কম্পিউটার

আপনি কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা কেন গুরুত্বপূর্ণ নয়

লিনাক্সের বিশ্ব তার অফারে বেশ বৈচিত্র্যময়, বিশেষ করে Windows বা macOS-এর পছন্দের তুলনায়। উদাহরণস্বরূপ, আপনি যে ডেস্কটপটি ব্যবহার করছেন তা নিয়ে যদি আপনি খুশি না হন, তবে এটি আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করা সহজ, বা এটি সম্পূর্ণরূপে বাদ দিন। যদিও এর ফলস্বরূপ, তাদের মধ্যে কোনটি "ভাল" তা নিয়ে সর্বদা তর্ক-বিতর্ক হতে চলেছে৷

উদাহরণস্বরূপ, ব্যবহারকারী-বান্ধব লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি কখনও কখনও তুচ্ছ এবং অত্যধিক প্রযুক্তিগত কারণে লিনাক্স গীকদের দ্বারা বাদ দেওয়া হয়। যদিও তারা তাদের নিরুৎসাহিত করতে এতদূর যেতে পারে না, উদাহরণ স্বরূপ উবুন্টু এবং মিন্টের পছন্দের প্রতি সামান্য সম্মান নেই।

কিন্তু দেখা যাচ্ছে, যতক্ষণ না আপনি চুল বিভক্ত না করেন ততক্ষণ এই সমস্ত কিছুই সত্যিই প্রয়োজনীয় নয়। বেশিরভাগ অংশের জন্য, আপনি কীভাবে এটি চালানোর সিদ্ধান্ত নেন না কেন, লিনাক্স একটি ভাল অভিজ্ঞতা প্রদান করে। এটি একটি খিলান সিস্টেম, বা প্রাথমিক ওএস, এটা সত্যিই কোন ব্যাপার না. তাই লিনাক্স অপারেটিং সিস্টেম যাই হোক না কেন গর্বের সাথে ব্যবহার করুন।

একই কাঁধে দাঁড়িয়ে

লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে পার্থক্য থাকা সত্ত্বেও, তারা সবাই একে অপরের সাথে একটি সাধারণ স্থল ভাগ করে নেয়। তারা কীভাবে সফ্টওয়্যার ইনস্টল করে তার মতো এটি সামান্য পার্থক্য অতিক্রম করে। আপনার প্রোগ্রামগুলি আসলে কী চলছে তা দেখতে তারা কতটা একই রকম তা দেখতে৷

লিনাক্স কার্নেল

প্রতিটি লিনাক্স অপারেটিং সিস্টেম একই কার্নেলের চারপাশে নির্মিত। এটি আপনার সিস্টেমের সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি যা কর্মক্ষমতা নির্ধারণ করে, আপনার কম্পিউটার আপনার পছন্দের বিতরণে চলে কিনা। যেহেতু এটিতে প্রোগ্রামগুলি সঠিকভাবে চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ড্রাইভার এবং সংস্থান ব্যবস্থাপনা রয়েছে, এর উপরে যে কোনও পার্থক্য প্রধানত অতিমাত্রায়৷

আপনি কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা কেন গুরুত্বপূর্ণ নয়

এবং সৌভাগ্যবশত প্রত্যেকের জন্য, আপনি যে লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন না কেন, সেই ফ্রন্টে খুব বেশি বৈচিত্র্য নেই। এর মানে হল যে আপনার কর্মক্ষমতা এবং সামঞ্জস্য তুলনামূলকভাবে একই হবে বলে আশা করা উচিত। হ্যাঁ, লুবুন্টুর মতো অত্যন্ত লাইটওয়েট অপারেটিং সিস্টেম রয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, আপনি যে বর্তমান সিস্টেম ব্যবহার করছেন তার মাধ্যমে তাদের অনেক বৈশিষ্ট্য অর্জন করা যেতে পারে।

কোর প্রোগ্রাম

এটা শুধু লিনাক্স কার্নেল নয় যে একই। এর সাথে অনেক লিনাক্স অপারেটিং একই সফটওয়্যার শেয়ার করে। আপনার পছন্দের সিস্টেম জুড়ে আপনি যা চান তা ইনস্টল করা যথেষ্ট সহজ। এটি বোধগম্য - এটি এখনও লিনাক্স।

আপনি কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা কেন গুরুত্বপূর্ণ নয়

আপনি যদি কখনও একটি ভিন্ন ডিস্ট্রিবিউশন ব্যবহার করে থাকেন, তাহলে আপনি দেখতে পাবেন যে একই প্রোগ্রামগুলি উপলব্ধ, আগে থেকে ইনস্টল করা আছে। LibreOffice তাদের অনেকের একটি প্রধান উদাহরণ, GIMP সহ। এই মিলগুলি শুধুমাত্র ডেস্কটপ সফ্টওয়্যারের চেয়েও গভীরে যায়৷

লিনাক্সকে মাঝে মাঝে GNU/Linux বলা হওয়ার কারণ হল প্রতিটি লিনাক্স অপারেটিং সিস্টেমের পিছনের মূল সফ্টওয়্যার। প্রয়োজনীয় প্রোগ্রামগুলি যেগুলি আপনি সত্যিই লক্ষ্য করেন না, যেমন BASH শেল, এবং এমনকি ফাইলগুলি অনুলিপি করার জন্য মৌলিক কমান্ড লাইন টুল -- এগুলি সবই GNU প্রকল্প থেকে আসে৷

আপনি কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা কেন গুরুত্বপূর্ণ নয়

এটি glibc নামে একটি সি স্ট্যান্ডার্ড লাইব্রেরি নামে কিছু সরবরাহ করে , যা নিশ্চিত করে যে সি-তে লেখা প্রোগ্রামগুলি লিনাক্সে চলবে (অন্যও আছে, যেমন উইন্ডোজ সি রানটাইম লাইব্রেরি, কিন্তু এটি অন্য গল্পের জন্য)।

অনেক, আপনার লিনাক্স সিস্টেমের অনেক গুরুত্বপূর্ণ অংশ GNU দ্বারা বিনামূল্যে সফ্টওয়্যার হিসাবে তৈরি করা হয়েছে। সেগুলি ছাড়া, আপনি শুধুমাত্র একটি কার্নেল দিয়ে থাকবেন, কোনো প্রোগ্রাম চালাতে পারবেন না। এর মানে হল যে প্রতিটি অপারেটিং সিস্টেম কতটা আলাদা তা সত্ত্বেও, তারা এখনও একই কাঁধে দাঁড়িয়ে আছে:Linux এবং GNU৷

আপনি যা করতে পারেন, আমি ঠিক করতে পারি

প্রতিটি লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে সাদৃশ্যের জন্য ধন্যবাদ, প্রতিটিকে আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করা যথেষ্ট সহজ। অনেকগুলি থিম সহ আপনি বেছে নিতে পারেন এমন অনেকগুলি ডেস্কটপ রয়েছে৷ যেমন, কোনো কিছুই আপনাকে আপনার লিনাক্স সিস্টেমকে হাড়ের দিকে নামিয়ে আনতে বাধা দিচ্ছে না, এবং একইভাবে, সম্পূর্ণরূপে পরিণত হওয়ার জন্য একটি ন্যূনতম একটি পূরণ করা।

আপনি কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা কেন গুরুত্বপূর্ণ নয়

Xubuntu এর মতো একটি "হালকা" সিস্টেমের সাথে আপনার কম্পিউটার পুনরায় ইনস্টল করার পরিবর্তে, বলুন, আপনি ভ্যানিলা উবুন্টুতে XFCE ডেস্কটপ পেয়ে একই প্রভাবগুলি অর্জন করতে পারেন। ডেস্কটপ এনভায়রনমেন্টের পার্থক্যের দ্বারা সবচেয়ে বড় লাভ হয়, যেহেতু এগুলো একটি লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি বড় উপাদান।

যে লোকেরা যুক্তি দেখায় যে তাদের ডেস্কটপ অন্যটির চেয়ে ভাল তার চেহারার কারণে এই সত্যটি মিস করে যে তাদের মতো যে কোনও লিনাক্স সিস্টেম তৈরি করা কয়েকটি থিম ইনস্টল করার বিষয়। চেহারা একাধিক কারণের উপর ভিত্তি করে। ডেস্কটপের নির্দিষ্ট অংশগুলির জন্য থিম রয়েছে এবং এগুলিকে একত্রিত করা এমন কিছু তৈরি করে যা (আশা করি) সুন্দর দেখায়। এমনকি আপনি যদি যথেষ্ট চেষ্টা করেন তবে লিনাক্সকে macOS-এর মতো দেখাতে পারেন৷

আপনি কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা কেন গুরুত্বপূর্ণ নয়

অনেক ক্ষেত্রে, আপনি যদি আপনার লিনাক্স ডেস্কটপ দেখতে খুশি না হন তবে এটি পরিবর্তন করা খুব সহজ। তাই অন্য অপারেটিং সিস্টেমে স্যুইচ করা কারণ এটি কীভাবে বাক্সের বাইরে প্রদর্শিত হয় তা সবচেয়ে ভাল ধারণা নাও হতে পারে। পার্থক্যগুলি শুধুমাত্র পৃষ্ঠ-গভীর, সর্বোপরি।

কিছু ব্যতিক্রম

সবসময় আছে না? যদিও বেশিরভাগ ক্ষেত্রে লিনাক্স সাধারণত একই, তবে কয়েকটি পার্থক্য রয়েছে যা আপনার বিবেচনায় নেওয়া উচিত। উদাহরণস্বরূপ, একটি কুলুঙ্গি বিতরণে স্যুইচ করা খুব ভাল ধারণা নাও হতে পারে, এবং এখানে তার কয়েকটি কারণ রয়েছে৷

  • বৃহত্তর প্যাকেজ উত্স৷৷ আপনি যদি অনেকগুলি প্রোগ্রাম কম্পাইল করার জন্য সময় ব্যয় করতে না চান, তাহলে আপনার যেমন Gentoo-এর মতো কিছুতে স্যুইচ করা উচিত নয়। এছাড়াও, আপনি যদি নতুন প্রোগ্রামগুলি দ্রুত চান তবে আপনি ডেবিয়ান স্টেবলের মতো কিছু ইনস্টল করবেন না, বলুন।
  • লক্ষ্যযুক্ত ইউজারবেস। বৃহত্তর লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি এমনকি নতুনদের কাছেও বেশ স্বজ্ঞাত হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, এমন কিছু আছে যা অবশ্যই সেই অর্থে বন্ধুত্বপূর্ণ নয়, যা যদি হয় তবে এড়ানো উচিত। উদাহরণস্বরূপ, জটিল আর্চ লিনাক্স, যা নিয়ন্ত্রণের জন্য স্বজ্ঞাততা এড়িয়ে যায়।
  • সম্প্রদায়। ছোট লিনাক্স ডিস্ট্রিবিউশনে তাদের আশেপাশে কম সমর্থন থাকে, যেহেতু কম লোক এটি ব্যবহার করে। অন্তত বড় অপারেটিং সিস্টেমের সাথে, আপনি নিশ্চিত হতে পারেন যে একটি ফোরাম পোস্ট একটি সহায়ক প্রতিক্রিয়া পাবে। এই ধরনের সাহায্য আরও অস্পষ্টের সাথে বিদ্যমান থাকা খুবই বিরল।

পছন্দের বিষয়

অতীতের ছোটখাটো পার্থক্যের দিকে তাকালে, লিনাক্স হল লিনাক্স, এটি যেভাবেই আকৃতির হোক না কেন। প্রতিটি এক অনুরূপ যেখানে এটি গণনা. প্রাথমিক ওএস থেকে জেন্টু পর্যন্ত, এটি শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ নয়। যেভাবেই হোক, আপনি লিনাক্স ডেস্কটপকে সাহায্য করছেন।

আপনি কোন Linux অপারেটিং সিস্টেম ব্যবহার করেন এবং কেন?

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে লুইস মোলিনেরো


  1. আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

  2. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. Grub বনাম Systemd-boot:বুটলোডার হিসেবে আপনার কোনটি ব্যবহার করা উচিত