কম্পিউটার

আপনি লিনাক্সে কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি হয়তো জানেন, লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলি অপারেশন সম্পাদনের জন্য কমান্ড লাইনের উপর খুব বেশি ফোকাস করে। আর্ক লিনাক্সের মতো একটি ন্যূনতম ডিস্ট্রো আপনাকে একটি অন্ধকার টার্মিনাল পোস্ট-ইন্সটলেশনের সাথে উপস্থাপন করবে। যেটি লিনাক্স ডিস্ট্রোকে ইন্টারেক্টিভ এবং ব্যবহারকারী-বান্ধব করে তোলে তা প্রায়শই অলক্ষিত হয়—ডেস্কটপ পরিবেশ।

বেশিরভাগ শিক্ষানবিস লিনাক্স ব্যবহারকারীরা ডেস্কটপ পরিবেশ সম্পর্কে জানেন না এবং তারা কোনটি ব্যবহার করছেন তাও জানেন না। আপনার লিনাক্স সিস্টেমে বর্তমানে কোন ডেস্কটপ এনভায়রনমেন্ট ইন্সটল করা আছে তা আপনি কিভাবে চেক করতে পারেন তা এখানে।

ডেস্কটপ পরিবেশ কি?

একটি ডেস্কটপ পরিবেশ হল ব্যবহারকারীদের জন্য অপারেটিং সিস্টেমকে ইন্টারেক্টিভ করার জন্য দায়ী প্রোগ্রামগুলির একটি সংগ্রহ; যদি আপনি চান তাহলে বেস ওএসের জন্য একটি ফ্রন্ট-এন্ড।

বেশিরভাগ লিনাক্স ডেস্কটপ পরিবেশে একটি উইন্ডো ম্যানেজার এবং বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন থাকে যা পরিবেশের অন্যান্য উপাদানকে সমর্থন করে। উদাহরণস্বরূপ, কেডিই, বা কে ডেস্কটপ এনভায়রনমেন্ট KWin উইন্ডো ম্যানেজার ব্যবহার করে এবং কনসোল এবং আর্কের মতো অতিরিক্ত অ্যাপের সাথে আসে, যা ব্যবহারকারীদের যথাক্রমে কমান্ড লাইন অ্যাক্সেস করতে এবং সংরক্ষণাগারগুলি পরিচালনা করতে সহায়তা করার জন্য দায়ী৷

একটি উইন্ডো ম্যানেজার সাধারণত একটি উইন্ডো সিস্টেমের উপরে চলে। একটি উইন্ডো সিস্টেমে আইকন, উইন্ডো, মেনু এবং অন্যান্য উপাদান থাকে যা গ্রাফিকাল ইউজার ইন্টারফেস তৈরি করে। ডেস্কটপ এনভায়রনমেন্টে উইজেটও থাকতে পারে যা টেবিলে অতিরিক্ত কার্যকারিতা নিয়ে আসে।

আরো কিছু বহুল ব্যবহৃত ডেস্কটপ পরিবেশ হল:

  1. জিনোম
  2. কেডিই
  3. MATE
  4. Xfce
  5. দারুচিনি

এবং তালিকা চলছে...

লিনাক্সে আপনার বর্তমান ডেস্কটপ পরিবেশ পরীক্ষা করুন

অনেকগুলি ডেস্কটপ পরিবেশ বিনামূল্যে পাওয়া যায়, ব্যবহারকারীদের জন্য তাদের রুচির সাথে মানানসই নির্বাচন করা সত্যিই কঠিন হয়ে পড়ে৷ এবং তারা বর্তমানে কোন DE ব্যবহার করছে তা না জানার ফলে পরিস্থিতি আর ভালো হয় না।

আপনার লিনাক্স ডিস্ট্রোতে কোন DE ইনস্টল করা আছে তা পরীক্ষা করার একাধিক উপায় রয়েছে, উভয় কমান্ড-লাইন এবং গ্রাফিকাল।

পরিবেশ ভেরিয়েবল ব্যবহার করা

লিনাক্সে, এনভায়রনমেন্ট ভেরিয়েবলগুলি সঠিকভাবে কাজ করার জন্য প্রসেস এবং অ্যাপগুলির জন্য প্রয়োজনীয় সিস্টেম-সম্পর্কিত ডেটা সঞ্চয় করে। আপনি কিছু নির্দিষ্ট পরিবেশের ভেরিয়েবলের মান দেখতে পারেন যা আপনার সিস্টেমের ডেস্কটপ পরিবেশ সম্পর্কে তথ্য সঞ্চয় করে।

নিম্নলিখিত কমান্ড চালান:

echo $XDG_CURRENT_DESKTOP

আউটপুট আপনার ডেস্কটপ পরিবেশের নাম প্রদর্শন করবে।

আপনি লিনাক্সে কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তা কীভাবে পরীক্ষা করবেন

এছাড়াও আপনি *-সেশন দেখতে পারেন বাইনারি ফাইল সাধারণত /usr/bin এর অধীনে পাওয়া যায় অনুরূপ ফলাফল অর্জন করার জন্য ডিরেক্টরি।

ls /usr/bin/*-session

প্রদর্শিত এন্ট্রিগুলি দ্রুত দেখে নেওয়া সিস্টেমের ডেস্কটপ পরিবেশ সম্পর্কে একটি ধারণা দেয়। আপনি দেখতে পাচ্ছেন, xfce4-সেশন ফাইলটি বোঝায় যে সিস্টেমটি Xfce ব্যবহার করছে৷

আপনি লিনাক্সে কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তা কীভাবে পরীক্ষা করবেন

নিওফেচ ব্যবহার করা

Neofetch হল একটি কমান্ড-লাইন টুল যা একটি উপস্থাপনযোগ্য বিন্যাসে সিস্টেম-সম্পর্কিত তথ্য প্রদর্শন করে। Neofetch মানক লিনাক্স প্যাকেজগুলির একটি অংশ নয়, তাই আপনাকে এটি আপনার সিস্টেমে ম্যানুয়ালি ইনস্টল করতে হবে৷

একবার ইন্সটল করলে, Neofetch চালু করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

neofetch

আউটপুট:

আপনি লিনাক্সে কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তা কীভাবে পরীক্ষা করবেন

ডেস্কটপ পরিবেশ ছাড়াও, এই ক্ষেত্রে Xfce 4.16, Neofetch OS এর নাম, কার্নেল সংস্করণ, হোস্টনেম, ডিসপ্লে রেজোলিউশন, শেল নাম এবং আরও অনেক কিছু প্রদর্শন করে।

GUI ব্যবহার করা

এতে অবাক হওয়ার কিছু নেই যে আপনি ডেস্কটপ এনভায়রনমেন্ট নিজেই অর্থাৎ গ্রাফিকভাবে ব্যবহার করে আপনার ডেস্কটপ এনভায়রনমেন্টের নামও পরীক্ষা করতে পারেন। সম্পর্কে দেখতে আপনি আপনার সিস্টেম সেটিংসে যেতে পারেন৷ আপনার OS সম্পর্কিত বিশদ বিবরণ পেতে বিভাগ। যদিও সমস্ত ডেস্কটপে এই বিকল্পটি থাকবে না, তাদের অধিকাংশই তা করে, এবং যদি আপনারও থাকে, তাহলে নিজেকে ভাগ্যবান মনে করুন৷

উদাহরণস্বরূপ, জিনোম ডেস্কটপে, আপনি সম্পর্কে ব্যবহার করে দ্রুত সিস্টেমের বিবরণ পরীক্ষা করতে পারেন সেটিংসে পাওয়া বিভাগ।

আপনি লিনাক্সে কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তা কীভাবে পরীক্ষা করবেন

তবুও কি আনন্দ নেই? ডিফল্টরূপে আপনার লিনাক্স ডিস্ট্রোর সাথে কোন ডেস্কটপ পরিবেশ আসে তা আপনি সহজভাবে গুগল করতে পারেন। কারণ বেশিরভাগ ক্ষেত্রে, আপনি এখনও ডিফল্ট DE ইনস্টল করে থাকবেন, যদি না আপনি অবশ্যই এটি ম্যানুয়ালি পরিবর্তন করেন।

ডেস্কটপ পরিবেশ ছাড়া লিনাক্স?

ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং উইন্ডো ম্যানেজাররা কী ভূমিকা পালন করে তা এখন আপনি জানেন, লিনাক্স তার ব্যবহারকারীদের যে শক্তি প্রদান করে তা গ্রহণ করার সময় এসেছে। এমনকি আপনি ডেস্কটপ পরিবেশ ছাড়াই আপনার সিস্টেম ব্যবহার করতে বেছে নিতে পারেন। যদিও এটি সুপারিশ করা হবে না যদি না আপনি সত্যিই অন্ধকার পছন্দ করেন এবং একজন লিনাক্স গীক হন।

যারা এখনও ডেস্কটপ পরিবেশ ব্যবহার চালিয়ে যেতে চান তারা "একটি" বেছে নেওয়ার আগে বিভিন্ন ডেস্কটপের সাথে পরীক্ষা করতে পারেন। আপনি সাধারণত লিনাক্সে অন্যান্য প্রোগ্রাম ইনস্টল করার মতো ডেস্কটপ পরিবেশ এবং উইন্ডো ম্যানেজার ইনস্টল করতে পারেন।


  1. লিনাক্সে একটি হিমায়িত ডেস্কটপ কীভাবে পুনরায় চালু করবেন

  2. কিভাবে মোবাইল লিনাক্স ডেস্কটপ লিনাক্স থেকে আলাদা

  3. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন

  4. কোন অ্যাপ অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন