্ট্যান্ডার্ড সংস্করণ ইনস্টল করুন। আপনাকে এটির সাথে টিঙ্কার করতে এবং সফ্টওয়্যার এবং বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করতে, যুক্ত করতে বা সরাতে ArcoLinux Tweak টুল ব্যবহার করতে উত্সাহিত করা হচ্ছে৷
  • ফেজ 2: তিনটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ পরিবেশের একটি বা দুটির সাথে ArcoLinuxD ইনস্টল করুন। আপনার আর্চ সেটআপের জন্য আপনি কী চান বা প্রয়োজন তা গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য আপনাকে উত্সাহিত করার জন্য এই পর্বটি বোঝানো হয়েছে।
  • পর্যায় 3: যেকোনো সমর্থিত ডেস্কটপ পরিবেশের সাথে ArcoLinuxD ইনস্টল করুন। বিভিন্ন পরিবেশের জন্য আপনার স্বাদ এবং পছন্দকে আরও উন্নত করতে, এই পর্বটি আপনাকে Calamares ইনস্টলারে উপলব্ধ অনেকগুলি ডেস্কটপ পরিবেশ এবং উইন্ডো ম্যানেজার চেষ্টা করার জন্য আমন্ত্রণ জানায়।
  • পর্যায় 4: ArcoLinuxB তৈরি এবং ইনস্টল করুন। এই পর্যায়টি আপনাকে একটি ISO তৈরির ধারণার সাথে পরিচয় করিয়ে দেয় শুধুমাত্র আপনার জন্য ইতিমধ্যেই তৈরি করা একটি ISO ডাউনলোড এবং ইনস্টল করার পরিবর্তে। আপনি যা চান সফ্টওয়্যার অন্তর্ভুক্ত বা না অন্তর্ভুক্ত করতে ISO-বিল্ডিং স্ক্রিপ্ট কাস্টমাইজ করতে পারেন।
  • ফেজ 5: অফিসিয়াল আর্চ লিনাক্স আইএসও ব্যবহার করে আর্চ লিনাক্স ইনস্টল করুন। এই মুহুর্তে, আপনি আরকোলিনাক্স আর ব্যবহার করছেন না, এবং আর্ক লিনাক্সে স্নাতক হয়েছেন। ফেজ 5 কয়েকটি ছোট ধাপে বিভক্ত, এবং আপনি কোনটিতে শুরু করবেন তা নির্ভর করে আপনার ডিভাইস BIOS ব্যবহার করে কিনা তার উপর অথবা UEFI .
  • ফেজ 6: কার্লি ব্যবহার করে স্ক্র্যাচ থেকে একটি কাস্টম আর্চ লিনাক্স আইএসও তৈরি করুন। আপনি যদি আরও এক ধাপ এগিয়ে আর্চ ব্যবহার না করে আর্ক লিনাক্সের নিজস্ব সংস্করণ তৈরি করতে চান, তাহলে ArcoLinux আপনাকে দেখাবে কিভাবে।

কিভাবে ArcoLinux দিয়ে শুরু করবেন

শুরু করার সর্বোত্তম উপায় হল ArcoLinux "একটি প্রজেক্ট চয়ন করুন" পৃষ্ঠাতে গিয়ে এবং কোন ধাপে শুরু করবেন তা স্থির করুন৷

যেহেতু শেখার পথটি সীমাবদ্ধ নয়, তাই আপনি যেখানে খুশি শুরু করতে পারেন। তাহলে আপনি কোন পর্যায়ে শুরু করবেন?

সাধারণত, ফেজ 1 সুস্পষ্ট পছন্দ. কিন্তু আপনার যদি ইতিমধ্যেই আর্চ নিয়ে কিছু অভিজ্ঞতা থাকে, এবং আপনি কোন DEs এবং সফ্টওয়্যারগুলি পছন্দ করেন সে সম্পর্কে আপনার ভাল ধারণা থাকে, আপনি ফেজ 2 বা 3 দিয়ে শুরু করতে চাইতে পারেন৷

একবার আপনি যে ফেজটি দিয়ে শুরু করতে চান সেটি বেছে নিলে, আপনি উপযুক্ত ISO ডাউনলোড করতে পারেন এবং আপনার ফেজের সাথে প্রাসঙ্গিক ইনস্টলেশন গাইডের জন্য ArcoLinux-এর ওয়েবসাইট অনুসন্ধান করতে পারেন।

আরও জানুন:কিভাবে আর্ক লিনাক্সে প্যাকেজগুলি ইনস্টল এবং সরান

ArcoLinux-এর অসংখ্য এবং এখনও ক্রমবর্ধমান নিবন্ধ এবং YouTube ভিডিওর সংগ্রহ আপনাকে শেখার পথের সমস্ত ধাপে পথ দেখাবে। তারা সহজবোধ্যভাবে আপনার জন্য সমস্ত ধরণের কাজ ব্যাখ্যা করে এবং প্রদর্শন করে। অনেকে ArchWiki-কে উল্লেখ করে এবং এমন ধারণাগুলিকে প্রসারিত করে যা একজন নতুন ব্যবহারকারীর কাছে স্পষ্ট নাও হতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি যখন 4 ফেজ এ যান, তখন ArcoLinuxB ওয়েবসাইটে বেশ কিছু BYOI থাকে (আপনার নিজস্ব আইএসও তৈরি করুন) নিবন্ধ এবং সাথে থাকা ভিডিওগুলি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার পছন্দের উইন্ডো ম্যানেজার বা ডেস্কটপ পরিবেশের সাথে ArcoLinuxB তৈরি করতে হয়।

ArcoLinux টিম দ্বারা প্রদত্ত বিপুল সংখ্যক সংস্থান নিশ্চিত করে যে আপনি কখনই একজন আর্ক ব্যবহারকারী হওয়ার পথে আপনার সাহায্য ছাড়া থাকবেন না৷

নতুনদের জন্য একটি আর্চ-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রো

যদিও অন্যান্য আর্চ-ভিত্তিক ডিস্ট্রোগুলি আর্চ অভিজ্ঞতাকে আরও সহজ এবং আরও অ্যাক্সেসযোগ্য করার চেষ্টা করে, আর্কোলিনাক্স হল একমাত্র একটি যা আপনাকে একজন বিশেষজ্ঞ আর্চ ব্যবহারকারীতে রূপান্তর করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যখন শিখছেন, ইন্টারনেট এবং ডেভেলপমেন্ট থেকে শুরু করে গেমিং পর্যন্ত আপনার সমস্ত প্রয়োজন অনুসারে আপনার আর্চ লিনাক্স ডিভাইস সেট আপ করতে ভুলবেন না৷


  1. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ