কম্পিউটার

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

উবুন্টু 20.04 এলটিএস 23 এপ্রিল রিলিজ করা হয়েছিল এবং প্রচুর উন্নত বৈশিষ্ট্য এবং সফ্টওয়্যার বর্ধিতকরণ সহ পাঠানো হয়েছিল। আপনি যদি বর্তমানে Ubuntu 18.04 LTS চালাচ্ছেন, তাহলে এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে Ubuntu 18.04 LTS থেকে 20.04 LTS এ আপগ্রেড করতে হয়।

ব্যাক আপ এবং প্রথমে পরীক্ষা করুন

আপনি কিছু করার আগে, নিশ্চিত করুন যে আপনি প্রথমে আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করুন। সৌভাগ্যবশত, উবুন্টু একটি ব্যাকআপ ইউটিলিটি নিয়ে আসে যাতে আপনি এটি ব্যবহার করতে পারেন।

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

বিকল্পভাবে, আপনি যে স্বতন্ত্র ফাইলগুলিকে রাখতে চান তা আপনি শুধু ব্যাক আপ করতে বেছে নিতে পারেন৷ টাইমশিফ্টের মতো ব্যাকআপ সরঞ্জামগুলিও দরকারী। এমনকি আপনার কাছে জিনোম ডিস্ক ইউটিলিটি বা ক্লোনজিলার মতো সফ্টওয়্যার দিয়ে আপনার ইনস্টলেশনের একটি চিত্র তৈরি করার পছন্দ রয়েছে৷

আপনি যদি খুব সতর্ক হতে চান তবে আপনি একটি উবুন্টু 20.04 লাইভ ডিস্কও তৈরি করতে পারেন এবং আপনার মেশিনে ওএস পরীক্ষা করতে এটি ব্যবহার করতে পারেন। ইনস্টলেশনটি সম্পূর্ণ করার আগে এটি আপনাকে যেকোন কুয়াশা ধরতে দেবে।

শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি উবুন্টুর বর্তমান সংস্করণের জন্য উপলব্ধ সমস্ত আপডেট ইনস্টল করেছেন। আপনি কমান্ড দিয়ে তা করতে পারেন:

sudo apt update && sudo apt -y upgrade

উবুন্টু 18.04 থেকে 20.04 পর্যন্ত আপগ্রেড করার বিভিন্ন পদ্ধতি

উবুন্টু আপডেট ম্যানেজার

এখন যেহেতু উবুন্টু 20.04.1 প্রকাশিত হয়েছে, আপনি উবুন্টু আপডেট ম্যানেজারের মধ্যে থেকে আপডেটটি সম্পাদন করতে সক্ষম হবেন। আপনি update-manager টাইপ করে আপডেট ম্যানেজার চালু করতে পারেন টার্মিনালে এবং সেখান থেকে আপনার আপডেট চালান। এই পদ্ধতির সাহায্যে, আপনি শুধুমাত্র একটি GUI ব্যবহার করে আপনার আপডেট সম্পাদন করতে সক্ষম হবেন। শুধু "আপগ্রেড" নির্বাচন করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত চলতে দিন।

উইজার্ডের মাধ্যমে 20.04 এ আপগ্রেড করা হচ্ছে

আপগ্রেড করতে, আপনাকে নিম্নলিখিত কমান্ডটি চালাতে হবে:

sudo do-release-upgrade -d -f DistUpgradeViewGtk3

এটি একটি Gtk3-ভিত্তিক GUI দিয়ে আপগ্রেড প্রক্রিয়া শুরু করে।

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

"আপগ্রেড" টিপুন এবং প্রক্রিয়াটি আপনার মেশিনে চলতে শুরু করবে৷

আপগ্রেডটি আসলে শুরু হওয়ার আগে, আপনাকে নিশ্চিত করতে বলা হবে যে আপনি আপগ্রেড করতে চান৷

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

আপডেট সম্পূর্ণ হওয়ার পর আপনার সিস্টেম রিবুট না হওয়া পর্যন্ত আপনার লক স্ক্রীন নিষ্ক্রিয় থাকবে।

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

আপনাকে GUI এর মাধ্যমে অগ্রগতি সম্পর্কে অবহিত করা হবে৷

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগবে, তাই ধৈর্য ধরুন। আপগ্রেড সম্পন্ন হওয়ার পরে আপনার মেশিনটি পুনরায় বুট করুন। আপনাকে এখানে এবং সেখানে কিছু প্রম্পটের প্রতিক্রিয়া জানাতে হতে পারে।

কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

GUI আপগ্রেড করা হচ্ছে

আপনি যদি GUI-এর জন্য যত্ন না করেন, আপনি কেবল নীচের কমান্ডটি চালাতে পারেন:

sudo do-release-upgrade -d

এটি টার্মিনালে আপগ্রেড প্রক্রিয়া চালাবে। যে কোনো ব্যবহারকারীর মিথস্ক্রিয়া এই পদ্ধতির সাথে কমান্ড লাইনের মাধ্যমে সঞ্চালিত হবে।

বিবেচনার অন্যান্য বিষয়

আপনার যদি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করা থাকে, তাহলে আপনাকে -allow-third-party যোগ করতে হতে পারে উপরের আপগ্রেড কমান্ডে ফ্ল্যাগ করুন। কিছু সফ্টওয়্যার যেমন ভার্চুয়ালবক্স, স্কাইপ এবং গুগল ক্রোম স্ট্যান্ডার্ড উবুন্টু আর্কাইভের বাইরে সফ্টওয়্যার চ্যানেলের মাধ্যমে আপডেট করা হয়।

র্যাপিং আপ

আপনি যদি এখনও ভাবছেন যে উবুন্টু 20.04 আপগ্রেডের যোগ্য কিনা, তাহলে উবুন্টু 20.04 এ আমাদের পর্যালোচনাটি দেখুন। আপনি যদি উবুন্টু 18.04 থেকে 20.04 পর্যন্ত আপগ্রেড করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে দয়া করে এই তথ্যটি সাবধানে ব্যবহার করুন যাতে আপনি নিরাপদে কোনো সমস্যা ছাড়াই আপগ্রেড করতে পারেন।


  1. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  2. কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

  3. কিভাবে ডেবিয়ান আপগ্রেড করবেন

  4. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন