কম্পিউটার

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

উবুন্টু 14.04 "বিশ্বস্ত তাহর" এখানে, এবং এটি একটি সাধারণ রিলিজ নয় - এটি একটি এলটিএস (দীর্ঘমেয়াদী সমর্থন) রিলিজ। এর মানে হল যে রিলিজটি সম্পূর্ণ 5 বছরের জন্য সমর্থিত হবে, যা Windows XP-এর জন্য সমর্থন শেষ হওয়ার পরে মনের একটি দুর্দান্ত অংশ৷

প্রকৃতপক্ষে, আপনি যদি এখনও উইন্ডোজ এক্সপি ডাম্প করার চেষ্টা করছেন কিন্তু এখনও কোনও বিকল্প খুঁজে না পান তবে উবুন্টু 14.04 একটি দুর্দান্ত পছন্দ। আসুন এক নজরে দেখে নেওয়া যাক কী এটি দুর্দান্ত করে তোলে এবং কেন এটি Windows XP উদ্বাস্তুদের জন্য একটি দুর্দান্ত পছন্দ৷

শিখতে এবং ব্যবহার করা সহজ

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

যদিও উবুন্টু দেখতে অনেকটা উইন্ডোজের মতো নয়, চিন্তা করবেন না – এটি শেখা খুব সহজ। আপনি উবুন্টুতে আসতে পারেন বেশির ভাগ (কিন্তু সবগুলো নয়) একই অনুমান যা আপনার উইন্ডোজে আছে।

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

উদাহরণস্বরূপ, উইন্ডো কন্ট্রোল বোতামগুলি (বন্ধ করুন, ছোট করুন এবং সর্বাধিক করুন) উপরের ডানদিকের কোণে না হয়ে উপরের বাম কোণে রয়েছে৷

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

"স্টার্ট মেনু" ড্যাশ বোতাম দ্বারা প্রতিস্থাপিত হয় (স্ক্রীনের উপরের বাম দিকে এটিতে উবুন্টু লোগো সহ), যা আপনাকে আপনার ইনস্টল করা যেকোনো অ্যাপ্লিকেশন খুলতে, আপনার সিস্টেমে যেকোনো ফাইল অনুসন্ধান করতে এবং অন্য যেকোন কিছুর অনুমতি দেয়। "লেন্স" এর মাধ্যমে ড্যাশের কার্যকারিতা প্রসারিত করে। উদাহরণস্বরূপ, শপিং লেন্সের কারণে আপনি অ্যামাজন থেকে অনুসন্ধানের ফলাফল পান। বাম ফলকে অবশিষ্ট আইকনগুলি খোলা এবং পিন করা প্রোগ্রামগুলি, ঠিক যেমন উইন্ডোজের একটি টাস্কবারের মতো৷

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

অ্যাপ্লিকেশন ইনস্টল করাও খুব সহজ। এমনকি অ্যাপ্লিকেশনের জন্য আপনাকে ইন্টারনেট ঘেঁটে যেতে হবে না; পরিবর্তে, আপনি উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে সেগুলি সবই খুঁজে পেতে পারেন। মুষ্টিমেয় জনপ্রিয় প্রোগ্রাম, সেইসাথে আপনি যেগুলি শুনেছেন বা ব্যবহার করেছেন তার কার্যকরী বিকল্পগুলি, সেখান থেকে ডাউনলোড করার জন্য আপনার জন্য বিনামূল্যে উপলব্ধ হবে৷ এটি তাদের ইনস্টল করাও সহজ করে তোলে - আপনাকে একবার ক্লিক করতে হবে এবং আপনার পাসওয়ার্ড টাইপ করতে হবে। এটাই।

আপনার যদি সাহায্যের প্রয়োজন হয়, লিনাক্সকে একটি প্রকৃত উইন্ডোজ প্রতিস্থাপন করার বিষয়ে আমাদের কাছে একটি নিবন্ধ রয়েছে।

লিনাক্সের সর্বাধিক সমর্থিত সংস্করণ

উবুন্টু একটি চমত্কার লিনাক্স পছন্দ কারণ এটির সবচেয়ে বড় ব্যবহারকারীর ভিত্তি রয়েছে, যার অর্থ ব্যবহারকারী হিসাবে আপনি বিকাশকারীদের দ্বারা পিছিয়ে থাকবেন না। উবুন্টু ব্যবহার করার সময় আপনার যদি কখনও সাহায্যের প্রয়োজন হয়, তবে আপনি সেখানে থাকা অন্যান্য উবুন্টু ব্যবহারকারীদের নিছক পরিমাণের উপর ভিত্তি করে সহজেই উত্তর খুঁজে পেতে সক্ষম হবেন।

উপরন্তু, উবুন্টু ডেবিয়ানের উপর ভিত্তি করে, একটি বলিষ্ঠ লিনাক্স ডিস্ট্রিবিউশন যা অন্যান্য অনেক জনপ্রিয় ডিস্ট্রিবিউশনের জন্য পছন্দের ভিত্তি। এই দুটি কারণের সংমিশ্রণের অর্থ হল যে কোনও সফ্টওয়্যার যা লিনাক্সের জন্য তৈরি করা হয়েছে তা প্রায় সবসময় উবুন্টুর জন্য উপলব্ধ থাকবে, বিশেষ করে গেমগুলি।

5 বছরের জন্য সমর্থন

আসুন এটির মুখোমুখি হই - আপনি এখন পর্যন্ত Windows XP-এ ছিলেন কারণ আপনি আপগ্রেড করার বিষয়ে বিরক্ত হন না। আপনি যে অপারেটিং সিস্টেমটি ব্যবহার করছেন তা এখনও প্যাচগুলি গ্রহণ করা পর্যন্ত এটি ঠিক আছে। দুঃখের বিষয়, এটি আর Windows XP এর ক্ষেত্রে নয়, তাই আমি খুশি যে আপনি একটি সমর্থিত অপারেটিং সিস্টেমে স্যুইচ করার কথা ভাবছেন৷

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

মনে আছে যখন আমি আগে বলেছিলাম যে উবুন্টু 14.04 একটি LTS (দীর্ঘমেয়াদী সমর্থন) রিলিজ ছিল? এই উল্লেখযোগ্য এলটিএস উপাধিটির অর্থ হল যে উবুন্টুর এই সংস্করণটি পরবর্তী পাঁচ বছরের জন্য গুরুত্বপূর্ণ আপডেট এবং নিরাপত্তা সংশোধনের সাথে সমর্থিত হবে। যারা নতুন অপারেটিং সিস্টেমে আপগ্রেড করা পছন্দ করেন না তাদের জন্য এটি একটি সুন্দর চুক্তি।

আরও ভাল, একবার সেই পাঁচ বছর শেষ হয়ে গেলে, নতুন উবুন্টু এলটিএস রিলিজে আপগ্রেড করা সহজ (এবং এখনও বিনামূল্যে!)। এমনকি এটি আপনাকে প্রম্পট করবে এবং তারপর যখন সময় আসবে তখন স্বয়ংক্রিয়ভাবে বাকিগুলি গ্রহণ করবে!

13.10-এর তুলনায় পরিবর্তনগুলি

আপনি যদি ইতিমধ্যেই একজন উবুন্টু ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে এটা দারুণ! Ubuntu 14.04-এ আপগ্রেড করা অত্যন্ত সুপারিশ করা হয় কারণ আপনি LTS রিলিজ থেকে যে সমস্ত সুবিধা পাবেন। যাইহোক, 13.10-এর তুলনায় পরিবর্তনের পরিপ্রেক্ষিতে, একটি নতুন রিলিজ সাধারণত যতটা নিয়ে আসে ততটা হয় না।

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

অবশ্যই, আপডেট করা সফ্টওয়্যারগুলির একটি গুচ্ছ রয়েছে (যারা ট্র্যাক রাখে তাদের জন্য লিঙ্কস 3.13 এবং জিনোম 3.10)। ইউনিটি এবং উবুন্টু থিম অ্যান্টি-অ্যালাইজড উইন্ডো কর্নার এবং শীর্ষ সিস্টেম প্যানেলের পরিবর্তে অ্যাপ্লিকেশনের শিরোনাম বারে অ্যাপ্লিকেশন মেনু রাখার ক্ষমতার মতো আইটেমগুলির সাথে কিছু অতিরিক্ত পলিশও পেয়েছে।

কেন Windows XP ব্যবহারকারীদের উবুন্টু 14.04 LTS বিশ্বস্ত তাহরে স্যুইচ করা উচিত

"ওয়েব অ্যাপ" যেগুলি ফায়ারফক্স বা ক্রোমিয়াম ব্যবহার করত সেগুলি এখন উবুন্টুর নতুন স্ব-নির্মিত ব্রাউজার ব্যবহার করে, যার মানে আপাতত অভিজ্ঞতাটি আগের চেয়ে অনেক খারাপ কারণ নতুন ব্রাউজারটি অনেক বেশি বগি৷

পোলিশের উপর অতিরিক্ত ফোকাস করার মানে হল 14.04 আরও স্থিতিশীল, এবং এটি তার জীবদ্দশায় আরও স্থিতিশীল হতে থাকবে।

একমাত্র অন্য উল্লেখযোগ্য আইটেমটি হল যে উবুন্টু ওয়ান আর অন্তর্ভুক্ত নয়। এটি উবুন্টু থেকে নেওয়ার কারণে নয়, বরং ক্যানোনিকাল এটিকে পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বলে।

এটি করা হচ্ছে

আপনি তাদের ডাউনলোড পৃষ্ঠায় গিয়ে উবুন্টু 14.04 পেতে পারেন। তারা দ্রুত ডাউনলোডের জন্য টরেন্টের মাধ্যমে বিতরণ ডাউনলোড করার উপায়ও অফার করে।

একবার আপনার ISO ইমেজ ডাউনলোড হয়ে গেলে, আপনি এটিকে একটি DVD তে বার্ন করতে পারেন বা USB ড্রাইভে লিখতে পারেন এবং সেই মিডিয়া থেকে বুট করতে পারেন৷

উপসংহার

উবুন্টু 14.04 "বিশ্বস্ত তাহর" আরেকটি দুর্দান্ত রিলিজ যা পরবর্তী 5 বছরের জন্য ব্যবহার করার জন্য দুর্দান্ত হবে৷

আপনি যদি একজন উইন্ডোজ এক্সপি ব্যবহারকারী হন তবে সুইচটি বিবেচনা করুন, এটি করুন! মনে রাখবেন যে আপনি একটি ইনস্টলেশন করার আগে সর্বদা উবুন্টু চেষ্টা করতে পারেন। আপনি যখন আপনার মিডিয়া বুট আপ করবেন তখন আপনি দুটির মধ্যে বিকল্প দেখতে পাবেন।

বর্তমান উবুন্টু ব্যবহারকারীদের জন্য, এটি একটি খুব উত্তেজনাপূর্ণ আপগ্রেড হবে না, তবে এটি এখনও একটি মূল্যবান।

উবুন্টু 14.04 সম্পর্কে আপনার প্রিয় অংশ কি? নতুন রিলিজ নিয়ে কী করার পরিকল্পনা করছেন? কমেন্টে আমাদের জানান!


  1. 4টি কারণ প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর একটি উবুন্টু লাইভ সিডি থাকা উচিত

  2. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

  3. লিনাক্সে স্যুইচ করতে চাইছেন এমন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর

  4. Windows 10 এ ব্যবহারকারীদের পরিবর্তন করার 5 সহজ উপায়