কম্পিউটার

10টি কারণ আপনার পাইথন শেখা উচিত


পাইথন ডাউনলোড, ব্যবহার এবং কোড করার জন্য একটি সম্পূর্ণ বিনামূল্যের ভাষা। এর কমান্ডগুলি বেশিরভাগ সহজ ইংরেজিতে। এটি কমান্ডগুলি মনে রাখা এবং লিখতে সহজ করে তোলে। কোডটি পঠনযোগ্য এবং সামান্য জ্ঞানের সাথে, একজন বিকাশকারী শুধুমাত্র কোডটি দেখে অনেক কিছু শিখতে পারে৷

এটিতে স্ট্যান্ডার্ড লাইব্রেরি রয়েছে যা প্রচুর কার্যকারিতা অফার করে যা আপনাকে জটিল অ্যাপ্লিকেশনগুলিকে সহজে বাস্তবায়ন করতে দেয়। পাইথন নতুনদের মাথায় রেখে ডিজাইন করা হয়েছিল। সাদা স্থান এবং সাধারণ অভিব্যক্তির ব্যবহার ক্লান্তিকর পরিবর্তনশীল ঘোষণা এবং কুশ্রী ধনুর্বন্ধনীর প্রয়োজনীয়তা দূর করেছে৷

10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

প্রোগ্রামিং এ আপনার প্রথম পদক্ষেপ

পাইথন হতে পারে প্রোগ্রামিং ডোমেনে আপনার সূচনা পয়েন্ট। নিয়োগকর্তারা সম্পূর্ণরূপে স্ট্যাক করা প্রোগ্রামার খুঁজছেন এবং পাইথন আপনাকে একজন হতে সাহায্য করবে।

জাভা, জাভাস্ক্রিপ্ট, সি++, সি#, পার্ল, রুবি এবং অন্যান্য প্রধান প্রোগ্রামিং ভাষার মতো পাইথন একটি অবজেক্ট-ভিত্তিক ভাষা। যারা সফটওয়্যার ডেভেলপার হতে আগ্রহী তাদের জন্য, এই ভাষা শেখা আপনাকে অন্যান্য পরিবেশে সহজেই মানিয়ে নিতে সাহায্য করবে।

পাইথনের কোডিং জ্ঞান একটি শক্ত ভিত্তি হতে পারে কারণ পাইথনের পদ্ধতিগুলি বিস্তৃত অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহার করা যেতে পারে। এমনকি পূর্বের প্রোগ্রামিং জ্ঞান ছাড়া, কেউ সহজেই পাইথনের সিনট্যাক্স এবং অন্যান্য ভাষার সিনট্যাক্সের মধ্যে মিল এবং পার্থক্য খুঁজে বের করতে পারে।

10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

পাইথন সবচেয়ে বেশি ব্যবহৃত হাই-লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির মধ্যে একটি। পাইথন কম কোড সহ মৌলিক কাজগুলিও সম্পাদন করে, এটিকে শেখার জন্য একটি কমপ্যাক্ট এবং অর্থনৈতিক ভাষা করে তোলে। পাইথন কোড প্রায়ই জাভা থেকে 3-5 গুণ ছোট এবং C++ থেকে 5-10 গুণ ছোট।

কিছু প্রোগ্রামিং ভাষা শিখতে বয়স লাগে, পাইথন নয়; যেহেতু পাইথনে কোড লেখা সহজ এবং দ্রুত। কেউ দুই মাসেরও কম সময়ে এতে যথেষ্ট দক্ষ হয়ে উঠতে পারে।

ভাষাটি একাধিক শৈলীকে সমর্থন করে যেমন কার্যকরী প্রোগ্রামিং, অবজেক্ট-ওরিয়েন্টেড বা আবশ্যিক প্রোগ্রামিং। মেমরি ম্যানেজমেন্ট স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয় এবং পাইথন প্রোগ্রামারের জন্য অনেক স্ট্যান্ডার্ড লাইব্রেরি রয়েছে। পাইথন প্রোগ্রামিং শেখা একটি সহজ কাজ এবং তবুও এটি বাস্তব বিশ্বের সমস্যাগুলি স্কেল করতে সক্ষম। সি, পার্ল এবং জাভা ভাষার সাথে মিল থাকার কারণে পাইথন ভাষার মূল বিষয়গুলি বোঝা এবং অনুসরণ করা সহজ। পাইথন শেখা প্রোগ্রামিং জগতে পাইথন ডেভেলপারদের জন্য অনেক দরজা খুলে দেয়।

রাস্পবেরি পাই এবং পাইথন

রাস্পবেরি পাই হল একটি ক্রেডিট কার্ড-আকারের, সস্তা মাইক্রোকম্পিউটার যা রোবট, রিমোট-নিয়ন্ত্রিত খেলনা এবং ভিডিও গেম কনসোলের মতো উত্তেজনাপূর্ণ DIY প্রকল্পগুলির একটি মন ফুঁকানোর জন্য ব্যবহৃত হচ্ছে৷ পাইথন এর প্রোগ্রামিং ভাষা হিসাবে, রাস্পবেরি পাই এমনকি বাচ্চারা রোবট, রেডিও, আর্কেড মেশিন, এমনকি ক্যামেরা তৈরি করতে ব্যবহার করছে। রাস্পবেরি পাই উন্মাদনার সাথে, অনলাইন থেকে বেছে নেওয়ার জন্য যেকোন সংখ্যক DIY প্রকল্প, ম্যানুয়াল এবং বই রয়েছে৷

এই DIY প্রকল্পগুলির মধ্যে কিছু সম্পূর্ণ করা একটি সন্তোষজনক অভিজ্ঞতা হতে পারে এবং এটি আপনাকে উদ্ভাবনী ধারণা এবং গ্যাজেটগুলি নিয়ে আসার জন্য নিজেকে আরও এগিয়ে নিতে অনুপ্রাণিত করবে৷

উন্নত পাইথন প্রোগ্রামিং ব্যবহার করে কেউ কিছু অভিনব গ্যাজেট বা পণ্য তৈরি করতে পারে যা বাজারে তরঙ্গ তৈরি করতে পারে।

এটি পাইথন শেখার জন্য অর্থ প্রদান করে

গুগল, ইয়াহু!, ডিজনি, নোকিয়া এবং আইবিএমের মতো বড় কর্পোরেশনগুলি পাইথন ব্যবহার করে। প্রকৃতপক্ষে, 2013 সালে, প্রোগ্রামিং ভাষার মধ্যে, পাইথনের সবচেয়ে বেশি ছিল, উদাহরণস্বরূপ, বছরের পর বছর চাকরির চাহিদা 19% বৃদ্ধি পেয়েছে।

এমনকি 2014 সালে আইটি পেশাদারদের জন্য সামগ্রিক নিয়োগের চাহিদা 5% হ্রাস পেলেও, পাইথন প্রোগ্রামারদের চাহিদা 8.7% বৃদ্ধি পেয়েছে।

নিউ ইয়র্কে, পাইথন ডেভেলপাররা গড়ে $106k/বছর আয় করে। আটলান্টিকের অপর প্রান্তে, পাইথন প্রোগ্রামাররাও তাদের দক্ষতার চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

সফ্টওয়্যার এবং সম্পর্কিত কোর্সগুলির উপর একটি গবেষণা গবেষণার উপর ভিত্তি করে - সুইফ্ট, পাইথন, রুবি, সি++ এবং জাভা ডেভেলপাররা সবচেয়ে বেশি অর্থ উপার্জন করে যেখানে পিএইচপি ডেভেলপাররা নিচের দিকে রয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের জন্য

10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

বর্তমানে, পাইথন বর্তমানে বৈজ্ঞানিক প্রোগ্রামিং চালাচ্ছে, তবে এটি আগে এমনটি করত না।

বহু বছর ধরে, একাডেমিক পণ্ডিত এবং গবেষকরা বৈজ্ঞানিক গবেষণার জন্য ম্যাটল্যাব ভাষা ব্যবহার করছিলেন৷

Python সংখ্যাসূচক গণনা ইঞ্জিন যেমন Numpy এবং SciPy প্রকাশের সাথে, জটিল গণনাগুলি একটি একক "আমদানি" বিবৃতি এবং একটি ফাংশন কল দ্বারা অনুসরণ করা যেতে পারে৷

ধীরে ধীরে, পাইথন কম্পিউটার বিজ্ঞান গবেষণার জন্য পছন্দের ভাষা হিসাবে গ্রহণ করতে শুরু করে। ভাষার নমনীয়তা, এর গতি এবং মেশিন লার্নিং কার্যকারিতা বিবেচনা করে, পাইথন কিছু সময়ের জন্য মেশিন লার্নিং ল্যান্ডস্কেপে আধিপত্য বিস্তার করবে বলে আশা করা হচ্ছে।

তাই যে কেউ বৈজ্ঞানিক গবেষণার সাথে দূরবর্তীভাবে যুক্ত তাদের অজগর শেখা উচিত কারণ এটি তার কাজের একেবারে অপরিহার্য অংশ হতে চলেছে৷

ওয়েব ডেভেলপমেন্টের জন্য পছন্দের

পাইথনের সাথে ওয়েব প্রোগ্রামিং অনেক পছন্দ প্রদান করে কারণ পাইথনের ওয়েবসাইট তৈরির জন্য ফ্রেমওয়ার্কের একটি বিন্যাস রয়েছে।

পাইথন দ্বারা অফার করা ওয়েব ফ্রেমওয়ার্ক হল Pylons, Django, Zope2, TurboGears, web.py, Grok, web2py ইত্যাদি। Django হল পাইথন ডেভেলপমেন্টের জন্য সবচেয়ে জনপ্রিয় ফ্রেমওয়ার্ক। পাইথনে লেখা জ্যাঙ্গো হল Pinterest, The New York Times, The Guardian, BitBucket এবং Instagram এর মত সাইটগুলির ভিত্তি৷

Python ব্যবহার করে PHP-তে ঘন্টা সময় লাগে এমন একটি প্রোগ্রামের কোডিং মিনিটে করা যায়। শুধু তাই নয়, পাইথন কোড অনেক দ্রুত এবং স্থিতিশীল। তারপরে রয়েছে ফ্লাস্ক, আরেকটি পাইথন ওয়েব ফ্রেমওয়ার্ক, তবে ছোট এবং কাস্টমাইজযোগ্যতার জন্য নির্মিত। একবার জ্যাঙ্গো এবং ফ্লাস্কের সাথে কাজ শুরু করলে, কেউ পিএইচপি-র দিকে ফিরে তাকাবে না।

যদিও বেশিরভাগ ওয়েবসাইট এখনও পিএইচপি-তে চলে, পাইথন ব্যবহার করে অনেক নতুন ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করা হচ্ছে। আপনি যদি কোনো ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করছেন, পাইথন এবং জ্যাঙ্গো/ফ্লাস্ক ব্যবহার করে দেখুন। আপনি অবশ্যই মুগ্ধ হবেন।

পাইথন হল একমাত্র স্ক্রিপ্টিং ভাষা যা আপনাকে আপনার নিজস্ব ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন ডিজাইন করা শুরু করতে হবে। পাইথন বহুমুখী; এটি ছোট, বড়, অনলাইন এবং অফলাইন প্রকল্পের জন্য ব্যবহার করা যেতে পারে।

বিশেষ করে স্টার্টআপের জন্য আদর্শ

10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

স্টার্ট আপ কোম্পানির সাফল্য রাতারাতি বাস্তবায়িত হয় না। এটি একটি ধারাবাহিক কাজ থেকে আসে যা এইরকম দেখায় - সম্ভাব্য গ্রাহক কী চান তা খুঁজে বের করুন।

ন্যূনতম কার্যকর পণ্য বা পরিষেবা তৈরি করুন যেমন, গ্রাহকের সমস্যার সমাধান করে এমন বৈশিষ্ট্যগুলির সবচেয়ে ছোট সম্ভাব্য সেট রয়েছে। এটি গ্রাহককে দেখান৷

গ্রাহক পণ্য বা পরিষেবার সাথে খুশি না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। এই প্রক্রিয়াটি স্টার্ট-আপগুলিকে তাদের সাফল্যের পথে পুনরাবৃত্তি করতে দেয়। একটি ধারণা দিয়ে শুরু করুন, তারপর আপনি আপনার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত ধারণা এবং পণ্য পরিমার্জন করুন। পাইথন স্টার্ট আপের জন্য আদর্শ সমাধান। পাইথন আপনাকে দ্রুত কোড করতে দেয়, ন্যূনতম কোডের লাইন সহ জটিল অ্যাপ্লিকেশন তৈরি করে যা জাভা থেকে 5 গুণ কম এবং C++ থেকে 10 গুণ কম।

স্টার্ট-আপ বিশ্বে ধারণা থেকে বাস্তবায়নের দিকে দ্রুত অগ্রসর হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই আপনি যদি স্টার্ট-আপ কোম্পানিগুলির সাথে কাজ করেন, তাহলে পাইথন শেখার পরামর্শ দেওয়া হয়। একটি নির্দিষ্ট পণ্য বা পরিষেবা ওয়েব-ভিত্তিক, মোবাইল বা এন্টারপ্রাইজ হোক না কেন, পাইথন মূল পণ্যের অংশ হিসাবে বা একটি সহায়ক ইউটিলিটি হিসাবে কার্যকর হতে পারে। পাইথন সবচেয়ে জটিল অ্যাপ্লিকেশন দক্ষতার সাথে স্কেল করতে পারে এবং একটি ছোট দল কার্যকরভাবে পরিচালনা করতে পারে।

10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

বড় কর্পোরেটরা পাইথন পছন্দ করে

প্রকৃতপক্ষে, পাইথন হল Google-এর প্রিয় ভাষাগুলির মধ্যে একটি, তারা সর্বদা এটিতে বিশেষজ্ঞ নিয়োগ করে এবং তারা এটি দিয়ে তাদের অনেক জনপ্রিয় পণ্য তৈরি করেছে।

ইয়াহু, আইবিএম, নোকিয়া, গুগল, ডিজনি, নাসা, মজিলা এবং আরও অনেক বড় নাম পাইথনের উপর অনেক বেশি নির্ভর করে।

যেহেতু এই কোম্পানিগুলি পাইথন ব্যবহার করে তারা সবসময় প্রতিভাবান পেশাদারদের সন্ধানে থাকে যারা পাইথনে কাজ করেছে। পাইথন ওয়েব ডেভেলপারদের জন্য সবসময় চাহিদা থাকে এবং তাদের কিছু শালীন প্যাকেজও দেওয়া হয়।

আনলিমিটেড রিসোর্স এবং টেস্টিং ফ্রেমওয়ার্ক

একজন পাইথন ডেভেলপার, যখন প্রয়োজন হয়, রেফারেন্স ম্যানুয়াল, বই, টিউটোরিয়াল, ভিডিও, ফোরাম ইত্যাদির মতো বিপুল সংখ্যক সংস্থান অ্যাক্সেস করতে পারে৷ যদি একজন প্রোগ্রামারের কোন সন্দেহ থাকে বা কিছু প্রযুক্তিগত সমস্যা থাকে তবে সে হাজার হাজার পাইথন সম্প্রদায়ের সাহায্য চায় ফোরামে সদস্য, টুইটার, ফেসবুক, প্রশ্নোত্তর সাইট, প্রায় সর্বত্র।

পাইথন একটি ওপেন সোর্স ল্যাঙ্গুয়েজ হওয়ার কারণে, লোকেরা সর্বদা এটিকে উন্নত করার চেষ্টা করে, এটিকে নতুন এবং বর্তমান প্রবণতার সাথে আপ টু ডেট রাখে, ভাষার নতুন সংস্করণগুলি নিয়ে আসে।

পাইথন, একটি বহুমুখী সুইস ছুরি

  • তাই এটা বলা যেতে পারে যে পাইথন ডেভেলপারদের জন্য একটি সম্পূর্ণ সমাধান এবং এর গুরুত্ব ও উপযোগিতা আগামী সময়ে আরও বাড়বে।

  • ওয়েব ডেভেলপমেন্ট পাইথনের সাথে হাওয়া হয়ে যায়; সেজন্য প্রতিটি উচ্চাকাঙ্ক্ষী বিকাশকারীর জন্য পাইথনে কীভাবে প্রোগ্রাম করতে হয় তা শিখতে হবে৷

  • পাইথন একটি বিল্ট-ইন টেস্টিং ফ্রেমওয়ার্কও প্রদান করে যা ডিবাগিং টাইম এবং দ্রুততম ওয়ার্কফ্লো অন্তর্ভুক্ত করার মতো পয়েন্টগুলিকে কভার করে৷

  • এটি শেখা সহজ এবং আপনাকে বিল্ডিং ব্লকগুলি প্রদান করবে যা আপনাকে বৈচিত্র্যময় করতে এবং অন্যান্য ভাষাগুলিও শিখতে হবে৷

  • রাস্পবেরি পাই অন্তর্ভুক্ত ডিভাইস এবং গ্যাজেটগুলি ব্যবহার করে আপনি বুঝতে পারবেন কিভাবে পাইথন প্রোগ্রামিং DIY প্রকল্পগুলিতে একটি মজাদার হতে পারে৷

  • সবশেষে, এটি সকল উচ্চাকাঙ্ক্ষী স্টার্ট-আপের পছন্দের ভাষা।

এই নিবন্ধটি আপনাকে পাইথন ব্যবহার করার সুবিধা এবং আগামী সময়ে পাইথনের ভবিষ্যত সম্পর্কে ব্যাখ্যা করার চেষ্টা করে।


  1. 7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

  2. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  3. যে কারণে আপনার সম্ভবত iPhone XS কেনা উচিত নয়

  4. কারণ কেন আপনার ম্যাক কেনা উচিত বা করা উচিত নয়