কম্পিউটার

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

আপনার লিনাক্স সিস্টেমের জন্য হালকা ডেস্কটপ পরিবেশের সন্ধানে, আপনার জন্য উপলব্ধ পছন্দের সংখ্যা দ্বারা অভিভূত হওয়া সহজ। সম্প্রদায় আপনাকে ইন্টারনেটে বিভিন্ন DE-এর দিকে তাকিয়ে পাঠাবে এবং আপনি বিভ্রান্ত হয়ে পড়বেন এবং আপনার আগে যা ছিল তাতে ফিরে যেতে চাইবেন। আমরা তালিকাটিকে মাত্র দুটি পছন্দের মধ্যে সংকুচিত করার স্বাধীনতা নিয়েছি:LXDE বনাম XFCE। আমরা এখানে আলোচনা করি কোনটি সবচেয়ে ভালো লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ।

আমরা শুরু করার আগে

আমি ইতিমধ্যে এই প্রতিটি ডেস্কটপ পরিবেশের উপর তাদের নিজ নিজ রিভিউতে গভীরভাবে গিয়েছি, যা আপনি এখানে এবং এখানে পেতে পারেন। মানসম্মত করার প্রয়াসে, আমি LXLE ব্যবহার করব LXDE এবং XFCE প্রতিনিধিত্ব করার জন্য Xubuntu। তারা তাদের নিজ নিজ ডিই সম্পর্কে আমার জন্য অনেক অস্বস্তিকর জিনিস সরিয়ে নেয় এবং এটি আমার জন্য ডিই-এর গুরুত্বপূর্ণ অংশগুলিতে ফোকাস করা সহজ করে তোলে। এগুলি উভয়ই উবুন্টুর উপর ভিত্তি করে, তাই অন্তর্নিহিত সিস্টেমে সামান্য পার্থক্য রয়েছে।

খেলোয়াড়দের পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে

LXDE

LXDE ব্যাপকভাবে আশেপাশের সবচেয়ে হালকা ডেস্কটপ পরিবেশ হিসাবে বিবেচিত হয়। এটি সম্পন্ন করার উপায়গুলির মধ্যে একটি হল এটি অনেকগুলি পৃথক উপাদান নিয়ে গঠিত, যার প্রতিটি আলাদাভাবে ইনস্টল করা যেতে পারে বা অন্য উপাদানগুলির জন্য অদলবদল করা যেতে পারে। একটি উদাহরণ হল উইন্ডো ম্যানেজার - ওপেনবক্স ডিফল্ট, কিন্তু আপনি আপনার ইচ্ছা এবং প্রয়োজন অনুসারে অন্য অনেকের থেকে বেছে নিতে পারেন। LXDE অবিশ্বাস্যভাবে সহজ এবং ন্যূনতম, এবং ব্যবহারকারীরা এমন একটি DE খুঁজছেন যা হালকা এবং আপনার পথের বাইরে থাকে, LXDE একটি দুর্দান্ত পছন্দ৷

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ? LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ? LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

XFCE

XFCE একটি অবিশ্বাস্যভাবে জনপ্রিয় ডেস্কটপ পরিবেশ। এটি হালকা ওজনের, কিন্তু এত বেশি নয় যে আপনি এখনও এটিকে আপনার প্রত্যাশার মতো ব্যবহার করতে পারবেন না। একইভাবে LXDE-তে, এমন কিছু উপাদান রয়েছে যা অদলবদল করা যেতে পারে। আমার মূল পর্যালোচনাতে, আমি উল্লেখ করেছি যে XFCE এর স্টক ইনস্টল আমার কাছে বিশেষভাবে আকর্ষণীয় নয়, তবে Xubuntu টিম যেভাবে XFCE পরিচালনা করে তা সত্যিই আকর্ষণীয়। এটি একটি ভাল স্ক্রিনসেভারের সাথে কয়েকটি থিম এবং আইকন পরিবর্তন করে, তবে সেই ছোট পছন্দগুলি যোগ করে। সামগ্রিকভাবে, XFCE হল সেইসব ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার পছন্দ যাদের সর্বোত্তম হার্ডওয়্যার আছে যারা হালকা ওজনের, প্রতিক্রিয়াশীল, কিন্তু এখনও সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত DE খুঁজছেন।

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ? LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ? LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

LXDE বনাম XFCE পারফরম্যান্স

কর্মক্ষমতার পরিপ্রেক্ষিতে, উভয় ডিই অভিন্নভাবে প্রভিশন করা ভার্চুয়াল মেশিনে চমৎকার। তাদের প্রত্যেকের কাছে আমার i7 2600s এর দুটি কোর এবং 2 GB RAM-এ অ্যাক্সেস রয়েছে। প্রোগ্রামগুলি অবিলম্বে খোলে, উইন্ডোগুলি কোনও ড্রপ ফ্রেম ছাড়াই স্ক্রিনের চারপাশে টেনে নিয়ে যায় এবং মেনু এবং ট্রে আইকনের মতো ডেস্কটপের অংশগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করা সত্যিই চটজলদি। আপনি যখন হুডের নীচে দেখতে শুরু করেন তখন জিনিসগুলি আকর্ষণীয় হয়ে ওঠে৷

LXDE বনাম XFCE সিস্টেম রিসোর্স দক্ষতা

এখানেই আমি সত্যিই এই দুটি সিস্টেমের মধ্যে পার্থক্য দেখতে শুরু করি। একটি তাজা বুটে, CPU ব্যবহার প্রায় 1 শতাংশে একই, কিন্তু LXDE 219 MB RAM ব্যবহার করে, যেখানে XFCE 465 MB RAM ব্যবহার করে। খুব সীমিত RAM এর ব্যবহারকারীদের জন্য এটি একটি বিশাল চুক্তি। 2 বা 4 গিগাবাইট র‍্যাম সহ পুরানো ল্যাপটপগুলির প্রতিটি এমবি র‍্যাম গণনা করা প্রয়োজন, এমনকি কয়েকশ এমবি অর্ডারেও৷ আপনার যদি বিশেষভাবে সীমিত সিস্টেম থাকে, তাহলে আপনি LXDE বেছে নিতে চাইতে পারেন।

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ? LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

ব্যবহারকারী বন্ধুত্ব

আপনি একবার অভ্যস্ত হয়ে গেলে উভয় ডেস্কটপ পরিবেশই ঠিক আছে, কিন্তু আমার জন্য, XFCE LXDE-এর থেকে এগিয়ে শুরু হয়। এটি স্পষ্টতই বাস্তবায়নের উপর নির্ভর করে, তবে এখানে প্রশ্নবিদ্ধ দুজনের জন্য, XFCE ব্যবহারকারী বন্ধুত্বে বিজয়ীকে দূরে সরিয়ে দেয়। এটি একটি আরও সুচিন্তিত সিস্টেমের মতো মনে হয় যেখানে সবকিছু শক্তভাবে সংহত হয়। অ্যাপ্লিকেশনগুলি বিশেষভাবে XFCE-এর জন্য তৈরি করা হয়েছিল, যেখানে LXDE অন্যান্য DE-এর অনেকগুলি অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে। এটি আমার জন্য বিশ্বের সমস্ত পার্থক্য করে।

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

তাছাড়া, আমি XFCE এর সাথে বাড়িতে আরও বেশি অনুভব করি। LXDE আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা কিছু কাজ করে যা আমার মনে হয়। উপরন্তু, যতবারই আমি LXDE-এ একটু গভীরভাবে দেখতে যাই, আমি এটা কতটা অগভীর দেখে হতাশ হই। XFCE এর গভীরতা এবং পদার্থ রয়েছে। এটি আরও স্বাগত, এবং এটি আপনাকে দেখায় যে একটি সম্পূর্ণ, সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ডেস্কটপ পরিবেশ কতটা হালকা হতে পারে৷

কাস্টমাইজেশন

এটি এমন একটি এলাকা যেখানে উভয় ডেস্কটপ পরিবেশ প্রায় সমান, কিন্তু বিভিন্ন কারণে। LXDE এর জন্য, প্রতিটি টুকরা বিনিময়যোগ্য। আপনি যদি একটি ভিন্ন প্যানেল, উইন্ডো ম্যানেজার, বা টার্মিনাল ম্যানেজার চান, তাহলে আপনার পছন্দের যেকোনো কিছু আছে যা চলবে। চিন্তা করার কোন নির্ভরতা নেই। এটি আরও উন্নত ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত হতে পারে যাদের উইন্ডো ম্যানেজারের পছন্দের জন্য যথেষ্ট অভিজ্ঞতা এবং জ্ঞান রয়েছে বা যারা তীব্র কাস্টমাইজেশন খুঁজছেন।

যেহেতু XFCE বেশ জনপ্রিয়, আপনি এটি কাস্টমাইজ করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে৷ Xubuntu বিশেষভাবে সুদর্শন, এবং যেকোন XFCE সিস্টেমকে আপনি যেভাবে চান সেভাবে দেখানোর উপায় রয়েছে৷

LXDE বনাম XFCE:কোনটি ভালো?

এর জন্য একটি সঠিক উত্তর নেই। চলুন দেখে নেওয়া যাক ব্যবহারের ক্ষেত্রে যেখানে প্রতিটি DE উজ্জ্বল হয়৷

LXDE

আপনার যদি এমন একটি সিস্টেম থাকে যা আপনি যাই করুন না কেন মসৃণভাবে চলতে পারে না, অথবা যদি আপনি মনে করেন যে আপনি যখন একটি ভারী ডেস্কটপ পরিবেশ লোড করেন তখন আপনি টেবিলে কর্মক্ষমতা ছেড়ে চলে যাচ্ছেন, LXDE আপনার জন্য। রাস্পবেরি পাই ওএস তার ডেস্কটপের জন্য LXDE ব্যবহার করে এবং কেন এটি এত ভালোভাবে চলে তার একটি কারণ রয়েছে।

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

XFCE

লাইটওয়েট ছাড়াও, XFCE টেবিলে আরও কাস্টমাইজেশন নিয়ে আসে। এক্সএফসিই-এর জন্য তৈরি করা অ্যাপ্লিকেশন রয়েছে এবং জিনিসগুলি শক্তভাবে সংহত করা হয়েছে। আপনি যদি লাইটওয়েট ডেস্কটপ এনভায়রনমেন্ট থেকে চমৎকার পারফরম্যান্স খুঁজছেন কিন্তু LXDE-এর মতো কিছুতে লাফ দেওয়ার জন্য প্রস্তুত না হন, তাহলে XFCE উপযুক্ত। এটি একটি কারণে ব্যবহারকারীদের একটি খুব অনুগত ফ্যান বেস আছে.

LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

এখন যেহেতু আপনি LXDE বনাম XFCE সম্পর্কে শিখেছেন, আপনার উচিত আমাদের GNOME, KDE, MATE, এবং Pantheon-এর মতো অন্যান্য ডেস্কটপ পরিবেশ পর্যালোচনাগুলি পরীক্ষা করা এবং XFCE এবং LXDE কাস্টমাইজেশন সম্পর্কে আরও জানুন৷


  1. এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড:কোনটি ভাল লাইটওয়েট সার্ভার?

  2. LXQt পর্যালোচনা:একটি লাইটওয়েট, এক্সটেনসিবল এবং আকর্ষণীয় ডেস্কটপ পরিবেশ

  3. মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

  4. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন