কম্পিউটার

কোন লিনাক্স ডেস্কটপ পরিবেশ আপনার ব্যক্তিত্বের জন্য সবচেয়ে উপযুক্ত?

লিনাক্সে স্যুইচ করা একটি উইন্ডোজ পিসি, একটি ম্যাকবুক বা একটি ক্রোমবুকের মধ্যে বেছে নেওয়ার মতো সহজ নয়। আপনি লিনাক্স নামে কিছু ইন্সটল করতে পারবেন না। এটি একটি বিতরণের আকারে আসে, যার মধ্যে থেকে বাছাই করা অগণিত রয়েছে৷ আপনি যখন আপনার সিদ্ধান্ত নিচ্ছেন, আপনাকে একটি ডেস্কটপ পরিবেশের বিষয়েও সিদ্ধান্ত নিতে হবে। এটি নির্ধারণ করবে যে আপনি স্ক্রিনে কী দেখছেন এবং একটি ডিস্ট্রো বেছে নেওয়ার চেয়ে আপনার লিনাক্স অভিজ্ঞতার উপর বেশি প্রভাব ফেলতে পারে৷

আমি বিনামূল্যে এবং ওপেন সোর্স ডেস্কটপ পরিবেশের তালিকা করতে পারি, কিন্তু আপনি যদি স্ক্র্যাচ থেকে শুরু করেন তবে এটি এখনও অনেক কিছু নিতে হবে। তাই আসুন এটি চেষ্টা করি। আপনি কি ধরনের কম্পিউটার ব্যবহারকারী? আপনি কি আপনার ডেস্কটপ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা আইকন রেখে গেছেন? আপনি কি একটি অগোছালো পূর্ণ-স্ক্রীন অ্যাপ্লিকেশনে কাজ করতে পছন্দ করেন? আপনি কি আপনার অপারেটিং সিস্টেমকে টুইক এবং থিম করার জন্য অসংখ্য তৃতীয় পক্ষের সরঞ্জাম ইনস্টল করেছেন?

আপনার উত্তরের উপর নির্ভর করে, কিছু ডেস্কটপ পরিবেশ অন্যদের তুলনায় আপনার কাছে বেশি আবেদন করতে পারে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন ডেস্কটপ পরিবেশ আপনার ব্যক্তিত্বের সাথে সবচেয়ে ভালো মেলে।

The Minimalist

আপনি সহজ জিনিস চান -- কেউ কেউ এমনকি মৌলিক বলতে পারেন. প্রতিটি অতিরিক্ত টুলবার বা বোতাম একটি বিভ্রান্তি যা আপনি যা করতে চান তার পথে বাধা হয়ে দাঁড়ায়। ইন্টারফেসে মৌলিক রং ব্যবহার করা উচিত এবং শুধুমাত্র প্রয়োজনীয় বোতাম অন্তর্ভুক্ত করা উচিত। যদি একটি অ্যাপ্লিকেশনে অনেকগুলি বিকল্প বা বৈশিষ্ট্য না থাকে তবে এটি ঠিক আছে৷ যাইহোক আপনার অতিরিক্ত ওজনের দরকার নেই। আপনি আপনার ডেস্কটপে কোনো আইকন রাখেন না, এবং যদি ইন্টারফেস আপনাকে তা করতে না দেয়, আরও ভালো!

যদি এটি আপনাকে বর্ণনা করে, তাহলে আপনার প্যানথিয়ন চেষ্টা করা উচিত , প্রাথমিক ওএসে ব্যবহৃত ডেস্কটপ পরিবেশ।

এই ডেস্কটপ ইন্টারফেসটি বুঝতে কয়েক সেকেন্ড সময় লাগে। উপরের বামদিকের মেনুটি অ্যাপ্লিকেশন চালু করে। প্যানেল জুড়ে ডক আপনার পছন্দগুলি ধারণ করে এবং বর্তমানে কী খোলা আছে তা দেখায়। স্ক্রিনের উপরের সূচকগুলি আপনাকে সময়, ব্যাটারি লাইফ, সাউন্ড লেভেল এবং নেটওয়ার্ক স্ট্যাটাস দেখায়। এটাই. এলিমেন্টারি ওএস অফার করে কিছু সবচেয়ে ইন্টিগ্রেটেড এবং পালিশ ডিফল্ট অ্যাপ যা আপনি যেকোনো লিনাক্স অপারেটিং সিস্টেমে পাবেন।

কোন লিনাক্স ডেস্কটপ পরিবেশ আপনার ব্যক্তিত্বের জন্য সবচেয়ে উপযুক্ত?

এছাড়াও GNOME বিবেচনা করুন . GNOME অ্যাপগুলি আপনি প্রাথমিক ওএস-এ যেগুলি পাবেন তার চেয়ে বেশি জটিল নয়৷ আসলে, ডিফল্ট এলিমেন্টারি ওএস ব্রাউজার এবং কিছু অন্যান্য প্রি-ইনস্টল করা অ্যাপ আসলে ছদ্মবেশে জিনোম প্রোগ্রাম। জিনোম শেল প্যানথিয়নের মতো ন্যূনতম নয়, তবে এটি খুব কাছাকাছি।

এখানে GNOME কে মাথায় রেখে ডিজাইন করা সফ্টওয়্যারের অনেক বিস্তৃত ক্যাটালগ রয়েছে, যদি প্রাথমিক OS সফ্টওয়্যার আপনার সমস্ত চাহিদা পূরণ না করে তাহলে এটিকে একটি ভাল পথ তৈরি করে৷

শুরু করা

  1. প্যানথিয়ন প্রাথমিক প্রকল্পের অংশ। এটি একটি শট দিতে, প্রাথমিক OS ডাউনলোড করুন. ওপেনসুস বা আর্চ লিনাক্সের মতো অন্যান্য ডিস্ট্রোতে প্যানথিয়ন চালানো সম্ভব, কিন্তু আপনি সম্ভবত এটি করতে চাইবেন না যদি না আপনি অন্তত ইন্টারফেসটি এর নেটিভ পরিবেশে স্পিন করার জন্য না নেন।
  2. GNOME হল ফেডোরার ডিফল্ট ডেস্কটপ পরিবেশ, এবং এটি শীঘ্রই উবুন্টুতে ডিফল্ট হয়ে যাবে। যে বলে, আপনি GNOME ইনস্টল করতে পারেন বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোস। openSUSE একটি লাইভ সিডি অফার করে যা জিনোমে ডিফল্ট। আপনি যদি এইমাত্র লিনাক্সের সাথে শুরু করে থাকেন, তাহলে এই তিনটি ডিস্ট্রোগুলির মধ্যে যেকোন একটি ডাইভ করার জন্য একটি দুর্দান্ত জায়গা৷

ফিচার লাভার

আপনি লিনাক্স ব্যবহার করেন কারণ এটি আপনাকে কিছু করতে দেয়। আপনি যা চান. কার্নেলের কয়েকটি বাইনারি ব্লব বাদে, আপনি সিস্টেমের যেকোনো অংশের সাথে টিঙ্কার করতে পারেন। এই খামচি. যে পরিত্রাণ পেতে. এটি ইনস্টল করুন এবং এটি বিনামূল্যে করুন। আপনি এই ক্ষমতা উপভোগ করেন, এবং আপনার ডেস্কটপ পরিবেশের দ্বারা সীমাবদ্ধ হওয়ার ধারণাটি আপনি পেটাতে পারবেন না৷

আপনার KDE প্লাজমা বিবেচনা করা উচিত . এই ডেস্কটপ পরিবেশ আপনাকে প্রায় যেকোনো ইন্টারফেস তৈরি করতে টুল দেয় যা আপনি চান। উইন্ডোজ মত? macOS এর মত? ঐক্য চলে যেতে চান না? আপনি অতিরিক্ত কিছু ইনস্টল না করে বা কোডের একটি লাইন সম্পাদনা না করেই কেডিই প্লাজমাকে এর যেকোনো একটির সাথে সাদৃশ্যপূর্ণ করতে পারেন।

শুধুমাত্র ডেস্কটপ অত্যন্ত কাস্টমাইজযোগ্য নয়, অ্যাপ্লিকেশনগুলিও তাই। KDE সফ্টওয়্যার প্রায়শই বৈশিষ্ট্য সহ কানায় কানায় পরিপূর্ণ হয় -- মিনিম্যালিস্টদের দৌড়ানোর জন্য যথেষ্ট! এটি কেডিই প্লাজমাকে জটিল বলে মনে করতে পারে, তবে এটি এমন নয়। আপনি এমনকি বলতে পারেন যে এটি সহজ ব্যবহার করার জন্য কারণ আপনি কমান্ড লাইনে না গিয়েই অনেক কিছু করতে পারেন, বা গভীরভাবে সমাহিত পাঠ্য ফাইলগুলিকে ম্যানিপুলেট করার জন্য চারপাশে অনুসন্ধানে সময় ব্যয় করতে পারেন৷

শুরু করা

  1. কেডিই প্লাজমা বেশির ভাগ ডিস্ট্রোতে পাওয়া যায়, কিন্তু কিছু অন্যদের থেকে ভালো স্বাদ দেয়। আপনি যদি সরাসরি KDE টিম থেকে একটি বিশুদ্ধ অভিজ্ঞতা চান তাহলে KDE নিয়ন দেখুন। কুবুন্টু একটি অনুরূপ অভিজ্ঞতা অফার করে তবে ধীরগতির আপডেট এবং আরও সফ্টওয়্যার বাক্সের বাইরে অন্তর্ভুক্ত। আপনি যদি অন্য কারো চেয়ে দ্রুত আপডেট পেতে চান তাহলে OpenSUSE Tumbleweed বিবেচনা করুন। এবং যদি আপনি শুধু KDE সফ্টওয়্যার চাই, চক্র যেতে পারে।

মেকানিক

আপনি একটি একেবারে নতুন কম্পিউটারে অর্থ অপচয় করতে চান না যখন আপনার কাছে এখনও একটি বা একাধিক আছে। সেই পুরানো পিসি উইন্ডোজ 10 চালাতে পারে না, তবে এটি লিনাক্সকে ঠিকভাবে পরিচালনা করতে পারে। তাই আপনার অফিসের অন্য মেশিন এবং আপনি আপনার বাচ্চাকে যে থ্রিফ্ট স্টোর থেকে দিয়েছেন তাও করতে পারে। কিন্তু যখন লিনাক্স পুরানো হার্ডওয়্যারে চলতে পারে, তার মানে এই নয় যে প্রতিটি ডেস্কটপ এনভায়রনমেন্ট করতে পারে।

Xfce দেখতে যথেষ্ট সুন্দর কিন্তু আপনার সিপিইউ এবং গ্রাফিক্স কার্ড থেকে খুব বেশি প্রয়োজন না হওয়ার জন্য যথেষ্ট সহজ হওয়ার মধ্যে আদর্শ মিশ্রণের প্রস্তাব দেয়। Xfce একটি অন্যথায় স্লো মেশিনকে সরাসরি দ্রুত অনুভব করতে পারে।

ইন্টারফেসটি যথেষ্ট কাস্টমাইজযোগ্য যে আপনি বৈশিষ্ট্যগুলির জন্য অনাগ্রহী থাকবেন না। এটি Xfce কে পুরোপুরি আধুনিক মেশিন সহ পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত বিকল্প করে তোলে যারা কেবল তাদের হার্ডওয়্যার থেকে যতটা সম্ভব বের করতে চান৷

LXDE আরেকটি বিকল্প। সামগ্রিক অভিজ্ঞতাটি Xfce এর মতো একসাথে করা মনে হয় না, তবে এটি কিছুটা হালকাও। আপনি যখন পুরানো মেশিনগুলিকে আবার জীবন্ত করে তুলছেন, তখন সিস্টেমের প্রয়োজনীয়তার সামান্য পার্থক্য একটি বড় পার্থক্য আনতে পারে৷

শুরু করা

  1. উবুন্টুর একটি রূপ, Xfce ব্যবহার করার সবচেয়ে জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি হল (এটিই প্রথম ডিস্ট্রো যা আমাকে লিনাক্সে প্রকাশ করে)। ফেডোরা Xfce এর উপর ভিত্তি করে একটি স্পিন অফার করে। বেশিরভাগ ডিস্ট্রো আপনাকে তাদের সফ্টওয়্যার সংগ্রহস্থল থেকে Xfce ডাউনলোড করতে দেবে।
  2. উপরের মতই। আপনি Lubuntu চেক আউট করতে পারেন বা Fedora এর LXDE স্পিন ধরতে পারেন। অথবা আপনি ইতিমধ্যেই ব্যবহার করছেন এমন যেকোনো ডিস্ট্রোর জন্য নির্দ্বিধায় LXDE ডাউনলোড করুন।

The Curmudgeon

আপনি পরিবর্তন পছন্দ করেন না, এবং আপনি এটি গ্রহণ করেছেন। আপনার কম্পিউটার কীভাবে কাজ করে তা শিখতে আপনি বছরের পর বছর অতিবাহিত করেছেন, এবং অন্য কিছু বের করার কোন ভাল কারণ নেই। আপনি কোন কারণ দেখতে পাচ্ছেন না কেন লিনাক্সে স্যুইচ করার অর্থ একটি কম্পিউটার ব্যবহার সম্পর্কে আপনি যা জানেন তা ফেলে দেওয়া উচিত। সর্বোপরি, এটি স্টার্ট মেনু বা ডক ছিল না যা আপনাকে উইন্ডোজ বা ম্যাকওএস ছেড়ে দিতে বাধ্য করেছিল৷

উইন্ডোজ প্রবাসীরা এটি দারুচিনি খুঁজে পেতে পারে এমন অভিজ্ঞতা অফার করে যা সবচেয়ে বেশি বাড়ির মতো মনে হয়। একটি প্যানেল স্ক্রিনের নীচের দিকে যায়, একটি টাস্ক ম্যানেজার আপনার খোলা উইন্ডোগুলিকে তালিকাভুক্ত করে এবং বিজ্ঞপ্তিগুলি নীচে ডানদিকে যায়৷ নীচের বাম দিকের অ্যাপ্লিকেশন লঞ্চারটি উইন্ডোজের একটি অনুলিপি এবং পেস্ট প্রতিরূপ নয়, তবে সেই মেনুটি মাইক্রোসফ্টের ওএসের প্রতিটি নতুন সংস্করণে পরিবর্তিত হয়। XP ব্যবহারকারীরা দারুচিনির মেনুকে Windows 10 এর চেয়ে বেশি সহজলভ্য বলে মনে করতে পারেন।

প্রাথমিক OS' প্যানথিয়ন ইন্টারফেস প্রথম নজরে macOS অনুরূপ. নীচে একটি ডক রয়েছে এবং বিকাশকারীরা প্রতিটি অ্যাপকে একটি সামঞ্জস্যপূর্ণ নকশা দেওয়ার উপর প্রচুর জোর দেয়। আপনি যদি বিস্তারিতভাবে অ্যাপলের মনোযোগ পছন্দ করেন, প্রাথমিক ওএস (উপরে দেখুন) হতে পারে সেই লিনাক্স সম্প্রদায় যা আপনি খুঁজছেন।

শুরু করা

  1. দারুচিনি হল Linux Mint-এর জন্য ডিফল্ট ডেস্কটপ পরিবেশ, যা নতুনদের জন্য সেরা ডিস্ট্রোগুলির মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়। অন্যান্য ডিস্ট্রোগুলি আপনাকে বিকল্প ডেস্কটপ পরিবেশ হিসাবে দারুচিনি ইনস্টল করতে দেয়।
  2. প্যানথিয়ন চেক আউট করার সেরা জায়গা হল প্রাথমিক ওএস, যদিও আপনি এটি অন্য কিছু ডিস্ট্রোতে ইনস্টল করতে পারেন।

The Terminal Junkie

আপনি বেশিরভাগ গ্রাফিকাল ইউজার ইন্টারফেসে একটি বিন্দু দেখতে পাচ্ছেন না। তারা শুধুমাত্র আপনাকে ধীর করে! কিন্তু কমান্ডে থাকা যতটা লোভনীয় হবে, এটি ওয়েব ব্রাউজ করার সেরা উপায় নয়। আপনি এটি স্বীকার করতে যতটা ঘৃণা করেন, আপনার একটি উইন্ডো ম্যানেজার প্রয়োজন৷

অসাধারণ উইন্ডো ম্যানেজার ব্যবহার করে দেখুন অথবা xmonad . আমি একটিকে অন্যটির থেকে ভালো হিসেবে চিহ্নিত করতে যাচ্ছি না। উভয়ই লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে হার্ডকোরদের জন্য উইন্ডো ম্যানেজারকে টাইলিং করে।

কোন লিনাক্স ডেস্কটপ পরিবেশ আপনার ব্যক্তিত্বের জন্য সবচেয়ে উপযুক্ত?

তিনটি মনিটরের সামনে বসে থাকা সেই টিভি চরিত্রের মতো দেখতে চান যা বিভিন্ন গতিতে চলমান পাঠ্য দ্বারা আবৃত? হয় এক যে ঘটবে. এগিয়ে যান এবং ছয়টি টার্মিনাল সেশন এবং ফায়ারফক্সের একটি খোলা উইন্ডোর মধ্যে অদলবদল উপভোগ করুন এমনকি সবচেয়ে কম ব্যবধান ছাড়াই৷

শুরু করা

  1. যদি আপনি Awesome Window Manager-এর কথা বিবেচনা করেন, তাহলে আপনি ইতিমধ্যেই জানেন কিভাবে একটি টার্মিনালের মাধ্যমে একটি ডেস্কটপ পরিবেশ বা উইন্ডো ম্যানেজার ইনস্টল করতে হয়। আপনার ডিস্ট্রো কীভাবে সফ্টওয়্যারকে বান্ডিল বা নাম দেয় তা খুঁজে বের করুন এবং মজা করুন।
  2. xmonad-এর জন্য একই রকম।

কোন ডেস্কটপ পরিবেশ আপনার জন্য সঠিক?

আমি একজন মিনিমালিস্ট। আমি চাই না আমার ডেস্কটপ এনভায়রনমেন্ট এত কিছু করুক, বা আমি চাই না আমার অ্যাপে বৈশিষ্ট্যের অত্যধিক পরিমাণ। আমি যত বেশি টিঙ্কার করতে পারি, আমি তত বেশি টিঙ্কার করব, এবং কম সময় ব্যয় করব যে কাজটি আরও গুরুত্বপূর্ণ।

কিন্তু আমি বুঝতে পারি এটা কতটা হতাশাজনক হতে পারে যখন আমার ইন্টারফেসে একটা ব্যঙ্গ থাকে বা এমন কোনো বৈশিষ্ট্যের অভাব থাকে যা আমি পুরোপুরি উপেক্ষা করতে পারি না। সেই সময়ে, কেডিই প্লাজমা অনেক বেশি আকর্ষণীয় দেখাতে শুরু করে।

কোন ডেস্কটপ পরিবেশ আপনার কাছে আবেদন করে? আপনি যদি ইতিমধ্যেই একজন লিনাক্স ব্যবহারকারী হন, তাহলে আপনি কোনটি ইনস্টল করেছেন? আপনি কোনটি দিয়ে শুরু করেছিলেন? আমাদের সকলের পছন্দ এবং ভ্রমণের পার্থক্য রয়েছে। সর্বোপরি, আপনার ভাগ করুন!


  1. আপনার লিনাক্স পিসি রিমোট কন্ট্রোল করার জন্য 6টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ

  2. কম্পটন দিয়ে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপকে গতি বাড়ানো যায়

  3. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  4. সেরা লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট 2022