কম্পিউটার

10টি কারণ আপনার Windows 11 এ আপগ্রেড করা উচিত

10টি কারণ আপনার Windows 11 এ আপগ্রেড করা উচিত

উইন্ডোজ 11 আসছে, কিন্তু উইন্ডোজ 10 এর তুলনায় এটিতে আপগ্রেড করার জন্য আপনার কোন বাস্তব কারণ আছে? এই প্রবন্ধে আমরা Windows 11-এ আসা সমস্ত প্রধান নতুন বৈশিষ্ট্য এবং সেগুলি আপনার জন্য কী বোঝায় তার মাধ্যমে সেই প্রশ্নের উত্তর দিই৷

1. আপ টু ডেট থাকুন (আপনি যদি Windows 10 এ থাকেন তাহলে বিনামূল্যে!)

উইন্ডোজ 11-এ আপগ্রেড করার জন্য ব্যবহারকারীদের প্রথম এবং সবচেয়ে সুস্পষ্ট প্রণোদনা হল আপ টু ডেট থাকা, বিশেষ করে আজকের র্যানসমওয়্যার আক্রমণের যুগে। Windows 11ই প্রথম হবে সমস্ত বড় নিরাপত্তা আপডেট এবং ফিক্স যা Windows এর আগের সংস্করণের ব্যবহারকারীদের প্রভাবিত করতে পারে। নতুন বৈশিষ্ট্যের প্রতি আপনার কোনো আগ্রহ না থাকলেও, সুরক্ষিত এবং আপ টু ডেট থাকা আপনার কাছে গুরুত্বপূর্ণ।

2. অ্যান্ড্রয়েড অ্যাপ সামঞ্জস্যতা

10টি কারণ আপনার Windows 11 এ আপগ্রেড করা উচিত

Windows 11 অ্যামাজন অ্যাপস্টোরের মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলির জন্য সমর্থন অফার করবে এবং এমনকি ব্যবহার করার সময় এগুলিকে টাস্কবারে একীভূত করবে - যেমন একটি নেটিভ উইন্ডোজ অ্যাপ। উইন্ডোজ ডেভেলপারের মতে আপনার নিজস্ব এপিকে সাইডলোড করা সম্ভব হওয়া উচিত, যদিও উইন্ডোজ 11 পূর্বরূপ এখনও এই বৈশিষ্ট্যটিকে সম্ভব করেনি। (লেখার সময় উপলব্ধ ইনসাইডার প্রিভিউতে এখনও কোনো অ্যান্ড্রয়েড সমর্থন নেই।)

3. ডাইরেক্ট স্টোরেজ সাপোর্ট

সবাই জানে একটি সলিড-স্টেট ড্রাইভ (SSD) আপনার পিসিকে দ্রুততর করে, কিন্তু বেশিরভাগ আধুনিক গেমগুলি সেই সমস্ত অতিরিক্ত গতি ব্যবহার করার জন্য তৈরি করা হয় না। কিন্তু PS5 এবং Xbox সিরিজের কনসোলগুলি NVMe SSD-এর উপরে একটি বেসলাইন হিসাবে তৈরি করা হয়েছে, গেমগুলি সেই স্তরের স্টোরেজ গতির কথা মাথায় রেখে তৈরি করা হচ্ছে, যা সম্ভাবনাগুলিকে ব্যাপকভাবে বাড়িয়ে তুলছে। ডাইরেক্ট স্টোরেজ সেই প্রযুক্তিটি উইন্ডোজে নিয়ে আসে তবে এটি শুধুমাত্র উইন্ডোজ 11 এ উপলব্ধ হবে।

4. উন্নত উইন্ডোজ স্ন্যাপের জন্য স্ন্যাপ লেআউট

10টি কারণ আপনার Windows 11 এ আপগ্রেড করা উচিত

Snap Windows 7 থেকে উইন্ডোজের একটি মূল বৈশিষ্ট্য কিন্তু এখন পর্যন্ত খুব বেশি পরিবর্তন হয়নি। প্রি-সেট এবং কাস্টমাইজযোগ্য স্ন্যাপ লেআউটগুলিকে Windows 11-এর স্ন্যাপ বৈশিষ্ট্যে যোগ করা হয়েছে, যা একটি নির্দিষ্ট সময়ে যেকোনো সংখ্যক অনন্য উইন্ডো লেআউটকে সহজেই অ্যাক্সেসযোগ্য করার অনুমতি দেয়৷

5. স্ন্যাপ গ্রুপ (স্ন্যাপ লেআউট মনে রাখার জন্য)

নতুন প্রিসেট এবং কাস্টমাইজযোগ্য স্ন্যাপ লেআউট ছাড়াও, স্ন্যাপ গ্রুপ যোগ করা হয়েছে। স্ন্যাপ গ্রুপগুলি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের নির্দিষ্ট লেআউট সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, যদি আপনার ভিডিও সম্পাদনা করার প্রয়োজন হয় এবং আপনার ভিডিও এডিটর একটি স্ক্রিনের অর্ধেক এবং অন্যটিতে মিডিয়া প্লেয়ার থাকে, একটি স্ন্যাপ গ্রুপ আপনার জন্য এটি মনে রাখবে।

আপনি যদি উইন্ডোজ সম্পর্কে সচেতন হন তবে, আপনি আসলে ফ্যান্সিজোনস/পাওয়ারটয় থেকে এই নতুন স্ন্যাপ বৈশিষ্ট্যগুলির মধ্যে কিছু চিনতে পারেন। আমরা এটিকে আসলে OS-এ বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত করার সমান মনে করি না, তবে আপনি যদি এখন এই Windows 11 বৈশিষ্ট্যটির স্বাদ পেতে চান তবে আমাদের PowerToys নিবন্ধটি দেখুন!

6. মাইক্রোসফট টিম ইন্টিগ্রেশন

2020 সালের বাস্তবতা ভালো ভিডিও-কনফারেন্সিং সফ্টওয়্যারকে আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ করে তুলেছে। মাইক্রোসফ্ট টিম এই বিষয়ে ভাল কাজ করেছে, তাই এটি সরাসরি উইন্ডোজ 11-এ একীভূত হয়েছে। এটি বাড়ি থেকে কাজের শুরুতে টিমগুলির থেকে অনেকটাই পরিবর্তন, তাই না?

7. নতুন গেমগুলিতে স্বয়ংক্রিয়ভাবে HDR যুক্ত করতে অটো এইচডিআর

10টি কারণ আপনার Windows 11 এ আপগ্রেড করা উচিত

HDR একটি গেমে অনেক কিছু যোগ করতে পারে, কিন্তু দুর্ভাগ্যবশত, এটি সমস্ত গেম দ্বারা স্থানীয়ভাবে সমর্থিত নয়। এটি বোধগম্য কারণ HDR কিছুটা জটিল, কিন্তু Windows 11 এর সাথে, Microsoft Xbox-এর Auto HDR প্রযুক্তি গ্রহণ করেছে এবং অপারেটিং সিস্টেমে চলমান সমস্ত DirectX 11 (বা নতুন) গেমগুলিতে এটি প্রয়োগ করেছে।

অন্তত এইচডিআর টিভি এবং এইচডিআর মনিটর সহ লোকেদের জন্য, এটি ডেভেলপারদের কাছ থেকে কোনও অতিরিক্ত কাজের প্রয়োজন ছাড়াই বেশ কয়েকটি গেমকে আগের চেয়ে আরও ভাল দেখাবে৷

8. উন্নত একাধিক ডেস্কটপ সমর্থন

10টি কারণ আপনার Windows 11 এ আপগ্রেড করা উচিত

পূর্বে, উইন্ডোজের একাধিক ডেস্কটপকে একই ব্যাকগ্রাউন্ড শেয়ার করতে হতো, তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার বাদ দিয়ে। উইন্ডোজ 11-এ অপারেটিং সিস্টেমের মধ্যে তৈরি পৃথক ব্যাকগ্রাউন্ড সহ ডেস্কটপ থাকবে, যা সেই অতিরিক্ত স্তরের কাস্টমাইজেশনের অনুমতি দেয়

9. DirectX 12 আলটিমেট সাপোর্ট

10টি কারণ আপনার Windows 11 এ আপগ্রেড করা উচিত

DirectX 12 Ultimate হল যেখানে পরবর্তী প্রজন্মের গেমিং বৈশিষ্ট্যগুলি Windows-এ থাকবে, বিশেষ করে রিয়েল-টাইম রে-ট্রেসিং এবং মেশ শেডিংয়ের মতো বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে গেমগুলির জন্য৷ আপনি যদি সর্বোচ্চ গ্রাফিক্স সেটিংস এবং ইন-গেম ফ্রেমরেট চান, তাহলে উইন্ডোজ গেমারদের সামনে এগিয়ে যাওয়ার জন্য DirectX 12 Ultimate থাকা আবশ্যক।

10. শেষ কিন্তু কম নয়:নতুন ইন্টারফেস

নতুন ইন্টারফেসে কেন্দ্রীভূত আইকন সহ একটি টাস্কবার থাকবে, কাচের মতো স্বচ্ছতার উপর একটি ভারী ফোকাস যা আমরা Windows Vista থেকে দেখিনি এবং এটি সত্যিকারের প্রতিশ্রুতিশীল দেখায়, বিশেষ করে যদি আপনি অন্যান্য অপারেটিং সিস্টেম থেকে কেন্দ্রীভূত টাস্কবারে অভ্যস্ত হন।

এটি ঠিক আছে যদি এটি আপনাকে আগ্রহী না করে, কারণ আমরা নিশ্চিত যে বিকাশকারীরা উইন্ডোজ 11-এর জন্য ধাপে ধাপে এগিয়ে যাবে এবং ক্লাসিক-স্টাইলযুক্ত টাস্কবার তৈরি করবে, যেমনটি তারা Vista থেকে Windows এর প্রতিটি সংস্করণের জন্য করেছে। এই কারণেই আমরা এই বৈশিষ্ট্যটিকে শেষ পর্যন্ত রেখেছি - শেষ পর্যন্ত, একটি সুন্দর নতুন UI হল এটি:একটি সুন্দর নতুন UI৷

আপনি উইন্ডোজ 11-এ সবচেয়ে বেশি কী অপেক্ষা করছেন? নীচে মন্তব্য করুন এবং আমাদের জানান৷

ইমেজ ক্রেডিট:Kārlis Dambrans


  1. 9টি নিরাপত্তার কারণে আপনার Android 8.0 Oreo-তে আপগ্রেড করা উচিত

  2. 10টি কারণ আপনার কেন সিগন্যাল ব্যবহার করা উচিত

  3. 10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

  4. কারণ কেন আপনার ম্যাক কেনা উচিত বা করা উচিত নয়