কম্পিউটার

আর্ক লিনাক্স এখন গাইডেড ইনস্টলার ব্যবহার করা সহজ

আর্চ লিনাক্স একটি চকচকে নতুন বৈশিষ্ট্য পাচ্ছে:একটি নির্দেশিত ইনস্টলেশন টুল যা আর্চ লিনাক্স ইনস্টলেশন প্রক্রিয়াটিকে প্রবাহিত করবে। আর্চ লিনাক্সের নতুন সংস্করণগুলি নতুন ইনস্টলেশন গাইডের সাথে শিপিং শুরু করবে, যা আর্কিনস্টল নামে পরিচিত , পরে এপ্রিল 2021 এ।

আর্চ লিনাক্স গাইডেড ইনস্টলার পায়—শেষে

বছরের পর বছর ধরে আর্চ লিনাক্স ব্যবহার করার বিরুদ্ধে প্রধান সমস্যাগুলির মধ্যে একটি হল ইনস্টলার। লিনাক্সে অনেক নতুনদের জন্য এবং এমনকি কিছু নিয়মিত ব্যবহারকারীদের জন্য, আর্চ লিনাক্স ইনস্টলেশন প্রক্রিয়াটি খুব সহজ।

এখন, এই বিবৃতিটি স্পষ্টতই মানজারো বা EndeavourOS-এর মতো চমৎকার আর্চ-ভিত্তিক ডিস্ট্রোগুলির অস্তিত্বকে ছাড় দেয়, যা-আপনি অনুমান করেছেন-নির্দেশিত ইনস্টলারগুলির প্রবর্তনের মাধ্যমে ইনস্টলেশন এবং সেটআপকে আরও সহজ করে তোলে।

নতুন আর্কিনস্টল প্যাকেজটি একটি নতুন অপারেটিং সিস্টেমের ইনস্টলেশনের সাথে সম্পর্কিত কিছু সাধারণ দিকগুলিকে স্ট্রীমলাইন করে, যার মধ্যে রয়েছে:

  • একটি ডিস্ক নির্বাচন এবং একটি ডিস্ক পাসওয়ার্ড সেট করা
  • GPT (GUID পার্টিশন টেবিল
  • দিয়ে ডিস্ক পরিষ্কার করুন এবং ফর্ম্যাট করুন
  • আর্চ লিনাক্সের একটি মৌলিক সংস্করণ ইনস্টল করে
  • স্ট্যান্ডার্ড প্যাকেজ ইনস্টল করুন যেমন ন্যানো, wget, এবং git
  • অসাধারণ উইন্ডো ম্যানেজার ইনস্টল করার বিকল্প অন্তর্ভুক্ত করে

আনন্দের জন্য লাফ দেওয়ার আগে, আপনার জানা উচিত যে নতুন ইনস্টলেশন গাইড একটি GUI এর সাথে আসে না। এটি এখনও একটি কমান্ড-লাইন টুল, তবে পার্থক্যটি ফাংশনের সহজে এবং আর্কিনস্টল টেবিলে নিয়ে আসে।

আর্চ লিনাক্স ইনস্টলার:ভাল না খারাপ?

নতুন আর্চ লিনাক্স ইনস্টলারের সাধারণ প্রতিক্রিয়া ইতিবাচক হয়েছে। Phoronix ফোরামে মন্তব্যগুলি নোট করে যে আর্চ ডেভেলপমেন্ট টিম অন্তত কিছু ইনস্টলেশন পদক্ষেপ সহজ করে তোলে শুধুমাত্র ডিস্ট্রোর জন্য একটি ভাল জিনিস হতে পারে৷

আমিও মনে করি এটি দুর্দান্ত - আমি প্রশংসা করি কিভাবে আর্চ যতটা উন্নত বা যতটা সহজ হতে পারে, ন্যূনতম আপস সহ। অবশ্যই, এমনকি এই নির্দেশিত ইনস্টলারটি সবচেয়ে চটকদার বা ব্যবহারকারী-বান্ধব নয়, তবে সত্যি বলতে, আপনি যদি এটি পরিচালনা করতে না পারেন তবে আপনি সাধারণভাবে আর্চকে পরিচালনা করতে পারবেন না। তাই নতুনদের জন্য খুব হতাশ বা অভিভূত না হয়ে আর্চে প্রবেশ করার একটি ভাল উপায়৷

যাইহোক, কিছু ব্যবহারকারী এতটা নিশ্চিত নন, যুক্তি দিয়ে বলেন যে "ফোরামগুলি ব্যবহারকারীদের দ্বারা প্লাবিত হবে যে তারা কী ইনস্টল করেছে তা জানে না।" এটি একটি বৈধ বিষয়, তবে প্রদত্ত ফোরামে ইতিমধ্যেই একাধিক পোস্ট রয়েছে যেখানে ব্যবহারকারীরা আর্চ কীভাবে ইনস্টল করবেন তা জানেন না, এটি পোস্টার মনে করার মতো বড় সমস্যা নাও হতে পারে। প্রকৃতপক্ষে, অন্যান্য মন্তব্যকারীরা ঠিক এই পয়েন্টটি উল্লেখ করেন।

[] ফোরামটি ইতিমধ্যেই এমন লোকে পূর্ণ যা তারা অন্যান্য ডিস্ট্রোদের সাথে করতে পারে এমন সাধারণ জিনিসগুলি করতে সক্ষম হয় না। এবং সেই একই ফোরাম এমন লোকে পূর্ণ যারা নবদের [নতুন ব্যবহারকারীদের] চড় মেরে তাদের পোস্ট বন্ধ করে দেয়

সামগ্রিকভাবে, আর্চ লিনাক্সের জন্য এটি একটি ভাল পদক্ষেপ যা আরও বেশি লোককে লিনাক্স পাওয়ার ব্যবহারকারীদের সাথে ঐতিহ্যগতভাবে যুক্ত একটি লিনাক্স ডিস্ট্রো ব্যবহার শুরু করতে সহায়তা করবে। অবশ্যই, অন্য সব কিছু ব্যর্থ হলে, পূর্বোক্ত আর্চ-ভিত্তিক ডিস্ট্রোগুলি ফিরে আসবে৷


  1. লিনাক্সের সাথে আপনার পুরানো পিসি ব্যবহার করার 3 টি উপায়

  2. আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

  3. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ