কম্পিউটার

উবুন্টু 20.10 গ্রোভি গরিলায় নতুন কী আছে? কেন আপনার উবুন্টুকে আরেকটি শট দেওয়া উচিত

উবুন্টু 20.10 গ্রুভি গরিলা এখন ডাউনলোড এবং ইনস্টল করার জন্য উপলব্ধ। আপনি যদি কিছুক্ষণের জন্য উবুন্টু থেকে দূরে থাকেন, তাহলে এই মুক্তি কি আপনাকে ক্যানোনিকাল গ্রুভ ট্রেনে চড়ে ফিরে যেতে বাধ্য করবে? Ubuntu 20.10 Groovy Gorilla সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে !

উবুন্টুর সাথে কি হয়েছে? একটি দ্রুত সারাংশ

উবুন্টু স্ট্যান্ডার্ড রিলিজ, যা লং টার্ম সাপোর্ট (এলটিএস) রিলিজের মধ্যে আসে, একসময় আগ্রহের সাথে প্রত্যাশিত ছিল কারণ ক্যানোনিকালের ডেভেলপাররা এগুলিকে নতুন ধারণা এবং বৈশিষ্ট্যগুলির সাথে পরীক্ষা করার জন্য ব্যবহার করত যা এটি এলটিএস-এ তৈরি হতে পারে বা নাও করতে পারে৷

যাইহোক, সাম্প্রতিক বছরগুলিতে, এমনকি স্ট্যান্ডার্ড রিলিজগুলিও কম উচ্চাভিলাষী হয়ে উঠেছে এবং এর পরিবর্তে নতুন অঞ্চলে যাওয়ার চেয়ে উবুন্টুর অভিজ্ঞতাকে সূক্ষ্ম-টিউনিং এবং পালিশ করার উপর বেশি মনোযোগ দিয়েছে।

লিনাক্স ব্যবহার করতে আগ্রহী নবজাতকদের জন্য উবুন্টু দীর্ঘকাল ধরে ডিফল্ট পরামর্শ ছিল:এর ব্যবহারকারী-বন্ধুত্ব, সহায়ক সম্প্রদায় এবং ন্যায়-কর্মের দর্শন ব্যাপকভাবে গ্রহণের দিকে পরিচালিত করে। এবং যদিও এটি এখনও সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রোগুলির মধ্যে একটি, উবুন্টু গত এক দশকে অনেকগুলি ভুল পদক্ষেপের কারণে কিছুটা সুবিধা হারিয়েছে---উদাহরণস্বরূপ, অ্যামাজন অ্যাডওয়্যারকে একত্রিত করা এবং ডেস্কটপকে আমূলভাবে পুনরায় ডিজাইন করা।

ফলস্বরূপ, ক্যানোনিকালের ডিস্ট্রো এখন লিনাক্স মিন্ট, মাঞ্জারো এবং এমএক্স লিনাক্সের সাথে অনেক ডিস্ট্রো রিভিউ রাউন্ড-আপ এবং ব্যবহারকারীর সুপারিশগুলিতে শীর্ষস্থানের জন্য লড়াই করছে। তাই, সেই আলোকে...

গ্রুভি গরিলা কি আর একটি চেহারার জন্য ফিরে আসা উপযুক্ত?

উবুন্টু 18.04 থেকে নতুন

বিতর্কিত ইউনিটি ইউজার ইন্টারফেসটি উবুন্টু 18.04 এলটিএস (বায়োনিক বিভার) প্রকাশের সাথে বাদ দেওয়ার পর থেকে অনেক আগেই চলে গেছে। এটির প্রতিস্থাপন হল GNOME 3 এর একটি ক্যানোনিকাল-কাস্টমাইজড সংস্করণ, যা ভালোভাবে চলে এবং চটজলদি বোধ করে৷

Gnome স্ক্রিনশট ইউটিলিটির সর্বশেষ সংস্করণের জন্য একটি আপডেট হওয়া চেহারা সহ সমগ্র ডিস্ট্রোটি ডেস্কটপ, অ্যাপ্লিকেশন এবং সেটিংস জুড়ে কম-বেশি সর্বব্যাপী চেহারা এবং অনুভূতির সাথে খুব ভালভাবে সংহত দেখায়।

আপনি যদি লিনাক্স মিন্ট, মাঞ্জারো, বা এমনকি উইন্ডোজ 10 থেকে আসছেন, দুটি জিনিস যা কার্যক্ষমতার ক্ষেত্রে লক্ষণীয় হতে পারে তা হল ধীরে ধীরে বুট-আপ এবং শাটডাউন সময়। লাইভ ইউএসবি এবং সম্পূর্ণ ইনস্টল উভয়ই শুরু হতে একটি লক্ষণীয় সময় নেয় এবং উবুন্টু গ্রাফিক পাওয়ার অফ করার সময় আপনার প্রত্যাশার চেয়ে বেশি সময় ধরে থাকে।

উবুন্টু 20.04 থেকে নতুন

উবুন্টু 20.10 গ্রোভি গরিলায় নতুন কী আছে? কেন আপনার উবুন্টুকে আরেকটি শট দেওয়া উচিত

উবুন্টু 20.04 এর ইয়ারু থিমের সাথে ফোল্ডার আইকনগুলির জন্য একটি নতুন রঙের স্কিম চালু করা হয়েছিল। কমলা এবং অবার্গিন উচ্চারণ সহ ধূসর ফোল্ডারগুলি প্রথমে কিছুটা ধাক্কার মতো আসতে পারে, তবে সেগুলি আপনার উপর মোটামুটি দ্রুত বৃদ্ধি পায়।

আলোচিত-বিতর্কিত অ্যামাজন ওয়েব লঞ্চারটি বাদ দেওয়া হল 20.04 এর সাথে প্রবর্তিত আরেকটি পরিবর্তন, যা উবুন্টুকে দ্বিতীয় সুযোগ দেওয়ার কথা বিবেচনা করার আরও একটি কারণ হতে পারে।

সেটিংস ম্যানেজার আরও কিছু গোপনীয়তা বিকল্পও অফার করে, যেমন সংযোগ পরীক্ষা এবং অবস্থান পরিষেবাগুলি অক্ষম করা এবং অ্যাপ্লিকেশন ট্যাব থেকে আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোন অ্যাপগুলি আপনাকে বিজ্ঞপ্তি পাঠাতে পারবে৷

ওল্ড-স্কুল উবুন্টুর অনুরাগীরা যারা আধুনিক ডিস্ট্রো দেখেন তারা উবুন্টু সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনটিকে একটি আনন্দদায়ক আশ্চর্য মনে করতে পারেন। Canonical এর আগের সমাধানগুলির বিপরীতে, এই অ্যাপ স্টোরটি আসলে পর্যালোচনা, স্ক্রিনশট এবং দরকারী বিভাগগুলির সাথে আসে৷ অর্থাৎ, আমাদের পরীক্ষার সময় ক্যাটাগরি লোড হতে এত বেশি সময় লেগেছিল যে আমরা প্রাথমিকভাবে ভেবেছিলাম বৈশিষ্ট্যটি ভেঙে গেছে।

উবুন্টু 20.10 গ্রোভি গরিলায় নতুন কী আছে? কেন আপনার উবুন্টুকে আরেকটি শট দেওয়া উচিত

উবুন্টু 20.10 গ্রোভি গরিলা:নতুন বৈশিষ্ট্যগুলি

অনেক সাম্প্রতিক উবুন্টু রিলিজের মতো, সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি হুডের নীচে রয়েছে৷

Groovy Gorilla 5.8 Linux কার্নেলের সাথে আসে, যা এটির সাথে নিরাপত্তার উন্নতি, ড্রাইভার সমর্থন, এবং কর্মক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন পরিবর্তন এনেছে।

আরও জানুন:লিনাক্স কার্নেল কি?

নতুন কার্নেল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে USB 4 / Thunderbolt 3 স্ট্যান্ডার্ডের জন্য সমর্থন, Wi-Fi সংযোগের গুণমান উন্নত করার বৈশিষ্ট্য, Intel Gen 11 এবং 12 গ্রাফিক্স প্রযুক্তির জন্য সমর্থন এবং PCIe-এর পাওয়ার ব্যবহার কমাতে অ্যাক্টিভ স্টেট পাওয়ার ম্যানেজমেন্ট (ASPM) -টু-পিসিআই ডিভাইস।

ক্যানোনিকাল উল্লেখ করে যে GeForce RTX 3080, RTX 3090, এবং MX450 কার্ডগুলির জন্য প্রয়োজনীয় সর্বশেষতম NVIDIA 455 গ্রাফিক্স ড্রাইভারগুলি Groovy-এর প্রাথমিক প্রকাশে অন্তর্ভুক্ত করা হয়নি তবে শীঘ্রই একটি আপডেট হিসাবে উপলব্ধ হবে৷

আপনি যদি উন্নয়নের জন্য উবুন্টু ব্যবহার করেন, টুলচেইন আপগ্রেডগুলি স্বাগত খবর হওয়া উচিত। GCC 10, glibc 2.32, golang 1.13, LLVM 11, OpenJDK 11, perl 5.30, php 7.4.9, Python 3.8.6, ruby ​​2.7.0, এবং P.1ru-এর নতুন আপস্ট্রিম রিলিজ সহ Groovy Gorilla জাহাজগুলি।

উবুন্টু 20.10 ফেডোরা এবং ডেবিয়ান উভয়ের পদাঙ্ক অনুসরণ করে তার IPTables-ভিত্তিক ফায়ারওয়ালকে দ্রুত এবং আরও আপ-টু-ডেট nftables দিয়ে প্রতিস্থাপন করেছে।

আরেকটি উল্লেখযোগ্য বিকাশ হল যে এই রিলিজটি প্রথম যেটি একটি ডেস্কটপ আইএসও ইমেজ হিসাবে উপলব্ধ করা হয়েছে যা রাস্পবেরি পাই 4 এ ইনস্টল করার জন্য প্রস্তুত। পূর্ববর্তী মডেলগুলি গ্রুভি গরিলা বুট করতে সক্ষম হতে পারে, কিন্তু তারা আনুষ্ঠানিকভাবে সমর্থিত নয়।

উবুন্টুর এই সর্বশেষ সংস্করণটি জিনোম ডেস্কটপ সংস্করণ 3.38, ফায়ারফক্স সংস্করণ 81, LibreOffice সংস্করণ 7.0.2 এবং থান্ডারবার্ড সংস্করণ 78.3.2 সহ অনেকগুলি মূল অ্যাপ্লিকেশনের সাম্প্রতিক সংস্করণগুলিকে বান্ডিল করে৷

উবুন্টু 20.10 গ্রোভি গরিলা:UI উন্নতি

সরলতার জন্য তাদের অনুসন্ধানে, জিনোম টিমের বৈশিষ্ট্যগুলি সরিয়ে ফেলার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে যা অনেক ব্যবহারকারী তাদের ডেস্কটপের অভিজ্ঞতার জন্য অপরিহার্য হিসাবে দেখে। কখনও কখনও, প্রায়শই বছর পরে, তারা এই বিকল্পগুলি পুনরুত্থিত করে। সুতরাং, GNOME 3.38-এর আপডেটের জন্য ধন্যবাদ, উবুন্টুর আবার সিস্টেম মেনুতে একটি সহজ রিস্টার্ট বোতাম রয়েছে। পূর্বে, পুনরায় চালু করার বিকল্পটি দেখানোর আগে আপনাকে "পাওয়ার অফ" এ ক্লিক করতে হয়েছিল৷

2020 এর অদ্ভুততা যোগ করার জন্য, GNOME ডেভেলপাররা সিদ্ধান্ত নিয়েছে যে আপনি উপরের বারে আবার একটি শতাংশ সূচক রাখতে পারেন যা দেখায় যে আপনার ব্যাটারি কতটা চার্জ বাকি আছে (যদি আপনি কম-তথ্যপূর্ণ শক্তির উপর নির্ভর করতে না চান আইকন)।

টপ বার ক্যালেন্ডার বিজ্ঞপ্তিটিও অনেক বেশি উপযোগী হয়ে উঠেছে, কারণ এটি এখন আসলে আপনার কাজ এবং ইভেন্টগুলি প্রদর্শন করে যখন আপনি এটিতে ক্লিক করেন। যাইহোক, পাল্টা স্বজ্ঞাতভাবে, নোটিফিকেশন থেকে মূল ক্যালেন্ডার অ্যাপ্লিকেশনের সাথে খোলা, সম্পাদনা বা অন্যথায় ইন্টারঅ্যাক্ট করার কোন উপায় নেই, এটি ব্যবহারকারীর মিথস্ক্রিয়া পরিপ্রেক্ষিতে এটিকে শেষের দিকে পরিণত করে৷

অ্যাপ্লিকেশন গ্রিডও কিছুটা উন্নত হয়েছে। পূর্বে, অ্যাপ্লিকেশনগুলি শুধুমাত্র বর্ণানুক্রমিকভাবে দেখানো হয়েছিল। এখন আপনার পক্ষে আপনার অ্যাপের শর্টকাটগুলিকে আপনি যে ক্রমানুসারে পছন্দ করেন সেগুলিকে পুনঃস্থাপন করা সম্ভব, যার মধ্যে ফোল্ডারগুলিকে একে অপরের উপরে আইকনগুলিকে টেনে এনে একসাথে গোষ্ঠীবদ্ধ করার জন্য তৈরি করা হয়েছে৷ গ্রিডটি আরও গতিশীল এবং বিভিন্ন সেটআপের জন্য আইকনের আকার এবং বিন্যাস পরিবর্তন করে রেজোলিউশন বা স্ক্রিনের আকার পরিবর্তনের প্রতিক্রিয়া জানায়৷

উবুন্টু 20.10 গ্রোভি গরিলায় নতুন কী আছে? কেন আপনার উবুন্টুকে আরেকটি শট দেওয়া উচিত

অন্য কোথাও, সেটিংস ম্যানেজারে আপনি আপনার ডেস্কটপ অভিজ্ঞতাকে সূক্ষ্ম-সুর করতে ডিসপ্লে ম্যানেজারে ভগ্নাংশের স্কেলিং ব্যবহার করতে পারেন৷

আরও একটি নতুন বৈশিষ্ট্য লক্ষণীয় যে আপনি এখন আপনার গ্রোভি গরিলা ল্যাপটপটিকে একটি মোবাইল হটস্পটে পরিণত করতে পারেন৷ আপনি যদি সেটিংসে যান এবং Wi-Fi ট্যাবে ক্লিক করেন, আপনার কাছে একটি QR কোড তৈরি করার বিকল্প রয়েছে যা আপনি একটি মোবাইল বা ট্যাবলেট দিয়ে স্ক্যান করতে পারেন, আপনার ডিভাইসটিকে দীর্ঘ এবং জটিল ওয়াই-ফাই নিয়ে কাজ না করে হটস্পটে সংযোগ করার অনুমতি দেয়। কী।

উবুন্টু 20.10 গ্রোভি গরিলা:চূড়ান্ত রায়

সামগ্রিকভাবে, 20.10 রিলিজটি একটি উবুন্টু দেখায় যা একটি সূক্ষ্ম ওয়াইনের মতো পরিপক্ক হওয়ার অভিপ্রায় দেখায়। বেপরোয়া পরীক্ষা-নিরীক্ষার সেই দিনগুলো চলে গেছে যখন ক্যানোনিকাল দ্রুত চলাফেরা করা এবং জিনিসগুলি ভেঙে ফেলার অভিপ্রায়ে ছিল। এটি এখন একটি ডিস্ট্রো যা নিজেকে জানে এবং জানে যে এটি কোথায় যেতে চায়। উবুন্টু সরলতা অফার করে এবং যতটা সম্ভব আপনার পথ থেকে দূরে থাকতে চায়।

GNOME Tweaks বা এক্সটেনশন টুলের মতো অ্যাড-অনগুলির সাথে একটি নির্দিষ্ট পরিমাণ কাস্টমাইজেশন সম্ভব, তবে এটি সাধারণত সেই বিন্দু যেখানে আপনি ক্র্যাশ এবং অসঙ্গতি সমস্যার জন্য স্থিতিশীলতা এবং সরলতা ট্রেডিং শুরু করেন।

যে ব্যবহারকারীরা তাদের সিস্টেমের চেহারা এবং অনুভূতির সাথে টিঙ্কার করতে সাহায্য করতে পারে না তারা সম্ভবত মেইনলাইন উবুন্টু ট্রেনে খুশি হবে না এবং তারা তাদের পছন্দ অনুসারে অন্যান্য ডেস্কটপ যেমন KDE প্লাজমা, দারুচিনি বা XFCE খুঁজে পেতে পারে।

Ubuntu 20.10 Groovy Gorilla-এর জন্য সমর্থন 9 মাস ধরে চলবে, জুলাই 2021-এ শেষ হবে। যারা আরও স্থিতিশীল এবং দীর্ঘমেয়াদী সমাধানের প্রয়োজন তাদের জন্য, আপনি 2025 সাল পর্যন্ত উবুন্টু 20.04 LTS (ফোকাল ফোসা) ব্যবহার করতে পারেন।

ইমেজ ক্রেডিট:PolaX3/Wikimedia Commons


  1. কিভাবে Facebook এর নতুন গোপনীয়তা কেন্দ্র ব্যবহার করবেন (এবং কেন আপনার উচিত)

  2. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

  4. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?